• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটি পৌর সভার কর্মকর্তা-কর্মচারীদের পূর্ন দিবস কর্ম বিরতি পালন                    সংস্কার অভাবে রাজস্থলী শিশু পার্কটি অস্তিত্ব হারাচ্ছে                    পানছড়ি রাবার ড্যামের রাবার ছিঁড়ে গেছে ৬০০হেক্টর জমিতে বোরো চাষ অনিশ্চিত!                    গুইমারায় দুই স্কুলছাত্রীর আত্মহত্যা                    খাগড়াছড়ির রামগড়ে অস্ত্র ও গুলিসহ দুই জনকে আটক করেছে যৌথবাহিনী                    খাগড়াছড়ি পৌর কর্মচারীদের কর্ম বিরতি পালন                    দলীয় বিশৃংখলা ও সংগঠন বিরোধী কর্মকান্ডের অভিযোগে কাপ্তাইয়ে বিএনপি`র কার্যক্রম স্থগিত                    রাঙামাটিতে গণশুনানীতে সরকারী বিভিন্ন দপ্তরের অভিযোগের পাহাড়                    পাহাড়ে আবারো নতুন করে অশান্ত পরিবেশের চেষ্টা চলছে-মাহবুব উল আলম হানিফ                    পাহাড়ি-বাঙ্গালীর সম্প্রীতির বন্ধন যত দৃঢ় হবে উন্নয়নও তত ত্বরাম্বিত হবে-খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার                    মিঠুন চাকমার স্মরণে খাগড়াছড়িতে স্মরণসভা ও প্রদীপ প্রজ্জ্বলন                    শুভলং-এ কাপ্তাই হ্রদ থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার                    বিদর্শনাচার্য নন্দবংশ থেরো’র মহাথেরো বরণ অনুষ্ঠান আগামী ১৮ ও ১৯ জানুয়ারী                    জুরাছড়িতে তথ্যভান্ডার শুমারি শুরু                    আওয়ামী লীগ নেতা হত্যাকারীদের গ্রেফতারের দাবী                    কাপ্তাইয়ে এক ব্যক্তির লাশ উদ্ধার                    এডুকেশনাল প্রোগ্রাম ফর লংগদু কর্মসূচীর সমাপ্ত ঘোষণা                    বিলাইছড়িতে উন্নয়ন মেলার সমাপনী ও পুরষ্কার বিতরণ                    রাজস্থলীতে উন্নয়ন মেলা সমাপ্ত                    মহালছড়িতে রুপন স্মৃতি ব্যাডমিন্টন টুর্ণামেন্ট এ বিজয়ী সানি ও বালী                    দীঘিনালায় পিজেএসএস’র বিক্ষোভ সমাবেশ                    
 

ভারী বর্ষনে কাপ্তাই হ্রদে পারি উচ্চতা বৃদ্ধিতে বাধে পানি ছাড়া হচ্ছে

কাপ্তাই প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 24 Jul 2017   Monday

গেল কয়ে কদিনে ভারী  বর্ষনের ফলে আবারোও কাপ্তাই পানি বিদুৎ কেন্দ্রের স্পিল দিয়ে পানি ছাড়ার পরিমান বৃদ্ধি করেছে কাপ্তাই পানি বিদুৎ কেন্দ্রের কর্তৃপক্ষ।

 

কাপ্তাই বিদুৎ কেন্দ্রের ব্যবস্হাপক প্রকৌশলী আব্দুর রহমান জানান,রাঙামাটি  ও তার আশেপাশের এলাকায় গেল দুদিন ভারী বর্ষনে ও উজান থেকে নেমে আসা পানি বৃদ্ধির ফলে কাপ্তাই লেকে স্বাভাবিকের চেয়ে পানি বৃদ্ধি পেয়েছে। সোমবার বাধের ১৬ টি স্পিল দিয়ে দুই ফুট হারে বাড়তি পানি ছাড়া হচ্ছে। এর আগে গেল মঙ্গলবার ১৬ টি স্পিল দিয়ে ৬ ইঞ্চি করে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক করো পানি ছাড়া হয়।

 

পানি বিদুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্রে জানা যায়, রুলকার্ভ(পানির পরিমাপ) অনুযায়ী গেল রোববার কাপ্তাই লেকে পানি থাকার কথা ৮৭ দশমিক ৫২  ফুট মীনস সী লেভেল। কিন্ত  হ্রদে  বর্তমানে পানি রয়েছে ১০৫.৩৯ ফুট মীনস সী লেভেল। প্রয়োজনের চেয়ে লেকে ১৮ ফুট পানি বেশী রয়েছে। ফলে উধ্বর্তন কর্তৃপক্ষের সিদ্বান্ত মোতাবেক কাপ্তাই হ্রদ থেকে পানি ছাড়া হচ্ছে।

 

এদিকে কাপ্তাই পানি বিদুৎ কেন্দ্রের ৫ টি ইউনিটের মধ্যে ৪ টি সচল রয়েছে। ৪ টি ইউনিট হতে ১৮০ মেগাওয়াট বিদুৎ উৎপাদন হচ্ছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

আর্কাইভ