• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পানছড়িতে বেসরকারীভাবে নবনির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান মনিতা ত্রিপুরার সংবাদ সম্মেলন                    বিলাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে উপজেলা আওয়ামীলীগের সভাপতি সুরেশ কান্তি তংচংগ্যা নিহত                    বাঘাইছড়িতে হতাহতের ঘটনায় ৭ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠিত                    বরকলে জেএসএস সমর্থিত প্রার্থীরা বেসরকারীভাবে নির্বাচিত                    রাঙামাটিতে ৫ উপজেলায় প্রতিদ্বন্ধি চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী ফলাফল                    বাঘাইছড়িতে ভোট শেষে ফেয়ার পথে দুর্বৃত্তদের ব্রাশফায়ারে সহকারী পুলিং অফিসারসহ নিহত ৬ ও আহত ২৬                    সোমবার রাঙামাটির দশ উপজেলায় ভোট গ্রহন, কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম প্রেরণ                    বঙ্গবন্ধুর ভাস্কর্যে রাঙামাটি জেলা পরিষদের শ্রদ্ধাঞ্জলি প্রদান                    বাংলাদেশের প্রতিটি অর্জনে বঙ্গবন্ধুর নামটি চিরস্মরণীয় হয়ে থাকবে-দীপংকর তালুকদার এমপি                    রাজস্থলীতে পাল্পউড ডিপো উদ্বোধন                    রাঙামাটিতে শুরু হলো শিশু-কিশোর মেলার বর্ণাঢ্য আয়োজন                    সাংসদ বাসন্তি চাকমার অপসারনের দাবীতে মহালছড়িতে মানববন্ধন ও বিক্ষোভ                    রাঙামাটি ফ্রেন্ডস ক্লাব কাম কমিউনিটি সেন্টার নির্মাণ কাজের ভিত্তি প্রস্তুর স্থাপন                    উপজেলা পরিষদ নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন লক্ষে বরকলে মতবিনিময় সভা                    পানছড়িতে দুর্বৃত্তদের গুলিতে ইউপিডিএফের নেতা নিহত                    সহকারী প্রাথমিক শিক্ষকদের ১১তম গ্রেডের দাবীতে রাঙামাটিতে মানবন্ধন                    রাঙামাটিতে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা                    রাঙামাটিতে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা ৩দিনের কর্মসূচী গ্রহন                    বিলাইছড়িতে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহে নানা কর্মসূচী                    মহালছড়িতে জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে শোভাযাত্রা                    জেলা পরিষদ চেয়ারম্যানের সাথে পরিকল্পনা মন্ত্রণালয় ও ইউনিসেফ দলের সাক্ষাত                    
 

শুক্রবার বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ’র শাহাদাৎ বার্ষিকীতে রাঙামাটিতে নানা আয়োজন

বিশেষ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 19 Apr 2018   Thursday

২০ এপ্রিল,বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ’র শাহাদাৎ বার্ষিকী। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এই দিনে পাকিস্তানী শত্রুবাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে রাঙ্গামাটির নানিয়ারচর উপজেলার বুড়িঘাটে বীরত্বের সাথে লড়ে তিনি শাহাদাৎ বরণ করেছিলেন।

 

মহান স্বাধীনতা সংগ্রামে তাঁর বীরত্বপূর্ণ অবদানের জন্য সরকার তাঁকে ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভুষিত করেন। দেশের সাত জনের ‘বীরশ্রেষ্ঠের মধ্যে তিনি একজন । রাঙামাটির নানিয়ারচরের বুড়িঘাটের একটি টিলায় চির নিদ্রায় শায়িত আছেন মুক্তিযুদ্ধের ‘বীরশ্রেষ্ঠ’ মুন্সি আব্দুর রউফ। শাহাদাৎ বার্ষিকীর দিনটি পালনে রাঙামাটিতে নেয়া হয়েছে নানা আয়োজন।

 

পাহাড় ঘেরা রাঙামাটির চোখ ধাঁধানো প্রাকৃতিক সৌন্দর্য। চারদিকে কাপ্তাই লেকের স্বচ্চ পানির মাঝে ছোট্ট একটি টিলার উপর মুন্সি আব্দুর রউফের সমাধি।  দেশের সাত জনের একজন ‘বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ’এর সমাধি স্থান রাঙামাটির নানিয়ারচরের বুড়িঘাটে।

 

ফরিদপুরের জন্ম নেয়া সিংহ হৃদয়ের মানুষটি স্বাধীনতা যুদ্ধের সময় ইস্ট পাকিস্তান রাইফেলসে কাজ করতেন। মুক্তিযুদ্ধ শুরু হলে ইস্ট বেঙ্গল রেজিমেন্টের সাথে যুদ্ধে অংশগ্রহণ করেন।

 

তৎকালীন পার্বত্য চট্টগ্রামে রাঙামাটি-মহালছড়ি পানিপথ প্রতিরোধ করার জন্য ৮ম ইস্ট বেঙ্গল রেজিমেন্টের এক কোম্পনী সৈন্যের সাথে বুড়িঘাটে দায়িত্ব পালন অবস্থায় হঠাৎ পাকিস্তান সেনাবাহিনীর কমান্ডো ব্যাটেলিয়নের দুই কোম্পানী সৈন্য, বেশ কয়েকটি স্পীড বোট এবং দুটি লঞ্চে করে বুড়িঘাট দখলের জন্য আক্রমন করে ও মর্টার এবং অন্যান্য ভারী অস্ত্র দিয়ে অবিরাম গোলা বর্ষণ শুরু করে।

 

অতর্কিত আক্রমণে মুক্তিবাহিনীর সদস্যরা ছত্রভঙ্গ হয়ে পড়ে ও এই সুযোগে কিছু পাকিস্তানি সৈন্য তীরে নেমে মুক্তিবাহিনীর অবস্থান ঘিরে ফেলে। পাকিস্তনি সৈন্যরা এলএমজির রেঞ্জের বাইরে গিয়ে লঞ্চ থেকে মর্টারে গোলা বর্ষণ করতে থাকে। হঠাৎ একটি গোলার আঘাতে ছিন্নভিন্ন হয়ে যায়  মুন্সী আবদুর রউফের দেহ।

 

পরে স্থানীয় পাহাড়ি অধিবাসী দয়াল কৃষ্ণ চাকমা তার লাশ উদ্ধার করে নানিয়ারচরের বুড়িঘাটের চিংড়ি খাল সংলগ্ন এই টিলার উপর সমাহিত করেন। পরে  বিজিবির উদ্যোগে সেই টিলায় নির্মিত হয়েছে বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফের সমাধি সৌধ। একজন বীরশ্রেষ্ঠকে সমাহিত করেও্র এখনো পর্যন্ত বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফের সমাধি সৌধ দেখাশোনা করেন দয়াল কৃষ্ণ চাকমার পরিবারের সদস্যরা।

 

এ দিকে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশন প্রথমবারের মত রাঙ্গামাটিতে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ-এর শাহাদাৎ বার্ষিকী পালন করছে। বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ স্মৃতি সংরক্ষনে ও নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে কাজ শুরু করেছে বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ ফাউন্ডেশন। ইতোমধ্যে ফাউন্ডেশন শিক্ষার্থীদের মধ্যে মেধা বৃত্তি চালু করেছে।

 

বীরশ্রেষ্ঠের শাহাদাৎ বার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন করার জন্য ফাউন্ডেশনের উদ্যোগে গত ৩০ মার্চ তৃতীয় থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মেধাবৃত্তি পরীক্ষার আয়োজন করা হয়। গত ১২ এপ্রিল পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়।

 

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড মিলনায়তনে শুক্রবার সকাল ১০টায় আলোচনা সভা ও শিক্ষার্থীদের মাঝে বৃত্তি ও পুরস্কার প্রদান করা হবে।  অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার। জেলাপ্রশাসক এ কে এম মামুনুর রশিদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি থাকবেন রাঙামাটি সদর সেনা জোনের অধিনায়ক লেঃ কর্নেল মোহাম্মদ রেদওয়ানুল ইসলাম ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য হাজী মোঃ মুছা মাতব্বর। প্রধান আলোচক থাকবেন বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশনের উদ্যোক্তা ও পরিচালক ইয়াছিন রানা সোহেল। আমন্ত্রিত অতিথি থাকবেন জেলা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসার উত্তম খীসা ও জেলা প্রাথমিক সহকারি শিক্ষা অফিসার মোঃ মফিজুল ইসলাম। এছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

 

প্রতিবছর স্বাধীনতা ও বিজয় দিবসে বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফের স্মৃতি সৌধে শ্রদ্ধা জানানো হলেও তাঁর শাহাদাৎ বার্ষিকীর দিনে তেমন কোন আয়োজন হতো না। এ বছর থেকে শাহাদাৎ বার্ষিকীর দিনে ফাউন্ডেশন শিক্ষার্থীদের মধ্যে মেধা বৃত্তি প্রদানসহ নানা আয়োজনকে স্বাগত জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ