• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
সরকারের সাফল্য অর্জন নিয়ে জুরাছড়িতে জেলা তথ্য অফিসের প্রেস ব্রিফিং                    আমরা সবাই আইন মেনে চললে দুর্নীতি কমে আসবে -দূদক চেয়ারম্যান                    রোহিঙ্গা শরনার্থীদের মানবিক সহায়তায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫০ হাজার টাকা প্রদান পার্বত্য ভিক্ষু সংঘের                    জুরাছড়িতে ভুয়া স্থায়ী বাসিন্দার অভিযোগ এনে সহকারী শিক্ষক নিয়োগ বাতিলের দাবী আওয়ামীলীগের                    যুব সমাজকে মাদদের হাত থেকে রক্ষায় খেলাধুলার কোন বিকল্প নেই-ঊষাতন তালুকদার এমপি                    বাল্য বিবাহের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে                    বজ্রপাত থেকে রক্ষায় রাঙামাটিতে একযোগে দুই লক্ষ তাল বীজ রোপণ                    ১৪ বছর পর কাপ্তাই প্রেস ক্লাবের বৈঠক!                    রোহিঙ্গা ইস্যু নিয়ে কেউই বিভ্রান্তি ছড়াতে না পারে সে ব্যাপারে সকলকে সজাগ থাকতে হবে-বৃষকেতু চাকমা                    জুরাছড়িতে দশ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজ শাখা ছাত্রলীগের নতুন কমিটি গঠন                    কাপ্তাইয়ে পাহাড় ও ভুমি ধসে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে আর্থিক সহায়তা প্রদান                    কাপ্তাইয়ে ৪২ টি স্পটে একযোগে ১০ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজের ছাত্রলীগের বার্ষিক সম্মেলন                    রাঙামাটিতে মালবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে দোকাঘরে ঢুকে ২ জন নিহতঃ আহত ৭                    বিশ্ব পর্যটন দিবস উদ্যাপন উপলক্ষে রাঙামাটিতে প্রস্তুতিমূলক সভা                    হিজরি নববর্ষকে রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি                    বজ্রপাত থেকে রক্ষা পেতে কাপ্তাইয়ে রোপন করা হবে১০ হাজার তাল বীজ                    কাপ্তাইয়ে সাংস্কৃতিক একাডেমীর সংগীত পরীক্ষায় উর্ত্তীন ছাত্র-ছাত্রীদের সনদপত্র বিতরন                    লংগদুতে অগ্নিকান্ডের ঘটনায় সাড়ে তিন মাসেও ক্ষতিগ্রস্তরা বসত ভিটায় ফিরতে পারেনি                    খাগড়াছড়িতে দরিদ্র শিশু ও নারীদের মাঝে রামকৃষ্ণ মিশনের বস্ত্র বিতরণ                    
 

লামা পৌরসভার ১৬ কোটি ১৯ লক্ষ টাকার বাজেট ঘোষনা

এস.কে খগেশপ্রতি চন্দ্র খোকন,লামা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 20 Jul 2017   Thursday

নতুন কোন করারোপ ছাড়াই লামা পৌরসভার ২০১৭-১৮ অর্থ বছরের ১৬ কোটি ১৯ লক্ষ ৬১ হাজার ৯৫১ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

 

বৃহস্পতিবার দুপুরে পৌরভবন মিলনায়তনে তৃতীয় পৌর পরিষদের মেয়র মো. জহিরুল ইসলাম এ বাজেট পেশ ঘোষনা করেন।


বাজেট ঘোষনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লামা উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মোহাম্মদ ইসমাইল। এ সময় উপস্থিত ছিলেন, লামা সহকারি কমিশনার (ভূমি) সায়েদ ইকবাল, থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, পার্বত্য জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল ও ফাতেমা পারুল, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা আবু মুছা, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক বাথোয়াইচিং মার্মা, পৌরসভার কাউন্সিলর, স্থানীয় জনপ্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ প্রমুখ । এ সময় পৌরসভার সচিব মাস উদ মোরশেদ স্বাগত বক্তব্য রাখেন।


ঘোষিত বাজেটে মোট রাজস্ব আয়ের পরিমাণ ১ কোটি ৪৭ লক্ষ ৪০ হাজার ১৯২টাকা। মোট রাজস্ব ব্যয় পরিমাণ ধরা হয়েছে ১ কোটি ৪০ লক্ষ ৬৪ হাজার ৮৫১টাকা। সমাপনী স্থিতি ৬ লক্ষ ৭৫ হাজার ৩৪১ টাকা। এ খাতে উল্লেখযোগ্য ব্যয়ের মধ্যে সাধারন সংস্থাপন শাখার জন্য ১ কোটি ১৭ লক্ষ ২৯ হাজার ৮৫১ টাকা, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী খাতে ৬ লক্ষ ৯০ হাজার টাকা, শিক্ষা খাতে ৩ লক্ষ ২৫ হাজার টাকা, পানি সরবরাহ খাতে ১৭ লক্ষ ৯৯ হাজার টাকা। এছাড়া অন্যান্য খাতে ৪ লক্ষ টাকা ব্যয় ধরা হয়েছে।


উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি ১০ লক্ষ টাকা। এ খাতে আয় বিবরণে রয়েছে, সরকার প্রদত্ত্ব উন্নয়ন সহায়তা মঞ্জুরী বাবদ ১ কোটি টাকা, জলবায়ু পরিবর্তৃন প্রকল্প হতে ৫ কোটি টাকা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় হতে প্রদত্ত মঞ্জুরী বাবদ ১০ লক্ষ টাকা এবং শহর উন্নয়ন প্রকল্প হতে ১ কোটি টাকা, বিএমডিএফ হতে ২ কোটি টাকা, গুরুহত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য মঞ্জুরী ১ কোটি টাকা, পৌরসভা অবকাঠামো উন্নয়নের জন্য সরকার কর্তৃক বিশেষ বরাদ্দ ৫ কোটি টাকা প্রাপ্তি দেখানো হয়েছে। এ খাতের ব্যয় বিবরণে অবকাঠামো উন্নয়নে ৪ কোটি ১০ লক্ষ টাকা, পানি সরবরাহ প্রকল্প খাতে ২০ লক্ষ টাকা, সড়ক বাতি লাইন সম্প্রসারণ/সংস্ক্রা বাবদ ২ কোটি টাকা, বাস/জীপ স্টেশন উন্নয়ন/ মেরামত বাবদ ৭০ লক্ষ টাকা, পৌর মার্কেট নির্মাণ ও সম্প্রসারণ, পার্ক নির্মাণ, কমিউনিটি সেন্টার নির্মাণ, পৌর ভবন সংস্কার, পৌরসভা কার্যালয়ের সীমানা প্রাচীর এবং স্টাফ কোয়ার্টার নির্মাণের জন্য ৩ কোটি ৭০ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে।


শেষে বাজেটের সফল বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপিসহ পৌরসভার সকল স্তরের জনসাধারণের সার্বিক সহযোগিতা কামনা করেন পৌর মেয়র।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ