• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পিসিপির নেতা রূপক চাকমার মায়ের মৃত্যুতে তিন সংগঠনের শোক প্রকাশ                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ও আত্নবিশ্বাস বাড়াতে রাঙামাটিতে নারী শিক্ষার্থীদের মার্শাল আর্ট প্রশিক্ষণ                    মজুরী স্কেল বাস্তবায়নের দাবিতে কাপ্তাইয়ে কেপিএমে শ্রমিক সমাবেশ                    দীঘিনালায় প্রতিপক্ষের হামলায় পিসিপি’র ৬ নেতাকর্মী আহত                    কাপ্তাইয়ে প্রাথমিক সমাপনি পরীক্ষা প্রথম শান্তিপূর্নভাবে অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে গ্রামীণ ঐতিহ্যবাহী বউছি খেলার আয়োজন                    রাঙামাটিতে জাল নোটসহ আটক ১                    খাগড়াছড়িতে নব গঠিত গণতান্ত্রিক ইউপিডিএফের বিরুদ্ধে পিসিপিসহ তিন সংগঠনের প্রতিবাদ সমাবেশ                    খাগড়াছড়িতে শালবন স্কুল এন্ড কলেজের ভিত্তিপ্রস্থর উদ্বোধন                    সাপ্তাহিক বাজার বন্ধ ও সন্ত্রাসী হামলার প্রতিবাদে রাজস্থলীর ইসলামপুরবাসীর মানববন্ধন                    জেএসএসের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে বান্দরবানে বিক্ষোভ-সমাবেশ                    রাঙামাটির বালুখালীতে টুরিষ্ট বোট জ্বালিয়ে দিয়েছে দুর্বৃত্তরা                    হিন্দু কল্যাণ ট্রাস্ট রাঙামাটির সহকারী পরিচালকের কাপ্তাইয়ের মাতৃমন্দির পরিদর্শন                    কাপ্তাইয়ে এসডিজি এবং মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা                    রাঙামাটি শহরে ভ্রাম্যমান আদালতের অভিযানে তিনটি রেস্টুরেন্টকে জরিমানা, আটক ১                    খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ শান্তিপূর্নভাবে পালিত                    পঞ্চম শ্রেনীর ছাত্রী ধর্ষনের প্রতিবাদে মহালছড়িতে মানববন্ধন                    মামুনের চিকিৎসার্থে কর্ণফুলি কলেজ ছাত্রলীগের নেতা-কর্মীরা                    জুরাছড়িতে সামাজিক প্রচারাভিযান কর্মশালা অনুষ্ঠিত                    মহালছড়িতে শিশুকন্যা ধর্ষণের প্রতিবাদ জানিয়েছে পিসিপি ও এইচডব্লিউএফ                    
 

লামায় ঘূর্ণিঝড় মোরা`র তান্ডবে নিহত ১,লন্ডভন্ড তিন শতাধিক ঘরবাড়ি

Published: 30 May 2017   Tuesday

সোমবার লামায় ঘূর্ণিঝড় ‘মোরা’র  তান্ডবে গাছ পড়ে  ক্যসিং থোয়াই মার্মা (৪০) নামের একজন নিহত ও  অাহত ১ জন। তার নাম  কামরুল (১)। এছাড়্ ঘূর্ণিঝড়ে তান্ডবে তিন শতাধিক ঘরবাড়ি বিধ্বস হয়েছে। 

 

জানা যায় মঙ্গলবার ভোর ৬টা থেকে দুপুর ১২ পর্যন্ত চলে ঘূর্ণিঝড় মোরা তান্ডব চালায়।  এসময়  গাছ চাপা পড়ে রুপসীপাড়া ইউনিয়নের ক্যসিং থোয়াই মার্মা (৪০) অাহত হন। তাকে লামা হাসপাতালে নিয়ে গেলে তার অবস্থা আশংকাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য নেয়ার সময় ক্যসিংথোয়াই মার্মা মারা যান। অাহত হয় কামারুল নামের এক শিশু।

 

এদিকে, মোরা`র তান্ডবে লামা-চকরিয়া রোডের দু`পাশের গাছ পড়ে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়।  প্রচুর গাছপালা ভেঙে পরার কারণে অসংখ্য বিদ্যুতের খুঁটি নষ্ট হয়ে গেছে। যোগাযোগ ও বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হতে ৫/১০ দিন লাগতে পারে বলে জানায় লামা বিদ্যুৎ অফিস এবং সড়ক ও জনপদ বিভাগ। প্রচন্ড বাতাসে লন্ডভন্ড হয়ে যাওয়া কাঁচা-পাকা বাড়ির লোকজন এখন খোলা আকাশের নিচে বসবাস করছেন। বেশ কয়েক জায়গায় পাহাড় ধস হলেও কোন হতাহতের খবর পাওয়া যায়নি। স্থানীয় জন-সাধারণকে স্ব-উদ্যোগে রাস্তায় উপর ভেঙ্গে পড়া গাছপালা অপসারণ করতে দেখা গেছে।

 

এদিকে নিরাপদ অবস্থানের জন্য বিদ্যালয় গুলোকে আশ্রয়কেন্দ্র ঘোষণা করলেও সেখানে দেখা দিয়েছে নিরাপদ পানি ও খাবারের সংকট। ভুক্তভোগীরা জানায়, তাদের কাছে এখনো কোন প্রকার সরকারী ও বেসরকারী সহায়তা পৌছায়নি।


উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী বলেন, পরিস্থিতি মোকাবেলায় শুকনা খাবার, বিশুদ্ধ পানি সরবরাহ করা হবে। ইউপি চেয়ারম্যান ও মেম্বাররা স্ব-স্ব এলাকায় ক্ষতিগ্রস্থদের নামে তালিকা তৈরি করা হচ্ছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

আর্কাইভ