• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
৩০ লক্ষ শহীদদের স্মরণে জুরাছড়িতে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    বরকলে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে রাঙামাটিতে ৫৬ হাজার বৃক্ষরোপণ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পানছড়িতে সংবাদ সম্মেলন                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পলি ও ড্যাম নির্মাণের কারণে কাপ্তাই হ্রদে রুই জাতীয় মাছের উৎপাদন কমছে                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সন্মেলন                    লামা ও আলীদমে উন্নয়ন কাজ পরিদর্শনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে বিভিন্ন প্রজাতির সাত হাজার বৃক্ষরোপন                    কাপ্তাইয়ে ফলদ বৃক্ষ রোপন পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী জমে উঠেনি!                    লামায় ৩বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    কাপ্তাইয়ের অতি বৃষ্টিতে ক্ষতিগ্রস্হ ৯ পরিবারকে টেউটিন ও নগদ টাকা প্রদান                    নানিয়ারচরের ঘিলাছড়িতে এলজিসহ আটক ২                    স্কুল ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    আলীকদমে তিন দিনের ফলদ ও বৃক্ষ মেলার উদ্বোধন                    আলীকদমে হাসপাতালের জমি উদ্ধারে গঠিত তদন্ত কমিটির কাজ শুরু                    খাগড়াছড়িতে তথ্য অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    লামায় মুক্তিযুদ্ধে নিহত ৩০ লাখ শহীদের স্মরনে ৩০ লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচি                    রাঙামাটি জেনারেল হাসপাতালে সেবা গ্রহীতাদের সাথে হাসপাতাল কর্তৃপক্ষের যৌথ সভা                    রাঙামাটিতে যুবদলের বিক্ষোভ-সমাবেশ                    কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা ও শিক্ষকদের লাঞ্ছিতের ঘটনায় পিসিপি’র নিন্দা                    
 

কল্পনা চাকমা অপহরণের জড়িতদের গ্রেফতার ও বিচার দাবিতে রাঙামাটিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 12 Jun 2017   Monday

হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী কল্পনা চাকমা অপহরনের সাথে জড়িতদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে সোমবার রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ করেছে ইউপিডিএফ সমর্থনপুষ্ট পার্বত্য চট্টগ্রামের পাঁচ নারী সংগঠন। 

 

অপরদিকে, কল্পনা চাকমা অপহরণ ঘটনার উচ্চ পর্যায়ের তদন্ত করা এবং অপহরণকারীদের গ্রেফতার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবিতে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি ও হিল উইমেন্স ফেডারেশনের পক্ষ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি দিয়েছে।


অপহরণের ২১তম দিবস উপলক্ষে হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, সাজেক নারী সমাজ, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি ও নারী আত্মরক্ষা কমিটির উদ্যোগে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। রাঙামাটি সদর উপজেলার কুতুকছড়ির বড় মহাপুরম উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সমাবেশে হিল উইমেন্স ফেডারেশন এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মন্টি চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজলী ত্রিপুরা, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সাবেক সভাপতি শান্তি প্রভা চাকমা প্রমূখ। সমাবেশে উপস্থিত থেকে সংহতি প্রকাশ করেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) কেন্দ্রীয় সদস্য নিকন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম কেন্দ্রীয় অর্থ সম্পাদক ধর্মশিং চাকমা ও নারী আত্মরক্ষা কমিটির আহব্বায়ক এন্টি চাকমা।


সমাবেশে হিল উইমেন্স ফেডারেশন এর কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা বলেন, কল্পনা চাকমা অপহরণের ২১ বছর পূর্ণ হলেও কোন সরকার এখনও পর্যন্ত অপরাধীদের গ্রেফতার কিংবা বিচার করেনি, উপরন্তু অপরাধীদের বাচানোর জন্য নানা টালবাহানা করে চলেছে। তিনি সমাবেশে উপস্থিত সকল নারীসহ পার্বত্য চট্টগ্রামের সর্বস্তরের নারী সমাজকে কল্পনা চাকমা অপহরণকারীদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে নেওয়ার আহব্বান জানান। তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে মিটিং-মিছিল-সমাবেশের গণতান্ত্রিক অধিকার খর্ব করে বাধা প্রদান করে যাচ্ছে। সেই ধারাবাহিকতায় গেল ৭ জুন খাগড়াছড়িতে কল্পনা চাকমা অপহরণকারীদের শাস্তির দাবিতে এইচডব্লিউএফের শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ- বিজিবি ন্যাক্কারজনক হামলা করে। তিনি এ হামলায় প্রকাশ্যে নারীদের উপর শ্লীলতাহানি এবং মিথ্যা মামলা দেয়ার ঘটনায় উদ্বেগ ও প্রতিবাদ জানান।

 

পার্বত্য নারী সংঘের সাধারন সম্পাদক কাজলী ত্রিপুরা অভিযোগ করে বলেন, সরকার এইচডব্লিউএফ নেত্রী কল্পনা চাকমা অপহরণের চিহ্নিত অপহরণকারীদের শাস্তির পরিবর্তে প্রমোশন দিয়েছে। সেই কারনে সরকার এই অপহরণ ঘটনার ৩৯ বার তদন্ত করেও নানা অজুহাত দেখিয়ে সঠিক, বস্তুনিষ্ট ও সুষ্ঠু তদন্ত রিপোর্ট প্রকাশ করেনি। তিনি আরো বলেন, অপরাধীদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ার কারনে পার্বত্য চট্গ্রামে নারী ধর্ষণ, খুন ও গুমের মত ঘটনা প্রতিনিয়ত বেড়েই চলেছে।

 

বক্তারা সমাবেশ থেকে কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারীদের বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করে খাগড়াছড়ি স্বনির্ভর এলাকায় বিজিবি-পুলিশের হামলার সাথে জড়িতদের শাস্তি এবং লংগদুতে পাহাড়ি বসতিতে অগ্নিসংযোগ, লূটপাটসহ ৭০ বছরের বৃদ্ধা গুনবালা চাকমা’র খুনীদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্ত শাস্তিসহ ক্ষতিগ্রস্থ পরিবারদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের জোর দাবি জানান।


অপরদিকে, কল্পনা চাকমা অপহরণ ঘটনার উচ্চ পর্যায়ের তদন্ত এবং অপহরণকারীদের গ্রেফতার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবিতে জেলা প্রশাসকের মাধমে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি দিয়েছে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি ও হিল উইমেন্স ফেডারেশন।


স্মারকলিপিতে অবিলম্বে কল্পনা চাকমা অপহরণ ঘটনার উচ্চ পর্যায়ের তদন্ত করা এবং যথাযথ বিচার নিশ্চিত,প্রত্যক্ষদশী সাক্ষীদের সাক্ষ্যমতে যেসব অভিযুক্তদের নাম তদন্তে উঠে এসেছে তাদেরকে জিজ্ঞাসাবাদ,অভিযুক্ত কল্পনা অপহরণকারীদের এবং রূপন, সুকেশ, মনোতোষ ও সমর বিজয় চাকমার হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা এবং পার্বত্যাঞ্চলের সুষম উন্নয়ন, জুম্ম নারী সমাজের নিরাপত্তা ও অগ্রগতিসহ পার্বত্য সমস্যা সমাধানের লক্ষ্যে অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথ বাস্তবায়নের দাবী জানানো হয়েছে।


উল্লেখ্য, ১৯৯৬ সালের ১২জুন রাতের অন্ধকারে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা লাইল্যা ঘোনা বাড়ী থেকে কল্পনা চাকমাকে অপহরন করা হয়। এ অপহরণ ঘটনার মামলার ৩৯তম তদন্ত কর্মকর্তা হিসেবে রাঙামাটির পুলিশ সুপার গত বছর ৭ সেপ্টেম্বর তদন্তের চুড়ান্ত রিপোর্ট রাঙামাটি আদালতে পেশ করেন। এতে কল্পনা চাকমার বড় ভাই কালিন্দী কুমার চাকমা এ মামলার চুড়ান্ত প্রতিবেদন প্রত্যাখান করে না রাজির আবেদন জানিয়ে মামলার অধিকতর তদন্তের দাবী জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ