• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
লংগদুতে অগ্নিকান্ডের ঘটনায় সাড়ে তিন মাসেও ক্ষতিগ্রস্তরা বসত ভিটায় ফিরতে পারেনি                    খাগড়াছড়িতে দরিদ্র শিশু ও নারীদের মাঝে রামকৃষ্ণ মিশনের বস্ত্র বিতরণ                    রাঙামাটিতে বজ্রপাতের আঘাত প্রতিরোধে দুই লক্ষ তাল বীজ রোপন করা হবে                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ নিয়ে আওয়ামীলীগে অসন্তোষ                    রাঙামাটিতে এটুআই প্রোগ্রামের দক্ষতা উন্নয়ন কর্মশালা                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে শিক্ষামন্ত্রী বরাবর সম্মিলিত ছাত্রসমাজের স্মারকলিপি                    রাঙামাটিতে শারদীয় দূর্গা উৎসব সুষ্ঠভাবে সম্পন্ন করতে পৌরসভার আর্থিক সহায়তা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল প্রকাশ                    বরকলে আইন-শৃংখলা ও উন্নয়ন সমন্বয় সভা বর্জন ভাইস-চেয়ারম্যান ও চার ইউপি চেয়ারম্যানদের                    কাপ্তাইয়ের ভ্রাম্যমান আদালতের অভিযানে দু’টি অবৈধ করাত কলকে জরিমানা                    শারদীয়া দুর্গোৎসবে কাপ্তাইয়ের পুজা মন্ডপে নিশ্চিন্দ্র নিরাপত্তা ব্যবস্হা থাকবে                    বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের জন্য রাঙামাটিতে স্পেশাল অলিম্পিকস এর কার্যক্রম উদ্বোধন                    রাঙামাটিতে নবীন বরণ ও কৃতি শিক্ষার্থীর সংবর্ধনা অনুষ্ঠান করতে না দেয়ায় পিসিপির বিবৃতি                    রোহিঙ্গাদের জন্য ত্রাণ নিয়ে যাওয়ার সময় নাইক্ষ্যংছড়িতে ট্রাক খাদে পড়ে নিহত ৯                    রাঙামাটিতে পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের মাঝে ইউএনডিপির ত্রাণ সহায়তা প্রদান                    বরকলে নুতন ভোটার হালনাগাদে নতুন ভোটার ৫১২                    কাপ্তাইয়ে নারী ও শিশু নির্যাতন এবং পাচার রোধে জন অবহিতকরন সভা                    রাঙামাটি জেলা পরিষদ থেকে প্রাণীসম্পদ দপ্তরকে ৩লক্ষ টাকার ঔষধ বিতরণ                    খাগড়াছড়িতে অবরোধ কর্মসূচী প্রত্যাহার                    রাঙামাটিতে সমাজকল্যানের স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ও রোগীদের অনুদান প্রদান                    খাগড়াছড়িতে জন প্রতিনিধিদের নাম ভাঙ্গিয়ে কমিটি গঠনের প্রতিবাদে সাংবাদ সম্মেলন                    
 

লামায় মারমা বৃদ্ধা দম্পত্তিকে গলা কেটে হত্যা

বিশেষ প্রতিনিধি,বান্দরবান/লামা প্রতিনিধ : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 25 Mar 2017   Saturday

বান্দরবানের লামা উপজেলার ইয়াংছা ছোট মারমা পাড়ায় জবাই করা বৃদ্ধা দম্পতির লাশ উদ্ধার করেছে পুলিশ। 

 

উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের বনপুর ছোট মার্মা পাড়ায় শনিবার দিবাগত রাতের কোন এক সময় এই বৃদ্ধ স্বামী-স্ত্রীকে খুন করা হয়েছে বলে জানিয়েছেন নিহতের বড় ছেলে উহ্লামং মার্মা। নিহতরা হলেন, ক্যাহ্লাচিং মার্মা (৭০) ও তার স্ত্রী চিংহ্লামে মার্মা (৬৫)। নিহতের ৩ ছেলে ও ৩ মেয়ে রয়েছে।

 

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা  যায়,স্বামী-স্ত্রী দুইজনেই বৃদ্ধ। দুই জনেই মারমা সম্প্রদায়ের। স্বামী ক্যহ্লাচিং মার্মার বয়স ৭০। আর স্ত্রীর চিংহ্লামে’র বয়স ৬৫। পারিবারিকভাবে তাদের নেই কোনো সমস্যা। তাদের জায়গা-জমি কিংবা অন্য কোনো বিষয়ে নেই ঝামেলা ও ঝগড়া। পরিবারের সদস্য ও এলাকার জনপ্রতিনিধিদের দাবি একই ধরণের। নিহতরা সহজ-সরল শান্তি প্রিয় মানুষ।

 

এমনকি স্বামী-স্ত্রীর মধ্যেও নেই কোনো ঝামেলা। এলাকার সবার সঙ্গে তাদের রয়েছে সুসম্পর্ক। এরপরও তাদেরকে কে বা কারা রাতের অন্ধকারে কোনো এক সময় হত্যা করেছে দুর্বৃত্তরা। স্বামীকে গলা কেটে আর স্ত্রীকে বুকে ও পেটে ছুরি চালিয়ে হত্যা করা হয়েছে। শনিবার সকালে নিহতদের পুত্রবধূ ম্যাদু মার্মা (৩২) তাদের জন্য ভাত রান্না করতে গেলে বিছানায় লাশ পড়ে থাকতে দেখেন।

 

সূত্র আরো জানায়, বৃদ্ধরা ঘরের ভিতরে নিরিবিলিভাবে থাকতে ভালোবাসেন। তাদেরকে এমন নৃশংসভাবে হত্যা করা হবে ভাবতে পারছেন না স্থানীয়রা। প্রতিদিনের ন্যায় এলাকার লোকজন সকালে উঠে যে যার কাজ করছিলেন। সকাল বেলা হঠাৎ ওই নিরিবলিতে থাকা বৃদ্ধদের ঘর থেকে কান্নার শব্দ শুনে লোকজন ছুটে যায়। ঘটনাস্থলে গিয়ে এলাকার লোকজনও স্তম্ভিত হয়ে পড়েন। এরপর ঘটনা সর্ম্পকে পুলিশকে জানানো হলে ঘটনাস্থলে নিকটতস্থ ইয়াংছা সেনাবাহিনী ক্যাম্পের সেনাবাহিনীর সদস্যরা ও লামা থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। 

 

এদিকে, মারমা বৃদ্ধা দম্পত্তিকে কারা হত্যা করেছে তা এখনো নিশ্চিত করতে পারেনি পুলিশ। তবে হত্যাকান্ডের সঙ্গে জঙ্গি সংশ্লিষ্টতা বিষয়টি মাথায় রেখে তদন্ত চলছে বলে পুলিশ সুপার জানিয়েছেন। গেল  শনিবার সকালে পুলিশ ও সেনাবাহিনী ঘটনাস্থল পরিদর্শন করেছে। লাশ উদ্ধার করে করে ময়না তদন্তের জন্য জেলা সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এই হত্যাকান্ডের সঙ্গে জড়িত কাউকে এখনো গ্রেফতার করতে পারেনি পুলিশ।

 

নিহতের মেয়ে মাঅং মার্মা (৪২) জানান,আমার বাবা-মা দুইজন নিজেদের বাড়িতে একা থাকত। শনিবার সকাল ৭টায় আমি তাদেরকে রান্না করে দিতে এসে দেখি আমার বাবা ও মায়ের রক্তাক্ত লাশ বিছানায় পড়ে আছে। বাবার গলা কাটা অবস্থা ও মায়ের বুকে কাটা বুকে কাটা অবস্থায় দেখতে পাই। আমার চিৎকারে আশপাশের লোকজন সবাই ছুটে আসে।

 

এদিকে, গলা কেটে হত্যার ঘটনার গেল বছর নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নে এক বৌদ্ধ ভিক্ষুকে ও আদিবাসী আওয়ামী লীগ নেতাকে হত্যা করা হয়। ওই হত্যাকান্ডের পেছনে জঙ্গি সংশ্লিষ্টতা থাকার তথ্য পেয়েছে পুলিশ। মারমা দম্পত্তিকে গলা কেটে হত্যার ঘটনাও জঙ্গি সংশ্লিষ্টতা আছে কিনা খুঁজছে পুলিশ।

 

নিহতের তৃতীয় ছেলে হ্লাঅং  প্রু জানান, ঘরের আলমারি, সিন্দুক, বক্সের তালা খোলা রয়েছে। সারা ঘর এলামেলো ও জিনিসপত্র গুলো ছড়ানো ছিটানো রয়েছে। মাটির দুইতলা ঘরের উপরের অংশের ছোট জানালা গুলো খোলা রয়েছে। যা সব সময়বন্ধ থাকত। তিনি আরো বলেন, ৫ থেকে ৬ মাস পূর্বে আমার বাপের বাড়ীতে চোর ডুকে লক্ষাধিক টাকা নিয়ে গিয়েছিল।

 

ইয়াংছা ছোট পাড়ার প্রধান (কার্বারী) অংশৈ প্রু মার্মা জানান, নিহত বৃদ্ধদের সঙ্গে কারোর পূর্ব শক্রতা আছে এমন জানা নেই। এলাকায় সবার সঙ্গে সুসর্ম্পক আছে। তারা নিজেরাই নিজেদের মতো করে থাকে। তাদেরকে এমন নিশংসভাবে হত্যা করা হবে কল্পনা করা যায় না। কারোর সঙ্গে পূর্ব শক্রতা থাকলেও শক্রতাবশত: এমনভাবে গলা কেটে হত্যা করবে না। এই হত্যাকান্ডের পেছনে অন্য কোনো সর্ম্পক থাকতে পারে।

 

লামা ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাকির হোসেন মজুমদার  জানান, মারমা উপজাতী জামাই-বউকে যেভাবে হত্যা করেছে এর পেছনে অন্য কারোর জড়িত থাকার সম্ভাবনা রয়েছে। হত্যাকান্ডের পেছনে জঙ্গিদের হাতও থাকতে পারে। কারণ নিহতদের সঙ্গে কারোর কোনো শক্রতা নেই। সহজ-সরল জীবন যাপন করেন।  

 

লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, ক্যহ্লাচিং মারমাকে গলা কেটে ও তার স্ত্রী চিংহ্লা মে মারমাকে বুকে ও পেটে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে। ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনার সঙ্গে জড়িত কাউকে এখনো আটক করা যায়নি।

 

জেলা পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়  জানান, কি কারণে বৃদ্ধদেরকে হত্যা করা হয়েছে জানার জন্য তদন্ত চলছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, এ ঘটনায়  কোন জঙ্গি সংশ্লিষ্টতা  রয়েছে কিনা তার বিষয়টি মাথায় রেখেই তদন্ত কাজ এগিয়ে যাচ্ছে পুলিশ।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ