• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে সপ্তাহব্যাপী দেশ বরেণ্য চিত্র শিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প সমাপ্ত                    এইচএসসিতে রাঙামাটিতে ফলাফল বিপর্যয়,পাশের হার ৪৯.১১ শতাংশ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী, মাছের পোনা অবমুক্তকরণ                    খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে তরুন নেতা জুয়েল চাকমা                    সাপছড়ি উচ্চ বিদ্যালয়ে দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতা                    রাঙামাটিতে সমাজকল্যাণ পরিষদের অনুদানের চেক বিতরণ                    খাগড়াছড়ি জেলায় পাশের হার ৩৬.৬১ শতাংশ                    বান্দরবানের উন্নয়ন অব্যাহত রাখতে আবারো নৌকা মার্কায় ভোট দিন-পার্বত্য প্রতিমন্ত্রী                    কর্ণফুলী নদীতে সেতু নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে সেতু বিভাগের তিন প্রকৌশলীর এলাকা পরিদর্শন                    মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ স্মরণে আলীকদমে চারা বিতরণ ও বৃক্ষরোপন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে জুরাছড়িতে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    বরকলে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে রাঙামাটিতে ৫৬ হাজার বৃক্ষরোপণ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পানছড়িতে সংবাদ সম্মেলন                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পলি ও ড্যাম নির্মাণের কারণে কাপ্তাই হ্রদে রুই জাতীয় মাছের উৎপাদন কমছে                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সন্মেলন                    লামা ও আলীদমে উন্নয়ন কাজ পরিদর্শনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে বিভিন্ন প্রজাতির সাত হাজার বৃক্ষরোপন                    কাপ্তাইয়ে ফলদ বৃক্ষ রোপন পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী জমে উঠেনি!                    লামায় ৩বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    
 

সনাকের উদ্যোগে রাঙামাটি পৌরসভার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও এসএমসি কমিটির সমন্বয় সভা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 21 Jul 2017   Friday

ট্রান্সপারেন্সি ইন্টারনেশনাল বাংলাদেশ(টিআইবি) এর সহযোগী সচেতন নাগরিক কমিটির(সানক) রাঙামাটির উদ্যোগে  রাঙামাটি পৌরসভার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও এসএমসি সভাপতিদের নিয়ে সমন্বয় সভার আয়োজন করা হয়।

 

বৃহস্পতিবার শিক্ষাখাতে কাঠামো, জনবল ও সক্ষমতা বৃদ্ধি মানসম্মত শিক্ষা নিশ্চিত করে-শ্লোগানকে সামনে সাবারাং রেস্টুরেন্টে সমন্বয় সভায় সভাপতিত্ব করেন সনাক সভাপতি চাঁদ রায়। অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার শহীদুল্লাহ ও রাঙামাটি সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ত্রিরন চাকমা। বক্তব্যে দেন, রাজদ্বীপ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এসএমসিসহ সভাপতি রূপায়ন দেওয়ান,সনাক রাঙামাটির শিক্ষা বিষয়ক উপকমিটির আহবায়ক অঞ্জুলিকা খীসা।

 

সভায় টিআইবি’র এরিয়া ম্যানেজার মোহাম্মদ মাসুদুল আলম সমন্বয় সভার উদ্দেশ্য ও টিআইবি সম্পর্কে ধারনা এবংশিক্ষা ক্ষেত্রে সনাকের কার্যক্রম পরিচালনার মাধ্যমে রাজদ্বীপ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ইতিবাচক পরিবর্তন উপস্থাপন করেন। সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলে সনাকের স্বাস্থ্য বিষয়ক উপকমিটির আহবায়ক নিরূপা দেওয়ান ,সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা এসএম মুনিরুদ্দিন এবং স্বজন সদস্য গৈরিকা চাকমাসহ রাঙামাটি পৌর সভার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও এসএমসি সভাপতিরা।

 

মুক্ত আলোচনায় বক্তারা সনাকের কার্যক্রমের ফলে রাজদ্বীপ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে তথ্য প্রদানের জন্য তথ্য বোর্ড স্থাপন, এসএমসি সক্রিয়তা , শিক্ষকদের উপস্থিতি বৃদ্ধি পেয়েছে এবং তথ্য বোর্ড স্থাপন,প্রাথমিক শিক্ষা সংক্রান্ত তথ্য পত্র তৈরী ও বিতরণ, মা দল গঠন এবং মা সমাবেশের মাধ্যমে অভিভাবকবৃন্দ চেতন হয়েছে। তাছাড়া তিনি বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দের অন্য বিদ্যালয়ে এসএমসি সদস্যবৃন্দের সাথে মতবিনিময় পরিদর্শন প্রয়োজন। এর ফলে এসএমসি সভাপতিদের বিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি পাবে। 

 

 মুক্ত আলোচনায় রাজা নলীনাক্ষ রায় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহসভাপতি দেবী প্রসাদ দেওয়ান বলেন, সনাকের কার্যক্রম পৌর এলাকায় সীমাবদ্ধ না রেখে প্রত্যন্ত এলাকার বিদ্যালয়সমূহে ছড়িয়ে দিতে হবে। স্বর্ণটিলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধানশিক্ষক বলেন“পৌর এলাকার বিদ্যালয়ের অভিভাবকবৃন্দ তুলনামূলকভাবে অনেক সচেতন, শহরতলীর বিদ্যালয়সমূহে সনাকের কার্যক্রম পরিচালনা প্রয়োজন।

 

সদর উপজেলা শিক্ষাকর্মকর্তা ত্রিরতন চাকমা বলেন, সনাক যে কার্যক্রম পরিচালনা করছে তা প্রতিটি বিদ্যালয়ের জন্য অনুকরণীয়, বিশেষত সক্রিয় মা দল গঠণের মাধ্যমে অভিভাবকদের সচেতনতা সৃষ্ঠি, সিটিজেন চার্টার তৈরী এবং এসএমসি কমিটিকে সক্রিয়করণ।

 

পুলিশ লাইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি অতিরিক্ত পুলিশ সুপার শহীদুল্লাহ বলেন শিশুদের সঠিকভাবে গড়ে তোলার জন্য শিক্ষকবৃন্দ ভূমিকা পালন করতে পারে। বিদ্যালয়ে গুনগত শিক্ষার মাননিশ্চিতের জন্য শিক্ষকবৃস্দের দায়িত্বশীল হতে হবে। সনাক প্রাথমিক বিদ্যালয়ে যে সমস্ত কার্যক্রম পরিচালনা করছে তা সকল বিদ্যালয় অনুকরণ করবে বলে তিনি প্রত্যাশা করেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ