• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
দীঘিনালায় ইউপিডিএফ কার্যালয়ের আসবাবপত্রে অগ্নিসংযোগ                    রাঙামাটিতে জুম ফুল থিয়েটারের তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন                    স্বাস্থ্য সেবারমান উন্নয়নে রাঙামাটি জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সনাকের মতবিনিময় সভা                    মানিকছড়িতে ৩০জন পিএসসি পরীক্ষার্থীদের ইবতেদায়ীর প্রশ্নে পরীক্ষা গ্রহনের অভিযোগ                    কাপ্তাইয়ে বিজিবির জঙ্গীবাদ, সন্ত্রাস নারী ও শিশু পাচার এবং মাদক বিরোধী মতবিনিময় সভা                    মানিকছড়িতে ফরেনার্স পুলিশ চেকপোস্ট উদ্বোধন                    পিসিপির নেতা রূপক চাকমার মায়ের মৃত্যুতে তিন সংগঠনের শোক প্রকাশ                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ও আত্নবিশ্বাস বাড়াতে রাঙামাটিতে নারী শিক্ষার্থীদের মার্শাল আর্ট প্রশিক্ষণ                    মজুরী স্কেল বাস্তবায়নের দাবিতে কাপ্তাইয়ে কেপিএমে শ্রমিক সমাবেশ                    দীঘিনালায় প্রতিপক্ষের হামলায় পিসিপি’র ৬ নেতাকর্মী আহত                    কাপ্তাইয়ে প্রাথমিক সমাপনি পরীক্ষা প্রথম শান্তিপূর্নভাবে অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে গ্রামীণ ঐতিহ্যবাহী বউছি খেলার আয়োজন                    রাঙামাটিতে জাল নোটসহ আটক ১                    খাগড়াছড়িতে নব গঠিত গণতান্ত্রিক ইউপিডিএফের বিরুদ্ধে পিসিপিসহ তিন সংগঠনের প্রতিবাদ সমাবেশ                    খাগড়াছড়িতে শালবন স্কুল এন্ড কলেজের ভিত্তিপ্রস্থর উদ্বোধন                    সাপ্তাহিক বাজার বন্ধ ও সন্ত্রাসী হামলার প্রতিবাদে রাজস্থলীর ইসলামপুরবাসীর মানববন্ধন                    জেএসএসের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে বান্দরবানে বিক্ষোভ-সমাবেশ                    রাঙামাটির বালুখালীতে টুরিষ্ট বোট জ্বালিয়ে দিয়েছে দুর্বৃত্তরা                    হিন্দু কল্যাণ ট্রাস্ট রাঙামাটির সহকারী পরিচালকের কাপ্তাইয়ের মাতৃমন্দির পরিদর্শন                    কাপ্তাইয়ে এসডিজি এবং মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা                    
 

সমকাল-বিএফএফ জেলা রাঙামাটিতে জেলা পর্যায়ে জাতীয় স্কুল বিতর্ক প্রতিযোগিতায়
চ্যাম্পিয়ন রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 08 Apr 2017   Saturday

তর্কে বিতর্কে বিজ্ঞানের সাথে-এ শ্লোগানকে রেখে গতকাল শনিবার রাঙামাটিতে জেলা পর্যায়ে জাতীয় স্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। জেলা পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় এবং রানার্স আপ হয়েছে লেকার্স পাবলিক এন্ড কলেজ।


দৈনিক সমকাল পাঠক ফোরাম সুহৃদ সমাবেশ ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের(বিএফএফ) উদ্যোগে রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের হল রুমে বির্তক অনুষ্ঠানের উদ্ধোধন করেন রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রণতোষ মল্লিক। দিন ব্যাপী রাঙামাটি জেলায় ৮টি বিদ্যালয় অংশ গ্রহন করেছে। সেগুলো হল রাঙামাটি সরকারী উচ্চ বিদ্যালয়, রাঙামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ, রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়, মোনঘর আবাসিক উচ্চ বিদ্যালয়, শহীদ আবদুল আলী একাডেমী, ভেদভেদী পৌর উচ্চ বিদ্যালয়, মুজাদ্দেদ-ই- আলফেসানী একাডেমী উচ্চ বিদ্যালয়।


দিন ব্যাপী বিতার্কিতদের প্রাণবন্ত উপস্থাপনা, যুক্তি তর্কেও মাধমে পুরো বিতর্ক অনুষ্ঠান মাতিয়ে রাখে। এতে জলা পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় এবং রানার্স আপ হয়েছে লেকার্স পাবলিক এন্ড কলেজ। শ্রেষ্ঠ বক্তা হয়েছে রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের আখি মনি তানহা।


বিতর্ক প্রতিযোগিতা শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চ্যাম্পিয়ন ও রানার্স হওয়া বিতার্কিকদের মাঝে ট্রফি, সনদপত্র ও পুরষ্কার বিতরণ করেন রাঙামাটি উপজেলা পরিষদের চেয়ারম্যান অরুন কান্তি চাকমা। তিনি ব্যক্তিগতভাবে চ্যাম্পিয়নদের জন্য নগদ ১ হাজার ৫শ টাকা ও রানার্স-আপ হওয়া বিতার্কিকদের ১ হাজার টাকা দেন।


অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাঙামাটির প্রবীণ সাংবাদিক সুনীল কান্তি, রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা, রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালযের প্রধান শিক্ষক রনতোষ মল্লিক, বিশিষ্ট আদিবাসী সংগীত শিল্পী নণজিত দেওয়ান, বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের চট্টগ্রাম বিভাগের এরিয়া ম্যানেজার মোঃ সাইফল ইসলাম।


প্রধান অতিথির বক্তব্যে চেয়ারম্যান অরুন কান্তি চাকমা বলেন, ছাত্র জীবনে বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয়া অত্যন্ত গুরুত্বপুর্ণ কাজ। বিতর্ক প্রতিযোগিতা অন্য যে কোন প্রতিযোগিতা থেকে শ্রেষ্ঠ প্রতিযোগিতা। টেলিভিশনেও এখন সুন্দর সুন্দর বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান দেখানো হয়। রাঙামাটিতে এ ধরণের একটি সুন্দর অনুষ্ঠান আয়োজন করায় আমি দেশের জনপ্রিয় পত্রিকা দৈনিক সমকালকে আন্তরিক সাধুবাদ । তিনি বলেন, আজকের সফলতা চ্যাম্পিয়ন ও রানার্স হওয়া বিতর্ক প্রতিযোগিদের ভবিষ্যতের পাথেয় হবে বলে আমি দৃঢ় বিশ্বাস করি।


রাঙামাটির প্রবীণ সাংবাদিক সুনীল কান্তি দে বলেন, জেলা পর্যায়ে স্কুল বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের জন্য সমকালকে সাধুবাদ জানায়। আমরা যখন স্কুলে পড়তাম রাঙামাটিতে তখন এ ধরণের সুযোগ ছিল না। বর্তমান প্রজন্মেও শিক্ষার্থীদের কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। এই অনুষ্ঠানে এসে দেখলাম বিতার্কিকদের পরষ্পরের মধ্যে যে সম্প্রীতি, ভ্রাতৃত্ববোধ ও সৌজন্যতা দেখে অমি মুগ্ধ হলাম। যারা আজকের অনুষ্ঠানে অংশ নিয়ে বিজয়ী হয়েছে তাদের বিভাগীয় ও জাতীয় পর্যায়ে কিভাবে সুযোগ সৃষ্টি করে দেয়া যায় সে প্রচেষ্টা আমরা চালিয়ে যাবো।

 

এই মহতী উদ্যোগে সমকালের পাশাপাশি যে সকল সংস্থা সহযোগিতা দিয়েছেন তাদেরকেও আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।


রাঙামাটি রিপোটার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা বলেন, পড়ালেখার পাশাপাশি এ ধরণের বিতর্ক অনুষ্ঠানে অংশ নিলে শিক্ষার্থীদের মননশীলতার বিকাশ ঘটাতে সাহায্য করবে এটা নিঃসন্দেহে বলা যায়।


রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালযের প্রধান শিক্ষক রনতোষ মল্লিক বলেন, সমকাল বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করে সেখান থেকে শুধু বিতার্কিকরা নয়, আমরা শিক্ষক-শিক্ষিকারা অনেক কিছুই শিখতে পারি। শিক্ষার্থীদের সৃজনশীল প্রতিভা বিকাশের ক্ষেত্রে বিতর্ক প্রতিযোগিতার ভুমিকা অনেক বেশি। আগামীতে এ ধরণের অনুষ্ঠান আয়োজন করার জন্য সমকাল কর্তৃপক্ষকে আহবান জানান তিনি
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ