• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাইয়ের অতি বৃষ্টিতে ক্ষতিগ্রস্হ ৯ পরিবারকে টেউটিন ও নগদ টাকা প্রদান                    নানিয়ারচরের ঘিলাছড়িতে এলজিসহ আটক ২                    স্কুল ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    আলীকদমে তিন দিনের ফলদ ও বৃক্ষ মেলার উদ্বোধন                    আলীকদমে হাসপাতালের জমি উদ্ধারে গঠিত তদন্ত কমিটির কাজ শুরু                    খাগড়াছড়িতে তথ্য অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    লামায় মুক্তিযুদ্ধে নিহত ৩০ লাখ শহীদের স্মরনে ৩০ লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচি                    রাঙামাটি জেনারেল হাসপাতালে সেবা গ্রহীতাদের সাথে হাসপাতাল কর্তৃপক্ষের যৌথ সভা                    রাঙামাটিতে যুবদলের বিক্ষোভ-সমাবেশ                    কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা ও শিক্ষকদের লাঞ্ছিতের ঘটনায় পিসিপি’র নিন্দা                    বান্দরবানের কোন পাহাড় থেকে আর এক কোদাল মাটিও কাটা যাবে না-জেলা প্রশাসক                    মাটিরাঙ্গায় দুর্বৃত্তের গুলিতে যুব সমিতির কর্মী নিহত                    ঢাকায় গণতান্ত্রিক যুব ফোরাম ও শ্রমজীবী ফ্রন্টের বিক্ষোভ                    সাংস্কৃতিক চর্চায় জড়িত থাকলে কোন যুবক মাদকাসক্ত হবে না-সৌরেন্দ্র নাথ চক্রবর্তী                    খাগড়াছড়িতে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন                    রাঙামাটিতে রথযাত্রা উৎসব                    দেশবরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে রাঙামাটিতে সপ্তাহ ব্যাপী আর্ট ক্যাম্পের উদ্বোধন                    লামায় ২০ বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    রাঙামাটিতে আস-সুন্নাহ ফাউন্ডেশনের যাত্রা শুরু                    দেশবরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে রাঙামাটিতে শনিবার থেকে সপ্তাহ ব্যাপী আর্ট ক্যাম্প শুরু হচ্ছে                    খাগড়াছড়িতে চঞ্চুমনি চাকমার উপর হামলার প্রতিবাদে তিন সংগঠনের বিক্ষোভ-সমাবশে                    
 

রাঙামাটিতে পিসিপি’র জেলার শাখার ২০তম প্রতিনিধি সন্মেলনে
নিয়মতান্ত্রিক রাজনৈতিক আন্দোলনের ক্ষেত্রে বাধা সৃষ্টি করবেন না-উষাতন তালুকদার এমপি

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 25 Feb 2018   Sunday

রাঙামাটির ২৯৯ নং আসনের নির্বাচিত সাংসদ উষাতন তালুকদার নিয়মতান্ত্রিক রাজনৈতিক আন্দোলনের ক্ষেত্রে বাধা সৃষ্টি না করার জন্য সরকারকে আহ্বান জানিয়ে বলেছেন, কর্নফুলী নদীতে বাঁধ দিলেও পানি কি বন্ধ করতে পেরেছেন। বাঁধের ১৬টি স্পিলওয়ে ছাড়াও কারবাইন দিয়ে পানি ছেড়ে দিতে হচ্ছে। ঠিক তেমনি করে পানির গতি প্রবাহের জন্য রাস্তা খুলে দিতে হবে। তবে যদি এখানে নিয়মতান্ত্রিক রাজনৈতিক আন্দোলন বন্ধ করে দেয়া হয় তাহলে অনিয়মতান্ত্রিক রাজনীতির আন্দোলন আসতে বাধ্য,এটা সবাইকে বুঝতে হবে।

 

তিনি অভিযোগ করে আরো বলেন,পার্বত্য চট্টগ্রাম ইস্যূকে ঝুলিয়ে রাখা হয়েছে এবং  পার্বত্য চুক্তির মৌলিক বিষয় বাস্তবায়ন না করে মিথ্যাচার করা হচ্ছে।

 

রোববার রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের(পিসিপি) জেলা শাখার ২০ তম প্রতিনিধি সন্মেলন ও কাউন্সিলের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উষাতন তালুকদার এমপি এসব কথা বলেন।

 

রাঙামাটি সাংস্কৃতিক ইনষ্টিটিউট মিলনায়তনে আয়োজিত সন্মেলনের পিসিপি’র জেলা শাখার সভাপতি রিন্টু চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির জেলার ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক ত্রিজিনাদ চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির জেলা শাখার সভাপতি টোয়েন চাকমা,পিসিপির কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক সুমন মারমা ও হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী দীপা চাকমা। স্বাগত বক্তব্যে রাখেন পিসিপির নেতা কাজল চাকমা।

 

এর আগে জাতীয় ও দলীয় পাতাকা উড়িয়ে সন্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি। দিন ব্যাপী সন্মেলনে জেলার দশ উপজেলা থেকে পিসিপি’র প্রায় ২শ নেতাকর্মী ছাড়াও অংঙ্গ সংগঠন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য যুব সমিতির, মহিলা সমিতির পর্যবেক্ষকরা অংশ নেন।

 

কাউন্সিলের দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির  কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শক্তিপদ ত্রিপুরা। সন্মেলনে উপস্থিত কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে পিসিপি’র জেলা শাখার সভাপতি হিসেবে রিন্টু চাকমা, সাধারন সম্পাদক মিলন কুমার তংচংগ্যা ও পলাশ চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়।

 

প্রধান অতিথির বক্তব্যে উষাতন তালুকদার এমপি বিলাইছড়ির দুই মামরা সহোদরাকে নির্যাতনের ঘটনার সমালোচনা করে বলেন, কারা এ ঘটনার সাথে জড়িত তা প্রশাসনকে খুজে বের করতে হবে। তা না হলে প্রশাসনকে জবাবদিহিতা করতে হবে।

 

তিনি আরো বলেন, আওয়ামীলীগের সাথে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কোন  বিরোধ নেই। স্থানীয় আওয়ামীলীগই এই বিরোধ তৈরী করেছে। তাই এ ব্যাপারে সবাইকে বঝুতে হবে এবং  সচেতন থাকতে হবে।

 

পিসিপি’র নেতাকর্মীদের উদ্দেশ্য বলেন, আন্দোলন সংগ্রাম কোন ভোজ সভা নয়, এটি এত সহজ নয়। এখানে পংকিলতা কার্দমাক্ততা এবং  জীবন দেয়া নেয়ার বিষয় রয়েছে। তাই এক্ষেত্রে যেটা করনীয় তা হল নিজেদের পৃথিবীতে বেচে থাকার জন্য কি কি করনীয় তার যোগ্যতা থাকতে হবে ও অন্যকে সমালোচনা করার আগে নিজেকে আত্নসমালোচনা করে নিজেকে গড়ে তুলতে হবে। তবে অসংহতি দোষ দ্রুতি থাকতে পারে। এ জন্য সব সময় ভালোকেই বেছে নিয়ে গ্রহন করতে হবে। অপরদিকে পরিস্থিতি দাবী রাখে সর্বোচ্চ ত্যাগ করার জন্য আপনাদের প্রস্তুত থাকতে হবে। ইতিহাসের দাবীতে আজকে এ আন্দোলন সংগ্রাম। তাই এ আন্দোলনে আমাদের জয়যুক্ত হতে হবে।

 

নিজেদের অস্তিত্ব অধিকার আদায়ের লক্ষে ঐক্যবদ্ধ ও সংগ্রামী হওয়ার কোন বিকল্প নেই উল্লেখ করে  তিনি নতুন প্রজন্মকে আন্দোলনে উদ্যোমী হওয়ার পাশাপাশি স্বচ্ছতা দক্ষতার মধ্য দিয়ে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।

 

পিসিপির কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক সুমন মারমা বলেন, পার্বত্য চট্টগ্রামের চলমান পরিস্থিতি নাজুক উঠছে। পার্বত্য চট্টগ্রামকে একটি বন্দি কারাগার হিসেবে পরিণত করা হয়েছে। এ অঞ্চলের মানুষের বাকস্বাধীনতা নেই,  রাজনৈতিক,সংস্কৃতিকসহ সকল অধিকার ভূলণ্ঠিত করার পাশাপাশি প্রতিনিয়ত ভূমি বেদখল ও এখানকার মানুষের অধিকারের জন্য কোন সমাবেশ ও মিছিল করতে দেয়া হচ্ছে না। দীর্ঘ দিন ধরে এই অবস্থা চলতে থাকলে জুম্ম জনগনের অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না। তিনি জুম্ম জনগনের অস্তিত্ব রক্ষায় ও পার্বত্য চুক্তির যথাযথ বাস্তবায়নে ঐক্যবদ্ধ হয়ে লড়াই সংগ্রামে এগিয়ে আসার জন্য সবাইকে আহ্বান জানান।

 

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির জেলার ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক ত্রিজিনাদ চাকমা বলেন, আমরা আজ নিজ ভূমে পরবাসীর জীবন যাপন করছি। তা না হলে বিলাইছড়ির দুই সহোদরার ঘটনা এবং এ ঘটনার সূত্র ধরে অনক নাটক দেখতে পেয়েছি তা সমাজের জন্য নজিরবিহীন বলে আমরা মনে করতে পারি। তিনি অভিযোগ করেন জনসংহতি সমিতি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে ধ্বংস করতে একটি মহল উঠে পড়ে লেগেছে। পার্বত্য চট্টগ্রামে যারা মানবধিকার ও অধিকার নিয়ে কাজ করছে তাদের অপরাধী বানানো হচ্ছে।

 

তিনি ছাত্র সমাজকে জুম্ম জনগনের অধিকারের জন্য এবং পার্বত্য চট্টগ্রামের শান্তি সুবাতাস বয়ে আনতে ও সুন্দর বাংলাদেশ বিনির্মাণের জন্য দৃপ্ত অঙ্গিকারের আহ্বান জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

 

 

 

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ