• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
ঠেগামুখ স্থল বন্দর নির্মাণে প্রস্তাবিত জমি পরিদর্শনে নৌ পরিবহন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব                    পার্বত্য মন্ত্রনালয় পার্বত্যবাসীর কৃষিসহ সকল ধরনের উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে-পার্বত্য সচিব                    রাঙামাটিতে তিন নারী সংগঠনের যৌথ কাউন্সিল অনুষ্ঠিতঃ নতুন কমিটি গঠন                    কাউন্সিল আয়োজনে প্রশাসনের বাধাদানের প্রতিবাদে কতুকছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    রাঙামাটিতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত                    রাঙামাটি জেলা পরিষদ জেলাবাসীর আর্থসামাজিক উন্নয়নে কাজ করছে-বৃষকেতু চাকমা                    খাগড়াছড়িতে শেখ রাসেলের ৫৩তম জন্ম দিন পালিত                    পানছড়ি জনকল্যাণ বৌদ্ধ বিহারে কঠিন চীবরদান অনুষ্ঠিত                    পাকুজ্জ্যাছড়ি ও সাপমারা প্রাথমিক বিদ্যালয় চ্যাম্পিয়ন                    পাহাড়ে এখন শান্তির সুবাতাস বাইছে- রাঙামাটি রিজিয়ন কমন্ডার                    কাপ্তাইয়ে একটি বাড়ী একটি খামার প্রকল্পের মতবিনিময় সভা অনুষ্ঠিত                    সামাজিক ক্ষেত্রে অবদান রাখায় সাত গুনী ব্যক্তিকে সন্মাননা দিয়েছে মোনঘর                    রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের সাথে বিসিএস প্রশিক্ষণার্থীদের সাক্ষাত                    বরকলে গাঁজাসহ শ্বশুড় ও পুত্রবধু আটক                    গ্রীনহীলের কৃষি ও প্রাণী সম্পদ বিষয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মশালা                    জুরাছড়ির আমতলী ধম্মোদয় বন বিহারে কঠিন চীবর দান অনুষ্ঠিত                    পানছড়িতে জনসংঘ বৌদ্ধ বিহারে কঠিন চীবরদান অনুষ্ঠিত                    চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতালে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রশিক্ষণ কর্মশালা উদ্ধোধন                    শিশুদের সৃজনশীল বিকাশে রাঙামাটিতে দুদিনের চিত্র প্রদর্শনী সমাপ্ত                    রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট উপকমিটির ১৮ সদস্যর পদত্যাগ                    রাঙামাটিতে শ্রমিকদলের বিক্ষোভ-মিছিল পুলিশি বাধায় পন্ড                    
 

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল রাঙামাটিতে শারদীয় দুর্গোৎসব

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 30 Sep 2017   Saturday

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে রাঙামাটিতে শেষ হলো সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব।

 

শনিবার ঢাক-ঢোল, বাদ্য-বাজনা, নাচ-গান, মেলা, সিদুর খেলা, ট্রাক ও নৌকাযোগে প্রতিমা নিয়ে র‌্যালী আর আরতির মধ্য দিয়ে ভক্তকুলকে কাঁদিয়ে মর্ত্য থেকে প্রস্থান করলেন জগতের মহাশক্তি মহামায়া ও দুর্গতিনাশিনী দেবীদূর্গা। অশ্রু সিক্ত নয়নে মাকে বিদায় জানিয়ে তার রোগ-শোকমুক্ত সুখী-সমৃদ্ধ জীবন পেতে দেবীর কাছ থেকে আশির্বাদ নেন ভক্তরা।          

  

দশভুজা দেবী দূর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে গেল ২৫ সেপ্টেম্বর  সোমবার থেকে পঞ্চমী শুরু হয়ে পাঁচদিনব্যাপী দূর্গাপূজা চলে। ষষ্ঠীর আনুষ্ঠানিকতা শেষে পর্যায়ক্রমে বুধবার মহাসপ্তমী, বৃহস্পতিবার মহাঅষ্টমী, শুক্রবার মহানবমী এবং শনিবার সকালে ভক্তবৃন্দদের দেবীদুর্গার চরনে পুস্প ও কপালে অঞ্জলী ফোটা প্রদান শেষে বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব।

 

সনাতন ধর্মালম্বীদের পাশাপাশি সার্বজনীন এ উৎসবকে বরণ করে নেয় পার্বত্য চট্টগ্রামে বসবাসরত অন্যান্য জাতি গোষ্টি। প্রতিটি অনুষ্ঠানে চোখে পড়ে সনাতন ধর্মালম্বী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নর-নারীদের। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নর-নারীরা ভক্তিতে মায়ের চরনে মোমবাতি আগরবাতি প্রজ্জ্বলন ও পৌরহিতদের কাছ থেকে শ্রদ্ধাভরে গ্রহণ করে মায়ের চরনের আর্শিরবাদ স্বরুপ ফুল ও বিল্লবত্র (বেল পাতা) । 

 

শহরের প্রতিটি পুজা মন্ডপ পরিদর্শন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা ও পরিষদের অন্যান্য সদস্যরা। সুষ্ঠ ও সুন্দরভাবে পুজা সমাপ্ত হওয়ায় জেলা পরিষদ চেয়ারম্যান ধন্যবাদ জানান জেলা প্রশাসন, আইন শৃংখলাবাহিনী, মন্দির পরিচালনা কমিটি’সহ  সংশ্লিষ্ট সকলকে। 

 

সনাতন বিশ্বাস ও বিশুদ্ধ পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দূর্গা এবার নৌকায় মর্ত্যলোকে পৃথিবী আগমন এবং স্বর্গালোকে বিদায় নেবেন ঘোটকে (ঘোড়া) চড়ে।

 

রাঙামাটি পূজা উদযাপন কমিটির আহ্বায়ক শিক্ষক বাদল চন্দ্র দে ও সদস্য সচিব স্বপন কান্তি মহাজন জানান, এবার রাঙামাটির দশ উপজেলার মোট ৪০টি পূজা মন্ডপে দূর্গা পূজা অনুষ্ঠিত হয়েছে। সুষ্ঠ সুশৃংখলভাবে পুজা শুরু থেকে শেষ পর্যন্ত সহযোগিতা করায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আনসার বাহিনী, সংশ্লিষ্ঠ সকলে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেছেন। আগামীতেও সকল জাতিগোষ্ঠীর অনুষ্ঠানে শান্তিপূর্ণভাবে উৎসব পালনে এ ধরনের সহযোগিতা প্রদানের জন্য সবাইকে অনুরোধ জানান। 

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ