• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
সরকারের সাফল্য অর্জন নিয়ে জুরাছড়িতে জেলা তথ্য অফিসের প্রেস ব্রিফিং                    আমরা সবাই আইন মেনে চললে দুর্নীতি কমে আসবে -দূদক চেয়ারম্যান                    রোহিঙ্গা শরনার্থীদের মানবিক সহায়তায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫০ হাজার টাকা প্রদান পার্বত্য ভিক্ষু সংঘের                    জুরাছড়িতে ভুয়া স্থায়ী বাসিন্দার অভিযোগ এনে সহকারী শিক্ষক নিয়োগ বাতিলের দাবী আওয়ামীলীগের                    যুব সমাজকে মাদদের হাত থেকে রক্ষায় খেলাধুলার কোন বিকল্প নেই-ঊষাতন তালুকদার এমপি                    বাল্য বিবাহের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে                    বজ্রপাত থেকে রক্ষায় রাঙামাটিতে একযোগে দুই লক্ষ তাল বীজ রোপণ                    ১৪ বছর পর কাপ্তাই প্রেস ক্লাবের বৈঠক!                    রোহিঙ্গা ইস্যু নিয়ে কেউই বিভ্রান্তি ছড়াতে না পারে সে ব্যাপারে সকলকে সজাগ থাকতে হবে-বৃষকেতু চাকমা                    জুরাছড়িতে দশ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজ শাখা ছাত্রলীগের নতুন কমিটি গঠন                    কাপ্তাইয়ে পাহাড় ও ভুমি ধসে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে আর্থিক সহায়তা প্রদান                    কাপ্তাইয়ে ৪২ টি স্পটে একযোগে ১০ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজের ছাত্রলীগের বার্ষিক সম্মেলন                    রাঙামাটিতে মালবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে দোকাঘরে ঢুকে ২ জন নিহতঃ আহত ৭                    বিশ্ব পর্যটন দিবস উদ্যাপন উপলক্ষে রাঙামাটিতে প্রস্তুতিমূলক সভা                    হিজরি নববর্ষকে রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি                    বজ্রপাত থেকে রক্ষা পেতে কাপ্তাইয়ে রোপন করা হবে১০ হাজার তাল বীজ                    কাপ্তাইয়ে সাংস্কৃতিক একাডেমীর সংগীত পরীক্ষায় উর্ত্তীন ছাত্র-ছাত্রীদের সনদপত্র বিতরন                    লংগদুতে অগ্নিকান্ডের ঘটনায় সাড়ে তিন মাসেও ক্ষতিগ্রস্তরা বসত ভিটায় ফিরতে পারেনি                    খাগড়াছড়িতে দরিদ্র শিশু ও নারীদের মাঝে রামকৃষ্ণ মিশনের বস্ত্র বিতরণ                    
 

ইউপিডিএফ ও তার সহযোগী সংগঠনের অর্ধশতাধিক নেতাকর্মীকে আসামি করে মামলা
আগামী ৩০ জুন পর্যন্ত খাগড়াছড়িতে সকল প্রকার সভা সমাবেশ নিষিদ্ধ

ষ্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 08 Jun 2017   Thursday

আইন-শৃংখলা বাহিনীর ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে খাগড়াছড়িতে ইউপিডিএফ ও সহযোগী সংগঠন হিল উইমেন্স ফেডারেশনের অর্ধশতাধিক নেতাকর্মীকে আসামি করে মামলা হয়েছে।

 

বুধবার রাতে খাগড়াছড়ি ৩২ বিজিবির নায়েক সুবেদার আব্দুল হক বাদী হয়ে মামলাটি দায়ের করেন।


এদিকে, প্রশাসনের পূর্বানুমতি ছাড়া আগামী ৩০ জুন পর্যন্ত খাগড়াছড়ি জেলায় খোলা স্থানে সকল প্রকার সভা সমাবেশ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।


বৃহস্পতিবার দুপুরে আটক ৮ হিল উইমেন্স ফেডারেশনের’র নেত্রীদের অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিষ্টেট রোকেয়া বেগমের আদালতে হাজির করা হয় । আদালত ৮ জন আসামির মধ্যে ৫ জনের জামিন মজ্ঞুর করেন  এবং পিপি চাকমা,মিকিনা চাকমা ও সোনাবী চাকমাকে জেল হাজতে  প্রেরনের  নির্দেশ দেয়।


জানা গেছে, মামলায় ইউপিডিএফ’র সংগঠক মিঠুন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিপুল চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদিকা দ্বিতীয়া চাকমার নাম রয়েছে।


খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তারেক মো. আব্দুল হান্নান জানান, মামলায় ২৬জনের নাম উল্লেখ করে আরও ২০ থেকে ৩০জন অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করা হয়েছে।


এদিকে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় খাগড়াছড়ি পার্বত্য জেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আগামী ৩০ জুন পর্যন্ত জেলায় সকল প্রকার সভা সমাবেশের ওপর স্থগিতাদেশ জারি করেছেন জেলা প্রশাসন। সম্প্রতি সময়ে জেলার আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ায় জেলা প্রশাসন বিশেষ আইন শৃঙ্খলা সভার আয়োজন করে। জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ আইন শৃঙ্খলা সভায় সম্প্রতি সময়ে রাঙামাটির লংগদু ঘটনা ও কল্পনা চাকমা হত্যাকা-ের সুষ্ঠু বিচারের দাবিতে আঞ্চলিক কিছু সংগঠন পাল্টাপাল্টিা কর্মসূচি পালন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালিয়ে জেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি অবনতি করছে। যারা পার্বত্য চট্টগ্রামে পাহাড়ী বাঙালীদের সহাবস্থানের সম্প্রীতিকে বিনষ্ট করতে চায় তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে প্রশাসনের প্রতি অনুরোধ করেছেন সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ। জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জনপ্রতিনিধি, আঞ্চলিক সংগঠনের নেতৃত্বে থাকা নেতাকর্মীদের সাথে নিয়ে প্রশাসনকে বৈঠকে বসার পরামর্শ দেন সভায় উপস্থিত অনেকে।


খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, পাহাড়ে আওয়ামীলীগ সরকারের চলমান উন্নয়নের ধারাকে বাধাগ্রস্ত করতে কিছু কুচক্রী মহল পাহাড়ে সাম্প্রদায়িক হামলার মতো ঘটনা ঘটাচ্ছে। তারা সংখ্যায় খুব কম। তাদের চিহ্নিত করে সামাজিক ভাবে প্রতিহত করার আহ্বান জানান তিনি। পাশাপাশি, পাহাড়ে থাকা অবৈধ অস্ত্র উদ্ধারে আইনশৃঙ্খলা বাহিনীকে কাজ করে যেতে অনুরোধ জানান তিনি।


জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম বলেন, আগামী ৩০ জুন পর্যন্ত খাগড়াছড়ি জেলার জনগুরুত্বপূর্ণ স্থানগুলোতে কোন প্রকার সভা সমাবেশ করতে প্রশাসন অনুমতি দিবে না। বিশেষ প্রয়োজনে অনুমতি সাপেক্ষে তা শিথিল করা হবে। জেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সকলের সহযোগীতার পাশাপাশি দ্রুত সময়ের মধ্যে গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে সিসি ক্যামেরা স্থাপনে পার্বত্য জেলা পরিষদ ও খাগড়াছড়ি পৌরসভার হস্তক্ষেপ কামনা করেন তিনি। আগামী ১১ জুন জেলায় পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের আহুত অর্ধদিবস হরতাল কর্মসূচি প্রত্যাহার করতে সংগঠনটির সাথে যোগাযোগ করতেও সিদ্ধান্ত হয় সভায়।


সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার আলী আহমদ খান, খাগড়াছড়ি রিজিয়নের ব্রিগেড মেজর মাশেকুর রহমান, ৩২ বিজিবি’র অধিনায়ক লে: কর্ণেল হাসানুজ্জামান, জেলা আনসার অ্যাডজুট্যান্ট এস এম মুজিবুল হক পাভেল, এনএসআই খাগড়াছড়ি জেলার যুগ্ম পরিচালক নাসির উদ্দিন, ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের প্রধান নির্বাহী কৃষ্ণ চন্দ্র চাকমা, খাগড়াছড়ি পৌরসভার মেয়র রফিকুল আলম, খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক এস এম শফি, খাগড়াছড়ি প্রেস ক্লাব সভাপতি জীতেন বড়–য়া, খাগড়াছড়ি প্রতিদিন ডটকম’র সম্পাদক এডভোকেট জসিম উদ্দিন মজুমদার।


উল্লেখ্য বৃহস্পতিবার স্বনির্ভর এলাকায় কল্পনা চাকমা অপহরনকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্ত মূলক শাস্তির দাবী হিল উইমেন্স ফেডারেশন মিছিল ও সমাবেশ করতে চাইলে পুলিশ ও বিজিবি বাধা দিয়ে উভয় পক্ষের ধাওয়া ডাল্টা ধাওযা হয়। এতে ৩ জন বিজিবি ৬ জন পুলিশ সদস্য ও হিল উইমেন্স ফেডারেশনের ১৫ নেতা কর্মী আহত হয় বলে হিল উইমেন্স এর পক্ষ থেকে দাবী করা হয়।  
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ