• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাইয়ে পল্লী সঞ্চয় ব্যংককের ছাদ ঢালাই কাজের উদ্বোধন                    মহালছড়িতে বেইলী ব্রীজ ভেঙ্গে নিখোঁজ শ্রমিক মমিনুলের মৃতদেহ উদ্ধার                    রাঙামাটির রাজবন বিহারে জুরাছড়ির শলক এলাকাবাসীর চতুর্দশ সর্বজনীন মহাসংঘদান                    পাথর বোঝাই ট্রাকে চেঙ্গি ব্রীজ ভেঙ্গে মুবাছড়ি ইউনিয়নের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন,নিখোঁজ ১                    এক মাসের মধ্যে রাঙামাটি শিশু পার্কটি আকর্ষনীয় করা হবে-জেলা প্রশাসক                    নিখোঁজ স্ত্রীসহ তিন সন্তানকে উদ্ধারের দাবিতে রাঙামাটিতে সংবাদ সম্মেলন                    রাঙামাটিতে হিল ফ্লাওয়ারের উদ্যোগে লিঙ্গ সমতা বিষয়ক কর্মশালা                    কাপ্তাইয়ে শান্তি, সম্প্রীতি ও বৈচিত্র্যময় সংস্কৃতির মেলবন্ধনে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা                    নানিয়ারচরে দুর্বৃত্তদের ব্রাশ ফায়ারে ইউপিডিএফের দুই কর্মী নিহত                    মগবানে হিল ফ্লাওয়ারের কৃষি বিষয়ক প্রশিক্ষণ                    বরকলে ১৫ জন কৃষকদের মাঝে ৩ লক্ষ ৫০ হাজার টাকার কৃষি ঋণ বিতরণ                    পানছড়ি বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ ও খাদ্যশস্য বিতরণ                    বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবলে রাঙামাটিতে চ্যাম্পিয়ন লংগদু উপজেলা                    রাঙামাটিতে মাতৃত্বকালীন ভাতা বিতরণ ও হেলথ ক্যাম্প                    পার্বত্যাঞ্চলে টেকসই সামাজিক সেবা প্রদানে উন্নয়ন বোর্ড ও জেলা পরিষদের সমঝোতা স্মারক সই                    মহালছড়িতে শিশু ও নারী উন্নয়নে জনসচেতনতামূলক বিভিন্ন কর্মসূচী                    কাপ্তাইয়ে নতুন ইউএনও হিসেবে অাশ্রাফ অাহমেদ রাসেলের দায়িত্ব গ্রহণ                    শান্তিপূর্ন পরিবেশ বাজয় রাখতে সকলকে সন্ত্রাস, চাঁদাবাজদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে                    বরকলে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার                    বান্দরবান বিকেবি’র ঋণ বিতরণ                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা                    
 

কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে রাঙামাটিতে আলোচনা সভা ও বর্নাঢ্য র‌্যালীর আয়োজন

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Oct 2017   Saturday

কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে শনিবার রাঙামাটিতে আলোচনা সভা ও বর্নাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। সভায় কমিউনিটি পুলিশিং সামাজিক অপরাধ নিরসনে পুলিশের সাথে সাধারণ জনগণকে একাত্ন হয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করা হয়।


রাঙামাটি জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশিং ফোরামের যৌথ আয়োজনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান।

 

অন্যান্যর মধ্যে বক্তব্যে রাখেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, রাঙামাটির অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট নজুরুল ইসলাম, জেলা বিএনপির সভাপতি শাহ আলম, রাঙামাটি চেম্বার অব কমার্স সভাপতি বেলায়েত হোসেন ভূইয়া, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য মনোয়ারা আক্তার জাহান। স্বাগত বক্তব্যে রাখেন কমিউনিটি পুলিশিং ফোরামের রাঙামাটির সাধারন সম্পাদক মনিরুজ্জামান মহসিন রানা।


এর আগে একটি বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি জেলা পুলিশ সুপার কার্যালয় থেকে শুরু করে দোয়েল চত্বর ঘুরে উন্নয়ন বোর্ড কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালীতে সুশীল সমাজের নেতৃবৃন্দ,  পুলিশ, কমিউনিটি পুলিশ সদস্য ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।


আলোচনা সভা শেষে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং কর্মকর্তা ও শ্রেষ্ঠ সদস্যকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। এছাড়া কমিউনিটি পুলিশিং এ অবদানের স্বীকৃতি হিসেবে কমিউনিটি পুলিশিং সদস্যদের সম্মাননা স্মারকও প্রদান করা হয়।


উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে রাঙামাটি পৌর সভার কাউন্সিলর মিজানুর রহমান বলেন, ইয়াবা ছড়িয়ে পড়ছে রাঙামাটিতে, শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে বখাটেদের ইভটিজিং বন্ধে ব্যবস্থা নিতে হবে। অপরাধিরা ২ থেকে ১দিনের মধ্য জামিন নিয়ে এসে আবারো মাদকসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছে। এটা বন্ধ করতে পদক্ষেপ নিতে হবে।


আইনজীবি মামুনুর রশিদ বলেন, মাদকসেবিদের জামিন বন্ধ করতে হবে। না হলে মাদক অপরাধ কমবে না। তথ্য প্রযুক্ত আইনের অপপ্রয়োগ করা হচ্ছে বলেও তিনি অভিযোগ তুলেন।


জেলা বিএনপির সভাপতি শাহ আলম বলেন, পার্বত্যাঞ্চলের প্রতিটি এলাকা কমিউনিটি পুলিশিংয়ের আওতায় আনতে হবে। নইলে পাহাড়ে সন্ত্রাস, চাঁদাবাজি ও অস্ত্রবাজি বন্ধ করা যাবে না। এজন্য সাধারণ জনতাসহ সব মহলকে সম্পৃক্ত করতে হবে।


বক্তব্যে রাঙামাটি কমিউনিটি পুলিশিং ফোরামের সাধারণ সম্পাদক মহসিন রানা বলেন, মামলা নয়, বিরোধ নিস্পত্তিতে শান্তিপূর্ণ মিমাংশায় ভূমিকা রাখছে কমিউনিটি পুলিশিং ফোরাম। পুলিশ ও জনতার মধ্যে দূরত্ব কমাতে কমিউনিটি পুলিশিং ফোরাম ভূমিকা পালন করছে। এজন্য পুলিশ সুপার কার্যালয়ে বিশেষ সেল স্থাপন করা হয়েছে।


রাঙামাটি চেম্বার অব কমার্স সভাপতি বেলায়েত হোসেন ভূইয়া বলেন, রাঙামাটি শহরে মোটরসাইকেল চোর সিন্ডিকেটকে শনাক্ত করেছে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা। মাদক, চোরাচালানী ও সন্ত্রাস দমনেও তাদের আরো ব্যাপক ভূমিকা রাখতে হবে।


কমিউনিটি পুলিশিং ফোরামের নারি নেত্রী মনোয়ারা আক্তার জাহান বলেন, কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে। পুলিশকে দিয়ে ভয় দেখানোর দিন এখন শেষ হয়ে আসছে।


রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, রাজনৈতিক প্রশ্রয় পাওয়া ব্যক্তিদের অপরাধে জড়িয়ে পড়ার প্রবণতা বেশি থাকে। তাই অপরাধীদের প্রশ্রয় বন্ধ করতে হবে রাজনৈতিক দলগুলোকে। মাদক-সন্ত্রাসকে না বলে, সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তিকে হ্যাঁ বলতে হবে।


রাঙামাটি অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট নজরুল ইসলাম বলেন, জন সম্পৃক্ততা না থাকলে দেশে জঙ্গ নির্মূলে ব্যবস্থা নেয়া সম্ভব হতো না। তাই এর প্রচার আরো বাড়াতে হবে।


রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, জনতার সাথে দূরত্ব কমাতে কমিউনিটি পুলিশিং ফোরামের নিয়মিত সভা অব্যাহত রাখতে হবে। জেলা থেকে গ্রাম পর্যন্ত একে ছড়িয়ে দিতে হবে। নইলে মাঝপতে তৃতীয় পক্ষ এর সুফল ভোগ করতে সুযোগ পাবে।


রাঙামাটির পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান বলেন, দেশে জঙ্গি নির্মূলে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। জন সম্পৃক্ততা না থাকলে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা সফলতার মুখ দেখবে না। তাই সকল সামাজিক সমস্যা নিরসন করা হবে কমিউনিটি পুলিশিং ফোরামের মাধ্যমে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ