• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে সপ্তাহব্যাপী দেশ বরেণ্য চিত্র শিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প সমাপ্ত                    এইচএসসিতে রাঙামাটিতে ফলাফল বিপর্যয়,পাশের হার ৪৯.১১ শতাংশ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী, মাছের পোনা অবমুক্তকরণ                    খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে তরুন নেতা জুয়েল চাকমা                    সাপছড়ি উচ্চ বিদ্যালয়ে দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতা                    রাঙামাটিতে সমাজকল্যাণ পরিষদের অনুদানের চেক বিতরণ                    খাগড়াছড়ি জেলায় পাশের হার ৩৬.৬১ শতাংশ                    বান্দরবানের উন্নয়ন অব্যাহত রাখতে আবারো নৌকা মার্কায় ভোট দিন-পার্বত্য প্রতিমন্ত্রী                    কর্ণফুলী নদীতে সেতু নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে সেতু বিভাগের তিন প্রকৌশলীর এলাকা পরিদর্শন                    মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ স্মরণে আলীকদমে চারা বিতরণ ও বৃক্ষরোপন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে জুরাছড়িতে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    বরকলে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে রাঙামাটিতে ৫৬ হাজার বৃক্ষরোপণ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পানছড়িতে সংবাদ সম্মেলন                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পলি ও ড্যাম নির্মাণের কারণে কাপ্তাই হ্রদে রুই জাতীয় মাছের উৎপাদন কমছে                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সন্মেলন                    লামা ও আলীদমে উন্নয়ন কাজ পরিদর্শনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে বিভিন্ন প্রজাতির সাত হাজার বৃক্ষরোপন                    কাপ্তাইয়ে ফলদ বৃক্ষ রোপন পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী জমে উঠেনি!                    লামায় ৩বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    
 

টানা ভারী বর্ষনের কারেণ
রাঙামাটি-চট্টগ্রাম সড়ক ঝুকিপূর্ন হয়ে উঠায় সীমিত আকারে যানবাহন চলাচল করতে দেয়া হচ্ছে

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 24 Jul 2017   Monday
রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের খামার পাড়া এলাকায় ভেঙ্গে যাওয়া স্থান। ছবি হিলবিডি২৪ ডটকম।

রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের খামার পাড়া এলাকায় ভেঙ্গে যাওয়া স্থান। ছবি হিলবিডি২৪ ডটকম।

গেল কয়েক দিনে টানা ভারী বর্ষনের কারণে রাঙামাটি শহরে ঝুকিপূর্ন স্থানে বসবাসকারীরা আশ্রয় কেন্দ্রে আসতে শুরু করেছেন। ঝুকিপূর্ন স্থান থেকে সরে যেতে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিংএর অব্যাহত রয়েছে।

 

অপরদিকে,রাঙামাটি-চট্টগ্রাম সড়কের শাল বাগান এলাকায় অস্থায়ীভাবে নির্মিত বিশেষ ব্যবস্থায় সড়কটি টানা বর্ষনে ঝুকিপূর্ন হয়ে উঠায় শুধুমাত্র সিএনজি,এম্বুলেন্স ও মাইক্রোবাস চলাচল করতে দেয়া হচ্ছে। প্রায় ২৫ মিটার রাস্তা বৃষ্টির পানিতে সম্পূর্নভাবে ভেঙ্গে যাওয়ায় রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে।


জানা গেছে, টানা ভারী বর্ষনে পাহাড়ের পাদদেশে ঝুকিপূর্ন অবস্থায় বসবাসকারী লোকজন জেলা প্রশাসনের নির্ধারিত আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিতে শুরু করেছেন। সোমবার বিকাল পর্ষন্ত ৫৪ জন নারী-পুরুষ ও শিশু আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। টানা বর্ষন অব্যাহত থাকায় রাঙামাটি শহরের পাহাড়ে পাদ দেশে ঝুকিপুর্ণ অবস্থায় বসবাসকারীদের নিরাপদ আশ্রয় কেন্দ্রে সরে নিয়মিত মাইকিং করা হচ্ছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।


প্রসঙ্গতঃ গেল ১৩ জুন পাহাড় ধসের ঘটনায় ক্ষতিগ্রস্থদের আশ্রয়ের জন্য রাঙামাটি শহরের ১৯টি আশ্রয় কেন্দ্র কমিয়ে বর্তমানে ৬টি আশ্রয় কেন্দ্র করা হয়েছে। এসব আশ্রয় কেন্দ্রে বর্তমানে ১ হাজার ৩৪২জন নারী-পুরুষ ও শিশু রয়েছে।


রাঙামাটির ভারপ্রাপ্ত জেলা প্রশাসক প্রকাশ কান্তি চৌধুরী বলেন, ঝুকিপূর্ন এলাকা বসবাসরতদের জেলা প্রশাসনের নির্ধারিত আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেয়ার জন্য রাঙামাটি শহরে মাইকিং অব্যাহতভাবে চালানো হচ্ছে। ইতোমধ্যে অর্ধ শতাধিক নারী-পুরুষ আশ্রয় কেন্দ্রে আশ্রয় গ্রহন করেছেন এবং এই আশ্রয় গ্রহনের প্রক্রিয়া অব্যাহত রয়েছে। তাদের সকাল-বিকাল খাবারের ব্যবস্থা করা হয়েছে।


এদিকে,শনিবার থেকে টানা ভারী বর্ষনের কারণে রাঙামাটি-চট্টগ্রাম সড়কের শাল বাগান এলাকায় অস্থায়ীভাবে নির্মিত বিশেষ ব্যবস্থায় সড়কটি ঝুকিপূর্ন হয়ে উঠায় শুধুমাত্র সিএনজি,এম্বুলেন্স ও মাইক্রোবাস চলাচল করতে দেয়া হচ্ছে। এ স্থানে  ছোট ছোট পাহাড় ধসে পড়ার কারেণ ঝুকিপূর্ন পড়েছে। এছাড়া টানা বর্ষনের ফলে সোমবার রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের খামার পাড়া এলাকায় নতুন করে ২৫ মিটার রাস্তার সম্পূর্নভাবে ভেঙ্গে গেছে। বর্তমানে এ ভাঙ্গনের স্থান দিয়ে বৃষ্টি পানি প্রবাহ বয়ে চলেছে।  এর আগে গেল রোববার দুপুর বৃষ্টিতে রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের হিজিং পাড়া এলাকায় মেরামত করা রাস্তাটি ঝুকিপুর্ণ হয়ে উঠায় সাময়িকভাবে যান চলাচলের জন্য নিষেধাজ্ঞা জারি করে সড়ক ও জনপথ বিভাগ।


সড়ক ও জনপথ বিভাগের রাঙামাটির নির্বাহী প্রকৌশলী এমদাদ হোসেন জানান, গত ১৩ জুন পাহাড় ধসের কারণে রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের বিভিন্ন স্থানে ভেঙ্গে যায়। দীর্ঘ ১মাস ৩ দিন পর সড়কের কতুকছড়ি ইউনিয়নের সাপছড়ি হিজিং পাড়া এলাকায় ভেঙ্গে যাওয়া সড়ক মেরামত সম্পন্ন করার পর হালকা যানবাহনের জন্য খুলে দেয়া হয়েছিল। কিন্তু ভারী বর্ষনের কারণে মেরামত করার স্থানটি ঝুকিপুর্ণ হয়ে উঠায় গত রোববার থেকে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এছাড়া বৃষ্টির কারণে গতকাল সোমবার একই সড়কের খামার পাড়া এলাকায় নতুন করে প্রায় ২৫মিটার রাস্তা সম্পূর্নভাবে ভেঙ্গে গিয়ে পানি প্রবাহ সৃষ্টি হয়েছে।


তিনি আরো জানান, টানা ভারী বর্ষনের কারণে রাঙামাটি-চট্টগ্রাম সড়কের শাল বাগান এলাকায় ছোট ছোট পাহাড় ধসে পড়ছে। নিরাপত্তার জন্য শুধুমাত্র সীমিত আকারে সিএনজি ও মাইক্রোবাস চলাচল করতে দেয়া হচ্ছে। এ দুটি সড়ক যান চলাচল অব্যাহত রাখতে সড়ক ও জনপথ বিভাগের লোকজন কাজ করে যাচ্ছেন।


এদিকে, ভারী বর্ষনের কারণে জেলার কর্নফুলী, কাচলং,মাইনী নদীর গতিপ্রবাহ বৃদ্ধি পেয়েছে। এতে করে জেলার কয়েকটি স্থানে নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে। ভারী বর্ষনের কারণে বিভিন্ন নদীর পানি বৃদ্ধি পাওয়ায় জেলার রাজস্থলী উপজেলা তাইডং পাড়া এলাকায় ক্রাউসিং মারমা(২৫) নামের এক গৃহ বধূ পানিতে ভেসে গিয়ে নিখোজ রয়েছেন। গেল রোববার তিনি পাশ্ববর্তী এলাকায় জুমের ক্ষেত থেকে বাড়ি ফেয়ার পথে খালের পানির প্রবল  স্রোতে ভেসে যান।



উল্লেখ্য,গেল ১৩ জুন পাহাড় ধসে  দুই সেনা কর্মকর্তা ও তিন সেনা সদস্যসহ ১২০ জনের মৃত্যূ হয়। এ ঘটনায় ১হাজার ২৩১টি পরিবারের বাড়ী ঘর সম্পুর্ণ বিধস্ত হয়।

 

এছাড়া পাহাড় ধসের কারণে রাঙামাটি-চট্টগ্রাম সড়কের সাপছড়ি শালবাগান স্থানে দেড়শ ফুট এলাকা জুড়ে রাস্তার মাটি ভেঙ্গে গিয়ে এসক সপ্তাহ সারাদেশের মধ্যে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। এছাড়া রাঙামাটি-মহালছড়ি-খাগড়াছড়ি সড়কের দুটি স্থানে ভেঙ্গে গিয়ে ১মাস ৩ দিন যানবাহন চলাচল বন্ধ ছিল। আশংকা করা হচ্ছে প্রবল বর্ষনের এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে রাঙামাটি-চট্টগ্রাম সড়কের যোগাযোগ ব্যবস্থাও যে কোন মহুর্তে ভেঙ্গে যেতে পারে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ