• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকর্তাদের সাথে পরিষদ চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাত                    বিলাইছড়িতে বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন ইভেন্ট প্রতিযোগীতা অনুষ্ঠিত                    কাপ্তাইয়ের চন্দ্রঘোনায় আ`লীগ নির্বাচনী দলীয় অফিস উদ্বোধন                    কাপ্তাইয়ে ভোটার ৪৩৮৫৪, কেন্দ্র সংখ্যা ১৮                    আওয়ামীলীগ প্রার্থীর পক্ষে নানাভাবে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উষাতন তালুকদারের                    সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনে প্রতিটি কেন্দ্রে নিজেদের কর্মীবাহিনী দিয়ে পাহারা বসানো হবে-দীপংকর তালুকদার                    রাঙামাটি বিভিন্ন এলাকায় নির্বচনী প্রচারনায় হুমকি দেওয়া হচ্ছে-মনি স্বপন দেওয়ান                    পার্বত্য অঞ্চলের কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের পরিদর্শন পার্বত্য সচিবের                    দীপংকর তালুকদার লংগদু উপজেলায় গণসংযোগ ও সমাবেশে ব্যস্ত সময় কাটাচ্ছেন                    রাঙামাটিতে সাংবাদিক মোস্তফা কামাল আর নেই                    পার্বত্য চট্টগ্রাম স্থায়ী সমাধান পেতে সিংহ মার্কায় ভোট চাইলেন উষাতন তালুকদার এমপি                    পার্বত্যচুক্তি বাস্তবায়নের লক্ষে নৌকাকে জয়যুক্ত করার প্রত্যয়                    সিআইপিডি’র উদ্যোগে রাঙামাটিতে প্রবীণদের শীতবস্ত্র বিতরণ                    রাঙামাটি আসবাবপত্র সমিতিতে ১৪ মাসের মাথায় আহবায়ক কমিটি গঠন                    বিলাইছড়িতে শহীদ বুদ্ধিজীবী দিবসে স্মৃতিচারণ ও আলোচনা সভা                    বুদ্ধিজীবি দিবসে কাপ্তাই কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাজ্ঞাপন                    রাইখালীতে আওয়ামীলীগের দলীয় নির্বাচনী কার্যালয় উদ্বোধন                    খাগড়াছড়িতে শিশুতোষ দ্বি-ভাষিক বই বিষয়ক স্থানীয় পর্যায়ে অধিপরামর্শ সভা                    রাঙামাটিতে ব্লাষ্টের উদ্যোগে এনজিও প্রতিনিধিদের সাথে নেটওয়ার্কিং সভা                    রাঙামাটি আসনের স্বতন্ত্র প্রার্থী ঊষাতন তালুকদার কাপ্তাই থেকে নির্বাচনী প্রচারণা শুরু                    লংগদুতে আওয়ামীলীগ প্রার্থী দীপংকর তালুকদারের প্রচারনা                    
 

খাগড়াছড়িতে প্রাথমিক শিক্ষার গুনগত মান ও শিশুদের পঠন দক্ষতা উন্নয়নে গোল টেবিল আলোচনা

স্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 17 Aug 2017   Thursday

ইউএসএআইডি এর অর্থায়নে সেভ দ্যা চিলড্রেন এর কারিগরি সহযোগিতায় রিডিং ইনহেন্সমেন্ট ফর এডভান্সিং ডেভেলপমেন্ট(রিড) প্রকল্প এর অগ্রগতি ও পর্যালোচনা নিয়ে বৃহস্পতিবার খাগড়াছড়িতে সাংবাদিকদের সাথে গোল টেবিল আলোচনা হয়েছে।

 

বৃহস্পতিবার খাগড়াছড়ি পর্যটন মোটেলে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইযামিন। খাগড়াছড়ি প্রেস ক্লাবের সভাপতি জীতেন বড়ুয়ার সভাপতিত্বে বিশেষ অথিতি ছিলেন,খাগড়াছড়ির ইউআরসি ইন্সট্রাক্টর রিন্টু কুমার চাকমা। আলোচনা সভায় রিড প্রকল্পের ডেপুটি ম্যানেজার মিডিয়া রিলেশন কর্মকর্তা মেহেরে নিগার জেরিন, প্রকল্পের মাল্টি ল্যাঙ্গুয়াল এডুকেশন ম্যানেজার সুব্রত খীসা,রিড প্রকল্পের বাস্তবায়নকারী খাগড়াছড়ির স্থানীয় উন্নয়ন সংস্থার প্রকল্প সমন্বয়কারী বিনোদন ত্রিপুরা এবং হিলবিডিটোয়েন্টিফোর ডটকমের ষ্টাফ রিপোর্টার  ৭১ টিভি`র খাগড়াছড়ি প্রতিনিধি রুপায়ন তালুকদারসহ খাগড়াছড়ি জেলায় কর্রমরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা আলোচনায় অংশ গ্রহন করেন।  

 

আলোচনা সভায় সাংবাদিকরা রিড প্রকল্পের মাধ্যমে যে শিশুদের বাংলা পঠন দক্ষতা বৃদ্ধি পাচ্ছে তার প্রশংসা করেন এবং মান সম্মত শিক্ষা বাস্তবায়নের জন্য গণ মাধ্যম গুরুত্ব পূর্ন ভূমিকা পালন করতে পারে বলে মতামত দেন।

 

আয়োজক সূত্রে জানা গেছে, রিড প্রকল্প হচ্ছে মূলত ১ম থেকে ৩য় শ্রেণি শিক্ষার্থীদের বাংলা পঠন দক্ষতা বৃদ্ধি করা। পঠন দক্ষতার সাথে শিশুরা পঠন দক্ষতার পাঁচটি উপাদান ধ্বনি সচেতনতা,বর্ণজ্ঞান,শব্দ ভান্ডার,সাবলীলতা ও বোধগম্যতা এই যোগ্যতা অর্জন করে। একটি শিশু যখন প্রথম শেণি থেকে এই গুন গুলো শিখতে পারে তাহলে সেই একজন যোগ্য শিক্ষার্থী হিসেবে গড়ে তোলা।  খাগড়াছড়িতে প্রকল্পটি বাস্তবায়ন করছে স্থানীয় উন্নয়ন সংস্থা জাবারাং।

 

প্রধান অথিতি জেলা শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াসমিন বলেন মান সম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য রিড কার্যক্রম প্রশংসনীয়। তাই তিনি রিডের কার্যক্রম আরো প্রসারিত করার অনুরোধ জানান। পাশাপাশি তিনি এলাকার প্রাথমিক শিক্ষার গুনগত মান ও শিশুদের পঠন দক্ষতা উন্নয়নে গণ মাধ্যমে ভুমিকা আরো সুদৃঢ় করার আহ্বান জানান। 

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ