• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বাল্য বিবাহের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে                    বজ্রপাত থেকে রক্ষায় রাঙামাটিতে একযোগে দুই লক্ষ তাল বীজ রোপণ                    ১৪ বছর পর কাপ্তাই প্রেস ক্লাবের বৈঠক!                    রোহিঙ্গা ইস্যু নিয়ে কেউই বিভ্রান্তি ছড়াতে না পারে সে ব্যাপারে সকলকে সজাগ থাকতে হবে-বৃষকেতু চাকমা                    বিলাইছড়িতে দশ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজ শাখা ছাত্রলীগের নতুন কমিটি গঠন                    কাপ্তাইয়ে পাহাড় ও ভুমি ধসে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে আর্থিক সহায়তা প্রদান                    কাপ্তাইয়ে ৪২ টি স্পটে একযোগে ১০ হাজার তাল বীজ রোপণ                    কর্ণফুলী ডিগ্রী কলেজের ছাত্রলীগের বার্ষিক সম্মেলন                    রাঙামাটিতে মালবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে দোকাঘরে ঢুকে ২ জন নিহতঃ আহত ৭                    বিশ্ব পর্যটন দিবস উদ্যাপন উপলক্ষে রাঙামাটিতে প্রস্তুতিমূলক সভা                    হিজরি নববর্ষকে রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি                    বজ্রপাত থেকে রক্ষা পেতে কাপ্তাইয়ে রোপন করা হবে১০ হাজার তাল বীজ                    কাপ্তাইয়ে সাংস্কৃতিক একাডেমীর সংগীত পরীক্ষায় উর্ত্তীন ছাত্র-ছাত্রীদের সনদপত্র বিতরন                    লংগদুতে অগ্নিকান্ডের ঘটনায় সাড়ে তিন মাসেও ক্ষতিগ্রস্তরা বসত ভিটায় ফিরতে পারেনি                    খাগড়াছড়িতে দরিদ্র শিশু ও নারীদের মাঝে রামকৃষ্ণ মিশনের বস্ত্র বিতরণ                    রাঙামাটিতে বজ্রপাতের আঘাত প্রতিরোধে দুই লক্ষ তাল বীজ রোপন করা হবে                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ নিয়ে আওয়ামীলীগে অসন্তোষ                    রাঙামাটিতে এটুআই প্রোগ্রামের দক্ষতা উন্নয়ন কর্মশালা                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে শিক্ষামন্ত্রী বরাবর সম্মিলিত ছাত্রসমাজের স্মারকলিপি                    রাঙামাটিতে শারদীয় দূর্গা উৎসব সুষ্ঠভাবে সম্পন্ন করতে পৌরসভার আর্থিক সহায়তা                    
 

ভারী বর্ষনে কাপ্তাই হ্রদে পারি উচ্চতা বৃদ্ধিতে বাধে পানি ছাড়া হচ্ছে

কাপ্তাই প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 24 Jul 2017   Monday

গেল কয়ে কদিনে ভারী  বর্ষনের ফলে আবারোও কাপ্তাই পানি বিদুৎ কেন্দ্রের স্পিল দিয়ে পানি ছাড়ার পরিমান বৃদ্ধি করেছে কাপ্তাই পানি বিদুৎ কেন্দ্রের কর্তৃপক্ষ।

 

কাপ্তাই বিদুৎ কেন্দ্রের ব্যবস্হাপক প্রকৌশলী আব্দুর রহমান জানান,রাঙামাটি  ও তার আশেপাশের এলাকায় গেল দুদিন ভারী বর্ষনে ও উজান থেকে নেমে আসা পানি বৃদ্ধির ফলে কাপ্তাই লেকে স্বাভাবিকের চেয়ে পানি বৃদ্ধি পেয়েছে। সোমবার বাধের ১৬ টি স্পিল দিয়ে দুই ফুট হারে বাড়তি পানি ছাড়া হচ্ছে। এর আগে গেল মঙ্গলবার ১৬ টি স্পিল দিয়ে ৬ ইঞ্চি করে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক করো পানি ছাড়া হয়।

 

পানি বিদুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্রে জানা যায়, রুলকার্ভ(পানির পরিমাপ) অনুযায়ী গেল রোববার কাপ্তাই লেকে পানি থাকার কথা ৮৭ দশমিক ৫২  ফুট মীনস সী লেভেল। কিন্ত  হ্রদে  বর্তমানে পানি রয়েছে ১০৫.৩৯ ফুট মীনস সী লেভেল। প্রয়োজনের চেয়ে লেকে ১৮ ফুট পানি বেশী রয়েছে। ফলে উধ্বর্তন কর্তৃপক্ষের সিদ্বান্ত মোতাবেক কাপ্তাই হ্রদ থেকে পানি ছাড়া হচ্ছে।

 

এদিকে কাপ্তাই পানি বিদুৎ কেন্দ্রের ৫ টি ইউনিটের মধ্যে ৪ টি সচল রয়েছে। ৪ টি ইউনিট হতে ১৮০ মেগাওয়াট বিদুৎ উৎপাদন হচ্ছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ