• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে সপ্তাহব্যাপী দেশ বরেণ্য চিত্র শিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প সমাপ্ত                    এইচএসসিতে রাঙামাটিতে ফলাফল বিপর্যয়,পাশের হার ৪৯.১১ শতাংশ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী, মাছের পোনা অবমুক্তকরণ                    খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে তরুন নেতা জুয়েল চাকমা                    সাপছড়ি উচ্চ বিদ্যালয়ে দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতা                    রাঙামাটিতে সমাজকল্যাণ পরিষদের অনুদানের চেক বিতরণ                    খাগড়াছড়ি জেলায় পাশের হার ৩৬.৬১ শতাংশ                    বান্দরবানের উন্নয়ন অব্যাহত রাখতে আবারো নৌকা মার্কায় ভোট দিন-পার্বত্য প্রতিমন্ত্রী                    কর্ণফুলী নদীতে সেতু নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে সেতু বিভাগের তিন প্রকৌশলীর এলাকা পরিদর্শন                    মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ স্মরণে আলীকদমে চারা বিতরণ ও বৃক্ষরোপন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে জুরাছড়িতে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    বরকলে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে রাঙামাটিতে ৫৬ হাজার বৃক্ষরোপণ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পানছড়িতে সংবাদ সম্মেলন                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পলি ও ড্যাম নির্মাণের কারণে কাপ্তাই হ্রদে রুই জাতীয় মাছের উৎপাদন কমছে                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সন্মেলন                    লামা ও আলীদমে উন্নয়ন কাজ পরিদর্শনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে বিভিন্ন প্রজাতির সাত হাজার বৃক্ষরোপন                    কাপ্তাইয়ে ফলদ বৃক্ষ রোপন পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী জমে উঠেনি!                    লামায় ৩বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    
 

ডেপুটেশনের কবলে পানছড়ি প্রাথমিক শিক্ষা ব্যবস্থাঃ অভিভাবকদের ক্ষোভ

নূতন ধন চাকমা, পানছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 26 Jul 2017   Wednesday

ডেপুটেশনের কবলে চরম বাধাগ্রস্থ হচ্ছে খাগড়াছড়ির পানছড়ি উপজেলার প্রাথমিক শিক্ষার ব্যবস্থা। এ নিয়ে পানছড়িতে মানববন্ধসহ খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বরাবর করে পানছড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তার কাছে আবেদন করেছে পানছড়িবাসী। শিক্ষক সংকটের কারণে শিক্ষার অধিকার থেকে নিয়মিত বঞ্চিত হচ্ছে উপজেলার হাজারো শিক্ষার্থী। এ নিয়ে অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।


পানছড়ি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৮৩টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ২৮৪জন শিক্ষক কর্মরত আছেন। এদের মধ্যে ১২জন শিক্ষক ডেপুটেশনে খাগড়াছড়ি সদরে বিভিন্ন বিদ্যালয়ে চলে গেছেন। ৮৩টি বিদ্যালয়ে প্রায় দশ হাজার শিক্ষার্থী রয়েছে। ডেপুটেশনে পাড়ি দেওয়া সহকারী শিক্ষক ও শিক্ষিকারা হচ্ছেন, শিমু তালুকদার, মাহবুবা খানম , নিতোষী চাকমা ও দীপিকা চাকমা, অর্পন চাকমা, রোকসানা তাহের, রিনু চাকমা, রাজশাহীতে ডেপুটেশনে যাওয়া নাসরিন্নাহার । এছাড়া আরো অনেক শিক্ষক-শিক্ষিকা ডেপুটেশনে যাওয়ার জন্য আবেদন জানিয়েছেন।


পানছড়ি বাজার মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় এসএমসি’র সভাপতি ও পানছড়ি সদর ইউপি চেয়ারম্যান মোঃ নাজির হোসেন ক্ষোভ প্রকাশ করে বলেন, ডেপুটেশনে না গিয়ে সরাসরি বদলি হলে তাদের জন্য আরো ভালো হতো। আমরা নতুন শিক্ষক পাওয়ার জন্য আবেদন করতাম। বর্তমানে আমদের এ বিদ্যালয়ে ৪৬২জন শিক্ষার্থী রয়েছে। প্রতিটি ক্লাশে দু’টি করে শাখা রয়েছে। ১৪জন শিক্ষক কর্মরত থাকলেও ৩জন শিক্ষক সম্প্রতি ডেপুটেশনে, ১জন গুরুতর অসুস্থ। আর বাকী ১০জন দিয়েই চলছে বিদ্যালয়ের কার্যক্রম। এতে বিদ্যালয়ে পাঠদান চরম ব্যাঘাত ঘটছে। এ নিয়ে অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।


তিনি আরো বলেন, ডেপুটেশনে যাওয়া ১২ জন শিক্ষকদের ডেপুটেশন বাতিল করা জন্য পানছড়ি উপজেলার মহোদয়ের কাছে আবেদন করেছি।


পানছড়ি উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক বিজয় কুমার দেব বলেন,শিক্ষক সংকটের কারণে পানছড়ি উপজেলা পাথমিক বিদ্যালয়গুলোতে পাাঠদানে চরম ব্যাঘাত ঘটছে। প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে আমরা এ ব্যাপারে কঠোর আন্দোলন করতে বাধ্য হবো।


পানছড়ি উপজেলা প্রথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা মোঃ মাঈনুল ইসলাম বলেন-,এ ব্যাপারে পানছড়ি উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ উপজেলা ৫ইউপি চেয়ারম্যান মিলে ডেপুটেশন বাতিল করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিকট আবেদন করেছি।


এ ব্যাপারে পানছড়ি উপজেলা নির্বাহী কর্মকতা মোঃ আবুল হাশেম বলেন,ডেপুটেশনে যাওয়া শিক্ষকদের ফিরিয়ে আনার জন্য খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান বরাবর আবেদন করা হয়েছে। পানছড়ি উপজেলার জনসাধারনে দাবি মেনে নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ