• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাই হ্রদের পানি না কমায় মহালছড়ি জলেভাসা জমির চাষীরা বিপাকে                    কাপ্তাইয়ে শহীদ সামসুদ্দীন উচ্চ বালিকা বিদ্যালয়ে সততা স্টোরের উদ্বোধন                    কাপ্তাইয়ে সরকারী দপ্তরে নাগরিক সেবা পেতে গণশুনানির আয়োজন                    কল্পনা চাকমা অপহরণ মামলার নারাজীর আবেদনের পরবর্তী শুনানীর দিন ২৫ এপ্রিল                    প্রদানেন্দু চাকমাকে রাবিপ্রবি’র ভিসি পুনঃনিয়োগ দিলে অবরোধসহ হরতালের হুমকি                    রাঙামাটি পৌর সভার কর্মকর্তা-কর্মচারীদের পূর্ন দিবস কর্ম বিরতি পালন                    সংস্কার অভাবে রাজস্থলী শিশু পার্কটি অস্তিত্ব হারাচ্ছে                    পানছড়ি রাবার ড্যামের রাবার ছিঁড়ে গেছে ৬০০হেক্টর জমিতে বোরো চাষ অনিশ্চিত!                    গুইমারায় দুই স্কুলছাত্রীর আত্মহত্যা                    খাগড়াছড়ির রামগড়ে অস্ত্র ও গুলিসহ দুই জনকে আটক করেছে যৌথবাহিনী                    খাগড়াছড়ি পৌর কর্মচারীদের কর্ম বিরতি পালন                    দলীয় বিশৃংখলা ও সংগঠন বিরোধী কর্মকান্ডের অভিযোগে কাপ্তাইয়ে বিএনপি`র কার্যক্রম স্থগিত                    রাঙামাটিতে গণশুনানীতে সরকারী বিভিন্ন দপ্তরের অভিযোগের পাহাড়                    পাহাড়ে আবারো নতুন করে অশান্ত পরিবেশের চেষ্টা চলছে-মাহবুব উল আলম হানিফ                    পাহাড়ি-বাঙ্গালীর সম্প্রীতির বন্ধন যত দৃঢ় হবে উন্নয়নও তত ত্বরাম্বিত হবে-খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার                    মিঠুন চাকমার স্মরণে খাগড়াছড়িতে স্মরণসভা ও প্রদীপ প্রজ্জ্বলন                    শুভলং-এ কাপ্তাই হ্রদ থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার                    বিদর্শনাচার্য নন্দবংশ থেরো’র মহাথেরো বরণ অনুষ্ঠান আগামী ১৮ ও ১৯ জানুয়ারী                    জুরাছড়িতে তথ্যভান্ডার শুমারি শুরু                    আওয়ামী লীগ নেতা হত্যাকারীদের গ্রেফতারের দাবী                    কাপ্তাইয়ে এক ব্যক্তির লাশ উদ্ধার                    
 

পাহাড় ধসে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের সাইকোথেরাপি ও কাউন্সেলিং-এর কর্মসূচি

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Jul 2017   Friday

পাহাড় ধসের ঘটনার পর শিশু, কিশোরী, নারী ও পুরুষদের প্রতিনিয়ত তাড়িয়ে বেড়াচ্ছে দূঃসহ সেই রাতের স্মৃতি, চোখের সামনে আপনজনের মৃত্যূ, প্রিয় বসতঘরের ধ্বংসস্তুপের ছবি। সামান্য শব্দে আতংকিত হয়ে উঠছে, ঘুম থেকে উঠে হাউ-মাউ করে কেঁদে উঠছে কেউ কেউ, বৃষ্টি দেখলে ভয় তাড়া করে ফিরছে। এসব থেকে উত্তোরণের লক্ষে  পাহাড় ধসে রাঙামাটিতে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের মনোবিশ্লেষক নাট্যক্রিয়া ব্যবহারের মাধ্যমে দলগত সাইকোথেরাপি অধিবেশন ও ব্যক্তিগত কাউন্সেলিং অধিবেশন কর্মসূচির শুরু হয়েছে।

 

শুক্রবার সপ্তাহব্যাপী  সাইকোথেরাপি ও কাউন্সেলিং কর্মসূচির উদ্বোধন করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক প্রকাশ কান্তি চৌধুরী।

 

জেলা ক্রীড়া সংস্থা কার্যালয়ে এ্যাকশন এইড বাংলাদেশ ও গ্রীনহীলের সহায়তায় চট্টগ্রামরে স্থানীয় উন্নয়ন সংস্থা ইউনাইট্ থিয়েটার ফর সোশাল অ্যাক্শন(উৎস) এর উদ্যোগে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার শহীদুল্লাহ, প্রবীণ সাংবাদিক সুনীল কান্তি দে ও উৎস-এর প্রোগ্রাম অফিসার মোঃ জহিরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন উৎস’র থেরাপিউটিক কাউন্সেলর ওবায়দুল ইসলাম মুন্না।

 

সপ্তাহ ব্যাপী সাইকোথেরাপি ও কাউন্সেলিং কর্মসূচিতে গত ২০ জুন পাহাড় ধসে রাঙামাটি পৌর সভায় ক্ষতিগ্রস্থ ৩৫ জন নারী অংশ গ্রহন করেন।

 

উৎস-এর প্রোগ্রাম অফিসার জহিরুল ইসলাম জানান, থেরাপিউটিক থিয়েটার এর বিভিন্ন সৃজনশীল কৌশল ব্যবহার করে পরিচালিত এসব অধিবেশনে স্টেডিয়াম আশ্রয়কেন্দ্র, মেডিকেল কলেজ হোস্টেল আশ্রয় কেন্দ্র ও মনঘর ভাবনা কেন্দ্র আশ্রয়কেন্দ্রের ২৩০জন দলগত সাইকোথেরাপি অধিবেশনে অংশগ্রহণ করবেন এবং অংশগ্রহণকারীদের মধ্য থেকে অধিক মানসিক সহায়তা প্রয়োজন এমন ১০৫জনকে ব্যক্তিগত কাউন্সেলিং সেবা প্রদান করা হবে।

 

তিনি আরো জানান, আশ্রয়কেন্দ্রে সবাই দুবেলা খাবার, চিকিৎসা সেবা আছে কিন্তু মানসিক শক্তি দেয়ার কেউ নেই, ঘুরে দাঁড়ানোর জন্য সাহস দেয়ার মত নেই কোন অবলম্বন। ফলে দিনে দিনে হতাশাগ্রস্থ হয়ে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়া এসকল ব্যক্তিদের যদি স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি মানসিক সহায়তা দেয়া না যায় তবে চরম মানবিক বিপর্যয় নেমে আসবে।

 

তার মতে, মাত্র ৩শ জন মানুষের মাঝে উৎস পরিচালিত এ কর্মসূচি পরিস্থিতির তুলনায় খুবই নগণ্য। তাই যত দ্রুত সম্ভব মানসিকভাবে বিপর্যস্ত এই জনপদের মানুষদের মনোসামাজিক স্বাস্থ্য সুরক্ষায় সংশ্লিস্ট বিষয়ে বিশেষজ্ঞ মনোচিকিৎসক, সৃজনশীল থেরাপি প্রদানে অভিজ্ঞদের তত্ত্বাবধানে পরিকল্পনা গ্রহণ করার জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণাালয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন পরিষদ, রাঙামাটি জেলা প্রশাসক, বাংলাদেশ সেনা বাহিনী ও সংশ্লিষ্ট কর্তপক্ষের কার্যকর পদক্ষেপ এই জনগোষ্ঠীর মধ্যে সৃষ্ট মানসিক সংকট দূরীকরণে বিশেষ ভূমিকা রাখবে।

 

তিনি বলেন, এ কর্মসূচির আওতায় আগামী শুনবার ২৯ জুলাই বিকাল ৫টায় জিমনেসিয়াম মাঠে ও ৩০ জুলাই মেডিকেল কলেজ হোস্টেল মাঠে সকাল ১০টায় মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক ইন্টারেকটিভ পপুলার থিয়েটার ‘আমার পাহাড় আমার ঘর’  মঞ্চস্থ  করা হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ