• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা ও শিক্ষকদের লাঞ্ছিতের ঘটনায় পিসিপি’র নিন্দা                    বান্দরবানের কোন পাহাড় থেকে আর এক কোদাল মাটিও কাটা যাবে না-জেলা প্রশাসক                    মাটিরাঙ্গায় দুর্বৃত্তের গুলিতে যুব সমিতির কর্মী নিহত                    ঢাকায় গণতান্ত্রিক যুব ফোরাম ও শ্রমজীবী ফ্রন্টের বিক্ষোভ                    সাংস্কৃতিক চর্চায় জড়িত থাকলে কোন যুবক মাদকাসক্ত হবে না-সৌরেন্দ্র নাথ চক্রবর্তী                    খাগড়াছড়িতে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন                    রাঙামাটিতে রথযাত্রা উৎসব                    দেশবরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে রাঙামাটিতে সপ্তাহ ব্যাপী আর্ট ক্যাম্পের উদ্বোধন                    লামায় ২০ বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    রাঙামাটিতে আস-সুন্নাহ ফাউন্ডেশনের যাত্রা শুরু                    দেশবরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে রাঙামাটিতে শনিবার থেকে সপ্তাহ ব্যাপী আর্ট ক্যাম্প শুরু হচ্ছে                    খাগড়াছড়িতে চঞ্চুমনি চাকমার উপর হামলার প্রতিবাদে তিন সংগঠনের বিক্ষোভ-সমাবশে                    কাপ্তাইয়ে দুদনিের জেন্ডার ভিত্তিক সহিংসতার শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন                    খাগড়াছড়িতে দুর্বৃত্তের হামলায় উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চুমনি গুরুতর আহতঃ আটক ৪                    পার্বত্যাঞ্চলের জনগোষ্ঠীদের উন্নয়নের মূলধারায় নিয়ে যেতে সরকার কাজ করছে-জেলা প্রশাসক                    কাপ্তাই কাঠ ব্যবসায়ী সমবায় সমিতির নির্বাচন সম্পন্ন                    ড্রাগন ফল চাষে সফল চাষী নাইক্ষ্যংছড়ির তরুন ইউসুফ আজাদ                    জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে রাঙামাটিতে সংবাদ সন্মেলন                    মাটিরাঙ্গায় ইউপিডিএফ কর্মীকে গুলি করে হত্যা                    বিলাইছড়িতে বিশ্ব জনসংখ্যা দিবস পালন                    রাঙামাটিতে ফার্মাসিষ্ট প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের দাবি                    
 

রাঙামাটিতে জেলা পর্যায়ে ম্যালেরিয়া নিয়ন্ত্রণ বিষয়ক এ্যাডভোকেসি সভা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 22 Jul 2017   Saturday

শনিবার জেলা পর্যায়ে ম্যালেরিয়া নিয়ন্ত্রণ বিষয়ক জেলা উপজেলার চিকিৎসক,চিকিৎসক সহকারী, ল্যাব টেকনিশিয়ান, নার্স, ব্রাকের জেলা, উপজেলা পর্যায়ের মাঠ কর্মীদের নিয়ে এক এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।

 

রাঙামাটি সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা।


জেলা সিভিল সার্জন শহীদ তালুকদারের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের রাঙামাটি সভাপতি ডা. স্নেহ কান্তি চাকমা, ডা. শেখ মো. আব্দুস সামাদ, ডা.এম এম আক্তারুজ্জামান, ডা. বিনোধ শেখর চাকমা, সেনা বাহিনীর ডা. সোনিয়া চক্রবর্তী, অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন ছিদ্দিক, রাঙামাটি প্রেসক্লাব সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল। এছাড়াও উপজেলা থেকে আসা চিকিৎসক,চিকিৎসক সহকারী, ল্যাব টেকনিশিয়ানরা বক্তব্য রাখেন।

 


সভায় বক্তারা বলেন, এসময় পার্বত্য চট্টগ্রামে ম্যালেরিয়ার ভয়াবহতা ছিল মারাত্মক। চাকুরীজীবীরা সে সময় কর্মস্থলে আসতে চাইত না। সে সময় এখন আর নেই। মানুষ সচেতন হয়েছে। পাশাপাশি আধুনিক চিকিৎসা এসেছে। এনজিও কাজ করেছে। পর্যটক যারা পার্বত্য চট্টগ্রামে বেড়াতে এসে জ্বরে আক্রান্ত হন তাহলে স্থানীয় চিকিৎসকের স্মরণাপন্ন হতে হবে। এই জ্বর নিয়ে চলে গেলে হবে না। পাশাপাশি উপজেলা হাসপাতাল ও ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য সেবা কেন্দ্রগুলো আধুনিকায়ন ও এসব কেন্দ্রে প্রয়োজনীয় জনবল নিয়োগ দিতে হবে।

 

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের রাঙামাটি সভাপতি ডা.স্নেহ কান্তি চাকমা বলেন, বিভিন্ন প্রতিকুলতার মাঝেও রাঙামাটির স্বাস্থ্য বিভাগের কর্মীরা তাদের দায়িত্ব পালন করে যাচ্ছেন।


প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা বলেন, মানুষ ম্যালেরিয়া নিয়ে অনেক সচেতন হয়েছে। এ সচেতনতা আরো বৃদ্ধি করতে হবে। মানুষ সচেতন হলে পার্বত্য চট্টগ্রামে ম্যালেরিয়া নিয়ন্ত্রণ সম্ভব হবে।


তিনি আরো বলেন, দুর্গমতা নয়, জন সচেতনতা পার্বত্য চট্টগ্রামে ম্যালেরিয়া নির্মুল করতে সহায়তা করবে। চিকিৎসা বিলম্ব হলে ম্যালেরিয়ায় আক্রান্ত রোগীর মৃত্যু হয়। ম্যালেরিয়া রোধে জনগণের সচেতন হতে হবে। মাশারী টানিয়ে ঘুমাতে হবে। স্বাস্থ্যর্মীদের মাঠে থাকতে হবে। জ্বর হলে অবহেলা না করে চিকিৎসকের কাছে যেতে হবে। যদি অবহেলা করা হয় তাহলে যেকোন সময় ম্যালেরিয়ার প্রাদুর্ভাব দেখা দিতে পারে।


তিনি বলেন, ম্যালেরিয়া নিয়ন্ত্রণে স্বাস্থ্য বিভাগ ও এনজিওগুলো অনেক কাজ করেছে। বর্তমানে পার্বত্য চট্টগ্রামে ম্যালেরিয়া প্রায় নেই বললে চলে। এ বছর জেলায় একটি মৃত্যুও নেই। এটি জেলা স্বাস্থ্য বিভাগের বড় অর্জন।


উপজেলা পর্যায়ে হাসপাতালগুলোর অবস্থা খুব নাজুক উল্লেখ করে পরিষদ চেয়ারম্যান বলেন, আজকের উপজেলাটি এক সময় ইউনিয়ন ছিল। সে ইউনিয়নে জনসংখ্যা অনুপাতে ক্লিনিক করা হয়। পরবর্তীতে এগুলো উপজেলা করা হয় কিন্তু অবকাঠামো সেগুলো রয়ে গেছে। ফলে স্বাস্থ্য সেবা ব্যহত হচ্ছে। এগুলো নতুন করে নির্মাণে সরকারকে এগিয়ে আসতে হবে। না হলে দেশ- বিশ্ব এগিয়ে যাবে আমরা পিছিয়ে থাকব।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ