• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
লংগদুতে অগ্নিকান্ডের ঘটনায় সাড়ে তিন মাসেও ক্ষতিগ্রস্তরা বসত ভিটায় ফিরতে পারেনি                    খাগড়াছড়িতে দরিদ্র শিশু ও নারীদের মাঝে রামকৃষ্ণ মিশনের বস্ত্র বিতরণ                    রাঙামাটিতে বজ্রপাতের আঘাত প্রতিরোধে দুই লক্ষ তাল বীজ রোপন করা হবে                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ নিয়ে আওয়ামীলীগে অসন্তোষ                    রাঙামাটিতে এটুআই প্রোগ্রামের দক্ষতা উন্নয়ন কর্মশালা                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে শিক্ষামন্ত্রী বরাবর সম্মিলিত ছাত্রসমাজের স্মারকলিপি                    রাঙামাটিতে শারদীয় দূর্গা উৎসব সুষ্ঠভাবে সম্পন্ন করতে পৌরসভার আর্থিক সহায়তা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল প্রকাশ                    বরকলে আইন-শৃংখলা ও উন্নয়ন সমন্বয় সভা বর্জন ভাইস-চেয়ারম্যান ও চার ইউপি চেয়ারম্যানদের                    কাপ্তাইয়ের ভ্রাম্যমান আদালতের অভিযানে দু’টি অবৈধ করাত কলকে জরিমানা                    শারদীয়া দুর্গোৎসবে কাপ্তাইয়ের পুজা মন্ডপে নিশ্চিন্দ্র নিরাপত্তা ব্যবস্হা থাকবে                    বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের জন্য রাঙামাটিতে স্পেশাল অলিম্পিকস এর কার্যক্রম উদ্বোধন                    রাঙামাটিতে নবীন বরণ ও কৃতি শিক্ষার্থীর সংবর্ধনা অনুষ্ঠান করতে না দেয়ায় পিসিপির বিবৃতি                    রোহিঙ্গাদের জন্য ত্রাণ নিয়ে যাওয়ার সময় নাইক্ষ্যংছড়িতে ট্রাক খাদে পড়ে নিহত ৯                    রাঙামাটিতে পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের মাঝে ইউএনডিপির ত্রাণ সহায়তা প্রদান                    বরকলে নুতন ভোটার হালনাগাদে নতুন ভোটার ৫১২                    কাপ্তাইয়ে নারী ও শিশু নির্যাতন এবং পাচার রোধে জন অবহিতকরন সভা                    রাঙামাটি জেলা পরিষদ থেকে প্রাণীসম্পদ দপ্তরকে ৩লক্ষ টাকার ঔষধ বিতরণ                    খাগড়াছড়িতে অবরোধ কর্মসূচী প্রত্যাহার                    রাঙামাটিতে সমাজকল্যানের স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ও রোগীদের অনুদান প্রদান                    খাগড়াছড়িতে জন প্রতিনিধিদের নাম ভাঙ্গিয়ে কমিটি গঠনের প্রতিবাদে সাংবাদ সম্মেলন                    
 

রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম গ্রামীণ সাধারণ বন নেটওয়ার্কের প্রথম সন্মেলন অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 16 May 2017   Tuesday

মঙ্গলবার রাঙামাটিতে প্রথম পার্বত্য চট্টগ্রাম গ্রামীণ সাধারণ বন(ভিসিএফ) সন্মেলন অনুষ্ঠিত হয়েছে। সন্মেলনে গ্রামীণ সাধারণ বন ২০১৭ এর ঘোষনা এবং ভিসিএফ নেটওয়ার্ক কমিটি গঠন করা হয়। এ ভিসিএফের মূল উদ্দেশ্য হচ্ছে পার্বত্য চট্টগ্রামে প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা, বন ও জীব বৈচিত্র্য রক্ষা করা।


রাঙামাটি সাংস্কৃতিক ইনষ্টিটিউট মিলনায়তনে ইউএনডিপি-সিএইচটিডিএফ এবং ইউএসএইড অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পের আওতায় স্থানীয় উন্নয়ন সংস্থা জাবারাং কল্যাণ সমিতি, টংগ্যা ও হিউম্যানেটারিয়ান ফাউন্ডেশনের উদ্যোগে দিন ব্যাপী এ সন্মেলন অনুষ্ঠিত হয়। সন্মেলনের প্রথম পর্বে উদ্বোধক ও প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা। হেডম্যান মংক্যনু মারমার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ সদস্য রেমলিয়ান পাংখোয়া, জাতীয় মানবধিকার কমিশনের সদস্য নিরুপা দেওয়ান,ইউএনডিপি-সিএইচটিডিএফের কর্মকর্তা বিপ্লব চাকমা। স্বাগত বক্তব্যে রাখেন স্থানীয় উন্নয়ন সংস্থা টংগ্যার নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা। পরে অতিথিরা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউট প্রাঙ্গণে বিভিন্ন ফলদ ও বনজ চারা রোপন করেন।


সন্মেলনে দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি ছিলেন চাকমা সার্কেল চীফ দেবাশীষ রায়। পার্বত্য ভিসিএফ নেটওয়ার্কের সভাপতি থোয়াই অং মারমার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বন সংরক্ষণ কমিটির সভাপতি গৌতম দেওয়ান, সাধারণ সম্পাদক সুদত্ত বিকাশ তঞ্চঙ্গ্যা, বিশিষ্ট আইনজীবী সুস্মিতা চাকমা, ইউএনডিপির সিএইচটিডিএফ কর্মকর্তা বিপ্লব চাকমা ও জুমলিয়ান পাংখোয়া। ঘোষণাপত্র উপস্থাপন করেন, ভিসিএফ নেটওয়ার্কের সাধারণ সম্পাদক স্বদেশপ্রীতি চাকমা।


সন্মেলনে তিন পার্বত্য জেলা থেকে গ্রামীণ সাধারণ বন কমিটির প্রায় দুই শতাধিক লোকজন অংশ গ্রহন করেন। সভাপতি থোয়াই অং মারমা ও সাধারণ সম্পাদক স্বদেশপ্রীতি চাকমা নির্বাচিত হয়েছেন।


সন্মেলনে সভাপতি হিসেবে থোয়াই অং মারমা ও স্বদেশপ্রীতি চাকমাকে সাধারণ সম্পাদক করে ভিসিএফ নেটওয়ার্ক-এর ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। নব নির্বাচিত ভিসিএফ নেটওয়ার্কে সদস্যদের শপথ বাক্য পাঠ করান চাকমা রাজা দেবাশীষ রায়।


সন্মেলনে বক্তারা আশা প্রকাশ করে বলেন, এ সন্মেলনের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামের স্থানীয় জনগনের গ্রামীণ সামাজিক বনায়ন সৃষ্টি, জীব বৈচিত্র্য ও পরিবেশ রক্ষায় বিশেষ ভূমিকা পালন করবে। পাশাপাশি পার্বত্যাঞ্চলে ভিসিএফ নেটওয়ার্ক পরিবেশ ও প্রতিবেশ সম্পর্কিত স্থানীয় জনগোষ্ঠীর কৃষ্টি-সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষনের সহায়তা প্রদান করবে।


রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, পাহাড়ে বনের অস্তিত্ব ধরে রাখতে পার্বত্য চট্টগ্রামের গ্রামীণ সাধারণ বনগুলো সংরক্ষণ করতে হবে। কালের পরিবর্তন ও জনসচেনতার অভাবে বনাঞ্চলে বিরাট প্রভাব পড়ছে। বর্তমানে পার্বত্যাঞ্চলের বনাঞ্চলে শত বছরের বৃক্ষ আর দেখা যায়না। এতে যেমন একদিকে পরিবেশ বিনষ্ট হচ্ছে, অন্যদিকে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হয়ে পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটছে। তাই পাহাড়ের বনের পরিমান বাড়াতে হলে মানুষের মধ্যে পরিবর্তন আনতে হবে।

 

 

তিনি প্রত্যন্ত অঞ্চলে গ্রামীণ বনায়নের প্রতিও নজর দিতে হবে। তাই পাহাড়ি গ্রামের হেডম্যান-কার্বারীদেরও এ জনসচেতনতায় সম্পৃক্ত করার আহবান জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ