• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাই হ্রদের পানি না কমায় মহালছড়ি জলেভাসা জমির চাষীরা বিপাকে                    কাপ্তাইয়ে শহীদ সামসুদ্দীন উচ্চ বালিকা বিদ্যালয়ে সততা স্টোরের উদ্বোধন                    কাপ্তাইয়ে সরকারী দপ্তরে নাগরিক সেবা পেতে গণশুনানির আয়োজন                    কল্পনা চাকমা অপহরণ মামলার নারাজীর আবেদনের পরবর্তী শুনানীর দিন ২৫ এপ্রিল                    প্রদানেন্দু চাকমাকে রাবিপ্রবি’র ভিসি পুনঃনিয়োগ দিলে অবরোধসহ হরতালের হুমকি                    রাঙামাটি পৌর সভার কর্মকর্তা-কর্মচারীদের পূর্ন দিবস কর্ম বিরতি পালন                    সংস্কার অভাবে রাজস্থলী শিশু পার্কটি অস্তিত্ব হারাচ্ছে                    পানছড়ি রাবার ড্যামের রাবার ছিঁড়ে গেছে ৬০০হেক্টর জমিতে বোরো চাষ অনিশ্চিত!                    গুইমারায় দুই স্কুলছাত্রীর আত্মহত্যা                    খাগড়াছড়ির রামগড়ে অস্ত্র ও গুলিসহ দুই জনকে আটক করেছে যৌথবাহিনী                    খাগড়াছড়ি পৌর কর্মচারীদের কর্ম বিরতি পালন                    দলীয় বিশৃংখলা ও সংগঠন বিরোধী কর্মকান্ডের অভিযোগে কাপ্তাইয়ে বিএনপি`র কার্যক্রম স্থগিত                    রাঙামাটিতে গণশুনানীতে সরকারী বিভিন্ন দপ্তরের অভিযোগের পাহাড়                    পাহাড়ে আবারো নতুন করে অশান্ত পরিবেশের চেষ্টা চলছে-মাহবুব উল আলম হানিফ                    পাহাড়ি-বাঙ্গালীর সম্প্রীতির বন্ধন যত দৃঢ় হবে উন্নয়নও তত ত্বরাম্বিত হবে-খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার                    মিঠুন চাকমার স্মরণে খাগড়াছড়িতে স্মরণসভা ও প্রদীপ প্রজ্জ্বলন                    শুভলং-এ কাপ্তাই হ্রদ থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার                    বিদর্শনাচার্য নন্দবংশ থেরো’র মহাথেরো বরণ অনুষ্ঠান আগামী ১৮ ও ১৯ জানুয়ারী                    জুরাছড়িতে তথ্যভান্ডার শুমারি শুরু                    আওয়ামী লীগ নেতা হত্যাকারীদের গ্রেফতারের দাবী                    কাপ্তাইয়ে এক ব্যক্তির লাশ উদ্ধার                    
 

খাগড়াছড়িতে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে আর্ন্তজাতিক সাক্ষরতা দিবস উদযাপন

রূপায়ন তালুকদার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 08 Sep 2017   Friday

খাগড়াছড়িতে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে শুক্রবার আর্ন্তজাতিক সাক্ষরতা দিবস উদযাপিত হয়েছে।

 

 

পাপানছড়ি গণ পাঠাগারে স্থানীয় উন্নয়ন সংস্থা জাবারাং কল্যান সমিতির পরিচালিত রিড প্রকল্পের আওতায় বই উৎসব প্রতিযোগীতায় অংশগ্রহণকারী ও অভিভাবকদের নিয়ে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার মো: মঈনুল ইসলাম। পানছড়ি গণ পাঠাগারের সাধারণ সম্পাদক জয় নাথ দেবের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পানছড়ি গণ পাঠারের কার্যনির্বাহী সহ-সাধারণ সম্পাদক মো: মিরাজুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য মো: শহীদুল ইসলাম, জাবারাং কল্যাণ সমিতির সিনিয়র টেকনিক্যাল অফিসার শুভ রঞ্জন ত্রিপুরা, টেকনিক্যাল অফিসার অনিল চাকমা। অনুষ্ঠান সঞ্চালনা করেন পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুলতান মাহমুদ। অনুষ্ঠানে অভিভাবক, শিক্ষক ও বিভিন্ন পেশাজীবির দু শতাধিক লোকজন অংশ নেন।

 

পড়া উৎসব প্রতিযোগীতায় বিভিন্ন ধরনের পড়ায় অংশ গ্রহণকারী বিজয়ীদের মধ্যে ১ম থেকে ৩য় স্থান অধিকারী শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ পুরস্কার হিসেবে প্রদান করা হয়।

 

এর আগে পানছড়ি গণ পাঠাগারের প্রাঙ্গনে শুক্রবার সকাল সাড়ে আটটা থেকে শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশন শুরু হয়।অনুষ্ঠিত হয়।  এতে পানছড়ি উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় ও কেজি স্কুলে পড়ুয়া ১ম থেকে ৩য় শ্রেণির শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে।  উৎসবটিতে পানছড়ি বিভিন্ন সরকারী ও কেজি স্কুলের প্রায় ১৩০ জন শিক্ষার্থী  অংশ গ্রহণ করে।

 

আলোচনা সভায় বক্তারা বলেন, পড়তে শেখার বিষয়ে ধ্বনি সচেতনতা, বর্ণজ্ঞান, শব্দভান্ডার, সাবলীলতা ও বোধগম্যতা অর্জনের জন্য বই পড়ার আগ্রহ সৃষ্টি করতে হবে। পাঠ্য বইয়ের পাশাপাশি অন্যান্যও বই পড়ার জন্য শিশুদের আগ্রহ তৈরী করার ক্ষেত্রে পানছড়ি গণ পাঠাগার প্রতি বছর পড়া উৎসব আয়োজন করে থাকে।  

 

এদিকে  আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষে খাগড়াছড়ি সদরের মিলনপুরস্থ রেগা লাইব্রেরীর উদ্যোগে পড়া উৎসব নামে শিশুদের জন্য এক ব্যাতিক্রম ধর্মী প্রতিযোগিতার আয়োজন করা হয়।

 

প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের জন্য বাংলা বিষয়ের উপর এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিভিন্ন বিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী এতে অংশগ্রহন করে।

 

প্রতিযোগিতা শেষে রেগা লাইব্রেরীর সভাপতি বাবু রতন কুমার চাকমার সভাপতিত্বে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এতিহ্যবাহী খাগড়াছড়ি সরকারি উচ্চবিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক তৃণা চাকমা এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সদর উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জনাব এডিন চাকমা এবং জাবারাং কল্যাণ সমিতির রিড প্রকল্পের প্রকল্প সমন্বয়ক জনাব দয়ানন্দ ত্রিপুরা, রিড প্রকল্পের টেকনিক্যাল অফিসার লোক জ্যোতি চাকমা। পরে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

 

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রারম্ভিক পর্যায়ে শিশুদের বাংলায় পড়ার দক্ষতা অর্জনের এ উদ্যোগ পার্বত্য অঞ্চলের বিভিন্ন ভাষাভাষী শিশুদের বাংলা ভাষা দক্ষতা অর্জনে সহায়তা করবে এবং পরবর্তীতে অন্যান্য বিষয়ে তাদের দক্ষতা অর্জন সহজ হবে। এ ধরণের প্রতিযোগিতা শিশুদের বাংলা বিষয়ের প্রতি আগ্রহী করে তুলতে এ ব্যাপারে শিশুদের আরো বেশি সহায়তা প্রদানের জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান বক্তারা।

 

উল্লেখ্য, ইউএসএআইডি এর আর্থিক এবং সেভ দ্য চিলড্রেন এর কারিগরি সহায়তায় এবং স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা জাবারাং কল্যাণ সমিতির মাধ্যমে বাস্তাবায়নাধীন রিডিং ইনহ্যান্সম্যান্ট ফর এডভান্সিং ডেভেলপমেন্ট (রিড) প্রকল্পের সহযোগিতায়  এই বই পড়া উৎসবের আয়োজন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ