• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাই হ্রদের পানি না কমায় মহালছড়ি জলেভাসা জমির চাষীরা বিপাকে                    কাপ্তাইয়ে শহীদ সামসুদ্দীন উচ্চ বালিকা বিদ্যালয়ে সততা স্টোরের উদ্বোধন                    কাপ্তাইয়ে সরকারী দপ্তরে নাগরিক সেবা পেতে গণশুনানির আয়োজন                    কল্পনা চাকমা অপহরণ মামলার নারাজীর আবেদনের পরবর্তী শুনানীর দিন ২৫ এপ্রিল                    প্রদানেন্দু চাকমাকে রাবিপ্রবি’র ভিসি পুনঃনিয়োগ দিলে অবরোধসহ হরতালের হুমকি                    রাঙামাটি পৌর সভার কর্মকর্তা-কর্মচারীদের পূর্ন দিবস কর্ম বিরতি পালন                    সংস্কার অভাবে রাজস্থলী শিশু পার্কটি অস্তিত্ব হারাচ্ছে                    পানছড়ি রাবার ড্যামের রাবার ছিঁড়ে গেছে ৬০০হেক্টর জমিতে বোরো চাষ অনিশ্চিত!                    গুইমারায় দুই স্কুলছাত্রীর আত্মহত্যা                    খাগড়াছড়ির রামগড়ে অস্ত্র ও গুলিসহ দুই জনকে আটক করেছে যৌথবাহিনী                    খাগড়াছড়ি পৌর কর্মচারীদের কর্ম বিরতি পালন                    দলীয় বিশৃংখলা ও সংগঠন বিরোধী কর্মকান্ডের অভিযোগে কাপ্তাইয়ে বিএনপি`র কার্যক্রম স্থগিত                    রাঙামাটিতে গণশুনানীতে সরকারী বিভিন্ন দপ্তরের অভিযোগের পাহাড়                    পাহাড়ে আবারো নতুন করে অশান্ত পরিবেশের চেষ্টা চলছে-মাহবুব উল আলম হানিফ                    পাহাড়ি-বাঙ্গালীর সম্প্রীতির বন্ধন যত দৃঢ় হবে উন্নয়নও তত ত্বরাম্বিত হবে-খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার                    মিঠুন চাকমার স্মরণে খাগড়াছড়িতে স্মরণসভা ও প্রদীপ প্রজ্জ্বলন                    শুভলং-এ কাপ্তাই হ্রদ থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার                    বিদর্শনাচার্য নন্দবংশ থেরো’র মহাথেরো বরণ অনুষ্ঠান আগামী ১৮ ও ১৯ জানুয়ারী                    জুরাছড়িতে তথ্যভান্ডার শুমারি শুরু                    আওয়ামী লীগ নেতা হত্যাকারীদের গ্রেফতারের দাবী                    কাপ্তাইয়ে এক ব্যক্তির লাশ উদ্ধার                    
 

রাঙামাটিতে পাহাড় ধসের ঘটনায় নিখোজ ৩জনকে মৃত ঘোষনাঃ মৃতের সংখ্যা ১১৮-তে দাঁড়ালো

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 19 Jun 2017   Monday
সোমবার রাঙামাটি সরকারী কলেজে আশ্রিত ক্ষতিগ্রস্থদের মাঝে খাবার বিতরণ করেন রাঙামাটি সদর জোন কমান্ডার লেঃকর্নেল রেদওয়ান।

সোমবার রাঙামাটি সরকারী কলেজে আশ্রিত ক্ষতিগ্রস্থদের মাঝে খাবার বিতরণ করেন রাঙামাটি সদর জোন কমান্ডার লেঃকর্নেল রেদওয়ান।

রাঙামাটিতে পাহাড় ধসের ট্রাজেডির ঘটনায় সাত দিনের মাথায় মৃতের সংখ্যা ১১৮-এ তে দাড়িঁয়েছে। বৃষ্টিপাত হওয়ার কারণে লোকজন নিরাপদ আশ্রয়ে আসছেন। এ জন্য আশ্রয় কেন্দ্রের সংখ্যা বেড়েছে দুইটি বাড়িয়ে ১৯টি আশ্রয় কেন্দ্র খুলেছে। তাছাড়া বিধ্বস্ত হওয়া রাঙামাটি-চট্টগ্রাম সড়কের বৃষ্টিপাতের কারণে মেরামতের কাজ ব্যাহত হচ্ছে। তবে আশা করা যাচ্ছে আগামী ৩ থেকে ৪দিনের মধ্যে ওই সড়কে হালকা যানবাহন চলাচলের উপযোগী করা সম্ভব হবে।


সোমবার সন্ধ্যায় রাঙামাটি জেলা প্রশাসন কার্যালয়ে এক প্রেস ব্রিফিং করেন জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান এসব তথ্য জানান।


প্রেস ব্রিফিং-এ তিনি বলেন, গেল ১৩ জুন পাহাড় ধসের ঘটনায় শহরের বাংলাদেশ টেভিশন উপকেন্দ্রের পাশে রুপনগর এলাকায় দরবেশ, রায়মা বেগম ও সালাহ উদ্দিন নামের ৩ নিখোজ হন। পরে এলাকাবাসী ও পৌর কর্তৃপক্ষ থেকে নিখোজদের মৃত্যুর সংবাদ নিশ্চিতের পর মৃত বলে ঘোষনা করা হয়। ।


তিনি আরো জানান, পাহাড় ধসের ঘটনার পর ক্ষতিগ্রস্থদের আশ্রয়ের জন্য রাঙামাটি শহরে বিভিন্ন এলাকায় ১৭টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। কিন্তু বৃষ্টিপাতের কারণে আরো আশ্রিত মানুষ বেড়ে যাওয়ায় ২টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয় কেন্দ্রে নারী ও শিশুসহ ২৯শ মানুষ আশ্রয় গ্রহন করেছেন। তাদের দুবেলা খাবার ও নাস্তা ব্যবস্থার জন্য ৪টিতে সেনা বাহিনী,৪টিতে পুলিশ, ৪টিতে রেড ক্রিসেন্ট সোসাইটিকে দায়িত্ব দেয়া হয়েছে।


জেলা প্রশাসক আরো জানান, ত্রান সহায়তা আহ্বান জানানোর পর সাথে সাথে পর্যাপ্ত পরিমানের ত্রাণ পাওয়া গেছে। এর মধ্যে নগদ টাকা হিসেবে ৪৭ লাখ ৯০ হাজার টাকা, চাউল দুই শ মেঃটনের আদেশ পাওয়া গেছে। শুধুমাত্র ৫শ বান্ডিল ঢেউ টিন পরিবহনের অসুবিধার কারণে তা রাঙামাটি সম্ভব হচ্ছে না। তবে কয়েক দিনের মধ্যে এসব ঢেউ টিন পৌছাবে। ।


তিনি বলেন, ক্ষতিগ্রস্থদের ত্রান বিতরনের ক্ষেত্রে সমন্বয়, স্যানিটেশন এবং নিশ্চিতা বিধানের লক্ষে রাঙামাটি বাইওে থেকে যারা ত্রাণ বিতরনে অংশ করতে তার পরিবর্তে সেই পরিমাণ নগদ অর্থ রাঙামাটি ইসলামী ব্যাংকে(হিসাব নং ২৮১৩) জমা দেয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে। তাছাড়া ক্ষতিগ্রস্থ পরিবারদের সন্তারদের বই প্রদান করা হয়েছে এবং আরো করা হবে। কিছু ৮ জন পাহাড়ী শিক্ষার্থীকে কলেজেন ভর্তিও জন্য টাকা করা হচ্ছে।


তিনি আরো বলেন, রাঙামাটিতে পাহাড় ধসের ঘটনায় ক্ষতিগ্রস্থদের পরিবারের তালিকা পুরোপুরি এখনো পাওয়া না গেলেও অনুমানিক সংখ্যা ১৬শ থেকে ১৭শ হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ক্ষয়ক্ষতির আর্থিক পরিমাণ এখনো নিশ্চিত হওয়া যায়নি।


সড়ক ও জনপথ বিভাগের উপসহকারী প্রকৌশলী মোঃ আবু মুছা জানান, পাহাড় ধসের কারণে বিধ্বস্থ রাঙামাটি-চট্টগ্রাম সড়কের সাপছড়ির শালবাগান এলাকার সড়ক মেরামতের কাজ দ্রুত গতিতে কাজ চালিয়ে যাচ্ছেন সেনাবাহিনী এবং সড়ক ও পথ বিভাগ। তবে বৃষ্টিúাতের কারণে সড়ক মেরামতের কাজ বিঘ্ন ঘটছে।আশা করা যাচ্ছে আগামী কয়েক দিনের মধ্যে হালকা যানবাহন চলাচলের উপযোগী করা সম্ভব হবে।


এদিকে, সোমবার রাঙামাটি সরকারী কলেজে আশ্রিত ক্ষতিগ্রস্থদের মাঝে খাবার বিতরণ করেছেন রাঙামাটি সদর জোন কমান্ডার লেঃকর্নেল রেদওয়ান। এসময় সদর জোনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

অপরদিকে, পাহাড় ধসের ঘটনার পর রাঙামাটিতে পাহাড়, অথবা পাহাড় সংলগ্ন এলাকা বা ঢালে জেলা প্রশাসনের অনুমতি ব্যতিরেকে ঘরবাড়ি বা স্থাপনা নির্মাণ না করার নির্দেশনা জারি করেছে। এ নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে  বলে জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নানের স্বাক্ষরিত এক জরুরী নোটিশে একথা জানানো হয়েছে। এছাড়া জেলা প্রশাসনের এ সংক্রান্ত নির্দেশনা জেলা তথ্য অধিদপ্তর থেকে শহরে মাইকিং করা হয়।

 

উল্লেখ্য, গেল ১৩ জুন ভারী বর্ষনে রাঙামাটিতে পাহাড় ধসে মাটি চাপা পড়ে দুই সেনা কর্মকর্তা ও ৩ সেনা সদস্যসহ ১১৫ জন মারা যান। এর মধ্যে রাঙামাটি সদর উপজেলায় ৬৯ জন, কাউখালী উপজেলায় ২১ জন, কাপ্তাই উপজেলায় ১৮ জন, জুরাছড়ি ৬ জন ও বিলাইছড়ি ২ জন রয়েছেন। পাহাড় ধসের ঘটনায় শত শত ঘরবাড়ি বিধ্বস্ত হয়। ঘরবাড়ি হারিয়ে শুধুমাত্র রাঙামাটি শহরের ১৯টি আশ্রয় কেন্দ্রে ২৯শ মানুষ আশ্রয় নিয়েছেন। রাঙামাটি-চট্টগ্রাম ও রাঙামাটি-খাগড়াছড়ি এবং রাঙামাটি-বান্দরবান সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ