• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
দীঘিনালার সাংবাদিক পলাশ বড়ুয়া’র পিতৃবিয়োগ                    দুই ত্রিপুরা কিশোরীর হত্যাকারীদের শাস্তির দাবিতে ঢাকায় মানববন্ধন ও সমাবেশ                    লামায় সপ্তম শ্রেণীর এক ছাত্রী ৫ দিন ধরে নিখোঁজ                    কাপ্তাইয়ে বিজিবির ইফতার মাহফিল অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে ৩৪ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান                    রাঙামাটিতে কৃষকদের সহজলভ্য ঋনের সেবা পেতে ব্যাংক প্রধানদের সাথে পরামর্শক কর্মশালা                    খাগড়াছড়িতে অবিস্ফোরিত আতশবাজিতে শিশু দগ্ধ                    খাগড়াছড়িতে দুগ্রুপের গোলাগুলি বিনিময়, সন্ত্রাসীদের ধরতে যৌথ বাহিনীর অভিযান                    দীঘিনালায় দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ’র সাবেক কর্মী নিহত                    আলীকদমে শিশু ও নারী উন্নয়নে ওরিয়েন্টেশন কর্মশালা                    লামায় বেইলি ব্রীজের পাটাতন ভেঙ্গে যাওয়ায় দুর্ভোগ চরমে                    মাইসছড়ি ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষনা                    রাজস্থলী উপজেলা প্রশাসনের উদ্যোগে ওয়াই-ফাই সেবা প্রদান                    উপকার ভোগীদের সরকারী ও প্রাইভেট সেক্টরের উন্নয়ন সেবা সহজলভ্য করতে রাঙামাটিতে কর্মশালা                    লংগদুতে মাস ব্যাপি ক্রিকেট প্রশিক্ষনের সনদ পত্র বিতরণ                    সীতাকুন্ডে দুই কিশোরীর হত্যায় জড়িতদের শাস্তির দাবীতে রাঙামাটিতে মানববন্ধন                    নাইক্ষ্যংছড়িতে মাটি চাপায় নারী শ্রমিকসহ নিহত ৪, আহত ১                    পাহাড়ে আবারও রক্তের হোলি খেলা শুরু হয়েছে-উষাতন তালুকদারএমপি                    পানছড়ি বাজারে ক্রেতাদের অনুপস্থিতি কোটি টাকার লোকসানে ব্যবসায়ীরা                    লামায় আগুণ লেগে ৩ দোকান পুড়ে ছাই                    রাঙামাটির কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্তকরণ কার্যক্রমের উদ্বোধন                    
 

সন্মিলিত নারী সমাজের
চাকমা রাণীর ওপর হামলা ঘটনার নিরপেক্ষ তদন্ত কমিটি ও জড়িতদের বিচারের দাবীতে রাঙামাটিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 22 Feb 2018   Thursday

বিলাইছড়িতে দুই সহোদর মারমা কিশোরীকে যৌন নিপীড়ন ও চাকমা রাণী য়েন য়েনসহ স্বেচ্ছাসেবীদের ওপর হামলার অভিযোগ এনে ঘটনার সুষ্ঠ বিচারের দাবীতে বৃহস্পতিবার রাঙামাটিতে মানববন্ধন ও প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদান করেছে সন্মিলিত নারী সমাজ।

 

এদিকে, মানববন্ধন শেষে বিক্ষোভসহকারে প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি দিতে চাইলে তাদের পুলিশ বাঁধা দেয়। পরে কয়েকজন নারী নেত্রী জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে স্মারকলিপি প্রদান করেন।


মানবন্ধনে নারী নেতৃবৃন্দ চাকমা রাণী য়েন য়েন ও স্বেচ্ছাসেবীদের ওপর হামলার এবং দুই সহোদর মারমা কিশোরীকে যৌন নিপীড়নের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদসহ জড়িতদের শাস্তির দাবী জানান।


জেলা শিল্পকলা সামনে আধা ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালনকালে সন্মিলিত নারী সমাজ ছাড়াও বিভিন্ন শ্রেনী পেশার লোকজন অংশ নেন। মানববন্ধন চলাকালে বক্তব্যে দেন জাতীয় মানবধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ কমিটি রাঙামাটির সভাপতি নেত্রী টুকু তালুকদার ও উইমেন্স রিসোর্স নেটওয়ার্কের সমন্বয়কারী ডনাই প্রু নেলী। এসময় রাঙামাটি সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান রীতা চাকমা, বাংলাদেশ মহিলা পরিষদের নেত্রী কনিকা বড়–য়া নারী নেত্রী সাগরিকা রোয়াজা, এ্যাডভোকেট সুস্মিতা চাকমা, রাঙাবী তংচংগ্যা, উত্তরা ত্রিপুরা, সুগন্ধী চাকমা, অনিকা দেব বর্মন, এ্যাডভোকেট মাধবী মারমা নিকোলা তংচংগ্যা, সংযুক্তা চাকমা প্রমুখ উপস্থিত ছিলেন।

 

মানববন্ধন শেষে নারী নেত্রীরা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদানের জন্য জেলা শিল্প কার্যালয় সামনে থেকে জেলা প্রশাসন চত্বর পর্ষন্ত বিক্ষোভসহকারে যেতে চাইলে এসময় পুলিশ বাঁধা দেয়। পরে নিরূপা দেওয়ানের নেতৃত্বে কয়েকজন নারী নেত্রীরা জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদান করেন।


স্মারকলিপিতে চাকমা রাণীর ওপর হামলা পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী প্রথাগত প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানটির মর্যাদার ওপর হামলার সামিল। পাশাপাশি এ হামলা জাতি-ধর্ম নির্বিশেষে সকল নারীর প্রতি চরম অবমাননা উল্লেখ করে ৫ দফা দাবি জানানো হয়েছে। সেগুলো হল স্মারকলিপিতে চাকমা সার্কেলের উপদেষ্টা রাণী য়েন য়েন ও স্বেচ্ছাসেবীদের উপর হামলার স্বাধীন নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে অপরাধীদের বিচার, বিলাইছড়ির অরাছড়ি গ্রামে দুই সহোদর মারমা কিশোরীকে যৌন নিপীড়নের ঘটনায় জড়িতদের চিহিৃত করে আইনের আওতায় এনে বিচার ও শাস্তি প্রদান,দুই কিশোরদের তাদের ইচ্ছা অনুযায়ী ও পার্বত্য চট্টগ্রামের বিদ্যমান প্রথা অনুসারে চাকমা সার্কেল চীফের হেফাজতে প্রদান এবং ঘটনার শিকার মারমা দুই কিশোরীর পরিবারের সদস্য ও চাকমা রাজ পরিবারসহ সংশ্লিষ্টদের নিরাপত্তা নিশ্চিতের ব্যবস্থা করা।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ