• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
৩০ লক্ষ শহীদদের স্মরণে জুরাছড়িতে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    বরকলে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে রাঙামাটিতে ৫৬ হাজার বৃক্ষরোপণ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পানছড়িতে সংবাদ সম্মেলন                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পলি ও ড্যাম নির্মাণের কারণে কাপ্তাই হ্রদে রুই জাতীয় মাছের উৎপাদন কমছে                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সন্মেলন                    লামা ও আলীদমে উন্নয়ন কাজ পরিদর্শনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে বিভিন্ন প্রজাতির সাত হাজার বৃক্ষরোপন                    কাপ্তাইয়ে ফলদ বৃক্ষ রোপন পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী জমে উঠেনি!                    লামায় ৩বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    কাপ্তাইয়ের অতি বৃষ্টিতে ক্ষতিগ্রস্হ ৯ পরিবারকে টেউটিন ও নগদ টাকা প্রদান                    নানিয়ারচরের ঘিলাছড়িতে এলজিসহ আটক ২                    স্কুল ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    আলীকদমে তিন দিনের ফলদ ও বৃক্ষ মেলার উদ্বোধন                    আলীকদমে হাসপাতালের জমি উদ্ধারে গঠিত তদন্ত কমিটির কাজ শুরু                    খাগড়াছড়িতে তথ্য অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    লামায় মুক্তিযুদ্ধে নিহত ৩০ লাখ শহীদের স্মরনে ৩০ লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচি                    রাঙামাটি জেনারেল হাসপাতালে সেবা গ্রহীতাদের সাথে হাসপাতাল কর্তৃপক্ষের যৌথ সভা                    রাঙামাটিতে যুবদলের বিক্ষোভ-সমাবেশ                    কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা ও শিক্ষকদের লাঞ্ছিতের ঘটনায় পিসিপি’র নিন্দা                    
 

ইউপিডিএফ ও তার সহযোগী সংগঠনের অর্ধশতাধিক নেতাকর্মীকে আসামি করে মামলা
আগামী ৩০ জুন পর্যন্ত খাগড়াছড়িতে সকল প্রকার সভা সমাবেশ নিষিদ্ধ

ষ্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 08 Jun 2017   Thursday

আইন-শৃংখলা বাহিনীর ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে খাগড়াছড়িতে ইউপিডিএফ ও সহযোগী সংগঠন হিল উইমেন্স ফেডারেশনের অর্ধশতাধিক নেতাকর্মীকে আসামি করে মামলা হয়েছে।

 

বুধবার রাতে খাগড়াছড়ি ৩২ বিজিবির নায়েক সুবেদার আব্দুল হক বাদী হয়ে মামলাটি দায়ের করেন।


এদিকে, প্রশাসনের পূর্বানুমতি ছাড়া আগামী ৩০ জুন পর্যন্ত খাগড়াছড়ি জেলায় খোলা স্থানে সকল প্রকার সভা সমাবেশ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।


বৃহস্পতিবার দুপুরে আটক ৮ হিল উইমেন্স ফেডারেশনের’র নেত্রীদের অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিষ্টেট রোকেয়া বেগমের আদালতে হাজির করা হয় । আদালত ৮ জন আসামির মধ্যে ৫ জনের জামিন মজ্ঞুর করেন  এবং পিপি চাকমা,মিকিনা চাকমা ও সোনাবী চাকমাকে জেল হাজতে  প্রেরনের  নির্দেশ দেয়।


জানা গেছে, মামলায় ইউপিডিএফ’র সংগঠক মিঠুন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিপুল চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদিকা দ্বিতীয়া চাকমার নাম রয়েছে।


খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তারেক মো. আব্দুল হান্নান জানান, মামলায় ২৬জনের নাম উল্লেখ করে আরও ২০ থেকে ৩০জন অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করা হয়েছে।


এদিকে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় খাগড়াছড়ি পার্বত্য জেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আগামী ৩০ জুন পর্যন্ত জেলায় সকল প্রকার সভা সমাবেশের ওপর স্থগিতাদেশ জারি করেছেন জেলা প্রশাসন। সম্প্রতি সময়ে জেলার আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ায় জেলা প্রশাসন বিশেষ আইন শৃঙ্খলা সভার আয়োজন করে। জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ আইন শৃঙ্খলা সভায় সম্প্রতি সময়ে রাঙামাটির লংগদু ঘটনা ও কল্পনা চাকমা হত্যাকা-ের সুষ্ঠু বিচারের দাবিতে আঞ্চলিক কিছু সংগঠন পাল্টাপাল্টিা কর্মসূচি পালন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালিয়ে জেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি অবনতি করছে। যারা পার্বত্য চট্টগ্রামে পাহাড়ী বাঙালীদের সহাবস্থানের সম্প্রীতিকে বিনষ্ট করতে চায় তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে প্রশাসনের প্রতি অনুরোধ করেছেন সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ। জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জনপ্রতিনিধি, আঞ্চলিক সংগঠনের নেতৃত্বে থাকা নেতাকর্মীদের সাথে নিয়ে প্রশাসনকে বৈঠকে বসার পরামর্শ দেন সভায় উপস্থিত অনেকে।


খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, পাহাড়ে আওয়ামীলীগ সরকারের চলমান উন্নয়নের ধারাকে বাধাগ্রস্ত করতে কিছু কুচক্রী মহল পাহাড়ে সাম্প্রদায়িক হামলার মতো ঘটনা ঘটাচ্ছে। তারা সংখ্যায় খুব কম। তাদের চিহ্নিত করে সামাজিক ভাবে প্রতিহত করার আহ্বান জানান তিনি। পাশাপাশি, পাহাড়ে থাকা অবৈধ অস্ত্র উদ্ধারে আইনশৃঙ্খলা বাহিনীকে কাজ করে যেতে অনুরোধ জানান তিনি।


জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম বলেন, আগামী ৩০ জুন পর্যন্ত খাগড়াছড়ি জেলার জনগুরুত্বপূর্ণ স্থানগুলোতে কোন প্রকার সভা সমাবেশ করতে প্রশাসন অনুমতি দিবে না। বিশেষ প্রয়োজনে অনুমতি সাপেক্ষে তা শিথিল করা হবে। জেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সকলের সহযোগীতার পাশাপাশি দ্রুত সময়ের মধ্যে গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে সিসি ক্যামেরা স্থাপনে পার্বত্য জেলা পরিষদ ও খাগড়াছড়ি পৌরসভার হস্তক্ষেপ কামনা করেন তিনি। আগামী ১১ জুন জেলায় পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের আহুত অর্ধদিবস হরতাল কর্মসূচি প্রত্যাহার করতে সংগঠনটির সাথে যোগাযোগ করতেও সিদ্ধান্ত হয় সভায়।


সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার আলী আহমদ খান, খাগড়াছড়ি রিজিয়নের ব্রিগেড মেজর মাশেকুর রহমান, ৩২ বিজিবি’র অধিনায়ক লে: কর্ণেল হাসানুজ্জামান, জেলা আনসার অ্যাডজুট্যান্ট এস এম মুজিবুল হক পাভেল, এনএসআই খাগড়াছড়ি জেলার যুগ্ম পরিচালক নাসির উদ্দিন, ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের প্রধান নির্বাহী কৃষ্ণ চন্দ্র চাকমা, খাগড়াছড়ি পৌরসভার মেয়র রফিকুল আলম, খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক এস এম শফি, খাগড়াছড়ি প্রেস ক্লাব সভাপতি জীতেন বড়–য়া, খাগড়াছড়ি প্রতিদিন ডটকম’র সম্পাদক এডভোকেট জসিম উদ্দিন মজুমদার।


উল্লেখ্য বৃহস্পতিবার স্বনির্ভর এলাকায় কল্পনা চাকমা অপহরনকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্ত মূলক শাস্তির দাবী হিল উইমেন্স ফেডারেশন মিছিল ও সমাবেশ করতে চাইলে পুলিশ ও বিজিবি বাধা দিয়ে উভয় পক্ষের ধাওয়া ডাল্টা ধাওযা হয়। এতে ৩ জন বিজিবি ৬ জন পুলিশ সদস্য ও হিল উইমেন্স ফেডারেশনের ১৫ নেতা কর্মী আহত হয় বলে হিল উইমেন্স এর পক্ষ থেকে দাবী করা হয়।  
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

 

আর্কাইভ