• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাইয়ের অতি বৃষ্টিতে ক্ষতিগ্রস্হ ৯ পরিবারকে টেউটিন ও নগদ টাকা প্রদান                    নানিয়ারচরের ঘিলাছড়িতে এলজিসহ আটক ২                    স্কুল ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    আলীকদমে তিন দিনের ফলদ ও বৃক্ষ মেলার উদ্বোধন                    আলীকদমে হাসপাতালের জমি উদ্ধারে গঠিত তদন্ত কমিটির কাজ শুরু                    খাগড়াছড়িতে তথ্য অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    লামায় মুক্তিযুদ্ধে নিহত ৩০ লাখ শহীদের স্মরনে ৩০ লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচি                    রাঙামাটি জেনারেল হাসপাতালে সেবা গ্রহীতাদের সাথে হাসপাতাল কর্তৃপক্ষের যৌথ সভা                    রাঙামাটিতে যুবদলের বিক্ষোভ-সমাবেশ                    কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা ও শিক্ষকদের লাঞ্ছিতের ঘটনায় পিসিপি’র নিন্দা                    বান্দরবানের কোন পাহাড় থেকে আর এক কোদাল মাটিও কাটা যাবে না-জেলা প্রশাসক                    মাটিরাঙ্গায় দুর্বৃত্তের গুলিতে যুব সমিতির কর্মী নিহত                    ঢাকায় গণতান্ত্রিক যুব ফোরাম ও শ্রমজীবী ফ্রন্টের বিক্ষোভ                    সাংস্কৃতিক চর্চায় জড়িত থাকলে কোন যুবক মাদকাসক্ত হবে না-সৌরেন্দ্র নাথ চক্রবর্তী                    খাগড়াছড়িতে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন                    রাঙামাটিতে রথযাত্রা উৎসব                    দেশবরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে রাঙামাটিতে সপ্তাহ ব্যাপী আর্ট ক্যাম্পের উদ্বোধন                    লামায় ২০ বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    রাঙামাটিতে আস-সুন্নাহ ফাউন্ডেশনের যাত্রা শুরু                    দেশবরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে রাঙামাটিতে শনিবার থেকে সপ্তাহ ব্যাপী আর্ট ক্যাম্প শুরু হচ্ছে                    খাগড়াছড়িতে চঞ্চুমনি চাকমার উপর হামলার প্রতিবাদে তিন সংগঠনের বিক্ষোভ-সমাবশে                    
 

খাগড়াছড়িতে বাল্যবিবাহ কারণ ও প্রতিকারে করণীয় শীর্ষক ফোকাস গ্রূপ ডিসকাশন

স্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 24 Dec 2017   Sunday

 

খাগড়াছড়িতে ব্র্যাক পার্টনাশিপ স্ট্রেনদিং ইউনিট (পিএসইউ) উদ্যোগে বাল্যবিবাহ কারণ ও প্রতিকারে  করণীয় শীর্ষক ফোকাস গ্রূপ ডিসকাশন নিয়ে রবিবার সকাল ১০ টায় ৪ নং পেরাছড়া ইউনিয়ন পরিষদ হল রুমে আলোচনা অনুষ্ঠিত হয়েছে ।

 

এসময় ব্র্যাক সদর উপজেলা ব্যবস্থাপক মো. সাইদ হোসেন সঞ্চালনায় জেলার ব্রাক প্রতিনিধি হুমায়ন কবির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেরাছড়া ইউনিয়ন পরিষদ  চেয়ারম্যান তপন বিকশ ত্রিপুরা , বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেরাছড়া উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক বিম্ভিসার খীসা , খাগড়াছড়ি সূযের্র হাসি ক্লিনিক জেলা সমন্বয়ক দেবাশিষ বড়ুয়া , জনপ্রতিনিধি ও ইমাম এনজিও প্রতিনিধি এবং কিশোরকিশোরীরা উপস্থিত ছিলেন ।

 

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেরাছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তপন বিকশ ত্রিপুরা বক্তব্যে বলেন সরকারী পাশাপাশি বেসকরী উন্নয়ন সংস্থা ব্রাক বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বাল্যবিবাহ প্রতিরোধে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে । যার মধ্যে সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সিইপি অন্যতম । এ কর্মসূচির বাল্যবিহার প্রতি শূন্য সহিষ্ণুতায় বিশ্বাসী । গ্রামীন দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীকে সংগঠিত করতে গিয়ে বাল্যবিবাহ বিভিন্ন কারন উঠে আসে । বাল্যবিবাহ কারন উঠে আসে দরিদ্র ও অস্বচ্ছলতা ভবিষ্যতে ভালো পাত্র পাওয়ার অনিশ্চয়তা সচেতনতার অভাব রয়েছে ।কোন সচেতন নাগরিকের কাম্য হতে পারেনা। তাই এ অবস্থা উত্তরণে সকলকে এগিয়ে আসতে হবে।  আমাদের সদিচ্ছাই পারে বাল্যবিবাহ রোধ করতে। তাই বাল্যবিবাহ রোধে ব্যপকভাবে সচেতনতা সৃষ্টি করতে হবে । পত্র-পত্রিকায় বিভিন্ন কেস স্টাডির , প্রিন্ট ও ইলেক্ট্রোনিক মিডিয়ায় বিভিন্ন অনুষ্ঠান যেমন নাটক, চলচ্চিত্র, টকশো ইত্যাদির মাধ্যমে সচেতন কাযর্ক্রম দৃঢ় করতে হবে। পরে তিনটি গ্রুপে ভাগ হয়ে গ্রুপ ডিসকাশন করা হয় ।

 

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ