• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে এটুআই প্রোগ্রামের দক্ষতা উন্নয়ন কর্মশালা                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে শিক্ষামন্ত্রী বরাবর সম্মিলিত ছাত্রসমাজের স্মারকলিপি                    রাঙামাটিতে শারদীয় দূর্গা উৎসব সুষ্ঠভাবে সম্পন্ন করতে পৌরসভার আর্থিক সহায়তা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল প্রকাশ                    বরকলে আইন-শৃংখলা ও উন্নয়ন সমন্বয় সভা বর্জন ভাইস-চেয়ারম্যান ও চার ইউপি চেয়ারম্যানদের                    কাপ্তাইয়ের ভ্রাম্যমান আদালতের অভিযানে দু’টি অবৈধ করাত কলকে জরিমানা                    শারদীয়া দুর্গোৎসবে কাপ্তাইয়ের পুজা মন্ডপে নিশ্চিন্দ্র নিরাপত্তা ব্যবস্হা থাকবে                    বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের জন্য রাঙামাটিতে স্পেশাল অলিম্পিকস এর কার্যক্রম উদ্বোধন                    রাঙামাটিতে নবীন বরণ ও কৃতি শিক্ষার্থীর সংবর্ধনা অনুষ্ঠান করতে না দেয়ায় পিসিপির বিবৃতি                    রোহিঙ্গাদের জন্য ত্রাণ নিয়ে যাওয়ার সময় নাইক্ষ্যংছড়িতে ট্রাক খাদে পড়ে নিহত ৯                    রাঙামাটিতে পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের মাঝে ইউএনডিপির ত্রাণ সহায়তা প্রদান                    বরকলে নুতন ভোটার হালনাগাদে নতুন ভোটার ৫১২                    কাপ্তাইয়ে নারী ও শিশু নির্যাতন এবং পাচার রোধে জন অবহিতকরন সভা                    রাঙামাটি জেলা পরিষদ থেকে প্রাণীসম্পদ দপ্তরকে ৩লক্ষ টাকার ঔষধ বিতরণ                    খাগড়াছড়িতে অবরোধ কর্মসূচী প্রত্যাহার                    রাঙামাটিতে সমাজকল্যানের স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ও রোগীদের অনুদান প্রদান                    খাগড়াছড়িতে জন প্রতিনিধিদের নাম ভাঙ্গিয়ে কমিটি গঠনের প্রতিবাদে সাংবাদ সম্মেলন                    খাগড়াছড়ি অবরোধ চলাকালীন সাংবাদিক লাঞ্চিত                    খাগড়াছড়িতে অবরোধে পিকেটারদের হামলায় আওয়ামীলীগের ২কর্মী আহত                    সরকারের ১০ উদ্যোগ নিয়ে রাজস্থলীতে তথ্য অফিসের বিশেষ গণ উদ্বদ্ধকরণ সংগীতানুষ্ঠান                    কাপ্তাইয়ে প্রীতি ফুটবল ম্যাচে বিজয়ী চন্দ্রঘোনা কেপিএম স্কুল এন্ড কলেজ                    
 

রাঙামাটিতে পাহাড় ধসের ঘটনায় নিখোজ ৩জনকে মৃত ঘোষনাঃ মৃতের সংখ্যা ১১৮-তে দাঁড়ালো

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 19 Jun 2017   Monday
সোমবার রাঙামাটি সরকারী কলেজে আশ্রিত ক্ষতিগ্রস্থদের মাঝে খাবার বিতরণ করেন রাঙামাটি সদর জোন কমান্ডার লেঃকর্নেল রেদওয়ান।

সোমবার রাঙামাটি সরকারী কলেজে আশ্রিত ক্ষতিগ্রস্থদের মাঝে খাবার বিতরণ করেন রাঙামাটি সদর জোন কমান্ডার লেঃকর্নেল রেদওয়ান।

রাঙামাটিতে পাহাড় ধসের ট্রাজেডির ঘটনায় সাত দিনের মাথায় মৃতের সংখ্যা ১১৮-এ তে দাড়িঁয়েছে। বৃষ্টিপাত হওয়ার কারণে লোকজন নিরাপদ আশ্রয়ে আসছেন। এ জন্য আশ্রয় কেন্দ্রের সংখ্যা বেড়েছে দুইটি বাড়িয়ে ১৯টি আশ্রয় কেন্দ্র খুলেছে। তাছাড়া বিধ্বস্ত হওয়া রাঙামাটি-চট্টগ্রাম সড়কের বৃষ্টিপাতের কারণে মেরামতের কাজ ব্যাহত হচ্ছে। তবে আশা করা যাচ্ছে আগামী ৩ থেকে ৪দিনের মধ্যে ওই সড়কে হালকা যানবাহন চলাচলের উপযোগী করা সম্ভব হবে।


সোমবার সন্ধ্যায় রাঙামাটি জেলা প্রশাসন কার্যালয়ে এক প্রেস ব্রিফিং করেন জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান এসব তথ্য জানান।


প্রেস ব্রিফিং-এ তিনি বলেন, গেল ১৩ জুন পাহাড় ধসের ঘটনায় শহরের বাংলাদেশ টেভিশন উপকেন্দ্রের পাশে রুপনগর এলাকায় দরবেশ, রায়মা বেগম ও সালাহ উদ্দিন নামের ৩ নিখোজ হন। পরে এলাকাবাসী ও পৌর কর্তৃপক্ষ থেকে নিখোজদের মৃত্যুর সংবাদ নিশ্চিতের পর মৃত বলে ঘোষনা করা হয়। ।


তিনি আরো জানান, পাহাড় ধসের ঘটনার পর ক্ষতিগ্রস্থদের আশ্রয়ের জন্য রাঙামাটি শহরে বিভিন্ন এলাকায় ১৭টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। কিন্তু বৃষ্টিপাতের কারণে আরো আশ্রিত মানুষ বেড়ে যাওয়ায় ২টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয় কেন্দ্রে নারী ও শিশুসহ ২৯শ মানুষ আশ্রয় গ্রহন করেছেন। তাদের দুবেলা খাবার ও নাস্তা ব্যবস্থার জন্য ৪টিতে সেনা বাহিনী,৪টিতে পুলিশ, ৪টিতে রেড ক্রিসেন্ট সোসাইটিকে দায়িত্ব দেয়া হয়েছে।


জেলা প্রশাসক আরো জানান, ত্রান সহায়তা আহ্বান জানানোর পর সাথে সাথে পর্যাপ্ত পরিমানের ত্রাণ পাওয়া গেছে। এর মধ্যে নগদ টাকা হিসেবে ৪৭ লাখ ৯০ হাজার টাকা, চাউল দুই শ মেঃটনের আদেশ পাওয়া গেছে। শুধুমাত্র ৫শ বান্ডিল ঢেউ টিন পরিবহনের অসুবিধার কারণে তা রাঙামাটি সম্ভব হচ্ছে না। তবে কয়েক দিনের মধ্যে এসব ঢেউ টিন পৌছাবে। ।


তিনি বলেন, ক্ষতিগ্রস্থদের ত্রান বিতরনের ক্ষেত্রে সমন্বয়, স্যানিটেশন এবং নিশ্চিতা বিধানের লক্ষে রাঙামাটি বাইওে থেকে যারা ত্রাণ বিতরনে অংশ করতে তার পরিবর্তে সেই পরিমাণ নগদ অর্থ রাঙামাটি ইসলামী ব্যাংকে(হিসাব নং ২৮১৩) জমা দেয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে। তাছাড়া ক্ষতিগ্রস্থ পরিবারদের সন্তারদের বই প্রদান করা হয়েছে এবং আরো করা হবে। কিছু ৮ জন পাহাড়ী শিক্ষার্থীকে কলেজেন ভর্তিও জন্য টাকা করা হচ্ছে।


তিনি আরো বলেন, রাঙামাটিতে পাহাড় ধসের ঘটনায় ক্ষতিগ্রস্থদের পরিবারের তালিকা পুরোপুরি এখনো পাওয়া না গেলেও অনুমানিক সংখ্যা ১৬শ থেকে ১৭শ হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ক্ষয়ক্ষতির আর্থিক পরিমাণ এখনো নিশ্চিত হওয়া যায়নি।


সড়ক ও জনপথ বিভাগের উপসহকারী প্রকৌশলী মোঃ আবু মুছা জানান, পাহাড় ধসের কারণে বিধ্বস্থ রাঙামাটি-চট্টগ্রাম সড়কের সাপছড়ির শালবাগান এলাকার সড়ক মেরামতের কাজ দ্রুত গতিতে কাজ চালিয়ে যাচ্ছেন সেনাবাহিনী এবং সড়ক ও পথ বিভাগ। তবে বৃষ্টিúাতের কারণে সড়ক মেরামতের কাজ বিঘ্ন ঘটছে।আশা করা যাচ্ছে আগামী কয়েক দিনের মধ্যে হালকা যানবাহন চলাচলের উপযোগী করা সম্ভব হবে।


এদিকে, সোমবার রাঙামাটি সরকারী কলেজে আশ্রিত ক্ষতিগ্রস্থদের মাঝে খাবার বিতরণ করেছেন রাঙামাটি সদর জোন কমান্ডার লেঃকর্নেল রেদওয়ান। এসময় সদর জোনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

অপরদিকে, পাহাড় ধসের ঘটনার পর রাঙামাটিতে পাহাড়, অথবা পাহাড় সংলগ্ন এলাকা বা ঢালে জেলা প্রশাসনের অনুমতি ব্যতিরেকে ঘরবাড়ি বা স্থাপনা নির্মাণ না করার নির্দেশনা জারি করেছে। এ নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে  বলে জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নানের স্বাক্ষরিত এক জরুরী নোটিশে একথা জানানো হয়েছে। এছাড়া জেলা প্রশাসনের এ সংক্রান্ত নির্দেশনা জেলা তথ্য অধিদপ্তর থেকে শহরে মাইকিং করা হয়।

 

উল্লেখ্য, গেল ১৩ জুন ভারী বর্ষনে রাঙামাটিতে পাহাড় ধসে মাটি চাপা পড়ে দুই সেনা কর্মকর্তা ও ৩ সেনা সদস্যসহ ১১৫ জন মারা যান। এর মধ্যে রাঙামাটি সদর উপজেলায় ৬৯ জন, কাউখালী উপজেলায় ২১ জন, কাপ্তাই উপজেলায় ১৮ জন, জুরাছড়ি ৬ জন ও বিলাইছড়ি ২ জন রয়েছেন। পাহাড় ধসের ঘটনায় শত শত ঘরবাড়ি বিধ্বস্ত হয়। ঘরবাড়ি হারিয়ে শুধুমাত্র রাঙামাটি শহরের ১৯টি আশ্রয় কেন্দ্রে ২৯শ মানুষ আশ্রয় নিয়েছেন। রাঙামাটি-চট্টগ্রাম ও রাঙামাটি-খাগড়াছড়ি এবং রাঙামাটি-বান্দরবান সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ