• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
জনসংহতি সমিতি অস্ত্র রাজনৈতিকের উপর নির্ভরশীল-দীপংকর তালুকদার                    দুটি কিডনি নষ্ট নুর উদ্দিনকে বাচাতে এগিয়ে আসুন                    কাপ্তাইয়ে বাল্যবিবাহ,যৌতুক, নারী ও শিশু নির্যাতন পাচাররোধে এক মহিলা সমাবেশ                    দীঘিনালায় ইউপিডিএফ কার্যালয়ের আসবাবপত্রে অগ্নিসংযোগ                    রাঙামাটিতে জুম ফুল থিয়েটারের তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন                    স্বাস্থ্য সেবারমান উন্নয়নে রাঙামাটি জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সনাকের মতবিনিময় সভা                    মানিকছড়িতে ৩০জন পিএসসি পরীক্ষার্থীদের ইবতেদায়ীর প্রশ্নে পরীক্ষা গ্রহনের অভিযোগ                    কাপ্তাইয়ে বিজিবির জঙ্গীবাদ, সন্ত্রাস নারী ও শিশু পাচার এবং মাদক বিরোধী মতবিনিময় সভা                    মানিকছড়িতে ফরেনার্স পুলিশ চেকপোস্ট উদ্বোধন                    পিসিপির নেতা রূপক চাকমার মায়ের মৃত্যুতে তিন সংগঠনের শোক প্রকাশ                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ও আত্নবিশ্বাস বাড়াতে রাঙামাটিতে নারী শিক্ষার্থীদের মার্শাল আর্ট প্রশিক্ষণ                    মজুরী স্কেল বাস্তবায়নের দাবিতে কাপ্তাইয়ে কেপিএমে শ্রমিক সমাবেশ                    দীঘিনালায় প্রতিপক্ষের হামলায় পিসিপি’র ৬ নেতাকর্মী আহত                    কাপ্তাইয়ে প্রাথমিক সমাপনি পরীক্ষা প্রথম শান্তিপূর্নভাবে অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে গ্রামীণ ঐতিহ্যবাহী বউছি খেলার আয়োজন                    রাঙামাটিতে জাল নোটসহ আটক ১                    খাগড়াছড়িতে নব গঠিত গণতান্ত্রিক ইউপিডিএফের বিরুদ্ধে পিসিপিসহ তিন সংগঠনের প্রতিবাদ সমাবেশ                    খাগড়াছড়িতে শালবন স্কুল এন্ড কলেজের ভিত্তিপ্রস্থর উদ্বোধন                    সাপ্তাহিক বাজার বন্ধ ও সন্ত্রাসী হামলার প্রতিবাদে রাজস্থলীর ইসলামপুরবাসীর মানববন্ধন                    জেএসএসের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে বান্দরবানে বিক্ষোভ-সমাবেশ                    
 

পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের নামে বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে-সন্তু লারমা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 20 Mar 2017   Monday

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সতিমির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু লারমা) অভিযোগ করে বলেছেন পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের নামে বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে। রাঙামাটিতে গণবিরোধী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ প্রতিষ্ঠায় পায়তারা চলছে। আমরা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যাপারে একাধিকবার কথা বলেছি। 

 

যেন আগে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা যথাযথ করা হয়। পার্বত্য অঞ্চলে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা নানা দুর্নীতি ও অসংগঠি রয়েছে। টাকার বিনিময়ে অযোগ্য শিক্ষক নিয়োগের কারণে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা মূখ থুবড়ে পড়েছে।

 

তিনি আেেরা বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়িত না হওয়ায় পাহাড়ে শিক্ষাব্যবস্থা গণমূখী হতে পারছে না। এখানকার অসহায় গরিব মানুষের ছেলে-মেয়েরা শিক্ষা থেকে বঞ্চিত রয়েছে। বিশেষ শাসন ব্যবস্থা চলমান থাকায় শিক্ষাকে দুর্নীতিগ্রস্তে পরিণত হয়েছে। জনগণের স্বার্থকে জ্বলাঞ্জলী দিয়ে এখানে শিক্ষা উন্নতি হতে পারে না।


সোমবার রাঙামাটির বাঘাইছড়িতে শিজক কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে লারমা সন্তুএসব কথা বলেন।


বাঘাইছড়ি উপজেলার সারোয়াতলী ইউনিয়নে শিজক কলেজ মাঠে বিদায় সংর্বধনা উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় শিজক কলেজের অধ্যক্ষ সুভাষ দত্ত চাকমার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বড়ঋষি চাকমা, শিজকমূখ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক জ্ঞানময় চাকমা, সারোয়াতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তুষার কান্তি চাকমা, শিজক কলেজে শিক্ষক মিজানুর রহমান ও শিজক কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অন্তর চাকমা প্রমূখ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দীপ্তিমান চাকমা ও নারী ভাইস চেয়ারম্যান সুমিতা চাকমা প্রমূখ। অনুষ্ঠান সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।


সন্তু লারমা তার বক্তব্যে আরো বলেন, শাসকগোষ্ঠীর ইন্ধনে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন পাস করা হচ্ছে না। আঞ্চলিক পরিষদ এখনো তার দায়িত্ব ক্ষমতা নিয়ে প্রতিষ্ঠিত হতে পারেনি। ফলে পরিষদ এখন কঠিন এক বস্তবতায় মূখোমূখি রয়েছে। শত ইচ্ছা থাকার শর্তেও পার্বত্য অঞ্চলে সামগ্রীক জীবনধারা নিয়ে ভূমিকা রাখতে পারছে না।

 

তিনি আরও বলেন, আমরা আশা করেছিলাম পার্বত্য চুক্তি বাস্তবায়িত হবে। সেই বাস্তবায়নের মধ্য দিয়ে পার্বত্য অঞ্চলে পাহাড়ি-বাঙালি স্থায়ী বাসিন্দরা জীবনকে গড়ে তুলার সুযোগ পাবো।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ