• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
সরকারের সাফল্য অর্জন নিয়ে জুরাছড়িতে জেলা তথ্য অফিসের প্রেস ব্রিফিং                    আমরা সবাই আইন মেনে চললে দুর্নীতি কমে আসবে -দূদক চেয়ারম্যান                    রোহিঙ্গা শরনার্থীদের মানবিক সহায়তায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫০ হাজার টাকা প্রদান পার্বত্য ভিক্ষু সংঘের                    জুরাছড়িতে ভুয়া স্থায়ী বাসিন্দার অভিযোগ এনে সহকারী শিক্ষক নিয়োগ বাতিলের দাবী আওয়ামীলীগের                    যুব সমাজকে মাদদের হাত থেকে রক্ষায় খেলাধুলার কোন বিকল্প নেই-ঊষাতন তালুকদার এমপি                    বাল্য বিবাহের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে                    বজ্রপাত থেকে রক্ষায় রাঙামাটিতে একযোগে দুই লক্ষ তাল বীজ রোপণ                    ১৪ বছর পর কাপ্তাই প্রেস ক্লাবের বৈঠক!                    রোহিঙ্গা ইস্যু নিয়ে কেউই বিভ্রান্তি ছড়াতে না পারে সে ব্যাপারে সকলকে সজাগ থাকতে হবে-বৃষকেতু চাকমা                    জুরাছড়িতে দশ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজ শাখা ছাত্রলীগের নতুন কমিটি গঠন                    কাপ্তাইয়ে পাহাড় ও ভুমি ধসে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে আর্থিক সহায়তা প্রদান                    কাপ্তাইয়ে ৪২ টি স্পটে একযোগে ১০ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজের ছাত্রলীগের বার্ষিক সম্মেলন                    রাঙামাটিতে মালবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে দোকাঘরে ঢুকে ২ জন নিহতঃ আহত ৭                    বিশ্ব পর্যটন দিবস উদ্যাপন উপলক্ষে রাঙামাটিতে প্রস্তুতিমূলক সভা                    হিজরি নববর্ষকে রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি                    বজ্রপাত থেকে রক্ষা পেতে কাপ্তাইয়ে রোপন করা হবে১০ হাজার তাল বীজ                    কাপ্তাইয়ে সাংস্কৃতিক একাডেমীর সংগীত পরীক্ষায় উর্ত্তীন ছাত্র-ছাত্রীদের সনদপত্র বিতরন                    লংগদুতে অগ্নিকান্ডের ঘটনায় সাড়ে তিন মাসেও ক্ষতিগ্রস্তরা বসত ভিটায় ফিরতে পারেনি                    খাগড়াছড়িতে দরিদ্র শিশু ও নারীদের মাঝে রামকৃষ্ণ মিশনের বস্ত্র বিতরণ                    
 

রাজ বিহারের শতবর্ষপূর্তি ও অনাথ আশ্রমের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে
দীঘিনালায় উৎসব মুখর পরিবেশে শুরু হয়েছে তিনদিন ব্যাপী বৌদ্ধ মেলা

দীঘিনালা প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 15 Mar 2017   Wednesday

খাগড়াছড়ির দীঘিনালায় উৎসব মুখর পরিবেশে শুরু হয়েছে বুধবার থেকে তিনদিন ব্যাপী ঐতিহ্যবাহী বৌদ্ধ মেলা শুরু হয়েছে।বোয়ালখালী দশবল বৌদ্ধ রাজ বিহারের শতবর্ষপূর্তি ও পার্বত্য চট্টল বৌদ্ধ অনাথ আশ্রমের সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়।


এ উপলক্ষে সকালে উপজেলার লারমা স্কোয়ার থেকে বের করা হয় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। খাগড়াছড়ি আসনের সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা এবং মাইনী ভিক্ষু সংঘের সংঘনায়ক ভদন্ত ধর্মবংশ মহাথেরো’র নেতৃত্বে শোভাযাত্রাটি কয়েক কিলোমিটার পথ পাড়ি দিয়ে বিহার অঙ্গনে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় বৌদ্ধ ধর্মালম্বী নারী পুরুষ শিশু কিশোরসহ নানা শ্রেণী পেশার মানুষ অংশ গ্রহন করেন।পরে বিহার অঙ্গনে বুদ্ধ গয়া থেকে এনে রোপিত ৫০ বছর বয়েসী বোধি বৃক্ষের পূজা শেষে দেশের খ্যাতিমান বৌদ্ধ ধর্মীয় গুরু ড. জ্ঞানশ্রী ভিক্ষু তিন দিন ব্যাপি বুদ্ধ মেলা ও বূহ্যচক্রের উদ্বোধন করেন।


এর পর কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি মঙ্গল শোভাযায় শান্তির পায়রা উড়িয়ে শতবর্ষপূর্তি ও সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত তিনদিন ব্যাপী কর্মসূচীর শুভ উদ্বোধন করেন।


শোভাযাত্রা শেষে দেশ ও জাতির শান্তি কামনায় বিশেষ প্রার্থনাসহ রাজ বিহার মাঠে অনুষ্ঠিত হয় ধর্মীয় সভা। কাচালং শিশু সদনের পরিচালক তিলোকানন্দ মহাস্থবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান নব কমল চাকমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মোঃ শহীদুল ইসলাম, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য আশুতোষ চাকমা, উপজেলা আওয়ামী লীগ সভাপতি হাজী মোঃ কাশেম, দীঘিনালা ইউপি চেয়ারম্যান চন্দ্র রনজন চাকমা ও রাজ বিহার পরিচালনা কমিটির সভাপতি খোকন বিকাশ চাকমা বক্তব্য রাখেন।


দিনব্যাপী বিহার প্রাঙ্গনে বুদ্ধপূজা, সিবলী পূজা ও পঞ্চশীল গ্রহনসহ নানা প্রকার ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষে সন্ধ্যায় হাজার প্রদীপ প্রজ্জলন ও ফানুস উড়ানো হয়। এদিকে প্রথম দিনেই জমে উঠেছে ঐতিহ্যবাহী বৌদ্ধ মেলা। মেলা প্রাঙ্গন ঘুরে দেখায় নানা শ্রেণী পেশার দর্শনার্থীর ভীর। মেলায় আসা বাঘাইছড়ি গ্রামের সীমা চাকমা, পুষ্পিকা চাকমা ও মধ্য বোয়ালখালীর লোচন দেওয়ান এবং মিলনপুরের ত্রিদিপ দেওয়ান জানান, অনেক বছর পর বৌদ্ধ মেলায় আসতে পেরে খুব ভাল লাগছে। পার্বত্য শান্তিচক্তির পর এবারই প্রথম উৎসব মুখর পরিবেশ বৌদ্ধ মেলা অনুষ্ঠিত হচ্ছে বলে জানান তারা। এদিকে মেলায় আগত দর্শনার্থীদের বিনোদনের জন্য রাখা হয়েছে মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান ও যাত্রাপালার ব্যবস্থা।


প্রধান অতিথির বক্তব্যে কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন,১৯১৬ খ্রিষ্টাদ্ধে তৎকালীন রাজা ভূবন মোহন রায় ভগবান গৌতম বুদ্ধের মানবতা বাণী সমূহ প্রচারের মাধ্যমে অহিংস সমাজ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রতিষ্ঠা করেছিলেন ঐতিহ্যবাহী বোয়ালখালী দশবল বৌদ্ধ রাজ বিহার। আজকের এই আয়োজনে সকল সম্প্রদায়ের মানুষের উপস্থিতি প্রমান করে যে লক্ষ্য এবং উদ্দেশ্য নিয়ে রাজা ভূবন মোহন রায় এই ধর্মীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছিলেন তার সে লক্ষ্য উদ্দেশ্য বাস্তবে প্রতি ফলন ঘটেছে।


আমাদের সবাইকে মনে রাখতে হবে আমাদের এ দেশে ধর্ম যার যার উৎসব সবার উল্লেখ তিনি আরো বলেন, সব ধর্মেই শান্তি সম্প্রীতি এবং অহিংসার কথা বলা হয়েছে। তাই আমরা প্রত্যেকে যদি স্ব-স্ব ধর্মীয় নির্দেশনা পালন করি তাহলে সমাজে হিংসা হানাহানি সংঘাত সন্ত্রাস কিছুই থাকবে না। পরিশেষে তিনি পারষ্পরিক ভ্রাতৃত্ববোধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির ঐক্যবদ্ধ প্রয়াস বজায় রেখে স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়ে দেশ ও জাতির সামগ্রীক স্বার্থে কাজ করার জন্য উপস্থিত সকলের প্রতি আহবান জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ