• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
ইউপিডিএফের বান্দরবান জেলা সমন্বয়ককে আটকের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-মিছিল                    মহালছড়িতে সেনাবাহিনীর বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান                    দীঘিনালায় প্রধান শিক্ষকের বদলীর দাবীতে এলাকাবাসীদের মানববন্ধন                    রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির পূনঃনিয়োগ না দেয়ার দাবিতে গণস্বাক্ষর                    বাংলাদেশ আওয়মীলীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য হলেন ভবেশ্বর রোয়াজা নিকি                    প্রধান শিক্ষক সমিতি রাঙামাটি সদর শাখাকে জড়িয়ে বিভ্রান্তিকর সংবাদে সংবাদ সন্মেলন                    কাপ্তাইয়ে জয়কালি মন্দিরের ১৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ধর্ম সভার আয়োজন                    লামার ২৭টি ইটভাটায় প্রকাশ্যে বনের গাছ পুড়ানো ও পাহাড় কাটার অভিযোগ                    কাপ্তাই হ্রদের পানি না কমায় মহালছড়ি জলেভাসা জমির চাষীরা বিপাকে                    কাপ্তাইয়ে শহীদ সামসুদ্দীন উচ্চ বালিকা বিদ্যালয়ে সততা স্টোরের উদ্বোধন                    কাপ্তাইয়ে সরকারী দপ্তরে নাগরিক সেবা পেতে গণশুনানির আয়োজন                    কল্পনা চাকমা অপহরণ মামলার নারাজীর আবেদনের পরবর্তী শুনানীর দিন ২৫ এপ্রিল                    প্রদানেন্দু চাকমাকে রাবিপ্রবি’র ভিসি পুনঃনিয়োগ দিলে অবরোধসহ হরতালের হুমকি                    রাঙামাটি পৌর সভার কর্মকর্তা-কর্মচারীদের পূর্ন দিবস কর্ম বিরতি পালন                    সংস্কার অভাবে রাজস্থলী শিশু পার্কটি অস্তিত্ব হারাচ্ছে                    পানছড়ি রাবার ড্যামের রাবার ছিঁড়ে গেছে ৬০০হেক্টর জমিতে বোরো চাষ অনিশ্চিত!                    গুইমারায় দুই স্কুলছাত্রীর আত্মহত্যা                    খাগড়াছড়ির রামগড়ে অস্ত্র ও গুলিসহ দুই জনকে আটক করেছে যৌথবাহিনী                    খাগড়াছড়ি পৌর কর্মচারীদের কর্ম বিরতি পালন                    দলীয় বিশৃংখলা ও সংগঠন বিরোধী কর্মকান্ডের অভিযোগে কাপ্তাইয়ে বিএনপি`র কার্যক্রম স্থগিত                    রাঙামাটিতে গণশুনানীতে সরকারী বিভিন্ন দপ্তরের অভিযোগের পাহাড়                    
 

রাঙামাটিতে জেলা পর্যায়ে ম্যালেরিয়া নিয়ন্ত্রণ বিষয়ক এ্যাডভোকেসি সভা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 22 Jul 2017   Saturday

শনিবার জেলা পর্যায়ে ম্যালেরিয়া নিয়ন্ত্রণ বিষয়ক জেলা উপজেলার চিকিৎসক,চিকিৎসক সহকারী, ল্যাব টেকনিশিয়ান, নার্স, ব্রাকের জেলা, উপজেলা পর্যায়ের মাঠ কর্মীদের নিয়ে এক এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।

 

রাঙামাটি সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা।


জেলা সিভিল সার্জন শহীদ তালুকদারের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের রাঙামাটি সভাপতি ডা. স্নেহ কান্তি চাকমা, ডা. শেখ মো. আব্দুস সামাদ, ডা.এম এম আক্তারুজ্জামান, ডা. বিনোধ শেখর চাকমা, সেনা বাহিনীর ডা. সোনিয়া চক্রবর্তী, অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন ছিদ্দিক, রাঙামাটি প্রেসক্লাব সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল। এছাড়াও উপজেলা থেকে আসা চিকিৎসক,চিকিৎসক সহকারী, ল্যাব টেকনিশিয়ানরা বক্তব্য রাখেন।

 


সভায় বক্তারা বলেন, এসময় পার্বত্য চট্টগ্রামে ম্যালেরিয়ার ভয়াবহতা ছিল মারাত্মক। চাকুরীজীবীরা সে সময় কর্মস্থলে আসতে চাইত না। সে সময় এখন আর নেই। মানুষ সচেতন হয়েছে। পাশাপাশি আধুনিক চিকিৎসা এসেছে। এনজিও কাজ করেছে। পর্যটক যারা পার্বত্য চট্টগ্রামে বেড়াতে এসে জ্বরে আক্রান্ত হন তাহলে স্থানীয় চিকিৎসকের স্মরণাপন্ন হতে হবে। এই জ্বর নিয়ে চলে গেলে হবে না। পাশাপাশি উপজেলা হাসপাতাল ও ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য সেবা কেন্দ্রগুলো আধুনিকায়ন ও এসব কেন্দ্রে প্রয়োজনীয় জনবল নিয়োগ দিতে হবে।

 

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের রাঙামাটি সভাপতি ডা.স্নেহ কান্তি চাকমা বলেন, বিভিন্ন প্রতিকুলতার মাঝেও রাঙামাটির স্বাস্থ্য বিভাগের কর্মীরা তাদের দায়িত্ব পালন করে যাচ্ছেন।


প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা বলেন, মানুষ ম্যালেরিয়া নিয়ে অনেক সচেতন হয়েছে। এ সচেতনতা আরো বৃদ্ধি করতে হবে। মানুষ সচেতন হলে পার্বত্য চট্টগ্রামে ম্যালেরিয়া নিয়ন্ত্রণ সম্ভব হবে।


তিনি আরো বলেন, দুর্গমতা নয়, জন সচেতনতা পার্বত্য চট্টগ্রামে ম্যালেরিয়া নির্মুল করতে সহায়তা করবে। চিকিৎসা বিলম্ব হলে ম্যালেরিয়ায় আক্রান্ত রোগীর মৃত্যু হয়। ম্যালেরিয়া রোধে জনগণের সচেতন হতে হবে। মাশারী টানিয়ে ঘুমাতে হবে। স্বাস্থ্যর্মীদের মাঠে থাকতে হবে। জ্বর হলে অবহেলা না করে চিকিৎসকের কাছে যেতে হবে। যদি অবহেলা করা হয় তাহলে যেকোন সময় ম্যালেরিয়ার প্রাদুর্ভাব দেখা দিতে পারে।


তিনি বলেন, ম্যালেরিয়া নিয়ন্ত্রণে স্বাস্থ্য বিভাগ ও এনজিওগুলো অনেক কাজ করেছে। বর্তমানে পার্বত্য চট্টগ্রামে ম্যালেরিয়া প্রায় নেই বললে চলে। এ বছর জেলায় একটি মৃত্যুও নেই। এটি জেলা স্বাস্থ্য বিভাগের বড় অর্জন।


উপজেলা পর্যায়ে হাসপাতালগুলোর অবস্থা খুব নাজুক উল্লেখ করে পরিষদ চেয়ারম্যান বলেন, আজকের উপজেলাটি এক সময় ইউনিয়ন ছিল। সে ইউনিয়নে জনসংখ্যা অনুপাতে ক্লিনিক করা হয়। পরবর্তীতে এগুলো উপজেলা করা হয় কিন্তু অবকাঠামো সেগুলো রয়ে গেছে। ফলে স্বাস্থ্য সেবা ব্যহত হচ্ছে। এগুলো নতুন করে নির্মাণে সরকারকে এগিয়ে আসতে হবে। না হলে দেশ- বিশ্ব এগিয়ে যাবে আমরা পিছিয়ে থাকব।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ