• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
মহালছড়ি সদর ইউনিয়ন পরিষদে উন্মুক্ত বাজেট ঘোষণা                    রাঙামাটিতে জেলা উন্নয়ন কমিটির সভা অনুষ্ঠিত                    জুরাছড়িতে সেনা বাহিনীর উদ্যোগে শিক্ষা সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে সেফটিক ট্যাঙ্ক পরিস্কার করতে নেমে দুই শ্রমিকের মৃত্যু                    দীঘিনালার সাংবাদিক পলাশ বড়ুয়া’র পিতৃবিয়োগ                    দুই ত্রিপুরা কিশোরীর হত্যাকারীদের শাস্তির দাবিতে ঢাকায় মানববন্ধন ও সমাবেশ                    লামায় সপ্তম শ্রেণীর এক ছাত্রী ৫ দিন ধরে নিখোঁজ                    কাপ্তাইয়ে বিজিবির ইফতার মাহফিল অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে ৩৪ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান                    রাঙামাটিতে কৃষকদের সহজলভ্য ঋনের সেবা পেতে ব্যাংক প্রধানদের সাথে পরামর্শক কর্মশালা                    খাগড়াছড়িতে অবিস্ফোরিত আতশবাজিতে শিশু দগ্ধ                    খাগড়াছড়িতে দুগ্রুপের গোলাগুলি বিনিময়, সন্ত্রাসীদের ধরতে যৌথ বাহিনীর অভিযান                    দীঘিনালায় দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ’র সাবেক কর্মী নিহত                    আলীকদমে শিশু ও নারী উন্নয়নে ওরিয়েন্টেশন কর্মশালা                    লামায় বেইলি ব্রীজের পাটাতন ভেঙ্গে যাওয়ায় দুর্ভোগ চরমে                    মাইসছড়ি ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষনা                    রাজস্থলী উপজেলা প্রশাসনের উদ্যোগে ওয়াই-ফাই সেবা প্রদান                    উপকার ভোগীদের সরকারী ও প্রাইভেট সেক্টরের উন্নয়ন সেবা সহজলভ্য করতে রাঙামাটিতে কর্মশালা                    লংগদুতে মাস ব্যাপি ক্রিকেট প্রশিক্ষনের সনদ পত্র বিতরণ                    সীতাকুন্ডে দুই কিশোরীর হত্যায় জড়িতদের শাস্তির দাবীতে রাঙামাটিতে মানববন্ধন                    নাইক্ষ্যংছড়িতে মাটি চাপায় নারী শ্রমিকসহ নিহত ৪, আহত ১                    
 

জুরাছড়িতে আ‘লীগ ও অঙ্গ সংগঠনের ১১১জন নেতাকর্মীর পদত্যাগ

জুরাছড়ি প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 10 Dec 2017   Sunday

জুরাছড়ি আওয়ামী লীগের দু’দিন ব্যবধানে আওয়ামী লীগের নেতা-কর্মীদের পদত্যাগের হিড়িক পড়েছে। রোববার অউপজেলা আওয়ামী লীগের প্রথম সারির ১৪ নেতাসহ আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নব্য যোগদানকৃত ১১১ জন নেতা পদত্যাগ খবর পাওয়া গেছে।

 

রোববার উপজেলা বাংলাদেশ বেতার জুরাছড়ি সংবাদদাতার কার্যালয়ে এসে তারা সাংবাদিকদের ছায়া কপির মাধ্যমে এ তথ্য জানান। পদত্যাগকৃতদের মধ্যে রয়েছেন, উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক মায়া নন্দ দেওয়ান, শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক  সন্তোষ দেওয়ান, যুব লীগের সহ সভাপতি মিঠুন চাকমা, উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক জতির ময় চাকমা, কৃষক লীগের যুগ্ন সম্পাদক বঙিম চাকমা, সাংগঠনিক সম্পাদক মাইকেল চাকমা, দপ্তর সম্পাদক বন চন্দ্র চাকমা, মহিলা বিষয়ক সম্পাদক নীল পুতি চাকমা, কার্যকরী কমিটির সদস্য সন্তোষ চাকমা, সুনিল কান্তি চাকমা, দয়ামুনি চাকমা, অরুন কান্তি চাকমা, জুরাছড়ি ইউনিয়ন ছাত্র লীগের সাধারণ সম্পাদক কাকন মোহন চাকমা, সদস্য মোহর চাকমা।

 

পদত্যাগকৃত আওয়ামী লীগের নব্য সদস্য হচ্ছে ৭০ জন। তারা হচ্ছে- জুরাছড়ি ইউনিয়নের কুসুমছড়ি গ্রামের পিত্তি রাজ চাকমা, রেবতী চাকমা, নোয়া রাম চাকমা, এডিসন চাকমা, প্রিয় লাল চাকমা, রিপন চাকমা, মহেন্দ্র চাকমা, যতিন্দ্র চাকমা,কুঞ্জধন চাকমা, রিতু জীবন চাকমা,দয়াল চাকমা, ভিতর বালুখালী গ্রামের বিজয় লক্ষ্য চাকমা। 


বনযোগীছড়া ইউনিয়নের বহেরাছড়ি গ্রামের সুনীল চাকমা, বিন্দু চাকমা, প্রভু রঞ্জন চাকমা, জ্যোতি চাকমা, পূন্যসেন চাকমা, রাজেন্দ্র চাকমা, অরুন জীবন চাকমা, শ্রীকান্ত চাকমা, উদয়ন চাকমা, ধামাই পাড়া গ্রামের বিমল চাকমা, শৈলেন চাকমা,প্রীতি বিন্দু চাকমা, কৃষ্ণ মোহন চাকমা, কাংরাছড়ি(রাস্তা মাথা) গ্রামের দয়া কুমার চাকমা।


মৈদং ইউনিয়নের ৩ ওয়ার্ড সদস্যসহ ২৩ জন। তারা হচ্ছে- অঞ্জ লাল চাকমা, অনিল চাকমা, হিরো নাক্ষ্য চাকমা, লাল বিহারী চাকমা, ললিত চন্দ্র চাকমা, রবিধন চাকমা, বিক্রম চাকমা, নাগরি চাকমা, সজ্জিত তালুকদার, তপন চাকমা, রাঙ্গীদাশ চাকমা, দবনা চাকমা,জৎস চাকমা, প্রান্ত চাকমা, অরুন কুমার চাকমা, শান্তি প্রিয় চাকমা, নির্মল চাকমা, নিখিল প্রিয় চাকমা, মিঠুন চাকমা, কাঞ্চন কুমার চাকমা, সুরময় চাকমা, সুনীল বরণ চাকমা, ধনেশ্বর চাকমা, হিমায়ন চাকমা।


দুমদুম্যা ইউনিয়নের ২০ জন। তারা হচ্ছে-নোমেল চাকমা, কমলা রঞ্জন চাকমা, চিক্ক রঞ্জন চাকমা, অনিল বিকাশ চাকমা, সম্রাট সুর চাকমা, অনিল বরণ চাকমা, বিরভদ্র চাকমা, নিপুন্ন চাকমা, বিকাশ চাকমা, প্রীতি বিন্দু চাকমা, সুভনন্দ চাকমা, দয়া লক্ষী চাকমা, কালো নন্দ চাকমা, জীবন বিকাশ চাকমা, চান্দু চাকমা, সুন্দরী চাকমা, করুনা ময় চাকমা, কালা কেতু চাকমা, পদ্মা দেবী চাকমা পদত্যাগ করেছেন বলে নিশ্চিত করেছেন আওয়ামী লীগের সংগটক বিরঙ্গ লাল চাকমা।


এদিকে পদত্যাগকৃত মহিলা লীগের নব্য সদস্য ২৪ জন। তারা হচ্ছে- জুরাছড়ি ইউনিয়নের কুসুমছড়ি গ্রামের বিনঙ্গ লতা চাকমা(জুলি), ঊষা রানী চাকমা, বিত্তো লতা চাকমা, সুফলা চাকমা, রঞ্জন মগী চাকমা, রুপ্তা চাকমা, স্বপ্না দেবী চাকমা, দীপিকা চাকমা, কিরণ মালা চাকমা, লক্ষী রানী চাকমা, লতিকা চাকমা, ফুল রানী চাকমা, রিংকি চাকমা, মায়াবী চাকমা, সুন্দরী চাকমা, রুমি চাকমা. রুমেন চাকমা, মমতা দেওয়ান, লক্ষী দেবী চাকম।


বনযোগীছড়া ইউনিয়নের বেকাবেক্যা গ্রামের যত্নশোভা চাকমা, বহেরাছড়ি গ্রামের কামনা চাকমা, বিশাখা চাকমা, ঝর্না চাকমা।


পদত্যাগকৃত ছাত্র লীগের নব্য যোগদানকৃত কুসুমছড়ি গ্রামের অভিজিৎ চাকমা, সোহেল চাকমা, হিমেল চাকমা, রিটন চাকমা, মিটন চাকমা। বনযোগীছড়া ইউনিয়নের ধামাইপাড়া গ্রামের মিশর চাকমা।

 

পদত্যাগকারীরা জানিয়েছেন, ব্যক্তিগত ও পারিবারিক সমস্যার কারণে সকল দলীয় কার্যক্রম থেকে সেচ্চায় অব্যহতি নিচ্ছেন। ইতিমধ্যে তারা দলের গঠনতন্ত্র অনুসারে পদত্যাগপত্র স্ব-স্ব সভাপতির কাছে পাটিয়েছেন বলে দাবী করেন।

 

কুসুমছড়ি জুলি, মমতা, ঊষারানী চাকমা এসময় জানান, আমরা কৃষি জীবি ও দিন মজুর। দিনে এনে দিনে খায়, কাজ না করলে পেটে ভাত জুতে না। এমন অবস্থায় কিছু না বুঝে সংগঠনে যোগ দিয়েছি। প্রায় সময় সভা-সমাবেশ তাকে তাতে যোগ দেওয়া সম্ভব হয়না। তাই দল থেকে আমরা সেচ্চাই পদত্যাগ করছি।

 

উপজেলা আওয়ামী লীগের সভাপতি প্রবর্তক চাকমা দলীয় কর্মীর পদত্যাগ বিষয়ে মুঠোফোনে এবং পদত্যাগপত্র হাতে পেয়েছে বলে নিশ্চিত করেছেন।

 

যুব লীগের সভাপতি সুমতি বিকাশ দেওয়ান বলেন, যুব লীগের সহ সভাপতি মিটুন চাকমারসহ কিছু পদত্যাগপত্র হাতে পেয়েছি। গঠনতন্ত্র মূলে তাদের সদস্য বাতিলের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

 

মহিলা লীগের সভানেত্রী কল্পিতা চাকমা জানান জুরাছড়ি ও বনযোগীছড়া ইউনিয়নের কুসুমছড়ি, বহেরাছড়ি, অনন্দ পাড়ার অনেক গুলো নব্য যোগদানকারী সদস্যর সাধারণ সদস্য পদ বাতিলের পদত্যাগপত্র হাতে পেয়েছি।

 

জেলা ছাত্র লীগের সাধারণ সম্পাদক প্রকাশ চাকমা জানান, যে সব ছাত্রলীগের নেতাকর্মী পদত্যাগের গুনজন শুনা যাচ্ছে তারা উপজেলা ও ইউনিয়নের কোন সদস্য নয়। সুতরাং তারা কোন পদে পদত্যাগ করবে।

 

কৃষক লীগের সভাপতি কেতন চাকমা বলেন, যুগ্ন ও সাংগটনিক সম্পাদকসহ আট জনের পদত্যাগপত্র নিশ্চিত করে বলেন, এই কমিটি এখনো অনুমোদ পাওয়া যায়নি। সুতরাং পদত্যাগের প্রয়োজন হয় না। তারপরেও বিধি মোতাবেক তাদের আবেদন মঞ্জুর করা হবে।

 

উল্লেথ্য গেল ৮ ডিসেম্বর আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের ১২ জন নেতা কর্মী এক যোগে পদত্যাগ করেন।                                                             আওয়ামীলীগের বিবৃতিঃ

এদিকে গেল শনিবার জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মূছা মাতব্বের স্বাক্ষরিত এক প্রেস বার্তায় দাবী করেছেন, বিভিন্ন উপজেলায় আওয়ামী লীগ এর উপজাতি নেতা-কর্মীদের মৃত্যুর ভয় দেখিয়ে দল থেকে পদত্যাগের জন্য চাপ সৃষ্টি করে আসছে। জুরাছড়ি উপজেলা আওয়ামী লীগ এবং সাংগঠনিক সম্পাদক অরবিন্দু চাকমাকে হত্যার পর জেএসএস সন্ত্রাসীরা আওয়ামী লীগ এর স্থানীয় উপজাতীয় নেতা-কর্মীদের দল থেকে পদ ত্যাগের জন্য অস্ত্রের মুখে বাধ্য করছে বলে অভিযোগ করা হয় প্রেস বার্তায়।

 

বিভিন্ন গণমাধ্যমে জুরাছড়ি উপজেলার ১০/১২জন উপজাতীয় নেতা-কর্মী আওয়ামী লীগের সংগঠন থেকে পদত্যাগের সংবাদ প্রকাশিত হলেও কোনো পদত্যাগ পত্র জেলা আওয়ামী লীগ এর বরাবর আসেনি বলে প্রেস বার্তায় আরো দাবী করা হয়েছে।

 

 প্রেস বার্তায় এ ধরণের চাপের মুখে যদি কোনো নেতা-কর্মীকে পদত্যাগের জন্য বাধ্য করে, তাহলে রাঙামাটি জেলা আওয়ামী লীগ এর কাছে তা গ্রহণযোগ্য হবে না উল্লেখ করে বলা হয়, শত অপচেষ্টা করলেও রাঙামাটি জেলা আওয়ামী লীগ সব বিষয় রাজনৈতিকভাবে মোকাবেলা করে আসছে। হত্যার ভয় আর পদত্যাগে বাধ্য করে বাংলাদেশ আওয়ামী লীগকে নিঃশ্চিহ্ন করা যাবে না। কেননা আওয়ামী লীগ ভেসে আসা কোনো দল নয়, আওয়ামী লীগ বৃটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ এর মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী তৃণমূলের সংগঠন। বাংলাদেশ আওয়ামী লীগ অস্ত্রবাজিতে বিশ্বাস করে না। আওয়ামী লীগ জনগণের ক্ষমতায়ন ও গণতন্ত্রে বিশ্বাস করে।

 

প্রেস বার্তায় তিন পার্বত্য জেলার জনগণকে মুক্তি দেওয়ার জন্য অচিরেই অবৈধ অস্ত্রধারীদের গ্রেফতারসহ অবৈধ অস্ত্র উদ্ধারের কার্যকর পদক্ষেপ করে দেশের অন্যান্য সমতল জেলার ন্যায় যৌথ বাহিনীর অভিযান পরিচালনার জন্য দাবি জানানো হয়েছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ