• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কেপিএমের সকল সমস্যা সমাধানে যা করনীয় তাই করা হবে-দীপংকর তালুকদার এমপি                    বিলাইছড়ি সেনা জোন কর্তৃক সম্প্রীতি ষ্টোর ও টিভি প্রদান                    রাঙামাটির রিজার্ভ বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের ত্রাণ সামগ্রী বিতরণ                    জুরাছড়িতে জোন অধিনায়কের বিদায় ও বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত                    আওয়ামীলীগ সরকার সবসময় অসহায় মানুষের পাশে ছিল এবং থাকতে দায়বদ্ধ                    বরকলে বিধবার বসত বাড়ি আগুনে পুড়ে ছাই                    রাঙামাটিতে টেলিভিশন সাংবাদিকদের নিয়ে তিন দিনের প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত                    খাগড়াছড়ির রামগড়ে দুর্বৃত্তদের গুলিতে যুব সমিতির কর্মী নিহত                    ডিজিটাল নিরাপত্তা আইনে খাগড়াছড়িতে সাংবাদিক নেতা নূরুল আজম গ্রেপ্তার                    রাঙামাটির রিজার্ভ বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৮৪টি কাঁচা ঘর পুড়ে ছাই                    শাহিনা আক্তারকে সংরক্ষিত নারী আসনের এমপি চান খাগড়াছড়িবাসী                    খাগড়াছড়িতে জেলা আইন-শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত                    ইলেকট্রনিক্স মিডিয়া কর্মীদের নিয়ে রাঙামাটিতে তিন দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু                    মারমা সম্প্র্রদায়কেও আরো সুশিক্ষায় শিক্ষিত হয়ে এগিয়ে যেতে হবে- কংজরী চৌধুরী                    শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে বীরশ্রেষ্ঠ ফাউন্ডেশনের উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার                    বালুখালীর কাপ্তাই হ্রদের ধারে বৌদ্ধ সাধক বনভান্তের ২৪ ফুট উচ্চতার মুর্তি উদ্বোধন                    দুটি কিডনী বিকল হয়ে যাওয়া ঝুনুর হাসি ফুটাতে রাঙামাটিতে তরুন সমাজের তহবিল সংগ্রহ                    জাতীয় বিশ্ব বিদ্যালয়ের ভিসির সাথে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশনের মতবিনিময়                    খাগড়াছড়িতে গণিত জয়ের উৎসব                    চন্দ্রঘোনা কেপিএম মার্কেটে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্হদের সাংসদ দীপংকর তালুকদারের নগদ অর্থ প্রদান                    লামায় উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হতে চান মোঃ তৈয়ব আলী                    
 

শুভ বুদ্ধ পূর্ণিমা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 29 Apr 2018   Sunday

আজ রোববার বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শুভ বুদ্ধপূর্ণিমা। এদিন ভগবান তথাগত গৌতম বুদ্ধের জীবনের তিনটি তাৎপর্যপূর্ণ ঘটনা জন্ম,বোধিলাভ এবং মহাপরিনির্বাণ হয়েছিল। 

 

বৌদ্ধ ধর্ম মতে,আজ থেকে দুই হাজার ৫৫৯ বছর আগের আজকের দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। তার জন্ম,বোধিলাভ (বুদ্ধত্ব লাভ) ও মহাপরিনির্বাণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এর অন্য নাম দেওয়া হয় `বৈশাখী পূর্ণিমা`। 


গৌতম বুদ্ধ বিশ্বের মানুষের দুঃখ-বেদনাকে নিজের দুঃখ বলে হৃদয়ে উপলব্ধি করেন। মানবজীবনের দুঃখ তার দৃষ্টিগোচর হলে তিনি সম্পদ, ঐশ্বর্য তথা সংসারজীবনের প্রতি বীতশ্রদ্ধ হয়ে পড়েন। জন্ম,জরা,ব্যাধি ও মৃত্যু এ চারটির কারণ উদ্ঘাটন এবং মুক্তির লক্ষ্যে নিমগ্ন হন। এক সময় রাজপ্রাসাদের বিত্ত-বৈভব সুখ ও স্বজনের মায়া ত্যাগ করে সিদ্ধিলাভের পন্থা অন্বেষণে বেরিয়ে পড়েন অজানার পথে। দীর্ঘ ৬ বছর সাধনার পর গৌতম বুদ্ধ বোধিপ্রাপ্ত হন।

 

এদিকে, এ উপলক্ষে রাঙামাটির বিভিন্ন বৌদ্ধ মন্দিরে আয়োজন করা হয়েছে ধর্মীয় অনুষ্ঠান। শহরের রাঙামাটি রাজ বন বিহার,চাকমা রাজ বিহার, আনন্দ বিহার,মৈত্রী বিহারসহ বিভিন্ন বৌদ্ধ বিহারে আয়োজন করা হয়েছে ধর্মীয় অনুষ্ঠান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ