• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
সরকারের সাফল্য অর্জন নিয়ে জুরাছড়িতে জেলা তথ্য অফিসের প্রেস ব্রিফিং                    আমরা সবাই আইন মেনে চললে দুর্নীতি কমে আসবে -দূদক চেয়ারম্যান                    রোহিঙ্গা শরনার্থীদের মানবিক সহায়তায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫০ হাজার টাকা প্রদান পার্বত্য ভিক্ষু সংঘের                    জুরাছড়িতে ভুয়া স্থায়ী বাসিন্দার অভিযোগ এনে সহকারী শিক্ষক নিয়োগ বাতিলের দাবী আওয়ামীলীগের                    যুব সমাজকে মাদদের হাত থেকে রক্ষায় খেলাধুলার কোন বিকল্প নেই-ঊষাতন তালুকদার এমপি                    বাল্য বিবাহের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে                    বজ্রপাত থেকে রক্ষায় রাঙামাটিতে একযোগে দুই লক্ষ তাল বীজ রোপণ                    ১৪ বছর পর কাপ্তাই প্রেস ক্লাবের বৈঠক!                    রোহিঙ্গা ইস্যু নিয়ে কেউই বিভ্রান্তি ছড়াতে না পারে সে ব্যাপারে সকলকে সজাগ থাকতে হবে-বৃষকেতু চাকমা                    জুরাছড়িতে দশ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজ শাখা ছাত্রলীগের নতুন কমিটি গঠন                    কাপ্তাইয়ে পাহাড় ও ভুমি ধসে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে আর্থিক সহায়তা প্রদান                    কাপ্তাইয়ে ৪২ টি স্পটে একযোগে ১০ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজের ছাত্রলীগের বার্ষিক সম্মেলন                    রাঙামাটিতে মালবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে দোকাঘরে ঢুকে ২ জন নিহতঃ আহত ৭                    বিশ্ব পর্যটন দিবস উদ্যাপন উপলক্ষে রাঙামাটিতে প্রস্তুতিমূলক সভা                    হিজরি নববর্ষকে রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি                    বজ্রপাত থেকে রক্ষা পেতে কাপ্তাইয়ে রোপন করা হবে১০ হাজার তাল বীজ                    কাপ্তাইয়ে সাংস্কৃতিক একাডেমীর সংগীত পরীক্ষায় উর্ত্তীন ছাত্র-ছাত্রীদের সনদপত্র বিতরন                    লংগদুতে অগ্নিকান্ডের ঘটনায় সাড়ে তিন মাসেও ক্ষতিগ্রস্তরা বসত ভিটায় ফিরতে পারেনি                    খাগড়াছড়িতে দরিদ্র শিশু ও নারীদের মাঝে রামকৃষ্ণ মিশনের বস্ত্র বিতরণ                    
 

রামগড়ে মাদকের ব্যবহার ও পাচার প্রবনতা আশঙ্কাজনকহারে বৃদ্ধির অভিযোগ

রামগড় প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 09 May 2017   Tuesday

খাগড়াছড়ির রামগড় উপজেলা ও এর আশপাশের গ্রামীণ জনপদে স্কুল কলেজগামী কিশোর তরুনদের মধ্যে মাদকের ব্যবহার ও পাচার প্রবনতা আশঙ্কাজনকহারে বৃদ্ধির খবর পাওয়া গেছে।

 

এতে অভিভাবকমহল ভীষনভাবে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। তাঁরা তাদের সন্তানদের এই মরণনেশার ছোবল থেকে বাঁচাতে উপজেলা প্রশাসন ও স্থানীয় পুলিশের সত্যিকারের সক্রিয়তা চেয়েছেন। গেল সোমবার রামগড় উপজেলা মাসিক আইন শৃঙ্খলা বিষয়ক সভায়ও বিষয়টি ওঠে আসে।

 

সরেজমিন ঘুরে সীমান্ত এলাকায় বসবাসরত স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়,রামগড় সীমান্তের বিভিন্ন হাটবাজারে ইয়াবা,ফেনসিডিল,হেরোইন,গাঁজা,চোলাইমদসহ নানা ধরনের মাদকদ্রব্য অবাধে বিক্রি হয়। ভারত থেকে পাচার হয়ে আসা ফেনসিডিল,ভারতীয় বিভিন্ন ব্র্যান্ডের মদ,গাঁজা এবং দেশি চোলাইমদ এখানে খুবই সহজলভ্য। রামগড় ও এর আশপাশের নির্দিষ্ট কিছু স্থানে এসব নেশাজাতীয় দ্রব্য পাওয়া যায়।

 

অনুসন্ধানে জানা যায়,রামগড় এলাকার অভিজাত পরিবারের সন্তানেরাও মাদকসেবীদের সাহচর্যে এসে মারাত্বকভাবে নেশার জগতে ঢুকে পড়ছেন। পারিবারিক অশান্তির কারণে হতাশায় ভোগে শেষ পর্যন্ত তাঁরা বিপদগামী হয়ে পড়েন। নামপ্রকাশে অনিচ্ছুক হতাশা গ্রস্থ অভিভাবকেরা জানান, মাদকাসক্ত অবাধ্য সন্তানদের বাগে আনতে বন্ধুবান্ধব ও পারিবারের পক্ষে নানা ভাবে চাপ প্রয়োগ করা হচ্ছে। কিন্তু বহু চেষ্টার পরও তাদের স্বাভাবিক জীবনে ফেরানো যাচ্ছে না।

 

একাধিক সূত্র জানায়,রামগড়ের মহামুনি,সোনাইপুল,দারোগাপাড়া,ফেনীরকূল,আনন্দপাড়া,আবাসিকএলাকা,পর্যটন এলাকা,জগন্নাথপাড়া,বল্টুরাম,গর্জনতলী,মাষ্টারপাড়া,চৌধুরিপাড়া,তৈচালা,লালছড়ি,লামকুপাড়া,খাগড়াবিল,গার্ডপাড়া,বাংলাবাজার,বাগানবাজার,বাঘমারা,বড়বিল,চিকনছড়া,হেয়াকো,বালুটিলা,আমতলা,কয়লামুখ,জালিয়া পাড়া,নাকাপা প্রভৃতি এলাকায় মাদকসেবীদের দৌরাত্ন্য সবচেয়ে বেশি।


রামগড় একনম্বর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শাহ আলম মজুমদার অভিযোগ করে বলেন, প্রতিটি বৈঠকে মাদক প্রতিরোধে প্রশাসনিক হস্তক্ষেপের কথা বলা হলেও কাজে কিছুই হচ্ছে না। দিন দিন যেন মাদক বেড়েই চলছে এলাকায়। বলা যায় মাদকের স্বর্গরাজ্য এখন রামগড়। কমিউনিটি পুলিশের সাবেক সাধারন সম্পাদক মো.আবদুল জলিল বলেন,এসব এলাকায় অভিযান চালিয়ে মাদকসেবীদের বেশ কয়েকবার বিতারিত করেছি। কিন্তু কয়েকদিন পরই তারা এলাকায় ফিরে আসে। এ জন্য দরকার স্থানীয় লোকজনের সচেতনতা। এদের প্রতিরোধে সবাইকে এক সঙ্গে কাজ করার আহবান জানান তিনি।


রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শরিফ উদ্দিন বলেন, পুলিশের পক্ষে একা মাদক বিরোধী অভিযানে সফলতা পাওয়া কঠিন। এ কাজে জনপ্রতিনিধি ও স্থানীয় লোকজনদের আন্তরিক ভাবে অংশগ্রহন খুবই জরুরী। কেননা মাদক সেবী ও পাচারের সঙ্গে স্থানীয়রা জড়িত থাকতে পারে। তবে এলাকায় মাদক পাচারের বিষয়টি খতিয়ে দেখবেন বলে তিনি বৈঠকে উল্লেখ করেন।

 

রামগড় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আবদুল কাদের বলেন,সাংগঠনিকভাবে একতাবদ্ধ হয়ে মাদকসেবীদের প্রতিহত করা না হলে এই মরণ নেশায় এলাকার যুব সমাজ ধংস হয়ে যাবে। রামগড় সীমান্ত এলাকায় অসংখ্য মাদকসেবীর আস্তানার কথা উল্লেখ করে তিনি বলেন, ক্রমান্বয়ে যেন এ সংখ্যা বাড়ছে। এদের এখনি প্রতিরোধ করা না হলে মাদক নামক বিষবৃক্ষ একসময় ডাল পালা মেলে মহীরুহে পরিনত হবে। মাদকের অপব্যবহার রোধে সবাইকে সোচ্চার হওয়ার আহবান জানান তিনি। 


রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আল মামুন মিয়া বলেন,আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে একশ্রেনীর বখাটে এসব অবৈধ কর্মকান্ডের সঙ্গে জড়িত, তবে এ বিষয়ে উপজেলা প্রশাসন খুবই সজাগ। মাদকসেবী সন্দেহভাজন তরুনদের কর্মকান্ডের ওপর কড়াকড়ি নজর রাখা হয়েছে। মাদক পাচার ও মাদক সেবনের খবর পেলেই তাদের আটক করতে পুলিশকে নির্দেশ দেওয়া আছে বলে তিনি জানান। বৈঠকে খাগড়াছড়ি দক্ষিণাঞ্চল প্রেসক্লাব সভাপতি নিজাম উদ্দিন মাদকের ভয়াবহ আগ্রাসন ঠেকাতে এলাকাবাসীদের নিয়ে মাদক প্রতিরোধে করণীয় বিষয়ক একটি জরুরি সভার আহবান জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ