• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
জাতীয় পার্টির প্রার্থী পারভেজ তালুকদারের নির্বাচনী ইশতেহার ঘোষনা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান                    মহালছড়িতে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন                    বাঘাইছড়িতে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে আওয়ামীলীগ-বিএনপির সংঘর্ষে ২২ জন আহত                    রাঙামাটিতে নির্বাচনী প্রচারনাকালে আওয়ামীলীগ-বিএনপির মধ্যে সংঘর্ষে ২৪ জন আহত                    বরকলে দুই রোহিঙ্গা যুবক আটক                    রাঙামাটিতে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত                    জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকর্তাদের সাথে পরিষদ চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাত                    বিলাইছড়িতে বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন ইভেন্ট প্রতিযোগীতা অনুষ্ঠিত                    কাপ্তাইয়ের চন্দ্রঘোনায় আ`লীগ নির্বাচনী দলীয় অফিস উদ্বোধন                    কাপ্তাইয়ে ভোটার ৪৩৮৫৪, কেন্দ্র সংখ্যা ১৮                    আওয়ামীলীগ প্রার্থীর পক্ষে নানাভাবে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উষাতন তালুকদারের                    সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনে প্রতিটি কেন্দ্রে নিজেদের কর্মীবাহিনী দিয়ে পাহারা বসানো হবে-দীপংকর তালুকদার                    রাঙামাটি বিভিন্ন এলাকায় নির্বচনী প্রচারনায় হুমকি দেওয়া হচ্ছে-মনি স্বপন দেওয়ান                    পার্বত্য অঞ্চলের কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের পরিদর্শন পার্বত্য সচিবের                    দীপংকর তালুকদার লংগদু উপজেলায় গণসংযোগ ও সমাবেশে ব্যস্ত সময় কাটাচ্ছেন                    রাঙামাটিতে সাংবাদিক মোস্তফা কামাল আর নেই                    পার্বত্য চট্টগ্রাম স্থায়ী সমাধান পেতে সিংহ মার্কায় ভোট চাইলেন উষাতন তালুকদার এমপি                    পার্বত্যচুক্তি বাস্তবায়নের লক্ষে নৌকাকে জয়যুক্ত করার প্রত্যয়                    সিআইপিডি’র উদ্যোগে রাঙামাটিতে প্রবীণদের শীতবস্ত্র বিতরণ                    রাঙামাটি আসবাবপত্র সমিতিতে ১৪ মাসের মাথায় আহবায়ক কমিটি গঠন                    
 

কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে রাঙামাটিতে আলোচনা সভা ও বর্নাঢ্য র‌্যালীর আয়োজন

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Oct 2017   Saturday

কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে শনিবার রাঙামাটিতে আলোচনা সভা ও বর্নাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। সভায় কমিউনিটি পুলিশিং সামাজিক অপরাধ নিরসনে পুলিশের সাথে সাধারণ জনগণকে একাত্ন হয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করা হয়।


রাঙামাটি জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশিং ফোরামের যৌথ আয়োজনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান।

 

অন্যান্যর মধ্যে বক্তব্যে রাখেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, রাঙামাটির অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট নজুরুল ইসলাম, জেলা বিএনপির সভাপতি শাহ আলম, রাঙামাটি চেম্বার অব কমার্স সভাপতি বেলায়েত হোসেন ভূইয়া, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য মনোয়ারা আক্তার জাহান। স্বাগত বক্তব্যে রাখেন কমিউনিটি পুলিশিং ফোরামের রাঙামাটির সাধারন সম্পাদক মনিরুজ্জামান মহসিন রানা।


এর আগে একটি বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি জেলা পুলিশ সুপার কার্যালয় থেকে শুরু করে দোয়েল চত্বর ঘুরে উন্নয়ন বোর্ড কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালীতে সুশীল সমাজের নেতৃবৃন্দ,  পুলিশ, কমিউনিটি পুলিশ সদস্য ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।


আলোচনা সভা শেষে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং কর্মকর্তা ও শ্রেষ্ঠ সদস্যকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। এছাড়া কমিউনিটি পুলিশিং এ অবদানের স্বীকৃতি হিসেবে কমিউনিটি পুলিশিং সদস্যদের সম্মাননা স্মারকও প্রদান করা হয়।


উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে রাঙামাটি পৌর সভার কাউন্সিলর মিজানুর রহমান বলেন, ইয়াবা ছড়িয়ে পড়ছে রাঙামাটিতে, শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে বখাটেদের ইভটিজিং বন্ধে ব্যবস্থা নিতে হবে। অপরাধিরা ২ থেকে ১দিনের মধ্য জামিন নিয়ে এসে আবারো মাদকসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছে। এটা বন্ধ করতে পদক্ষেপ নিতে হবে।


আইনজীবি মামুনুর রশিদ বলেন, মাদকসেবিদের জামিন বন্ধ করতে হবে। না হলে মাদক অপরাধ কমবে না। তথ্য প্রযুক্ত আইনের অপপ্রয়োগ করা হচ্ছে বলেও তিনি অভিযোগ তুলেন।


জেলা বিএনপির সভাপতি শাহ আলম বলেন, পার্বত্যাঞ্চলের প্রতিটি এলাকা কমিউনিটি পুলিশিংয়ের আওতায় আনতে হবে। নইলে পাহাড়ে সন্ত্রাস, চাঁদাবাজি ও অস্ত্রবাজি বন্ধ করা যাবে না। এজন্য সাধারণ জনতাসহ সব মহলকে সম্পৃক্ত করতে হবে।


বক্তব্যে রাঙামাটি কমিউনিটি পুলিশিং ফোরামের সাধারণ সম্পাদক মহসিন রানা বলেন, মামলা নয়, বিরোধ নিস্পত্তিতে শান্তিপূর্ণ মিমাংশায় ভূমিকা রাখছে কমিউনিটি পুলিশিং ফোরাম। পুলিশ ও জনতার মধ্যে দূরত্ব কমাতে কমিউনিটি পুলিশিং ফোরাম ভূমিকা পালন করছে। এজন্য পুলিশ সুপার কার্যালয়ে বিশেষ সেল স্থাপন করা হয়েছে।


রাঙামাটি চেম্বার অব কমার্স সভাপতি বেলায়েত হোসেন ভূইয়া বলেন, রাঙামাটি শহরে মোটরসাইকেল চোর সিন্ডিকেটকে শনাক্ত করেছে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা। মাদক, চোরাচালানী ও সন্ত্রাস দমনেও তাদের আরো ব্যাপক ভূমিকা রাখতে হবে।


কমিউনিটি পুলিশিং ফোরামের নারি নেত্রী মনোয়ারা আক্তার জাহান বলেন, কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে। পুলিশকে দিয়ে ভয় দেখানোর দিন এখন শেষ হয়ে আসছে।


রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, রাজনৈতিক প্রশ্রয় পাওয়া ব্যক্তিদের অপরাধে জড়িয়ে পড়ার প্রবণতা বেশি থাকে। তাই অপরাধীদের প্রশ্রয় বন্ধ করতে হবে রাজনৈতিক দলগুলোকে। মাদক-সন্ত্রাসকে না বলে, সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তিকে হ্যাঁ বলতে হবে।


রাঙামাটি অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট নজরুল ইসলাম বলেন, জন সম্পৃক্ততা না থাকলে দেশে জঙ্গ নির্মূলে ব্যবস্থা নেয়া সম্ভব হতো না। তাই এর প্রচার আরো বাড়াতে হবে।


রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, জনতার সাথে দূরত্ব কমাতে কমিউনিটি পুলিশিং ফোরামের নিয়মিত সভা অব্যাহত রাখতে হবে। জেলা থেকে গ্রাম পর্যন্ত একে ছড়িয়ে দিতে হবে। নইলে মাঝপতে তৃতীয় পক্ষ এর সুফল ভোগ করতে সুযোগ পাবে।


রাঙামাটির পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান বলেন, দেশে জঙ্গি নির্মূলে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। জন সম্পৃক্ততা না থাকলে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা সফলতার মুখ দেখবে না। তাই সকল সামাজিক সমস্যা নিরসন করা হবে কমিউনিটি পুলিশিং ফোরামের মাধ্যমে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ