• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে এটুআই প্রোগ্রামের দক্ষতা উন্নয়ন কর্মশালা                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে শিক্ষামন্ত্রী বরাবর সম্মিলিত ছাত্রসমাজের স্মারকলিপি                    রাঙামাটিতে শারদীয় দূর্গা উৎসব সুষ্ঠভাবে সম্পন্ন করতে পৌরসভার আর্থিক সহায়তা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল প্রকাশ                    বরকলে আইন-শৃংখলা ও উন্নয়ন সমন্বয় সভা বর্জন ভাইস-চেয়ারম্যান ও চার ইউপি চেয়ারম্যানদের                    কাপ্তাইয়ের ভ্রাম্যমান আদালতের অভিযানে দু’টি অবৈধ করাত কলকে জরিমানা                    শারদীয়া দুর্গোৎসবে কাপ্তাইয়ের পুজা মন্ডপে নিশ্চিন্দ্র নিরাপত্তা ব্যবস্হা থাকবে                    বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের জন্য রাঙামাটিতে স্পেশাল অলিম্পিকস এর কার্যক্রম উদ্বোধন                    রাঙামাটিতে নবীন বরণ ও কৃতি শিক্ষার্থীর সংবর্ধনা অনুষ্ঠান করতে না দেয়ায় পিসিপির বিবৃতি                    রোহিঙ্গাদের জন্য ত্রাণ নিয়ে যাওয়ার সময় নাইক্ষ্যংছড়িতে ট্রাক খাদে পড়ে নিহত ৯                    রাঙামাটিতে পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের মাঝে ইউএনডিপির ত্রাণ সহায়তা প্রদান                    বরকলে নুতন ভোটার হালনাগাদে নতুন ভোটার ৫১২                    কাপ্তাইয়ে নারী ও শিশু নির্যাতন এবং পাচার রোধে জন অবহিতকরন সভা                    রাঙামাটি জেলা পরিষদ থেকে প্রাণীসম্পদ দপ্তরকে ৩লক্ষ টাকার ঔষধ বিতরণ                    খাগড়াছড়িতে অবরোধ কর্মসূচী প্রত্যাহার                    রাঙামাটিতে সমাজকল্যানের স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ও রোগীদের অনুদান প্রদান                    খাগড়াছড়িতে জন প্রতিনিধিদের নাম ভাঙ্গিয়ে কমিটি গঠনের প্রতিবাদে সাংবাদ সম্মেলন                    খাগড়াছড়ি অবরোধ চলাকালীন সাংবাদিক লাঞ্চিত                    খাগড়াছড়িতে অবরোধে পিকেটারদের হামলায় আওয়ামীলীগের ২কর্মী আহত                    সরকারের ১০ উদ্যোগ নিয়ে রাজস্থলীতে তথ্য অফিসের বিশেষ গণ উদ্বদ্ধকরণ সংগীতানুষ্ঠান                    কাপ্তাইয়ে প্রীতি ফুটবল ম্যাচে বিজয়ী চন্দ্রঘোনা কেপিএম স্কুল এন্ড কলেজ                    
 

পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের নামে বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে-সন্তু লারমা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 20 Mar 2017   Monday

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সতিমির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু লারমা) অভিযোগ করে বলেছেন পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের নামে বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে। রাঙামাটিতে গণবিরোধী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ প্রতিষ্ঠায় পায়তারা চলছে। আমরা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যাপারে একাধিকবার কথা বলেছি। 

 

যেন আগে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা যথাযথ করা হয়। পার্বত্য অঞ্চলে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা নানা দুর্নীতি ও অসংগঠি রয়েছে। টাকার বিনিময়ে অযোগ্য শিক্ষক নিয়োগের কারণে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা মূখ থুবড়ে পড়েছে।

 

তিনি আেেরা বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়িত না হওয়ায় পাহাড়ে শিক্ষাব্যবস্থা গণমূখী হতে পারছে না। এখানকার অসহায় গরিব মানুষের ছেলে-মেয়েরা শিক্ষা থেকে বঞ্চিত রয়েছে। বিশেষ শাসন ব্যবস্থা চলমান থাকায় শিক্ষাকে দুর্নীতিগ্রস্তে পরিণত হয়েছে। জনগণের স্বার্থকে জ্বলাঞ্জলী দিয়ে এখানে শিক্ষা উন্নতি হতে পারে না।


সোমবার রাঙামাটির বাঘাইছড়িতে শিজক কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে লারমা সন্তুএসব কথা বলেন।


বাঘাইছড়ি উপজেলার সারোয়াতলী ইউনিয়নে শিজক কলেজ মাঠে বিদায় সংর্বধনা উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় শিজক কলেজের অধ্যক্ষ সুভাষ দত্ত চাকমার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বড়ঋষি চাকমা, শিজকমূখ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক জ্ঞানময় চাকমা, সারোয়াতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তুষার কান্তি চাকমা, শিজক কলেজে শিক্ষক মিজানুর রহমান ও শিজক কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অন্তর চাকমা প্রমূখ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দীপ্তিমান চাকমা ও নারী ভাইস চেয়ারম্যান সুমিতা চাকমা প্রমূখ। অনুষ্ঠান সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।


সন্তু লারমা তার বক্তব্যে আরো বলেন, শাসকগোষ্ঠীর ইন্ধনে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন পাস করা হচ্ছে না। আঞ্চলিক পরিষদ এখনো তার দায়িত্ব ক্ষমতা নিয়ে প্রতিষ্ঠিত হতে পারেনি। ফলে পরিষদ এখন কঠিন এক বস্তবতায় মূখোমূখি রয়েছে। শত ইচ্ছা থাকার শর্তেও পার্বত্য অঞ্চলে সামগ্রীক জীবনধারা নিয়ে ভূমিকা রাখতে পারছে না।

 

তিনি আরও বলেন, আমরা আশা করেছিলাম পার্বত্য চুক্তি বাস্তবায়িত হবে। সেই বাস্তবায়নের মধ্য দিয়ে পার্বত্য অঞ্চলে পাহাড়ি-বাঙালি স্থায়ী বাসিন্দরা জীবনকে গড়ে তুলার সুযোগ পাবো।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ