• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
দেড়যুগ পরও এমপিও হয়নি ঘাগড়া কলেজটি,মানবেতর জীবনযাপন করছেন শিক্ষক-কর্মচারীরা                    খাগড়াছড়িতে দুর্বৃত্তদের গুলিতে ব্যবসায়ী আহত                    ব্লাস্ট রাঙামাটি ইউনিটের উপকারভোগীদের সাথে পর্যালোচনা সভা                    বিলাইছড়ির মেরাংছড়া বিদ্যালয়ে শিক্ষা উপকরণ বিতরণ                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‍্যালি, আলোচনা সভা ও পোনা অবমুক্তকরন                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাঙামাটিতে বর্ণাঢ্য র‌্যালি, পোনা অবমুক্তকরণ ও আলোচনা সভা                    রাঙামাটিতে ৭৩টি বৌদ্ধ বিহারসহ চিকিৎসা সহায়তার অনুদান প্রদান                    খাগড়াছড়িতে তিন পরিবহন শ্রমিককে সাড়ে সাত লক্ষ টাকা মৃত্যু সাহায্য প্রদান                    জুরাছড়িতে নিরবিচ্ছন্নভাবে বিদ্যুৎ চালু না রাখলে বিল পরিশোধ থেকে বিরত ও বিদ্যুৎ অফিস ঘেরাও হুমকি                    রাঙামাটিতে সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রম বাস্তবায়ন জোরদার বিষযক সেমিনার                    রাঙামাটিতে যত্রতত্র নৌ-যান রাখার দায়ে ভ্রম্যমান আদালতের জরিমানা                    বিলাইছড়িতে জনগোষ্ঠীর জলবায়ু বিপদাপন্নতা নিরূপন বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন                    জুরাছড়িতে ছাত্রলীগ কমিটি গঠন                    রাঙামাটিতে এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৮ জন                    রাজস্থলীতে গাইন্দ্যা ইউপির বাজেট ঘোষনা                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মহালছড়িতে সংবাদ সম্মেলন                    রাঙামাটির ঝুলন্ত সেতু দেড় ফুট পানির নিচে                    কাপ্তাই হ্রদে পানির উচ্চতা বৃদ্ধিতে প্রতি সেকেন্ডে ২৭ হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে কাপ্তাইয়ে সংবাদ সম্মেলন                    বরকলের দু্ই ইউনিয়নের বন্যায় দূর্গত মানুষদের মাঝে নগদ অর্থ ও ত্রাণ সামগ্রি বিতরন                    
 

শিল্পকলা একাডেমির ৪৪ বছর পূর্তি উপলক্ষ্যে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 19 Feb 2018   Monday

বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪৪ বছর পূর্তি ও বসন্ত বরণ উপলক্ষে সোমবার রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

 

রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

 

পার্বত্য জেলা পরিষদ সদস্য ও জেলা শিল্পকলা একাডেমির আহ্বায়ক মনোয়ারা আক্তার জাহান এর সভাপতিত্বে জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে সদর উপজেলা নির্বাহী অফিসার সুমনী আক্তার, জেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি প্রবীন সাংবাদিক সুনীল কান্তি দে, জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক (ভাঃ) রূপনা চাকমা, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মুজিবুল হক বুলবুল বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার অনুসিনথিয়া চাকমা। অনুষ্ঠান পরিচালনা করেন জেলা শিল্পকলা একাডেমির সঙ্গীত শিক্ষক মিলন ধর।

 

এর আগে জেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী জেলা বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন পয়েন্ট পদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে সামাজিক সাংস্কৃতিক  ও বিভিন্ন  প্রতিষ্ঠান প্রধানরা উপস্থিত ছিলেন।

 

আলোচনাসভা শেষে কেক কেটে বর্ষপূর্তি পালন করা হয়। পরে জেলা শিল্পকলা একাডেমির সঙ্গী ও নৃত্য শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

প্রধান অতিথির বক্তব্যে পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা বলেন, বাঙ্গালির হাজার বছরের ঐতিহ্যমতি শিল্প-সংস্কৃতির বিকাশ, চর্চা এবং সংরক্ষণের স্বপ্ন নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমী’ ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারি প্রতিষ্ঠা করেন। তিনি বলেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি বাংলাদেশের শিল্প সংস্কৃতি বিকাশের একমাত্র জাতীয় প্রতিষ্ঠান এবং প্রতিভাবান শিল্পী তৈরির অপার সম্ভবনার একটি ক্ষেত্র। এখান থেকেই গুনী শিল্পীরা উঠে এসেছে।

 

তিনি আরো বলেন, বর্তমান সরকার পার্বত্য বাসির প্রতি খুবই আন্তরিক। তাই এখানকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সংস্কৃতি চর্চা ও রক্ষায় শিল্পকলার পাশাপাশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউটের মাধ্যমে নৃত্য, নাট্য, সঙ্গীত, সাহিত্যসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষন ও অনুষ্ঠানের আয়োজন করে চলেছে। তিনি বলেন, এখানকার নৃ-গোষ্ঠীর শিশুরা যাতে শিশুকাল থেকেই তাদের স্ব স্ব ভাষায় শিক্ষা গ্রহণ করতে পারে সেলক্ষ্যে তাদের নিজস্ব ভাষায় পাঠ্য বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করছে। তিনি আরো বলেন, একটি জাতির পরিচয় তার ভাষা ও সংস্কৃতি। সুস্থ সংস্কৃতির চর্চা ও বিকাশে সরকারের পাশাপাশি  সাংষ্কৃতিক ব্যাক্তিত্ব ও অভিভাবকদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি। 

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ