• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বিলাইছড়িতে বীর মুক্তি যোদ্ধা প্রভাত কান্তি বড়ুয়া আর নেই                    ঘাগড়া বাজারে সড়ক দুর্ঘটনায় আহত স্কুল ছাত্র লিটন মারা গেছে                    উন্নয়ন বোর্ডের ২০২২-২০২৩ অর্থ বছরের পরিচালনা বোর্ডের প্রথম সভা অনুষ্ঠিত                    সাফ শিরোপা জয়ী পাহাড়ের পাঁচ কন্যা রাঙামাটিবাসীর ভালোবাসায় সিক্ত হলেন                    রাঙামাটির দুর্গম পাহাড়ে বেড়ে উঠা দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ গোলরক্ষক রুপ্না চাকমার গল্প                    রুপ্না ও রিতুপূর্ণাকে জেলা প্রশাসকের তিন লাখ টাকার চেক উপহার                    রাবিপ্রবির নতুন ভিসি হলেন চবি শিক্ষক সমিতির সভাপতি ড. সেলিনা                    রাঙামাটি জেলা পরিষদের `সহকারি শিক্ষক নিয়োগ` পরীক্ষা স্থগিত                    রাঙামাটিতে নতুন পুলিশ সুপার হিসেবে যোগদান করলেন মীর আবু তৌহিদ,পিবিএম                    সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হওয়ার আনন্দ ছড়িয়ে পড়েছে খাগড়াছড়িতেও চার লক্ষ টাকা পুরস্কার ঘোষনা জেলা প্রশাসকের                    তিন মাসে পাহাড়ে ১৮টি মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে                    রাঙামাটিতে গণমাধ্যম কর্মীদের নিয়ে তথ্য অধিকার আইন বিষয়ে দুদিনের প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধন                    লামায় ভূমি দখলের প্রতিবাদে ও দখলকারীদের বিরুদ্ধে শাস্তির দাবীতে রাঙামাটিতে মানবন্ধন                    অবশেষে কাপ্তাই সুইডেন পলিটেকনিকের অ়ভিযুক্ত শিক্ষককে অন্যত্র বদলি                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা                    খাগড়াছড়ির পানছড়িতে এতিম শিশুসহ শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ                    ৩২ ঘন্টা হরতাল প্রত্যাহার করেছে পার্বত্য নাগরিক পরিষদ                    শিক্ষক কর্তৃক যৌন হয়রানির অভিযোগে কাপ্তাইয়ে সুইডেন পলিটেকনিকে শিক্ষার্থীদের বিক্ষোভ-মিছিল                    রাঙামাটি শহরে ৩২ঘন্টার হরতাল ডেকেছে পার্বত্য নাগরিক পষিদ                    জুরাছড়িতে আশিকার উদ্যোগে বন ও জীববৈচিত্র্য রক্ষা বিষয়ে আলোচনা সভা                    রাঙামাটিতে কারাবন্দিদের সাথে ও লিগ্যাল এইডের প্যানেলের বৈঠক                    
 
ads

জুরাছড়িতে ডবাছড়ি পূর্বরাম বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান সম্পন্ন

জুরাছড়ি প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 16 Nov 2020   Monday

জুরাছড়ি ডেবাছড়ি পূর্বরাম বৌদ্ধ বিহারে দিন ব্যাপী বিভিন্ন  ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে সোমবার ১১তম কঠিন চীবর দান শেষ হয়েছে।

 

বিহার প্রাঙ্গনে ধর্ম দেশনা দেন পার্বত্য ভিক্ষু সংঘ পরিষদের কেন্দ্রিয় কমিটির সভাপতি শ্রদ্ধা লংকার মহাস্থবির, সাধারণ সম্পাদক শুভদর্শী মহাস্থবীর। অনুষ্ঠানের সন্মানিত অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জ্ঞানেন্দু বিকাশ চাকমা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বনযোগীছড়া ইউপি চেয়ারম্যান সন্তোষ বিকাশ চাকমা। এ সময় উপস্থিত ছিলেন সংরক্ষিত ওয়ার্ড সদস্য ননাবী চাকমা, ওয়ার্ড সদস্য সুমন চাকমা ও চিচি মুনি চাকমা, বনযোগীছড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উজ্জল কান্তি চাকমা, উপজেলা ছাত্র লীগের সভাপতি জ্ঞান মিত্র চাকমা উপস্থিত ছিলেন।

 

এর আগে বেলা একটায় বনযোগীছড়া ইউপি চেয়ারম্যান সন্তোষ বিকাশ চাকমার কঠিন চীবর  (বৌদ্ধ সাধকদের পরার কাপড়) উপস্থিত শত শত নারী-পুরুষের সাধুবাদ ধ্বনির মধ্য দিয়ে বৌদ্ধ ভিক্ষুদের দান করে। পরে তা বৈশি^ক করোনা ভাইরাস থেকে মুক্তি, সকল প্রানীর সুখ ও মঙ্গল কমানায় উৎসর্গ করা হয়।

 

এর আগে  পঞ্চশীল পার্থনা, অষ্টপরিষ্কার দানসহ নানা দানের কাজ সম্পন্ন করা হয়। পরে সন্ধ্যায় অর্ধশতাধীক ফানুস উড়ানো হয়।

 

অনুষ্ঠানে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জ্ঞানেন্দু বিকাশ চাকমা বলেন, বর্তমান সরকার সকল ধর্মের প্রতি যথাযথ সম্মান প্রদান করে উন্নয়নের ধারা অবহ্যত রেখেছে। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর শিক্ষা, স্বাস্থ্য ও যোগাযোগ আমল পরির্বতন এসেছে। এছাড়াও এই সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় জুরাছড়ি-বরকল উপজেলায় বিদ্যুৎ সংযোগ স্থাপন করে দিয়েছে। যা এখন প্রত্যেন্ত এলাকায় সংযোগ প্রদান করা হচ্ছে।

 

তিনি আরো বলেন, পার্বত্য এলাকায় বর্তমান পরিস্থিতিতে সমাজকে সুরক্ষিত রাখতে বৌদ্ধে নীতি অনুসরনের বিকল্প নেই। এলাকায় উন্নয়নের স্বার্থে সকল দলের সদস্যদের ঐক্যবদ্ধ হয়ে সহযোগীতার মনোভাব নিয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

 উপজেলা  পরিষদ চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা এলাকায় শান্তি ও উন্নয়নের আলো প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিতে সম্মিলিত সহযোগীতার আহ্বান জানান তিনি।

 

তিনি আরো বলেন, বৈশি^ক করোনা পরিস্থিতি মোকাবেলায় ও নিজে এবং পরিবারকে সুরক্ষিত রাখতে সকলে বাহির হলেই মাস্ক ব্যবহার করতে হবে। যদি কেউ মাস্ক বিহীন ঘুরাফেরা করে তার বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হবে।

 --হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

ads
ads
আর্কাইভ