• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে অবসরপ্রাপ্ত কৃষি কর্মকর্তা গোপাল কৃষ্ণ ত্রিপুরা’র মৃত্যুতে স্মরণসভা                    খাগড়াছড়ির নতুনকুঁড়ি ক্যান্ট: হাইস্কুল-এর বার্ষিক ক্রীড়া পুরস্কার বিতরণ                    স্বামীকে ফিরে পাওয়ার জন্য ছেলের অপহরণ নাটক সাজালেন মা                    পানছড়িতে সমমনা শিক্ষকগ্রুপের ব্যাডমিন্টন প্রতিযোগিতায় বিন্দু-প্রিয়া চ্যাম্পিয়ন                    খাগড়াছড়িতে অস্ত্র, গুলি ও নগদ টাকাসহ ইউপিডিএফ সদস্য আটক                    খাগড়াছড়িতে সেনাবাহিনীর উদ্যোগে শীতবস্ত্র ও খেলাধুলার সামগ্রী বিতরণ                    কাপ্তাইয়ে জেলা প্রশাসকের বিভিন্ন স্কুল,উপজেলা ও থানা পরিদর্শন                    সন্ত্রাস ও অস্ত্রবাজী করে পাহাড়ে আওয়ামীলীগের অগ্রযাত্রা কেউ ঠেকাতে পারবে না                    রাঙামাটিতে ৭৮ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে                    বাঘাইছড়িতে ৪৮ ঘন্টার সড়ক ও নৌপথ অবরোধের প্রথম শান্তিপূর্নভাবে পালিত                    কেপিএমের সকল সমস্যা সমাধানে যা করনীয় তাই করা হবে-দীপংকর তালুকদার এমপি                    বিলাইছড়ি সেনা জোন কর্তৃক সম্প্রীতি ষ্টোর ও টিভি প্রদান                    রাঙামাটির রিজার্ভ বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের ত্রাণ সামগ্রী বিতরণ                    জুরাছড়িতে জোন অধিনায়কের বিদায় ও বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত                    আওয়ামীলীগ সরকার সবসময় অসহায় মানুষের পাশে ছিল এবং থাকতে দায়বদ্ধ                    বরকলে বিধবার বসত বাড়ি আগুনে পুড়ে ছাই                    রাঙামাটিতে টেলিভিশন সাংবাদিকদের নিয়ে তিন দিনের প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত                    খাগড়াছড়ির রামগড়ে দুর্বৃত্তদের গুলিতে যুব সমিতির কর্মী নিহত                    ডিজিটাল নিরাপত্তা আইনে খাগড়াছড়িতে সাংবাদিক নেতা নূরুল আজম গ্রেপ্তার                    রাঙামাটির রিজার্ভ বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৮৪টি কাঁচা ঘর পুড়ে ছাই                    শাহিনা আক্তারকে সংরক্ষিত নারী আসনের এমপি চান খাগড়াছড়িবাসী                    
 

প্রতিপক্ষ রাজনৈতিক দলের সাথে সংশ্লিষ্ট থাকার দায়ে উচ্ছেদকৃত পরিবারের মাঝে
মহালছড়িতে উপজেলা প্রশাসনের ত্রাণ বিতরন

মহালছড়ি প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 20 Apr 2018   Friday

প্রতিপক্ষ রাজনৈতিক দলের সাথে সংশ্লিষ্ট থাকার দায়ে খাগড়াছড়ি ও রাঙামাটি থেকে উচ্ছেদকৃত পরিবারের মাঝে  শুক্রবার ত্রাণ বিতরন করলেন মহালছড়ি উপজেলা প্রশাসন।

 

বিতরণকালে এ সময় উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, উপজেলা নির্বাহী অফিসার তামান্না নাসরিন উর্মি, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাকলী খীসা, মহালছড়ি সদর ইউপি চেয়ারম্যান রতন কুমার শীল, মুবাছড়ি ইউপি চেয়ারম্যান বাপ্পী খীসা।

 

মহালছড়ি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন জায়গা থেকে বসতভিটা ছেড়ে উপজেলার মুবাছড়ি ইউনিয়নের খুলারাম পাড়া উচ্চ বিদ্যালয়ে আশ্রয় নেওয়া অর্ধ শতাধিক পরিবারের মাঝে চাল,ডাল, তৈল, মশারী ও শুকনা খাবার বিতরন করা হয়। 

 

ত্রাণ বিতরনকালে বসতভিটা ছেড়ে আসা ভুক্তভোগীরা অভিযোগ করে জানান, ইউপিডিএফ এর লোকেরা অস্ত্র শস্ত্র নিয়ে এসে তাদেরকে ভিটে বাড়ি থেকে জোরপূর্বক উচ্ছেদ করে দেয়। বসত বাড়ি ছেড়ে না গেলে প্রাণ নাশের হুমকি দেওয়া হয়। ভিটেবাড়ি ছেড়ে যেতে না চাইলে কয়েকটা পরিবার মারধরেরও শিকার হন বলে অভিযোগ করেন।

 

 বেতছড়ি গ্রামের পুরাতন পাড়ার বাসিন্দা মিন্টি চাকমা ও কতুকছড়ি থেকে আসা বিনতা চাকমা জানান, প্রাণের ভয়ে তিনি এক কাপড়ে বের হয়ে আসতে হয়েছে। তাদের এখন ছেলে-মেয়েদের নিয়ে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে।

 

এদিকে বেতছড়ি জেনারেল ওসমানী উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্রী লিজা চাকমা অভিযোগ জানায়, ২১ এপ্রিল মডেল টেষ্ট পরীক্ষা শুরু হবে। এ অবস্থায় সে পরীক্ষায় অংশ গ্রহন করা মোটেও সম্ভব নয়। ফরেস্ট অফিস এলাকার আদর্শী চাকমা জানান  তার ছেলে ওপেন চাকমা পঞ্চম শ্রেণিতে সমাপনী পরীক্ষা দেবে। এ অবস্থায় থাকলে সময়মতো পরীক্ষা দিতে না পারলে তাঁর ছেলের ভবিষ্যত যে কি হবে তা তিনি ভেবে পাচ্ছেন না। তিনি রা এ পরিস্থিতি উত্তরণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন। 

 

এ বিষয়ে মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা বলেন, এ ধরণের ঘটনা খুবই দুঃখ জনক। খুন, অপহরণ, হুমকি-ধামকি দিয়ে নিজ বসত বাড়ি থেকে তাড়িয়ে দেওয়া, এ ধরণের কাজ পৃথিবীর সবচাইতে জঘন্যতম কাজের চাইতে আর কি থাকতে পারে? পার্বত্য চট্টগ্রামে অধিকার আদায়ের আন্দোলনের নামে যারা এ ধরণের ন্যাক্কারজনক কার্যকলাপ করে যাচ্ছে, তাদের অচিরেই জনসাধারণের সম্মূখে জবাবদিহি করতে হবে। তিনি সকলকে ঐক্যবদ্ধভাবে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহবান জানান।

 

উল্লেখ্য, গেল ১১ এপ্রিল নানিয়ারচর উপজেলার ফরেস্ট অফিস এলাকায় ইউপিডিএফ’র সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত হওয়ার পর থেকে এম এন লারমা গ্রুপের জেএসএস ও প্রসীত পন্থী ইউপিডিএফ’র মধ্যে হামলা পাল্টা হামলার চরম আকার ধারণ করে। পাল্টাপাল্টি হামলায় উভয় পক্ষের ১০ জনের অধিক কর্মী ও সমর্থক নিহত হন। এরই রেশ ধরে বিভিন্ন এলাকায় কর্মী ও সমর্থক পরিবারগুলোর উচ্ছেদের ঘটনা ঘটতে থাকে।

 

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ