• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বরকলে ৫হাজার পিচ ইয়বাসহ আটক ২                    বালুখালী ইউনিয়নে হিল ফ্লাওয়ারের কৃষি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত                    রাজস্থলীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধন                    রাঙামাটিতে জেলা উন্নয়ন কমিটির সভা অনুষ্ঠিত                    ফারুয়া ইউনিয়নে দরিদ্র পরিবারের মাঝে বিনামূল্য সোলার বিতরণ                    ভেষজ ঔষধি বাসক চাষ ও বাজারজাত বিষয়ে রাঙামাটিতে দুদিন ব্যাপী কর্মশালার উদ্বোধন                    রাঙামাটি রাজ বন বিহারে মধু পূর্ণিমা উদযাপিত                    পানছড়িতে নতুন ব্রিগেড কমান্ডারের মতবিনিময় সভা                    লামায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে ইউএনও`র কাছে শিক্ষার্থীদের নালিশ                    জুরাছড়িতে ভিসিএফ এর সুফলভোগীদের মাঝে নগদ অর্থ প্রদান                    কাপ্তাইয়ে মীনা দিবস পালিত                    রাঙামাটি জেলা প্রশাসনের পক্ষ থেকে বিদ্যালয়ের শিক্ষার্থীদের ড্রেস ও শিক্ষার উপকরণ বিতরণ                    ত্রৈমাসিক বোধিধারা পত্রিকার মোড়ক উন্মোচন                    জুরাছড়িতে মিনা দিবস পালিত                    রাঙামাটিতে শুষ্ক মৌসুমে পাহাড়ি এলাকা কৃষি উৎপাদন বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা                    অর্থ সংকট ও আমলাতান্ত্রিক জটিলতার কারণে রাঙামাটি ক্রীড়াঙ্গন পিছিয়ে রয়েছে                    খাগড়াছড়িতে কৃষক প্রশিক্ষক অনুষ্ঠিত                    খাগড়াছড়িতে উদ্ধারকৃত বিপুল মাদক ধ্বংস করলো পুলিশ                    রাঙামাটিতে বিশ্ব পর্যটন দিবস উদযাপনে প্রস্তুতি সভা                    স্বামীর বিরুদ্ধে থানায় মামলা করলেন লামা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান                    কর্মদক্ষতার মাধ্যমে ইউএনও রুহুল আমিন সকলের কাছে প্রশংসিত হয়েছেন                    
 

বরকলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেলিভারী রুম না থাকায় চরম ভোগান্তি

পুলিন বিহারী চাকমা। বরকল (রাঙামাটি) : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 05 Mar 2018   Monday

রাঙামাটির বরকল উপজেলার একমাত্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রসুতি মায়েদের জন্য কোন ডেলিভারী রুম নেই। কমপ্লেক্সে ডেলিভারী রোগীকে মহিলা ওয়ার্ডের পাশে একটি সীটে পর্দার ঘেরা দিয়ে ডেলিভারী করানো হয়। এতে রোগীদের জন্য যেমনি স্বাস্থ্য সম্মত নয় তেমনি কমপ্লেক্সে প্রতিষ্ঠার পর থেকে ডেলিভারী করার রুম না থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রসুতি মায়েদের।


জানা যায়, উপজেলার সুবলং ইউনিয়নের মিতিঙ্গ্যাছড়ি গ্রাম থেকে গেল জানুয়ারী মাসের শেষের দিকে এটি শিশু প্রসবের জন্য উপজেলা সদর স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয় অলকা চাকমা (২৫) নামে এক মহিলা। কমপ্লেক্সে ভর্তির দুদিন পরে তার প্রসব ব্যাথা শুরু হলে বেকায়দায় পড়েন কমপ্লেক্সের নার্স ও চিকিৎসক। পরে কোন উপায় না দেখে মহিলা ওয়ার্ডের পাশের একটি সীটে পর্দা টাঙিয়ে বাচ্চা প্রসব করাতে হয় র্নাস ও চিকিৎসকদের।


এদিকে, একইভাবে চলতি মাসে কলাবুনিয়া গ্রাম থেকে রাবেয়া খাতুন (২২) তার স্বামী শহীদুল কে নিয়ে ট্রলার বোটে করে কমপ্লেক্স ঘাটে পৌছার মাত্র তার প্রসব ব্যাথা শুরু হয়। ব্যাথার এক পর্যায়ে চিকিৎসক ও নার্সরা ট্রলার বোটে তার সন্তান প্রসব করান। কমপ্লেক্সে ভর্তি হওয়ার সময়ও পাননি ওই প্রসূতি। ডেলিভারী রোগীদের সন্তান প্রসব করার রুম না থাকায় প্রতিনিয়ত একদিকে জীবনের ঝুকিঁ অন্য দিকে দুর্ভোগ পোহাতে হচ্ছে উপজেলার ডেলিভারী রোগীদের।


উপজেলায় অর্ধ লক্ষ মানুষের এক মাত্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক ও পানীয় জলের সংকট চিকিৎসকদের থাকার আবাসনের অভাবসহ রয়েছে নানা সমস্যা। দীর্ঘ সময় ধরে এসব সমস্যা সমাধানের জন্য নেই কারোর উদ্যোগ। ফলে উপজেলার একমাত্র চিকিৎসা সেবার প্রতিষ্ঠানটি রয়েছে নানা সমস্যায় জর্জরিত।


আন্তঃ বিভাগের সিনিয়র নার্স লক্ষী ভট্টার্চায ডেলিভারী রোগীদের দুর্ভোগের কথা স্বীকার করে জানান,গেল ৬ মাসে কমপ্লেক্সে ৫জন ডেলিভারী রোগীর সন্তান প্রসব করানো হয়েছে। আর ৬জনকে জেলা সদরে প্রেরন করা হয়েছে। ডেলিভারী রুম না থাকায় আবার অনেকেই কমপ্লেক্সে সন্তান প্রসবের জন্য আসতে চান না বলে জানান তিনি।


উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মংক্যচিং মারমা সাগর জানান,দশ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সটি বছর দুয়েকের মধ্যে ৫০ শয্যা হাসপাতালে উন্নীত হলে অনেক সমস্যার সমাধান হবে। তবে বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রীণহিলের অর্থায়নে মহিলা ওর্য়াডের পাশে একটি ডেলিভারী রুম করে দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছে। আশা করছি সংস্থাটি অতিদ্রুত উদ্যোগ নিয়ে তার বাস্তবায়ন করবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ