• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে সপ্তাহব্যাপী দেশ বরেণ্য চিত্র শিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প সমাপ্ত                    এইচএসসিতে রাঙামাটিতে ফলাফল বিপর্যয়,পাশের হার ৪৯.১১ শতাংশ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী, মাছের পোনা অবমুক্তকরণ                    খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে তরুন নেতা জুয়েল চাকমা                    সাপছড়ি উচ্চ বিদ্যালয়ে দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতা                    রাঙামাটিতে সমাজকল্যাণ পরিষদের অনুদানের চেক বিতরণ                    খাগড়াছড়ি জেলায় পাশের হার ৩৬.৬১ শতাংশ                    বান্দরবানের উন্নয়ন অব্যাহত রাখতে আবারো নৌকা মার্কায় ভোট দিন-পার্বত্য প্রতিমন্ত্রী                    কর্ণফুলী নদীতে সেতু নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে সেতু বিভাগের তিন প্রকৌশলীর এলাকা পরিদর্শন                    মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ স্মরণে আলীকদমে চারা বিতরণ ও বৃক্ষরোপন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে জুরাছড়িতে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    বরকলে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে রাঙামাটিতে ৫৬ হাজার বৃক্ষরোপণ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পানছড়িতে সংবাদ সম্মেলন                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পলি ও ড্যাম নির্মাণের কারণে কাপ্তাই হ্রদে রুই জাতীয় মাছের উৎপাদন কমছে                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সন্মেলন                    লামা ও আলীদমে উন্নয়ন কাজ পরিদর্শনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে বিভিন্ন প্রজাতির সাত হাজার বৃক্ষরোপন                    কাপ্তাইয়ে ফলদ বৃক্ষ রোপন পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী জমে উঠেনি!                    লামায় ৩বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    
 

খাগড়াছড়িতে হিল উইমেন্স ফেডারেশনের মিছিলে বাধাঃ ধাওয়া পাল্টা ধাওয়া আহত ৯,আটক ৮

ষ্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 07 Jun 2017   Wednesday

কল্পনা চাকমা অপহরনকারীদের গ্রেপ্তার ও দুষ্টান্ত মূলক শাস্তির দাবীতে হিল উইমেন্স ফেডারশেনের মিছিলে আইন শৃংখলা বাহিনী  বাধার কারনে ধাওয়া পাল্টা ধাওয়ায় ৯ জন আইন শৃংখলা বাহিনী  সদস্য। এসময় ৮ জনকে আটক করেছে পুলিশ।


বুধবার সকাল ১০ টায় খাগড়াছড়ি স্বনির্ভরে হিল উইমেন্স ফেডারেশনের নেতা কর্মীরা মিছিল ও সমাবেশ করতে চাইলে পুলিশ বাধা দেয়। এক পর্যায়ে পুলিশ ও হিল উইমেন্স ফেডারেশনের কর্মীদের সাথে ধাওয়া পাল্টা ধাওযা হয়। এতে পুলিশ বিজিবি’র সহযোগিতা চাইলে বিজিবি এলে পুলিশ ও বিজিবি মিলে হিল উইমেন্স ফেডারেশনের  নেতাকর্মীদের ছত্র বঙ্গ করে। এতে বিক্ষোবকারীরা পুলিশ ও বিজিবি সদস্যদের উপর ইটপাটকেলা নিক্ষেপ করলে ৩ জন বিজিবি  ও  ৬ জন পুলিশ সদস্য আহত হয়।  

   
খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তারেক মোহাম্মদ হান্নান জানান,বুধবার সকাল সাড়ে ১০টা দিকে শহরের স্বনির্ভর এলাকা থেকে ইউপিডিএফ সমর্থিত হিল উইমেন্স ফেডারেশনের নারি কর্মীরা বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করে।

 
এ সময় পূর্ব অনুমতি না থাকার অভিযোগে পুলিশ মিছিলে বাধা দিলে সংগঠনের নেতাকর্মীরা পুলিশের ওপর হামলা চালায় ।


এসময়  পুলিশ বিজিবি সহায়তা কামনা করলে বিজিবির সদস্যরা এসে যোগ দেয়। উত্তেজিত বিক্ষোভকারীরা আইন শৃংখলা বাহিনীর সদস্যদের উপরও হামলা চালালে আইন শৃংখলা বাহিনী ৯ জন সদস্য আহত হয়।


এ ঘটনায় পুলিশ ২১জনকে আটক করলেও ১৩ জনকে ছেড়ে দেয়। এবং  হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী এন্টি চাকমা ও সুমিতা ত্রিপুরাসহ ৮ জনের বিরুদ্ধে সরকারী কাজে বাধা প্রদানের জন্য বিজিবি’র নায়েক সুবেদার আব্দুল হক খাগড়াছড়ি সদর থানায় মামলা করেন।


৩২ বিজিবির অধিনায়ন লে:কর্নেল হাসানুজ্জামান চৌধুরী জানান,পুলিশের আহবানে বিজিবি পরিস্থিতি নিয়ন্ত্রনের জন্য ঘটনাস্থলে আসে ।বিক্ষোভকারিরা বিনাকারনে বিজিবি সদস্যদেও ওপর হামলা চালায়।


 এদিকে হিল উইমেন্স ফেডারেশনের  কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক নীতি শোভা চাকমা জানান খাগড়াছড়ি সদরের স্বনির্ভর বাজারে কল্পনা চাকমার অপহরণকারীদের গ্রেপ্তার ও শাস্তির দাবিতে আয়োজিত শান্তিপূর্ণ বিক্ষোভে বিনা উস্কানীতে পুলিশ ও বিজিবি’র বর্বরতম ও পাশবিক হামলা এবং গণধরাকপড়ের  চালায়। এতে তাদের ১৫ নেতাকর্মী আহত হয়েছে বলে তিনি দাবী করেন।


এ ছাড়া নীতি শোভা চাকমা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে হিল উইমেন্স ফেডারেশন, পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম। তিন সংগঠনের পক্ষ থেকে হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি অংগ্য মারমা ও পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিনয়ন চাকমা ।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, পূর্বঘোষনা অনুযায়ী হিল উইমেন্স ফেডারেশন কল্পনা চাকমা’র চিহ্নিত অপহরণকারীদের গ্রেপ্তার ও শাস্তির দাবি জানিয়ে  খাগড়াছড়ি সদরের স্বনির্ভর বাজারে বুধবার সকালে বিক্ষোভ মিছিলের আয়োজন করেছিল। বিক্ষোভ মিছিল শান্তিপূর্ণভাবে চলছিল। কিন্তু এক পর্যায়ে পুলিশ ও বিজিবি বিনা উস্কানীতে মিছিলে বাধা দেয়, ব্যানার কেড়ে নেয়ার চেষ্টা চালায়। তারা মিছিলে আগত শত শত নারীর উপর হামলে পড়ে এবং বর্বরতম ও পাশবিক উপায়ে ভব্যতার কোনো মাত্রা বজায় না রেখে নারীদের মারধর করতে থাকে। নারীরা এই দিকবিদিক পালিয়ে যাবার চেষ্টা করলে তাদের পুলিশ ও বিজিবির’র পুরুষ সদস্যরা লাঠিসোটা নিয়ে তাদের ধাওয়া করে। শুধু তাই নয় হামলাকারী বিজিবি-পুলিশ সদস্যরা স্বনির্ভর বাজারের পার্শ্ববর্তী খবংপয্যা গ্রামে ঢুকে বিভিন্ন জনের বাড়ি ও স্বনির্ভর বাজারে দোকানপাটে তল্লাশি চালিয়ে গণ ধরপাকড় চালায়। এতে সংগঠনের কর্মী-সমর্থক প্রায় ২৫ জনকে আটক করা হয়েছে।


উল্লেখ্য, ২০১৬ সালের ৭ সেপ্টেম্বর রাঙামাটি পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান মামলার তদন্তের রির্পোট চুড়ান্ত প্রতিবেদন আদালতে পেশ করেন। এই তদন্ত রির্পোট কল্পনা চাকমার বড় ভাই প্রত্যাখান করে আদালতে না রাজীর পিটিশন দায়ের করেন। তা বৃহস্পতিবার রাঙামাটি পুলিশ সুপারের প্রতিবেদনের উপর কালিন্দী কুমার চাকমার আদালতে যে নারাজী আবেদন করেছেন তার উপর শুনানী হবে। এই শুনানির মাধ্যমে অপহরণকারীদের গ্রেপ্তারের দাবিতে হিল উইমেন্স ফেডারেশন বুধবার মিছিল ও সমাবেশের আয়োজন করেছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ