• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
৩০ লক্ষ শহীদদের স্মরণে জুরাছড়িতে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    বরকলে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে রাঙামাটিতে ৫৬ হাজার বৃক্ষরোপণ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পানছড়িতে সংবাদ সম্মেলন                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পলি ও ড্যাম নির্মাণের কারণে কাপ্তাই হ্রদে রুই জাতীয় মাছের উৎপাদন কমছে                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সন্মেলন                    লামা ও আলীদমে উন্নয়ন কাজ পরিদর্শনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে বিভিন্ন প্রজাতির সাত হাজার বৃক্ষরোপন                    কাপ্তাইয়ে ফলদ বৃক্ষ রোপন পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী জমে উঠেনি!                    লামায় ৩বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    কাপ্তাইয়ের অতি বৃষ্টিতে ক্ষতিগ্রস্হ ৯ পরিবারকে টেউটিন ও নগদ টাকা প্রদান                    নানিয়ারচরের ঘিলাছড়িতে এলজিসহ আটক ২                    স্কুল ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    আলীকদমে তিন দিনের ফলদ ও বৃক্ষ মেলার উদ্বোধন                    আলীকদমে হাসপাতালের জমি উদ্ধারে গঠিত তদন্ত কমিটির কাজ শুরু                    খাগড়াছড়িতে তথ্য অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    লামায় মুক্তিযুদ্ধে নিহত ৩০ লাখ শহীদের স্মরনে ৩০ লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচি                    রাঙামাটি জেনারেল হাসপাতালে সেবা গ্রহীতাদের সাথে হাসপাতাল কর্তৃপক্ষের যৌথ সভা                    রাঙামাটিতে যুবদলের বিক্ষোভ-সমাবেশ                    কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা ও শিক্ষকদের লাঞ্ছিতের ঘটনায় পিসিপি’র নিন্দা                    
 

পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের নামে বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে-সন্তু লারমা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 20 Mar 2017   Monday

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সতিমির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু লারমা) অভিযোগ করে বলেছেন পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের নামে বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে। রাঙামাটিতে গণবিরোধী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ প্রতিষ্ঠায় পায়তারা চলছে। আমরা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যাপারে একাধিকবার কথা বলেছি। 

 

যেন আগে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা যথাযথ করা হয়। পার্বত্য অঞ্চলে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা নানা দুর্নীতি ও অসংগঠি রয়েছে। টাকার বিনিময়ে অযোগ্য শিক্ষক নিয়োগের কারণে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা মূখ থুবড়ে পড়েছে।

 

তিনি আেেরা বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়িত না হওয়ায় পাহাড়ে শিক্ষাব্যবস্থা গণমূখী হতে পারছে না। এখানকার অসহায় গরিব মানুষের ছেলে-মেয়েরা শিক্ষা থেকে বঞ্চিত রয়েছে। বিশেষ শাসন ব্যবস্থা চলমান থাকায় শিক্ষাকে দুর্নীতিগ্রস্তে পরিণত হয়েছে। জনগণের স্বার্থকে জ্বলাঞ্জলী দিয়ে এখানে শিক্ষা উন্নতি হতে পারে না।


সোমবার রাঙামাটির বাঘাইছড়িতে শিজক কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে লারমা সন্তুএসব কথা বলেন।


বাঘাইছড়ি উপজেলার সারোয়াতলী ইউনিয়নে শিজক কলেজ মাঠে বিদায় সংর্বধনা উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় শিজক কলেজের অধ্যক্ষ সুভাষ দত্ত চাকমার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বড়ঋষি চাকমা, শিজকমূখ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক জ্ঞানময় চাকমা, সারোয়াতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তুষার কান্তি চাকমা, শিজক কলেজে শিক্ষক মিজানুর রহমান ও শিজক কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অন্তর চাকমা প্রমূখ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দীপ্তিমান চাকমা ও নারী ভাইস চেয়ারম্যান সুমিতা চাকমা প্রমূখ। অনুষ্ঠান সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।


সন্তু লারমা তার বক্তব্যে আরো বলেন, শাসকগোষ্ঠীর ইন্ধনে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন পাস করা হচ্ছে না। আঞ্চলিক পরিষদ এখনো তার দায়িত্ব ক্ষমতা নিয়ে প্রতিষ্ঠিত হতে পারেনি। ফলে পরিষদ এখন কঠিন এক বস্তবতায় মূখোমূখি রয়েছে। শত ইচ্ছা থাকার শর্তেও পার্বত্য অঞ্চলে সামগ্রীক জীবনধারা নিয়ে ভূমিকা রাখতে পারছে না।

 

তিনি আরও বলেন, আমরা আশা করেছিলাম পার্বত্য চুক্তি বাস্তবায়িত হবে। সেই বাস্তবায়নের মধ্য দিয়ে পার্বত্য অঞ্চলে পাহাড়ি-বাঙালি স্থায়ী বাসিন্দরা জীবনকে গড়ে তুলার সুযোগ পাবো।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ