• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাইয়ে তিন দিন ব্যাপি জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় পুরুস্কার বিতরণ                    পানছড়িতে সনাতন সামজ কল্যান পরিষদের সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত                    খাগড়াছড়িতে এসএটিভির ৫ম বর্ষপূর্তি উৎসব পালন                    জাতীয় পার্টি ক্ষমতায় গেলে আওয়ামীলীগ ও বিএনপি নিরাপদ থাকবে-মীর আব্দুস সবুর                    রোববার কাপ্তাইয়ে ৪০০০তম পাড়া কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী                    শান্তি চুক্তির কারণে পার্বত্য এলাকায় শান্তি ফিরে এসেছে-পার্বত্য প্রতিমন্ত্রী                    আলীকদমে অভিযানে ১৩টি অস্ত্রসহ ৩জনকে আটক করেছে র‌্যাব                    এসএসসি পরীক্ষার কেন্দ্র পেল পানছড়ির পূজগাং মূখ উচ্চ বিদ্যালয়                    রাঙামাটিতে পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্ত পরিবারকে স্যালভেশন আর্মী বাংলাদেশের আর্থিক সহায়তা                    রাঙামাটিতে শ্রী শ্রী নারায়ন মন্দিরের নব গঠিত মন্দির পরিচালনা কমিটির শপথ গ্রহন                    সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবাষিকী উপলক্ষে রাঙামাটিতে দুই গ্রুপের পৃথক কর্মসূচি পালন                    কাপ্তাইয়ে দুইদিন ব্যাপি জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা শুরু                    কাপ্তাইয়ে তিন দিন ব্যাপিজাতীয় শিক্ষা সপ্তাহ শুরু                    কাপ্তাইয়ে ছাত্রলীগের বিক্ষোভ-সমাবেশ                    কাপ্তাইয়ে গাছ চাপা পড়ে জুম চাষীর মৃত্যূ                    রাঙামাটিতে তিন দিন ব্যাপী ক্ষুদ্র নৃ গোষ্ঠীর নাট্য উৎসবের উদ্বোধন                    পার্বত্য চট্টগ্রামে বর্ডার রোড নির্মাণে কাজ শুরু বিজিবি’র                    ইউপিডিএফের বান্দরবান জেলা সমন্বয়ককে আটকের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-মিছিল                    মহালছড়িতে সেনাবাহিনীর বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান                    দীঘিনালায় প্রধান শিক্ষকের বদলীর দাবীতে এলাকাবাসীদের মানববন্ধন                    রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির পূনঃনিয়োগ না দেয়ার দাবিতে গণস্বাক্ষর                    
 

মিঠুর চাকমাকে শেষ বিদায়
শনিবার খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ ডেকেছে ইউপিডিএফ

স্টাফ রিপোর্টার খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 05 Jan 2018   Friday

হাজারো নেতাকর্মী ও ভক্ত-স্বজনদের কাঁদিয়ে শেষ শ্রদ্ধার মধ্য দিয়ে শুক্রবার দাহক্রিয়া সম্পন্ন হয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক(ইউপিডিএফ) এর সংগঠন মিঠুন চাকমার।


এদিকে, মিঠুন হত্যার প্রতিবাদে শনিবার খাগড়াছড়ি জেলায় সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসুচির ডাক দিয়েছে ইউপিডিএফ।


উল্লেখ্য,বুধবার খাগড়াছড়ির জেলা সদরের অপর্ণা চৌধুরীপাড়ার বাসার সামনে থেকে তাকে ধরে নিয়ে গিয়ে পাইখাইয়াপাড়া সড়কের সুইচ গেইট এলাকায় গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। 

 

জানা যায়,শুক্রবার সকাল থেকে তার পরিবারের পক্ষ থেকে ধর্মীয় নানা আনুষ্ঠানিকতা শেষে অপর্ণা চৌধুরী পাড়ায় ইউপিডিএফের পক্ষ থেকে শেষ শ্রদ্ধা জানিয়ে তার মৃত দেহ বটতলী মহা শশ্মানে দাহ করা হয়। এ দাহ ক্রিয়ায় অংশ নিতে খাগড়াছড়ির বিভিন্ন উপজেলাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার নেতাকর্মী ও মিঠুন চাকমার বন্ধু-বান্ধব,সহপাঠি ও স্বজনদের তার বাড়ীতে লাশ দেখতে আসতে প্রশাসনের পক্ষ থেকে বাঁধা দেওয়ার অভিযোগ করেছে ইউপিডিএফ।


মিঠুন চাকমার দাহক্রিয়া অনুষ্ঠানের পূর্বে ইউপিডিএফের পক্ষ শ্রদ্ধা নিবেদনের কথা ছিল শহরের স্বনির্ভর এলাকায়। তবে প্রশাসনের অনুমতি না থাকার অভিযোগ এনে সদরের গুরুত্বপূর্ন স্পর্টে অতিরিক্ত পুলিশ মোতায়েনসহ নিরাপত্তা বাহিনীর টহল জোরদার করা হয়। পরে স্বনির্ভর এলাকায় মিঠুন চাকমার লাশ নিতে বাঁধার মূখে পড়ে তার নিজ বাসায় শেষ শ্রদ্ধা নিবেদন শেষে পায়ে হেটে নিহতের লাশ বটতলী মহা শশ্মানে নিয়ে যান সংগঠনটির নেতাকর্মী ও তার স্বজনরা।

 

এদিকে,মিঠুন চাকমাকে হত্যার প্রতিবাদের শনিবার সকাল-সন্ধ্যা খাগড়াছড়ি জেলায় সড়ক অবরোধের ডাক দিয়েছে সংগঠনটি। গনতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি ও ইউপিডিএফের সংগঠন অংগ্য মারমা এ অবরোধের ঘোষনা দেন। বটতলী এলাকায় মিঠুন চাকমাকে ইউপিডিএফের পক্ষ থেকে শেষ শ্রদ্ধাকালে আয়োজিত সভায় তিনি এ ঘোষনা দেন।


এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ইউপিডিএফের বান্দরবান জেলা সমন্বয়ক ছোটন তঞ্চংগ্যা, গনতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক থুইক্য মারমা,বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি এম এম পারভেজ লেলিন, লেখক ও গবেষক ছাইদিয়া গুলরুদ প্রমূখ।


অবুঝ পুত্রের কান্না: এদিকে-মিঠুন চাকমার দুই বছরের অবুঝ শিশু তিরাজ চাকমার জম্মদিনের দিন তার বাবার লাশ হলেও সে জানে না তার বাবা আর কোন দিন ফিরবে না। শনিবার তার বাবার কপিনের পাশে দাড়িয়ে বাবা,বাবা বলে ডেকেও সাড়া না দেওয়ায় ফুল দিতে দেখা যায় তাকে। এসময় তার স্বজনদের কান্না আর আর্তনাদে ভারী হয়ে উঠে আশ-পাশের এলাকা। এ ঘটনায় মিঠুন চাকমার হত্যার বিচার দাবী করেন তার স্বজনসহ মিঠুন ভক্তরা।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ