• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাইয়ে গ্রামীণ ঐতিহ্যবাহী বউছি খেলার আয়োজন                    রাঙামাটিতে জাল নোটসহ আটক ১                    খাগড়াছড়িতে নব গঠিত গণতান্ত্রিক ইউপিডিএফের বিরুদ্ধে পিসিপিসহ তিন সংগঠনের প্রতিবাদ সমাবেশ                    খাগড়াছড়িতে শালবন স্কুল এন্ড কলেজের ভিত্তিপ্রস্থর উদ্বোধন                    সাপ্তাহিক বাজার বন্ধ ও সন্ত্রাসী হামলার প্রতিবাদে রাজস্থলীর ইসলামপুরবাসীর মানববন্ধন                    জেএসএসের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে বান্দরবানে বিক্ষোভ-সমাবেশ                    রাঙামাটির বালুখালীতে টুরিষ্ট বোট জ্বালিয়ে দিয়েছে দুর্বৃত্তরা                    হিন্দু কল্যাণ ট্রাস্ট রাঙামাটির সহকারী পরিচালকের কাপ্তাইয়ের মাতৃমন্দির পরিদর্শন                    কাপ্তাইয়ে এসডিজি এবং মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা                    রাঙামাটি শহরে ভ্রাম্যমান আদালতের অভিযানে তিনটি রেস্টুরেন্টকে জরিমানা, আটক ১                    খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ শান্তিপূর্নভাবে পালিত                    পঞ্চম শ্রেনীর ছাত্রী ধর্ষনের প্রতিবাদে মহালছড়িতে মানববন্ধন                    মামুনের চিকিৎসার্থে কর্ণফুলি কলেজ ছাত্রলীগের নেতা-কর্মীরা                    জুরাছড়িতে সামাজিক প্রচারাভিযান কর্মশালা অনুষ্ঠিত                    মহালছড়িতে শিশুকন্যা ধর্ষণের প্রতিবাদ জানিয়েছে পিসিপি ও এইচডব্লিউএফ                    ইউপিডিএফের বিভক্তি, ইউপিডিএফ (গণতান্ত্রিক) নামে নতুন দলের আত্মপ্রকাশ                    রাঙামাটিতে প্রতিবন্ধীদের অধিকার বাস্তবায়নে স্থানীয় প্রশাসনের ভুমিকা শীর্ষক মতবিনিময় সভা                    মুখোশ পরিহিত বাহিনীর অপতৎপরতা প্রতিবাদে রাঙামাটিতে পিসিপি`র বিক্ষোভ-সমাবেশ                    রাঙামাটিতে সড়ক দুর্ঘটনায় নিহত ১ঃআহত ২০                    সরাকরের অর্জিত সফলতা ও উন্নয়ন ভাবনা নিয়ে কাপ্তাইয়ে প্রেস ব্রিফিং                    রাঙামাটিতে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন বিষয়ক অবহিতকরণ সভা                    
 

ভারী বর্ষনে কাপ্তাই হ্রদে পারি উচ্চতা বৃদ্ধিতে বাধে পানি ছাড়া হচ্ছে

কাপ্তাই প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 24 Jul 2017   Monday

গেল কয়ে কদিনে ভারী  বর্ষনের ফলে আবারোও কাপ্তাই পানি বিদুৎ কেন্দ্রের স্পিল দিয়ে পানি ছাড়ার পরিমান বৃদ্ধি করেছে কাপ্তাই পানি বিদুৎ কেন্দ্রের কর্তৃপক্ষ।

 

কাপ্তাই বিদুৎ কেন্দ্রের ব্যবস্হাপক প্রকৌশলী আব্দুর রহমান জানান,রাঙামাটি  ও তার আশেপাশের এলাকায় গেল দুদিন ভারী বর্ষনে ও উজান থেকে নেমে আসা পানি বৃদ্ধির ফলে কাপ্তাই লেকে স্বাভাবিকের চেয়ে পানি বৃদ্ধি পেয়েছে। সোমবার বাধের ১৬ টি স্পিল দিয়ে দুই ফুট হারে বাড়তি পানি ছাড়া হচ্ছে। এর আগে গেল মঙ্গলবার ১৬ টি স্পিল দিয়ে ৬ ইঞ্চি করে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক করো পানি ছাড়া হয়।

 

পানি বিদুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্রে জানা যায়, রুলকার্ভ(পানির পরিমাপ) অনুযায়ী গেল রোববার কাপ্তাই লেকে পানি থাকার কথা ৮৭ দশমিক ৫২  ফুট মীনস সী লেভেল। কিন্ত  হ্রদে  বর্তমানে পানি রয়েছে ১০৫.৩৯ ফুট মীনস সী লেভেল। প্রয়োজনের চেয়ে লেকে ১৮ ফুট পানি বেশী রয়েছে। ফলে উধ্বর্তন কর্তৃপক্ষের সিদ্বান্ত মোতাবেক কাপ্তাই হ্রদ থেকে পানি ছাড়া হচ্ছে।

 

এদিকে কাপ্তাই পানি বিদুৎ কেন্দ্রের ৫ টি ইউনিটের মধ্যে ৪ টি সচল রয়েছে। ৪ টি ইউনিট হতে ১৮০ মেগাওয়াট বিদুৎ উৎপাদন হচ্ছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

আর্কাইভ