• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে এটুআই প্রোগ্রামের দক্ষতা উন্নয়ন কর্মশালা                    খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে শিক্ষামন্ত্রী বরাবর সম্মিলিত ছাত্রসমাজের স্মারকলিপি                    রাঙামাটিতে শারদীয় দূর্গা উৎসব সুষ্ঠভাবে সম্পন্ন করতে পৌরসভার আর্থিক সহায়তা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল প্রকাশ                    বরকলে আইন-শৃংখলা ও উন্নয়ন সমন্বয় সভা বর্জন ভাইস-চেয়ারম্যান ও চার ইউপি চেয়ারম্যানদের                    কাপ্তাইয়ের ভ্রাম্যমান আদালতের অভিযানে দু’টি অবৈধ করাত কলকে জরিমানা                    শারদীয়া দুর্গোৎসবে কাপ্তাইয়ের পুজা মন্ডপে নিশ্চিন্দ্র নিরাপত্তা ব্যবস্হা থাকবে                    বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের জন্য রাঙামাটিতে স্পেশাল অলিম্পিকস এর কার্যক্রম উদ্বোধন                    রাঙামাটিতে নবীন বরণ ও কৃতি শিক্ষার্থীর সংবর্ধনা অনুষ্ঠান করতে না দেয়ায় পিসিপির বিবৃতি                    রোহিঙ্গাদের জন্য ত্রাণ নিয়ে যাওয়ার সময় নাইক্ষ্যংছড়িতে ট্রাক খাদে পড়ে নিহত ৯                    রাঙামাটিতে পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের মাঝে ইউএনডিপির ত্রাণ সহায়তা প্রদান                    বরকলে নুতন ভোটার হালনাগাদে নতুন ভোটার ৫১২                    কাপ্তাইয়ে নারী ও শিশু নির্যাতন এবং পাচার রোধে জন অবহিতকরন সভা                    রাঙামাটি জেলা পরিষদ থেকে প্রাণীসম্পদ দপ্তরকে ৩লক্ষ টাকার ঔষধ বিতরণ                    খাগড়াছড়িতে অবরোধ কর্মসূচী প্রত্যাহার                    রাঙামাটিতে সমাজকল্যানের স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ও রোগীদের অনুদান প্রদান                    খাগড়াছড়িতে জন প্রতিনিধিদের নাম ভাঙ্গিয়ে কমিটি গঠনের প্রতিবাদে সাংবাদ সম্মেলন                    খাগড়াছড়ি অবরোধ চলাকালীন সাংবাদিক লাঞ্চিত                    খাগড়াছড়িতে অবরোধে পিকেটারদের হামলায় আওয়ামীলীগের ২কর্মী আহত                    সরকারের ১০ উদ্যোগ নিয়ে রাজস্থলীতে তথ্য অফিসের বিশেষ গণ উদ্বদ্ধকরণ সংগীতানুষ্ঠান                    কাপ্তাইয়ে প্রীতি ফুটবল ম্যাচে বিজয়ী চন্দ্রঘোনা কেপিএম স্কুল এন্ড কলেজ                    
 

পাহাড় ধসে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের সাইকোথেরাপি ও কাউন্সেলিং-এর কর্মসূচি

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Jul 2017   Friday

পাহাড় ধসের ঘটনার পর শিশু, কিশোরী, নারী ও পুরুষদের প্রতিনিয়ত তাড়িয়ে বেড়াচ্ছে দূঃসহ সেই রাতের স্মৃতি, চোখের সামনে আপনজনের মৃত্যূ, প্রিয় বসতঘরের ধ্বংসস্তুপের ছবি। সামান্য শব্দে আতংকিত হয়ে উঠছে, ঘুম থেকে উঠে হাউ-মাউ করে কেঁদে উঠছে কেউ কেউ, বৃষ্টি দেখলে ভয় তাড়া করে ফিরছে। এসব থেকে উত্তোরণের লক্ষে  পাহাড় ধসে রাঙামাটিতে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের মনোবিশ্লেষক নাট্যক্রিয়া ব্যবহারের মাধ্যমে দলগত সাইকোথেরাপি অধিবেশন ও ব্যক্তিগত কাউন্সেলিং অধিবেশন কর্মসূচির শুরু হয়েছে।

 

শুক্রবার সপ্তাহব্যাপী  সাইকোথেরাপি ও কাউন্সেলিং কর্মসূচির উদ্বোধন করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক প্রকাশ কান্তি চৌধুরী।

 

জেলা ক্রীড়া সংস্থা কার্যালয়ে এ্যাকশন এইড বাংলাদেশ ও গ্রীনহীলের সহায়তায় চট্টগ্রামরে স্থানীয় উন্নয়ন সংস্থা ইউনাইট্ থিয়েটার ফর সোশাল অ্যাক্শন(উৎস) এর উদ্যোগে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার শহীদুল্লাহ, প্রবীণ সাংবাদিক সুনীল কান্তি দে ও উৎস-এর প্রোগ্রাম অফিসার মোঃ জহিরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন উৎস’র থেরাপিউটিক কাউন্সেলর ওবায়দুল ইসলাম মুন্না।

 

সপ্তাহ ব্যাপী সাইকোথেরাপি ও কাউন্সেলিং কর্মসূচিতে গত ২০ জুন পাহাড় ধসে রাঙামাটি পৌর সভায় ক্ষতিগ্রস্থ ৩৫ জন নারী অংশ গ্রহন করেন।

 

উৎস-এর প্রোগ্রাম অফিসার জহিরুল ইসলাম জানান, থেরাপিউটিক থিয়েটার এর বিভিন্ন সৃজনশীল কৌশল ব্যবহার করে পরিচালিত এসব অধিবেশনে স্টেডিয়াম আশ্রয়কেন্দ্র, মেডিকেল কলেজ হোস্টেল আশ্রয় কেন্দ্র ও মনঘর ভাবনা কেন্দ্র আশ্রয়কেন্দ্রের ২৩০জন দলগত সাইকোথেরাপি অধিবেশনে অংশগ্রহণ করবেন এবং অংশগ্রহণকারীদের মধ্য থেকে অধিক মানসিক সহায়তা প্রয়োজন এমন ১০৫জনকে ব্যক্তিগত কাউন্সেলিং সেবা প্রদান করা হবে।

 

তিনি আরো জানান, আশ্রয়কেন্দ্রে সবাই দুবেলা খাবার, চিকিৎসা সেবা আছে কিন্তু মানসিক শক্তি দেয়ার কেউ নেই, ঘুরে দাঁড়ানোর জন্য সাহস দেয়ার মত নেই কোন অবলম্বন। ফলে দিনে দিনে হতাশাগ্রস্থ হয়ে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়া এসকল ব্যক্তিদের যদি স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি মানসিক সহায়তা দেয়া না যায় তবে চরম মানবিক বিপর্যয় নেমে আসবে।

 

তার মতে, মাত্র ৩শ জন মানুষের মাঝে উৎস পরিচালিত এ কর্মসূচি পরিস্থিতির তুলনায় খুবই নগণ্য। তাই যত দ্রুত সম্ভব মানসিকভাবে বিপর্যস্ত এই জনপদের মানুষদের মনোসামাজিক স্বাস্থ্য সুরক্ষায় সংশ্লিস্ট বিষয়ে বিশেষজ্ঞ মনোচিকিৎসক, সৃজনশীল থেরাপি প্রদানে অভিজ্ঞদের তত্ত্বাবধানে পরিকল্পনা গ্রহণ করার জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণাালয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন পরিষদ, রাঙামাটি জেলা প্রশাসক, বাংলাদেশ সেনা বাহিনী ও সংশ্লিষ্ট কর্তপক্ষের কার্যকর পদক্ষেপ এই জনগোষ্ঠীর মধ্যে সৃষ্ট মানসিক সংকট দূরীকরণে বিশেষ ভূমিকা রাখবে।

 

তিনি বলেন, এ কর্মসূচির আওতায় আগামী শুনবার ২৯ জুলাই বিকাল ৫টায় জিমনেসিয়াম মাঠে ও ৩০ জুলাই মেডিকেল কলেজ হোস্টেল মাঠে সকাল ১০টায় মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক ইন্টারেকটিভ পপুলার থিয়েটার ‘আমার পাহাড় আমার ঘর’  মঞ্চস্থ  করা হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ