• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বাল্য বিবাহের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে                    বজ্রপাত থেকে রক্ষায় রাঙামাটিতে একযোগে দুই লক্ষ তাল বীজ রোপণ                    ১৪ বছর পর কাপ্তাই প্রেস ক্লাবের বৈঠক!                    রোহিঙ্গা ইস্যু নিয়ে কেউই বিভ্রান্তি ছড়াতে না পারে সে ব্যাপারে সকলকে সজাগ থাকতে হবে-বৃষকেতু চাকমা                    বিলাইছড়িতে দশ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজ শাখা ছাত্রলীগের নতুন কমিটি গঠন                    কাপ্তাইয়ে পাহাড় ও ভুমি ধসে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে আর্থিক সহায়তা প্রদান                    কাপ্তাইয়ে ৪২ টি স্পটে একযোগে ১০ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজের ছাত্রলীগের বার্ষিক সম্মেলন                    রাঙামাটিতে মালবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে দোকাঘরে ঢুকে ২ জন নিহতঃ আহত ৭                    বিশ্ব পর্যটন দিবস উদ্যাপন উপলক্ষে রাঙামাটিতে প্রস্তুতিমূলক সভা                    হিজরি নববর্ষকে রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি                    বজ্রপাত থেকে রক্ষা পেতে কাপ্তাইয়ে রোপন করা হবে১০ হাজার তাল বীজ                    কাপ্তাইয়ে সাংস্কৃতিক একাডেমীর সংগীত পরীক্ষায় উর্ত্তীন ছাত্র-ছাত্রীদের সনদপত্র বিতরন                    লংগদুতে অগ্নিকান্ডের ঘটনায় সাড়ে তিন মাসেও ক্ষতিগ্রস্তরা বসত ভিটায় ফিরতে পারেনি                    খাগড়াছড়িতে দরিদ্র শিশু ও নারীদের মাঝে রামকৃষ্ণ মিশনের বস্ত্র বিতরণ                    রাঙামাটিতে বজ্রপাতের আঘাত প্রতিরোধে দুই লক্ষ তাল বীজ রোপন করা হবে                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ নিয়ে আওয়ামীলীগে অসন্তোষ                    রাঙামাটিতে এটুআই প্রোগ্রামের দক্ষতা উন্নয়ন কর্মশালা                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে শিক্ষামন্ত্রী বরাবর সম্মিলিত ছাত্রসমাজের স্মারকলিপি                    রাঙামাটিতে শারদীয় দূর্গা উৎসব সুষ্ঠভাবে সম্পন্ন করতে পৌরসভার আর্থিক সহায়তা                    
 

লামায় পাহাড়ী এক বৃদ্ধ মহিলার জমি জবর-দখলের উদ্দেশ্যে হামলা

Published: 27 Apr 2017   Thursday

লামায় জবর দখল করার উদ্দেশ্যে হামলা চালিয়ে অংমাউ মার্মার নামীয় ৭১ শতক জায়গায় স্থীত কাটাতারের ঘেরা বেড়া কেটে ও সীমানা পিলার ভেঙ্গে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার সকাল ৮ টায় লামা পৌরসভার মধুঝিরি, মাষ্টার পাড়ার বৈদ্যোর জমিতে এই ঘটনা ঘটে। এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ দাখিল করা হয়েছে।

 

অভিযোগে জানা গেছে, লামা পৌরসভার ৭নং ওয়ার্ডের মধুঝিরি এলাকার জাহানা বেগমের নেতৃত্বে অংমাউ মার্মা নামীয় ৪৭২ নং খতিয়ানের অংশের ০.৭১ শতক (একাত্তর শতক) জায়গায় অনধিকার প্রবেশ করে জবর দখল করার উদ্দেশ্যে হামলা চালায়। হামলাকারীরা উক্ত জায়গায় স্থিত খুটি, পিলার, ও কাঁটা তারের বেড়া কেটে এবং সম্পূর্ন কাচা ও পাকা পিলার তুলে ভেঙ্গে ফেলে। এছাড়া ০৪ বছর বয়সী ১২টি রূপালী ও বার্মিজ আমের চারা গোড়া থেকে তুলে ফেলে ও ফসলের ক্ষতি সাধন করে। হামলাকারীরা জাহানারা বেগম (৪৫), স্বামী- মোঃ আলমগীর, আনোয়ার হোসেন সোহেল (২৮), পিতা- মোঃ আলমগীর, আকরাম হোসেন জুয়েল (৩২), পিতা- মোঃ আলমগীর, হেলাল উদ্দিন (৪০) , পিতা-অজ্ঞাত (১নং বিবাদীর ছোট ভাই), রফিকুল ইসলাম রনি (২৫), পিতা-লিয়াকত আলী ধারালো দা, ছুরি, কাটিং প্লাস, হাতুড়ী ও লাঠি নিয়ে হামলা চালায় বলে অভিযোগে জানা যায়। জবর দখল করার উদ্দেশ্যে হামলা চলাকালীন সময়ে অংমাউ মার্মা বাধাঁ দিতে গেলে হামলাকারীরা অশালীন ভাষায় গাল মন্দ করে দা, ছুরি নিয়ে হামলা করার চেষ্টা করে।


এ সময় আনোয়ার হোসেন সোহেল,আকরাম হোসেন জুয়েল অংমাউ মার্মাকে হুমকী দিয়ে বলে, তুই যদি এই জমিতে নামিস তাহলে তোকে কেঁটে হত্যা করব। তাদের হাতে থাকা ধারালো অস্ত্র ও হুমকিতে ভয় পেয়ে সন্ত্রস্ত হয়ে পড়েন অংমাউ মার্মা।


অংমাউ মার্মা জানান, হামলাকারীরা আরও হুমকি দিয়ে বলে এই ঘটনায় তুই যদি কোথাও মামলা করিস তাহলে তোর ছেলেদের গুম করে হত্যা করব। আমি উপজাতী সংখ্যালঘু হওয়ায় আমার জমি জবর দখল কারার উদ্দেশ্যে বিবাদীগন আমার উপর বারবার অত্যাচার করে চলেছে। ইতোপূর্বে ২০০৬ সালে উক্ত জমিতে আমাদের সৃজনকৃত পাঁকা ধান জোর পূর্বব কেটে জায়গাটি দখল করতে চেয়েছিল। এ ঘটনাটি স্থানীয় ভাবে বিচার শালিশের মাধ্যমে সমাধান হয়। বিচারে চলমান জায়গার সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত দখল কিংবা দখলের চেষ্টায় কোন ধরণের ক্ষমতা বা জবর দখল করবে না মর্মে লিখিত দেওয়া হয়।


তিনি আরো জানান, বর্তমানে উক্ত জমিতে আমার সৃজীত বেগুন, বরবটি ও ঢ়েঁডসের চাষ রয়েছে। হামলায় তার দুই লক্ষ টাকার ফসলের ক্ষতি। এই ব্যাপারে তিনি গেল ২৭ এপ্রিল লামা থানায় জাহানরা বেগমকে প্রধান আসামী করে ৫ জন সহ অজ্ঞাত ৯/১০ জনকে আসামী করে অভিযোগ দায়ের করেছেন।


লামা থানার অফিসার ইনচার্জ আনোয়ার হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান এই ঘটনায় একটি রিখিত অভিযোগ পেয়েছেন। অভিযোগ যাছাই-বাঝাই করে দোষীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ