• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
দীর্ঘ ৪৫ বছর পর চন্দ্রঘোনা পাহাড়ীকা উচ্চ বিদ্যালয়ে বিশুদ্ধ পানির অভাব দূর                    কাপ্তাইয়ে সেনা অভিযান অস্রসহ পিসিজেএসএস কর্মী আটক                    বাঘাইছড়িতে ইউপিডিএফ কালেক্টর আটক                    বান্দরবানে পর্যটকবাহী বাস উল্টে নিহত ১                    সাধনানন্দ বন বিহারের দুদিন ব্যাপী দানোত্তম কঠিন চীবর অনুষ্ঠান সমাপ্ত                    মহালছড়িতে চেঙ্গী নদীর উপড় সংষ্কার ও মেরামতকৃত বেইলী ব্রিজের উদ্বোধন                    পানছড়িতে মা, শিশু ও কিশোরী-কিশোরী স্বাস্থ্য সেবার মান উন্নয়নে সফল অবদানে সন্মাননা                    রাঙামাটিতে আওয়ামীলীগের নেতা দীপংকর তালুকদারহ ৫ জনের মনোনয়নপত্র সংগ্রহ                    নির্বাচনে দলীয় প্রার্থী নিয়ে রাঙামাটিতে বিএনপির দুই অংশের পাল্টাপাল্টি সংবাদ সন্মেলন                    হরিণা লুম্বিনী বন বিহারে কঠিন চীবর দানোৎসব সম্পন্ন                    অবাধ ও নিরপেক্ষ নির্বাচনে নিজের অর্পিত দায়িত্ব সকলকে সঠিকভাবে পালন করতে হবে-বৃষকেতু চাকমা                    রাঙামাটিতে হিলরভালেদীর মতবিনিময় সভা                    বিলাইছড়িতে পিএসসি পরীক্ষায় অনুপস্থিত ২৭ জন!                    লামায় চুরি করে শত বর্শীয় গাছ কাটার সময় বিদ্যুত তারে উপর পড়ে সংযোগ বন্ধ, আটক এক                    সিঙ্গিনালা মৈত্রীপুর বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব সম্পন্ন                    বরুনাছড়ি সার্বজনীন বিহারে কঠিন চীবর দান সম্পন্ন                    রাঙামাটিতে জেলা ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ                    পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী (দঃ) উদযাপন উপলক্ষে রাঙামাটিতে জশনে জুলুছ                    রাঙামাটিতে রাজবন বিহারের দুদিনের দানোত্তম কঠিন চীবর দান উৎসব সমাপ্ত                    কেপিএম সিবিএ`র কমিটি পুর্নগঠনে আলোচনা সভা ও মাহফিল অনুষ্ঠিত                    খাগড়াছড়িতে বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের কেন্দ্রীয় কমিটির সম্মেলন অনুষ্ঠিত                    
 

ফিরে দেখা ২০১৭
ভয়াবহ পাহাড় ধসে ঘটনায় ১৭ সাল ছিল রাঙামাটির জন্য দুর্বিসহ

বিশেষ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 31 Dec 2017   Sunday

ভয়াবহ পাহাড় ধস আর অতি বর্ষণের কারনে ২০১৭ সাল ছিল পার্বত্য রাঙামাটির বাসিন্দাদের জন্য দুর্বিসহ বছর। বছরের মাঝামাঝি জুন মাসের শুরুতে রাঙামাটিতে সর্বোচ্ছ রেকর্ড মাত্রায় বৃষ্টি আর ভয়াবহ পাহাড় ধস জান মালের ব্যাপক ক্ষতি করে। প্রাকৃতিক দুর্যোগে  রাঙামাটির পরিস্থিতি দূর্বিসহ বিভিষিকাময় হয়ে উঠে। বিশ্ব জুড়ে আলোচনার কেন্দ্রে ছিল রাঙামাটি।

 

৩০ মে ঘুনিঝড় মোরার তান্ডবে লন্ডভন্ড হয়ে যায় রাঙামাটি স্বাভাবিক জীবন যাত্রা। প্রাণ হারায় দুইজন। ১৩ জুন ঘটে যায় রাঙামাটির ইতিহাসের স্মরণকালে ভয়াবহ পাহাড় ধ্বসের ঘটনা। ১৩ জুনের ভয়াবহ পাহাড় ধ্বসে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু ও সম্পদের ক্ষতি হয় রাঙামাটিতে। পাহাড় ধ্বসের ঘটনায় ৬ সেনা সদস্যসহ মারা যায় ১২০ জন। আর আহত হয়েছে দেড় হাজারেরও বেশী। ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়ে প্রায় আড়াই হাজারের মতো। বিভিন্ন স্থানে সড়কের উপর পাহাড় ধনে পড়ে। মানিকছড়ি শালবনে ১০০ মিটার সড়কের অংশ নিশ্চিন্ন হয়ে বিছিন্ন হয়ে যায় রাঙ্গামাটি - চট্টগ্রাম সহ অভ্যন্তরীন সব সড়ক যোগাযোগ।

 

গাছপালা উপড়ে ও বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে লন্ডভন্ড হয়ে যায় রাঙামাটি -হাটহাজারী বিদ্যুৎ সঞ্চালন লাইন। পুরো শহর বিদ্যুৎ বিহীন হয়ে পড়ে, বন্ধ হয়ে যায় পানি সরবরাহ ব্যবস্থা। দেখা দেয় চরম মানবিক সংকট। রাঙামাটি শহরের অভ্যন্তরীন সড়ক ও বিভিন্ন স্থানে মাটি ভাঙ্গন দেখা দেয়ায় সড়কে যান চলাচলে বিঘœ ঘটে। সরকারী ও আবসিক অনেক পাকা ভবন ঝুকিঁপূর্ন হয়ে উঠে।

 

পাহাড় ধ্বসের ৪দিনের মাথায় বিদ্যুৎ সরবরাহ পূনরায় চালু হয় এবং রাঙামাটি চট্টগ্রাম সড়কের ৮ দিন সড়ক যোগাযোগ বিছিন্ন থাকার পর সেনাবাহিনীর তত্বাবধানে মানিকছড়ি শালবন এলাকায় বিকল্প সড়ক চালু করে যোগাযোগ পূর্ণস্থাপিত হয়। একমাস বিচ্ছিন্ন থাকার পর সরাসরি চালু হয় খাগড়াছড়ি –রাঙামাটি সড়ক। এর পর ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসে রাঙামাটির জীবনযাত্রা।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ