• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে টমটম চালক নিহত                    রাজস্থলীতে পশুপালন ও কৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত                    রাঙামাটিতে বৌদ্ধদের মাঘী পূর্ণিমা উদযাপিত                    বাঘাইছড়ির সাজেকে পর্যটকবাহী মাইক্রোবাস উল্টে আহত ৭                    খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ফুটবল টূর্ণামেন্টের উদ্বোধন                    খাগড়াছড়িতে মাঘী পূর্ণিমা উদযাপিত                    আগামী ৮মার্চ থেকে ৩দিন ব্যাপী ঐতিহ্যবাহী বোমাং রাজপূণ্যাহ শুরু হচ্ছে                    রাঙামাটিতে জাপানী মহিলা রেষ্টলারদের রেষ্টলিং প্রদর্শন                    পানছড়িতে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল                    রাঙামাটিতে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের ৯দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু                    বরকলের বড়হরিণায় ঘূর্ণিবাতাস ও শিলা বৃষ্টিতে ২১টি বসতবাড়ি দোকান ঘর বিধ্বস্ত                    রাঙামাটিতে চেয়ারম্যান পদে ২৫, মহিলা ও পুরুষ ভাইস চেয়ারম্যান ৬৫ জনের মনোনয়নপত্র দাখিল                    বান্দরবানে চেয়ারম্যানে মনোনয়পত্র জমা দিয়েছেন ২০                    ইউএসটিসি’র জুম্ম শিক্ষার্থী পরিবারের নবীনবরণ ও প্রবীণদের বিদায় অনুষ্ঠান                    রাঙামাটিতে সাংবাদিক মোস্তফা কামালের স্মরণসভা                    কাপ্তাইয়ে মহিলা ভাইস চেয়ারম্যান পদে পপির মনোনয়ন জমা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সবির কুমার চাকমার পদত্যাগ পত্র দাখিল                    সভাপতি সুনীল কান্তি দে এবং সাধারণ সম্পাদক সিন্টু                    বঙ্গবন্ধু-ই প্রথম পাহাড়িদের উচ্চ শিক্ষার্জনে দেশ-বিদেশের পথ খুলে দিয়েছিলেন                    রাঙামাটিতে ৫দিনব্যাপী সঞ্জীবনী প্রশিক্ষণ কোর্স শুরু                    জুরাছড়িতে সংরক্ষিত ওয়ার্ড সদস্য কৃষ্ণা চাকমার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমেছে                    
 

শিল্পকলা একাডেমির ৪৪ বছর পূর্তি উপলক্ষ্যে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 19 Feb 2018   Monday

বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪৪ বছর পূর্তি ও বসন্ত বরণ উপলক্ষে সোমবার রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

 

রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

 

পার্বত্য জেলা পরিষদ সদস্য ও জেলা শিল্পকলা একাডেমির আহ্বায়ক মনোয়ারা আক্তার জাহান এর সভাপতিত্বে জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে সদর উপজেলা নির্বাহী অফিসার সুমনী আক্তার, জেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি প্রবীন সাংবাদিক সুনীল কান্তি দে, জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক (ভাঃ) রূপনা চাকমা, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মুজিবুল হক বুলবুল বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার অনুসিনথিয়া চাকমা। অনুষ্ঠান পরিচালনা করেন জেলা শিল্পকলা একাডেমির সঙ্গীত শিক্ষক মিলন ধর।

 

এর আগে জেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী জেলা বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন পয়েন্ট পদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে সামাজিক সাংস্কৃতিক  ও বিভিন্ন  প্রতিষ্ঠান প্রধানরা উপস্থিত ছিলেন।

 

আলোচনাসভা শেষে কেক কেটে বর্ষপূর্তি পালন করা হয়। পরে জেলা শিল্পকলা একাডেমির সঙ্গী ও নৃত্য শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

প্রধান অতিথির বক্তব্যে পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা বলেন, বাঙ্গালির হাজার বছরের ঐতিহ্যমতি শিল্প-সংস্কৃতির বিকাশ, চর্চা এবং সংরক্ষণের স্বপ্ন নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমী’ ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারি প্রতিষ্ঠা করেন। তিনি বলেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি বাংলাদেশের শিল্প সংস্কৃতি বিকাশের একমাত্র জাতীয় প্রতিষ্ঠান এবং প্রতিভাবান শিল্পী তৈরির অপার সম্ভবনার একটি ক্ষেত্র। এখান থেকেই গুনী শিল্পীরা উঠে এসেছে।

 

তিনি আরো বলেন, বর্তমান সরকার পার্বত্য বাসির প্রতি খুবই আন্তরিক। তাই এখানকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সংস্কৃতি চর্চা ও রক্ষায় শিল্পকলার পাশাপাশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউটের মাধ্যমে নৃত্য, নাট্য, সঙ্গীত, সাহিত্যসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষন ও অনুষ্ঠানের আয়োজন করে চলেছে। তিনি বলেন, এখানকার নৃ-গোষ্ঠীর শিশুরা যাতে শিশুকাল থেকেই তাদের স্ব স্ব ভাষায় শিক্ষা গ্রহণ করতে পারে সেলক্ষ্যে তাদের নিজস্ব ভাষায় পাঠ্য বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করছে। তিনি আরো বলেন, একটি জাতির পরিচয় তার ভাষা ও সংস্কৃতি। সুস্থ সংস্কৃতির চর্চা ও বিকাশে সরকারের পাশাপাশি  সাংষ্কৃতিক ব্যাক্তিত্ব ও অভিভাবকদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি। 

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ