• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
দীঘিনালায় ইউপিডিএফ কার্যালয়ের আসবাবপত্রে অগ্নিসংযোগ                    রাঙামাটিতে জুম ফুল থিয়েটারের তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন                    স্বাস্থ্য সেবারমান উন্নয়নে রাঙামাটি জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সনাকের মতবিনিময় সভা                    মানিকছড়িতে ৩০জন পিএসসি পরীক্ষার্থীদের ইবতেদায়ীর প্রশ্নে পরীক্ষা গ্রহনের অভিযোগ                    কাপ্তাইয়ে বিজিবির জঙ্গীবাদ, সন্ত্রাস নারী ও শিশু পাচার এবং মাদক বিরোধী মতবিনিময় সভা                    মানিকছড়িতে ফরেনার্স পুলিশ চেকপোস্ট উদ্বোধন                    পিসিপির নেতা রূপক চাকমার মায়ের মৃত্যুতে তিন সংগঠনের শোক প্রকাশ                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ও আত্নবিশ্বাস বাড়াতে রাঙামাটিতে নারী শিক্ষার্থীদের মার্শাল আর্ট প্রশিক্ষণ                    মজুরী স্কেল বাস্তবায়নের দাবিতে কাপ্তাইয়ে কেপিএমে শ্রমিক সমাবেশ                    দীঘিনালায় প্রতিপক্ষের হামলায় পিসিপি’র ৬ নেতাকর্মী আহত                    কাপ্তাইয়ে প্রাথমিক সমাপনি পরীক্ষা প্রথম শান্তিপূর্নভাবে অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে গ্রামীণ ঐতিহ্যবাহী বউছি খেলার আয়োজন                    রাঙামাটিতে জাল নোটসহ আটক ১                    খাগড়াছড়িতে নব গঠিত গণতান্ত্রিক ইউপিডিএফের বিরুদ্ধে পিসিপিসহ তিন সংগঠনের প্রতিবাদ সমাবেশ                    খাগড়াছড়িতে শালবন স্কুল এন্ড কলেজের ভিত্তিপ্রস্থর উদ্বোধন                    সাপ্তাহিক বাজার বন্ধ ও সন্ত্রাসী হামলার প্রতিবাদে রাজস্থলীর ইসলামপুরবাসীর মানববন্ধন                    জেএসএসের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে বান্দরবানে বিক্ষোভ-সমাবেশ                    রাঙামাটির বালুখালীতে টুরিষ্ট বোট জ্বালিয়ে দিয়েছে দুর্বৃত্তরা                    হিন্দু কল্যাণ ট্রাস্ট রাঙামাটির সহকারী পরিচালকের কাপ্তাইয়ের মাতৃমন্দির পরিদর্শন                    কাপ্তাইয়ে এসডিজি এবং মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা                    
 

রাঙামাটিতে পাহাড় ধসের ঘটনায় নিখোজ ৩জনকে মৃত ঘোষনাঃ মৃতের সংখ্যা ১১৮-তে দাঁড়ালো

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 19 Jun 2017   Monday
সোমবার রাঙামাটি সরকারী কলেজে আশ্রিত ক্ষতিগ্রস্থদের মাঝে খাবার বিতরণ করেন রাঙামাটি সদর জোন কমান্ডার লেঃকর্নেল রেদওয়ান।

সোমবার রাঙামাটি সরকারী কলেজে আশ্রিত ক্ষতিগ্রস্থদের মাঝে খাবার বিতরণ করেন রাঙামাটি সদর জোন কমান্ডার লেঃকর্নেল রেদওয়ান।

রাঙামাটিতে পাহাড় ধসের ট্রাজেডির ঘটনায় সাত দিনের মাথায় মৃতের সংখ্যা ১১৮-এ তে দাড়িঁয়েছে। বৃষ্টিপাত হওয়ার কারণে লোকজন নিরাপদ আশ্রয়ে আসছেন। এ জন্য আশ্রয় কেন্দ্রের সংখ্যা বেড়েছে দুইটি বাড়িয়ে ১৯টি আশ্রয় কেন্দ্র খুলেছে। তাছাড়া বিধ্বস্ত হওয়া রাঙামাটি-চট্টগ্রাম সড়কের বৃষ্টিপাতের কারণে মেরামতের কাজ ব্যাহত হচ্ছে। তবে আশা করা যাচ্ছে আগামী ৩ থেকে ৪দিনের মধ্যে ওই সড়কে হালকা যানবাহন চলাচলের উপযোগী করা সম্ভব হবে।


সোমবার সন্ধ্যায় রাঙামাটি জেলা প্রশাসন কার্যালয়ে এক প্রেস ব্রিফিং করেন জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান এসব তথ্য জানান।


প্রেস ব্রিফিং-এ তিনি বলেন, গেল ১৩ জুন পাহাড় ধসের ঘটনায় শহরের বাংলাদেশ টেভিশন উপকেন্দ্রের পাশে রুপনগর এলাকায় দরবেশ, রায়মা বেগম ও সালাহ উদ্দিন নামের ৩ নিখোজ হন। পরে এলাকাবাসী ও পৌর কর্তৃপক্ষ থেকে নিখোজদের মৃত্যুর সংবাদ নিশ্চিতের পর মৃত বলে ঘোষনা করা হয়। ।


তিনি আরো জানান, পাহাড় ধসের ঘটনার পর ক্ষতিগ্রস্থদের আশ্রয়ের জন্য রাঙামাটি শহরে বিভিন্ন এলাকায় ১৭টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। কিন্তু বৃষ্টিপাতের কারণে আরো আশ্রিত মানুষ বেড়ে যাওয়ায় ২টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয় কেন্দ্রে নারী ও শিশুসহ ২৯শ মানুষ আশ্রয় গ্রহন করেছেন। তাদের দুবেলা খাবার ও নাস্তা ব্যবস্থার জন্য ৪টিতে সেনা বাহিনী,৪টিতে পুলিশ, ৪টিতে রেড ক্রিসেন্ট সোসাইটিকে দায়িত্ব দেয়া হয়েছে।


জেলা প্রশাসক আরো জানান, ত্রান সহায়তা আহ্বান জানানোর পর সাথে সাথে পর্যাপ্ত পরিমানের ত্রাণ পাওয়া গেছে। এর মধ্যে নগদ টাকা হিসেবে ৪৭ লাখ ৯০ হাজার টাকা, চাউল দুই শ মেঃটনের আদেশ পাওয়া গেছে। শুধুমাত্র ৫শ বান্ডিল ঢেউ টিন পরিবহনের অসুবিধার কারণে তা রাঙামাটি সম্ভব হচ্ছে না। তবে কয়েক দিনের মধ্যে এসব ঢেউ টিন পৌছাবে। ।


তিনি বলেন, ক্ষতিগ্রস্থদের ত্রান বিতরনের ক্ষেত্রে সমন্বয়, স্যানিটেশন এবং নিশ্চিতা বিধানের লক্ষে রাঙামাটি বাইওে থেকে যারা ত্রাণ বিতরনে অংশ করতে তার পরিবর্তে সেই পরিমাণ নগদ অর্থ রাঙামাটি ইসলামী ব্যাংকে(হিসাব নং ২৮১৩) জমা দেয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে। তাছাড়া ক্ষতিগ্রস্থ পরিবারদের সন্তারদের বই প্রদান করা হয়েছে এবং আরো করা হবে। কিছু ৮ জন পাহাড়ী শিক্ষার্থীকে কলেজেন ভর্তিও জন্য টাকা করা হচ্ছে।


তিনি আরো বলেন, রাঙামাটিতে পাহাড় ধসের ঘটনায় ক্ষতিগ্রস্থদের পরিবারের তালিকা পুরোপুরি এখনো পাওয়া না গেলেও অনুমানিক সংখ্যা ১৬শ থেকে ১৭শ হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ক্ষয়ক্ষতির আর্থিক পরিমাণ এখনো নিশ্চিত হওয়া যায়নি।


সড়ক ও জনপথ বিভাগের উপসহকারী প্রকৌশলী মোঃ আবু মুছা জানান, পাহাড় ধসের কারণে বিধ্বস্থ রাঙামাটি-চট্টগ্রাম সড়কের সাপছড়ির শালবাগান এলাকার সড়ক মেরামতের কাজ দ্রুত গতিতে কাজ চালিয়ে যাচ্ছেন সেনাবাহিনী এবং সড়ক ও পথ বিভাগ। তবে বৃষ্টিúাতের কারণে সড়ক মেরামতের কাজ বিঘ্ন ঘটছে।আশা করা যাচ্ছে আগামী কয়েক দিনের মধ্যে হালকা যানবাহন চলাচলের উপযোগী করা সম্ভব হবে।


এদিকে, সোমবার রাঙামাটি সরকারী কলেজে আশ্রিত ক্ষতিগ্রস্থদের মাঝে খাবার বিতরণ করেছেন রাঙামাটি সদর জোন কমান্ডার লেঃকর্নেল রেদওয়ান। এসময় সদর জোনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

অপরদিকে, পাহাড় ধসের ঘটনার পর রাঙামাটিতে পাহাড়, অথবা পাহাড় সংলগ্ন এলাকা বা ঢালে জেলা প্রশাসনের অনুমতি ব্যতিরেকে ঘরবাড়ি বা স্থাপনা নির্মাণ না করার নির্দেশনা জারি করেছে। এ নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে  বলে জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নানের স্বাক্ষরিত এক জরুরী নোটিশে একথা জানানো হয়েছে। এছাড়া জেলা প্রশাসনের এ সংক্রান্ত নির্দেশনা জেলা তথ্য অধিদপ্তর থেকে শহরে মাইকিং করা হয়।

 

উল্লেখ্য, গেল ১৩ জুন ভারী বর্ষনে রাঙামাটিতে পাহাড় ধসে মাটি চাপা পড়ে দুই সেনা কর্মকর্তা ও ৩ সেনা সদস্যসহ ১১৫ জন মারা যান। এর মধ্যে রাঙামাটি সদর উপজেলায় ৬৯ জন, কাউখালী উপজেলায় ২১ জন, কাপ্তাই উপজেলায় ১৮ জন, জুরাছড়ি ৬ জন ও বিলাইছড়ি ২ জন রয়েছেন। পাহাড় ধসের ঘটনায় শত শত ঘরবাড়ি বিধ্বস্ত হয়। ঘরবাড়ি হারিয়ে শুধুমাত্র রাঙামাটি শহরের ১৯টি আশ্রয় কেন্দ্রে ২৯শ মানুষ আশ্রয় নিয়েছেন। রাঙামাটি-চট্টগ্রাম ও রাঙামাটি-খাগড়াছড়ি এবং রাঙামাটি-বান্দরবান সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ