• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
দীঘিনালায় ইউপিডিএফ কার্যালয়ের আসবাবপত্রে অগ্নিসংযোগ                    রাঙামাটিতে জুম ফুল থিয়েটারের তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন                    স্বাস্থ্য সেবারমান উন্নয়নে রাঙামাটি জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সনাকের মতবিনিময় সভা                    মানিকছড়িতে ৩০জন পিএসসি পরীক্ষার্থীদের ইবতেদায়ীর প্রশ্নে পরীক্ষা গ্রহনের অভিযোগ                    কাপ্তাইয়ে বিজিবির জঙ্গীবাদ, সন্ত্রাস নারী ও শিশু পাচার এবং মাদক বিরোধী মতবিনিময় সভা                    মানিকছড়িতে ফরেনার্স পুলিশ চেকপোস্ট উদ্বোধন                    পিসিপির নেতা রূপক চাকমার মায়ের মৃত্যুতে তিন সংগঠনের শোক প্রকাশ                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ও আত্নবিশ্বাস বাড়াতে রাঙামাটিতে নারী শিক্ষার্থীদের মার্শাল আর্ট প্রশিক্ষণ                    মজুরী স্কেল বাস্তবায়নের দাবিতে কাপ্তাইয়ে কেপিএমে শ্রমিক সমাবেশ                    দীঘিনালায় প্রতিপক্ষের হামলায় পিসিপি’র ৬ নেতাকর্মী আহত                    কাপ্তাইয়ে প্রাথমিক সমাপনি পরীক্ষা প্রথম শান্তিপূর্নভাবে অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে গ্রামীণ ঐতিহ্যবাহী বউছি খেলার আয়োজন                    রাঙামাটিতে জাল নোটসহ আটক ১                    খাগড়াছড়িতে নব গঠিত গণতান্ত্রিক ইউপিডিএফের বিরুদ্ধে পিসিপিসহ তিন সংগঠনের প্রতিবাদ সমাবেশ                    খাগড়াছড়িতে শালবন স্কুল এন্ড কলেজের ভিত্তিপ্রস্থর উদ্বোধন                    সাপ্তাহিক বাজার বন্ধ ও সন্ত্রাসী হামলার প্রতিবাদে রাজস্থলীর ইসলামপুরবাসীর মানববন্ধন                    জেএসএসের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে বান্দরবানে বিক্ষোভ-সমাবেশ                    রাঙামাটির বালুখালীতে টুরিষ্ট বোট জ্বালিয়ে দিয়েছে দুর্বৃত্তরা                    হিন্দু কল্যাণ ট্রাস্ট রাঙামাটির সহকারী পরিচালকের কাপ্তাইয়ের মাতৃমন্দির পরিদর্শন                    কাপ্তাইয়ে এসডিজি এবং মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা                    
 

পাহাড় ধসে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের সাইকোথেরাপি ও কাউন্সেলিং-এর কর্মসূচি

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Jul 2017   Friday

পাহাড় ধসের ঘটনার পর শিশু, কিশোরী, নারী ও পুরুষদের প্রতিনিয়ত তাড়িয়ে বেড়াচ্ছে দূঃসহ সেই রাতের স্মৃতি, চোখের সামনে আপনজনের মৃত্যূ, প্রিয় বসতঘরের ধ্বংসস্তুপের ছবি। সামান্য শব্দে আতংকিত হয়ে উঠছে, ঘুম থেকে উঠে হাউ-মাউ করে কেঁদে উঠছে কেউ কেউ, বৃষ্টি দেখলে ভয় তাড়া করে ফিরছে। এসব থেকে উত্তোরণের লক্ষে  পাহাড় ধসে রাঙামাটিতে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের মনোবিশ্লেষক নাট্যক্রিয়া ব্যবহারের মাধ্যমে দলগত সাইকোথেরাপি অধিবেশন ও ব্যক্তিগত কাউন্সেলিং অধিবেশন কর্মসূচির শুরু হয়েছে।

 

শুক্রবার সপ্তাহব্যাপী  সাইকোথেরাপি ও কাউন্সেলিং কর্মসূচির উদ্বোধন করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক প্রকাশ কান্তি চৌধুরী।

 

জেলা ক্রীড়া সংস্থা কার্যালয়ে এ্যাকশন এইড বাংলাদেশ ও গ্রীনহীলের সহায়তায় চট্টগ্রামরে স্থানীয় উন্নয়ন সংস্থা ইউনাইট্ থিয়েটার ফর সোশাল অ্যাক্শন(উৎস) এর উদ্যোগে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার শহীদুল্লাহ, প্রবীণ সাংবাদিক সুনীল কান্তি দে ও উৎস-এর প্রোগ্রাম অফিসার মোঃ জহিরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন উৎস’র থেরাপিউটিক কাউন্সেলর ওবায়দুল ইসলাম মুন্না।

 

সপ্তাহ ব্যাপী সাইকোথেরাপি ও কাউন্সেলিং কর্মসূচিতে গত ২০ জুন পাহাড় ধসে রাঙামাটি পৌর সভায় ক্ষতিগ্রস্থ ৩৫ জন নারী অংশ গ্রহন করেন।

 

উৎস-এর প্রোগ্রাম অফিসার জহিরুল ইসলাম জানান, থেরাপিউটিক থিয়েটার এর বিভিন্ন সৃজনশীল কৌশল ব্যবহার করে পরিচালিত এসব অধিবেশনে স্টেডিয়াম আশ্রয়কেন্দ্র, মেডিকেল কলেজ হোস্টেল আশ্রয় কেন্দ্র ও মনঘর ভাবনা কেন্দ্র আশ্রয়কেন্দ্রের ২৩০জন দলগত সাইকোথেরাপি অধিবেশনে অংশগ্রহণ করবেন এবং অংশগ্রহণকারীদের মধ্য থেকে অধিক মানসিক সহায়তা প্রয়োজন এমন ১০৫জনকে ব্যক্তিগত কাউন্সেলিং সেবা প্রদান করা হবে।

 

তিনি আরো জানান, আশ্রয়কেন্দ্রে সবাই দুবেলা খাবার, চিকিৎসা সেবা আছে কিন্তু মানসিক শক্তি দেয়ার কেউ নেই, ঘুরে দাঁড়ানোর জন্য সাহস দেয়ার মত নেই কোন অবলম্বন। ফলে দিনে দিনে হতাশাগ্রস্থ হয়ে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়া এসকল ব্যক্তিদের যদি স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি মানসিক সহায়তা দেয়া না যায় তবে চরম মানবিক বিপর্যয় নেমে আসবে।

 

তার মতে, মাত্র ৩শ জন মানুষের মাঝে উৎস পরিচালিত এ কর্মসূচি পরিস্থিতির তুলনায় খুবই নগণ্য। তাই যত দ্রুত সম্ভব মানসিকভাবে বিপর্যস্ত এই জনপদের মানুষদের মনোসামাজিক স্বাস্থ্য সুরক্ষায় সংশ্লিস্ট বিষয়ে বিশেষজ্ঞ মনোচিকিৎসক, সৃজনশীল থেরাপি প্রদানে অভিজ্ঞদের তত্ত্বাবধানে পরিকল্পনা গ্রহণ করার জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণাালয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন পরিষদ, রাঙামাটি জেলা প্রশাসক, বাংলাদেশ সেনা বাহিনী ও সংশ্লিষ্ট কর্তপক্ষের কার্যকর পদক্ষেপ এই জনগোষ্ঠীর মধ্যে সৃষ্ট মানসিক সংকট দূরীকরণে বিশেষ ভূমিকা রাখবে।

 

তিনি বলেন, এ কর্মসূচির আওতায় আগামী শুনবার ২৯ জুলাই বিকাল ৫টায় জিমনেসিয়াম মাঠে ও ৩০ জুলাই মেডিকেল কলেজ হোস্টেল মাঠে সকাল ১০টায় মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক ইন্টারেকটিভ পপুলার থিয়েটার ‘আমার পাহাড় আমার ঘর’  মঞ্চস্থ  করা হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ