• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে টমটম চালক নিহত                    রাজস্থলীতে পশুপালন ও কৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত                    রাঙামাটিতে বৌদ্ধদের মাঘী পূর্ণিমা উদযাপিত                    বাঘাইছড়ির সাজেকে পর্যটকবাহী মাইক্রোবাস উল্টে আহত ৭                    খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ফুটবল টূর্ণামেন্টের উদ্বোধন                    খাগড়াছড়িতে মাঘী পূর্ণিমা উদযাপিত                    আগামী ৮মার্চ থেকে ৩দিন ব্যাপী ঐতিহ্যবাহী বোমাং রাজপূণ্যাহ শুরু হচ্ছে                    রাঙামাটিতে জাপানী মহিলা রেষ্টলারদের রেষ্টলিং প্রদর্শন                    পানছড়িতে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল                    রাঙামাটিতে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের ৯দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু                    বরকলের বড়হরিণায় ঘূর্ণিবাতাস ও শিলা বৃষ্টিতে ২১টি বসতবাড়ি দোকান ঘর বিধ্বস্ত                    রাঙামাটিতে চেয়ারম্যান পদে ২৫, মহিলা ও পুরুষ ভাইস চেয়ারম্যান ৬৫ জনের মনোনয়নপত্র দাখিল                    বান্দরবানে চেয়ারম্যানে মনোনয়পত্র জমা দিয়েছেন ২০                    ইউএসটিসি’র জুম্ম শিক্ষার্থী পরিবারের নবীনবরণ ও প্রবীণদের বিদায় অনুষ্ঠান                    রাঙামাটিতে সাংবাদিক মোস্তফা কামালের স্মরণসভা                    কাপ্তাইয়ে মহিলা ভাইস চেয়ারম্যান পদে পপির মনোনয়ন জমা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সবির কুমার চাকমার পদত্যাগ পত্র দাখিল                    সভাপতি সুনীল কান্তি দে এবং সাধারণ সম্পাদক সিন্টু                    বঙ্গবন্ধু-ই প্রথম পাহাড়িদের উচ্চ শিক্ষার্জনে দেশ-বিদেশের পথ খুলে দিয়েছিলেন                    রাঙামাটিতে ৫দিনব্যাপী সঞ্জীবনী প্রশিক্ষণ কোর্স শুরু                    জুরাছড়িতে সংরক্ষিত ওয়ার্ড সদস্য কৃষ্ণা চাকমার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমেছে                    
 

আলীকদমে গিয়ে শ্বাস কষ্টে আক্রান্ত হয়ে মারা গেলেন হাফেজ মাওলানা আবদুল হাই

এস.কে খগেশপ্রতি চন্দ্র খোকনন, লামা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 22 Jan 2018   Monday

আলীকদম বাজার ব্যবসায়ীদের উদ্যোগে  তৃতীয় তম ওয়াজ মাহফিলের দ্বিতীয় অধিবেশনে সভাপতির দায়িত্ব পালন করতে এসে শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে মারা গেলেন কক্সবাজারের চকরিয়ার উপজেলার খুটাখালী দারুল হুফ্ফাজ (হাফেজ খানা) ও এতিম খানার পরিচালক পীর প্রখ্যাত আলেমেদ্বীন হাফেজ মাওলানা আবদুল হাই।

 

গেল ২২ জানুয়ারি সোমবার রাত ২টা ৪০ মিনিটে আলীকদম সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে মারা যান (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজেউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মাহতাব উদ্দিন চৌধুরী এ সময় তাঁর মৃত্যু নিশ্চিত করেন। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে মুহূর্তের মধ্য হাজার হাজার মানুষ হাসপাতালে তাকে দেখতে আসেন।

 

 আলীকদম বাজার ব্যবসায়ীদের উদ্যোগে অনুষ্ঠিত সীরাতুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাহফিলের  সভাপতি নাছির উদ্দিন সওদাগর বলেন, খুটাখালীর পীর প্রখ্যাত আলেমেদ্বীন হাফেজ মাওলানা আবদুল হাই  হুজুর  তার বাসায় রোববার বিকেল ৫টা থেকে অবস্থান করছিলেন। কিন্তু হুজুর অসুস্থতাবোধ করায়  তার বাসায় তিনি বিশ্রাম নিচ্ছিলেন। তাঁর শ্বাসকষ্ট বেড়ে গেলে রাত সোয়া একটার সময় বাসা থেকে আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়।  গেল ২১ জানুয়ারি রোববার আলীকদম বাজার ব্যবসায়ীদের উদ্যোগে অনুষ্ঠিত সীরাতুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাহফিলের দ্বিতীয় অধিবেশনে হুজুরের সভাপতিত্ব করা কথা ছিল।

 

এ ব্যাপারে আলীকদম স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মাহতাব উদ্দিন চচৌধরী ও কর্তব্যরত চিকিৎসক মো. আমিনুল ইসলাম বলেন, শ্বাস কষ্ট অবস্থায় হুজুরকে হাসপাতালের জরুরী বিভাগে আনা হয়। এ সময় হুজুরের শ্বাসকষ্ট হচ্ছিল খুব বেশি। তাই তাঁকে অক্সিজেন, স্যালাইন ও ইনজেকশান দেওয়া হয়। এ অবস্থার মাঝে আরো বেশী শ্বাস কষ্ট বেড়ে গেলে চিকিৎসাধিন অবস্থায় হুজুর  মারা যান।

 

ওয়াজ মাহফিলের সাধারণ সম্পাদক  মোঃ কায়েস উদ্দিন সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, হুজুরের মৃত্যুর খবর মূহুর্তের মধ্যে ছড়িয়ে পড়লে গভীর রাতে হাসপাতালে তাঁর অসংখ্য মুরীদ, শুভাকাঙ্খী ও অনুগ্রাহীরা হাসপাতালে ভীড় করেন। ভোর রাত ৪টার সময় তাঁকে আলীকদম সরকারী স্বাস্থ্য কমপ্লেক্স থেকে এ্যাম্বুলেন্স যোগে চকরিয়ার খুটাখালীস্থ বাড়ীতে নিয়ে যাওয়া হয়।

 

 এ ব্যাপারে খুটাখালী দারুল হুফ্ফাজ(হাফেজ খানা ও এতিম খানার সহকারী পরিচালক হাফেজ ইউসুফ  বলেন,  গেল ২১ জানুয়ারী আলীকদম উপজেলার  আলীকদম বাজার ব্যবসায়ীদের উদ্যোগে ওয়াজ মাহফিলের সভাপতির দায়িত্ব পালন করতে গিয়েছিলো। হঠাৎ করে শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন খুটাখালী দারুল হুফ্ফাজ (হাফেজ খানা) ও এতিম খানার পরিচালক পীর প্রখ্যাত আলেমেদ্বীন হাফেজ মাওলানা আবদুল হাই।

 

 

এদিকে, পারিবারিক সিদ্ধান্তে  মঙ্গলবার বিকাল ৫ টায় খুটাখালী কিশালয় উচ্চ বিদ্যালয় ময়দানে হুজুরের জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। তিনি আরো বলেন, সাতকানিয়া উপজেলার গারাঙ্গিয়া দরবার শরীফের খলিফার দায়িত্ব পালন করছে। মৃত্যুকালে তিনি এক স্ত্রী, পাঁচ ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ