• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
দেড়যুগ পরও এমপিও হয়নি ঘাগড়া কলেজটি,মানবেতর জীবনযাপন করছেন শিক্ষক-কর্মচারীরা                    খাগড়াছড়িতে দুর্বৃত্তদের গুলিতে ব্যবসায়ী আহত                    ব্লাস্ট রাঙামাটি ইউনিটের উপকারভোগীদের সাথে পর্যালোচনা সভা                    বিলাইছড়ির মেরাংছড়া বিদ্যালয়ে শিক্ষা উপকরণ বিতরণ                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‍্যালি, আলোচনা সভা ও পোনা অবমুক্তকরন                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাঙামাটিতে বর্ণাঢ্য র‌্যালি, পোনা অবমুক্তকরণ ও আলোচনা সভা                    রাঙামাটিতে ৭৩টি বৌদ্ধ বিহারসহ চিকিৎসা সহায়তার অনুদান প্রদান                    খাগড়াছড়িতে তিন পরিবহন শ্রমিককে সাড়ে সাত লক্ষ টাকা মৃত্যু সাহায্য প্রদান                    জুরাছড়িতে নিরবিচ্ছন্নভাবে বিদ্যুৎ চালু না রাখলে বিল পরিশোধ থেকে বিরত ও বিদ্যুৎ অফিস ঘেরাও হুমকি                    রাঙামাটিতে সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রম বাস্তবায়ন জোরদার বিষযক সেমিনার                    রাঙামাটিতে যত্রতত্র নৌ-যান রাখার দায়ে ভ্রম্যমান আদালতের জরিমানা                    বিলাইছড়িতে জনগোষ্ঠীর জলবায়ু বিপদাপন্নতা নিরূপন বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন                    জুরাছড়িতে ছাত্রলীগ কমিটি গঠন                    রাঙামাটিতে এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৮ জন                    রাজস্থলীতে গাইন্দ্যা ইউপির বাজেট ঘোষনা                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মহালছড়িতে সংবাদ সম্মেলন                    রাঙামাটির ঝুলন্ত সেতু দেড় ফুট পানির নিচে                    কাপ্তাই হ্রদে পানির উচ্চতা বৃদ্ধিতে প্রতি সেকেন্ডে ২৭ হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে কাপ্তাইয়ে সংবাদ সম্মেলন                    বরকলের দু্ই ইউনিয়নের বন্যায় দূর্গত মানুষদের মাঝে নগদ অর্থ ও ত্রাণ সামগ্রি বিতরন                    
 

তারুম্বনে জীবনের গান

বিহারী চাকমা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 06 Feb 2018   Tuesday

কান্দেবছড়া গ্রামের তারুম্বন লাইব্রেরী। তলাপাকা বেড়ার ঘরটিকে পরিপাটি করে সাঁজিয়ে বানানো হয়েছে সুন্দর লাইব্রেরী তারুম্বন গ্রন্থাগার। যেখানে এখন চলে জ্ঞানের চর্চা। তরুণরা স্বপন দেখে জীবনের জয় গান গাওয়ার। শিশুদের চোখে বড় হওয়ার স্বপ্ন। প্রবীণরা সন্তানদের জ্ঞান চর্চা দেখে বিমোহিত হয়, আশার আলো খুজে পাবার চেষ্টা করে সেখানে নিরন্তর। এই তারুম্বন গণ গ্রন্থাগারটি রাঙামাটি সদর উপজেলার বালুখালী ইউনিয়নের কান্দেবছড়া গ্রামে প্রতিষ্ঠা করেছেন এলাকার কয়েকজন বিদ্যানুরাগী।

 

রাঙামাটি শহরের পুর্ব দিকে হ্রদের ওপারে কিছুদুর গেলেই পৌছানো যায় কান্দেবছড়া গ্রামে। ছোট দেশীয় ট্রলার কিংবা স্পীডবোটে অতি সহজেই অল্প সময়েই যাওয়া যায় সেখানে। গ্রামের সরল মানুষ গুলোর হাসিখুশি মুখগুলো আগন্তুকদের অল্প সময়েই আপন করে নেয়। শহরের পাশের গ্রাম হওয়ায় সর্বত্র শহুরে পরিবেশ। গ্রামেই  গ্রাম-শহরের মিতালী। লিচু, নারকেল, আম, কাঠাল, সুপারি প্রভৃতি ফলদ বৃক্ষরাজি গ্রামকে এবং গ্রামের প্রকৃতিকে সমৃদ্ধ করেছে। সেখানে আকাশটা একটু বেশি নীল, সবুজটাও যেনো আরো ঘন সবুজ। কর্ণফুলির ঢেউগুলো ছোট শিশুর মতো ধীরে ধীরে কাপ্তাই হ্রদের বুকে পা ফেলে ফেলে চলে যায়, চলে যায় দুর গন্তব্যে...।  এখন সর্বদা হাতছানি দেয় সেই কান্দেবছড়ার তারুম্বন।

 

সোমবার জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে তারুম্বন গ্রন্থাগার কর্তৃপক্ষ আয়োজন করেছে সুন্দর ও মনোমুগ্ধকর একটি অনুষ্ঠান। রচনা লিখন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। পাশাপাশি জনপ্রতিনিধি ও সামাজিক নেতাদের শিক্ষামুলক ভাষণ। সবই ছিল চমৎকার। রচনার বিষয় বস্তু ছিল ‘সামাজিক উন্নয়নে গ্রন্থাগারের ভুমিকা’ এবং জাতীয় গ্রন্থাগার দিবসের গুরুত্ব ও তাৎপর্য। চিত্রাঙ্কন বিষয়টি ছিলো আরো চমৎকার। ছবি একে প্রকৃতি ও জীবনকে সাজিয়ে তোলা এবং বাংলাদেশের জাতীয় পতাকাটাকে সুন্দর করে আকা। ছাত্র-ছাত্রী ও শিশুরা চমৎকার ভাবে উপস্থাপন করেছে রচনা ও ছবিতে তাদের নিপুণতা। ছবিতে শিশুরা একেঁছে পাহাড়কে আলোকিত করে পুব আকাশে রং ছড়িয়ে সুয্যি মামার আগমন। আদিবাসী গ্রামে ঘাটে ভিড়ে রয়েছে ছোট ছোট নৌকো, পাহাড়ের ধারে ধারে মনোমুগ্ধকর বসতি আদিবাসী গ্রাম ও জীবন। ঘন সবুজের বুকে লাল সুর্য বসিয়ে রঙের খেলায় মেতে বাংলাদেশের জাতীয় পতাকা একে তাক লাগিয়েছে ছোট্ট সোনামণিরা।

 

 রচনা,চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন দিন পরিবর্তন ও দৈনিক রাঙামাটি পত্রিকার স্টাফ রিপোর্টার বিহারী চাকমা, অনলাইন পত্রিকা হিলর সংবাদের সম্পাদক সুপ্রিয় চাকমা শুভ ও ঢাকা হেডলাইন্স পত্রিকার রাঙামাটি জেলা প্রতিনিধি অনন্ত চাকমা। প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন তারুম্বন  রাঙ্গামাটি জেলা সরকারি গণ গ্রন্থাগারের সহকারী লাইব্রেরিয়ান সুনীলময় চাকমা,  স্থানীয় ইউপি চেয়ারম্যান বিজয়গিরি চাকমা, ইউপি মেম্বার মঙ্গলচান চাকমাসহ মান্য ব্যক্তিরা।

 

বিজ্ঞান্তর তালুকদারের সাবলীল উপস্থাপনায় সুধীজন হিসেবে শিক্ষা ও পরামর্শ মুলক তথ্য সমৃদ্ধ ভাষণ দিয়ে সবাইকে পুলকিত করেন এনজিও ব্যক্তিত্ব ললিত চাকমা। আরেক এনজিও ব্যক্তিত্ব সিআইপিডির পাভেল চাকমার উদ্দীপনামুলক বক্তব্য সকলকে কাছে টেনেছে। এসময়  অনুষ্ঠানে সিআইপিডির পক্ষ থেকে লাইব্রেরীর জন্য বই পুস্তকসহ গ্রামবাসীর জন্য বেশ কিছু প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়।

 

পুরষ্কার বিতরণ ও আলোচনা সভা  শেষে তারুম্বন প্রাঙ্গণে সাজানো মঞ্চে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সঙ্গীত শিক্ষক ও সঞ্চালক বিজ্ঞান্তর তালুকদারের শ্রুতিমধুর ও চমৎকার উপস্থাপনায় শিল্পীরা গান না গেয়ে থাকতেই পারলেন না। কন্ঠ শিল্পী অনন্ত রঞ্জন চাকমা ও জোনাকি চাকমাদের চাকমা দেশাত্মবোধক গান ও উভোগীতে মুগ্ধ হন শ্রোতা ও দর্শকরা।

 

তারুম্বন গ্রন্থাগারের উদ্যোক্তা ও রাঙামাটি জেলা সরকারি গণগ্রন্থাগারের সহকারি লাইব্রেরীয়ান সুনীলময় চাকমা লাইব্রেরীটির প্রতিষ্ঠার কথা জানাতে গিয়ে নিজের অনভুতির কথা প্রকাশ করেন বলেন, ‘ছোটকাল থেকে তার একটি প্রিয় বিষয় ছিল বই সংগ্রহ করা। শুধু সংগ্রহ নয়, বই পড়াও ছিল আমার নেশা। সময় পেলে বই এর জগতে ঘুরে বেড়াতাম। সেই নেশা থেকেই আমার স্বপ্ন ছিল একটি গ্রন্থাগার প্রতিষ্ঠা করবো। ভাগ্যক্রমে আমার চাকুরিও হয় গ্রন্থাগারে। আমার দীর্ঘদিনের লালিত স্বপ্ন থেকেই গ্রামবাসীকে নিয়ে গড়া হয়েছে গ্রন্থাগারটি। নাম দেয়া হয়েছে  তারুম্বন গ্রন্থাগার। তারুম্বন একটি চাকমা শব্দ । বাংলায় এর অর্থ হলো ‘ঘন অরণ্য’। অরণ্য যেমন নীরব শান্ত পরিবেশে মানুষের মনকে একাগ্রতা এনে দেয় ঠিক তেমনি তারুম্বন গণগ্রন্থাগারটিও বইয়ের অরণ্য। যেখানে থাকবে শান্ত পরিবেশে জ্ঞান অর্জন ও শিক্ষা, থাকবে চিত্ত বিনোদনের চমৎকার জায়গা’ ।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ