• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়ি জেলা পরিষদ পার্কে এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ                    রামগড়ে ইয়াবাসহ এক পাচারকাীকে আটক করেছে বিজিবি                    কাপ্তাইয়ের রেশমবাগান-বারঘোনা সড়ক যোগাযোগ বন্ধ, জনদুর্ভোগ চরমে                    লংগদুতে জেলেদের ৪০কেজি করে চাল প্রদানের দাবীতে মানবন্ধন                    আন্তর্জাতিক যোগ ব্যায়াম দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা                    মাটিরাঙ্গায় পাহাড়ি ঢলে সেতু ধ্বস,১৫ গ্রামের মানুষের জীবনে অচলাবস্থা                    রামগড়ে তথ্য অফিসের প্রেস ব্রিফিং                    রামগড়ে স্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত                    রামগড়ে অভিযানে ভারতীয় মদ ও ইয়াবা উদ্ধার করেছে বিজিবি                    মহালছড়িতে ৩ গ্রামবাসীকে অপহরণের নিন্দা ও প্রতিবাদ ইউপিডিএফের                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা                    জুরাছড়িতে জেলা পরিষদের নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ                    রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের বাঘাইছড়িতে বন্যা কবলিত স্থান পরিদর্শন                    ঈদের ছুটিতে খাগড়াছড়ির বিনোদন কেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ভীড়                    বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জেএসএস`র এক সদস্য নিহত                    রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে সাময়িকভাবে ভারী যানবাহন বন্ধ                    বান্দরবানের লামায় এক কিশোরীর লাশ উদ্ধার                    রাঙামাটিতে ধর্মীয় ভাবগাম্ভীর্য্যরে মধ্যে দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত                    পানছড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জেএসএস’র এক কর্মী নিহত                    খাগড়াছড়িতে মাসব্যাপী আম মেলা শুরু হয়েছে                    ঢাবি’র মেধাবী ছাত্র সুমন চাকমার জীবন বাঁচাতে সহায়তার কামনা                    
 

খাগড়াছড়িতে প্রাথমিক শিক্ষার গুনগত মান ও শিশুদের পঠন দক্ষতা উন্নয়নে গোল টেবিল আলোচনা

স্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 17 Aug 2017   Thursday

ইউএসএআইডি এর অর্থায়নে সেভ দ্যা চিলড্রেন এর কারিগরি সহযোগিতায় রিডিং ইনহেন্সমেন্ট ফর এডভান্সিং ডেভেলপমেন্ট(রিড) প্রকল্প এর অগ্রগতি ও পর্যালোচনা নিয়ে বৃহস্পতিবার খাগড়াছড়িতে সাংবাদিকদের সাথে গোল টেবিল আলোচনা হয়েছে।

 

বৃহস্পতিবার খাগড়াছড়ি পর্যটন মোটেলে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইযামিন। খাগড়াছড়ি প্রেস ক্লাবের সভাপতি জীতেন বড়ুয়ার সভাপতিত্বে বিশেষ অথিতি ছিলেন,খাগড়াছড়ির ইউআরসি ইন্সট্রাক্টর রিন্টু কুমার চাকমা। আলোচনা সভায় রিড প্রকল্পের ডেপুটি ম্যানেজার মিডিয়া রিলেশন কর্মকর্তা মেহেরে নিগার জেরিন, প্রকল্পের মাল্টি ল্যাঙ্গুয়াল এডুকেশন ম্যানেজার সুব্রত খীসা,রিড প্রকল্পের বাস্তবায়নকারী খাগড়াছড়ির স্থানীয় উন্নয়ন সংস্থার প্রকল্প সমন্বয়কারী বিনোদন ত্রিপুরা এবং হিলবিডিটোয়েন্টিফোর ডটকমের ষ্টাফ রিপোর্টার  ৭১ টিভি`র খাগড়াছড়ি প্রতিনিধি রুপায়ন তালুকদারসহ খাগড়াছড়ি জেলায় কর্রমরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা আলোচনায় অংশ গ্রহন করেন।  

 

আলোচনা সভায় সাংবাদিকরা রিড প্রকল্পের মাধ্যমে যে শিশুদের বাংলা পঠন দক্ষতা বৃদ্ধি পাচ্ছে তার প্রশংসা করেন এবং মান সম্মত শিক্ষা বাস্তবায়নের জন্য গণ মাধ্যম গুরুত্ব পূর্ন ভূমিকা পালন করতে পারে বলে মতামত দেন।

 

আয়োজক সূত্রে জানা গেছে, রিড প্রকল্প হচ্ছে মূলত ১ম থেকে ৩য় শ্রেণি শিক্ষার্থীদের বাংলা পঠন দক্ষতা বৃদ্ধি করা। পঠন দক্ষতার সাথে শিশুরা পঠন দক্ষতার পাঁচটি উপাদান ধ্বনি সচেতনতা,বর্ণজ্ঞান,শব্দ ভান্ডার,সাবলীলতা ও বোধগম্যতা এই যোগ্যতা অর্জন করে। একটি শিশু যখন প্রথম শেণি থেকে এই গুন গুলো শিখতে পারে তাহলে সেই একজন যোগ্য শিক্ষার্থী হিসেবে গড়ে তোলা।  খাগড়াছড়িতে প্রকল্পটি বাস্তবায়ন করছে স্থানীয় উন্নয়ন সংস্থা জাবারাং।

 

প্রধান অথিতি জেলা শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াসমিন বলেন মান সম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য রিড কার্যক্রম প্রশংসনীয়। তাই তিনি রিডের কার্যক্রম আরো প্রসারিত করার অনুরোধ জানান। পাশাপাশি তিনি এলাকার প্রাথমিক শিক্ষার গুনগত মান ও শিশুদের পঠন দক্ষতা উন্নয়নে গণ মাধ্যমে ভুমিকা আরো সুদৃঢ় করার আহ্বান জানান। 

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ