• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
৩০ লক্ষ শহীদদের স্মরণে জুরাছড়িতে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    বরকলে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে রাঙামাটিতে ৫৬ হাজার বৃক্ষরোপণ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পানছড়িতে সংবাদ সম্মেলন                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পলি ও ড্যাম নির্মাণের কারণে কাপ্তাই হ্রদে রুই জাতীয় মাছের উৎপাদন কমছে                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সন্মেলন                    লামা ও আলীদমে উন্নয়ন কাজ পরিদর্শনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে বিভিন্ন প্রজাতির সাত হাজার বৃক্ষরোপন                    কাপ্তাইয়ে ফলদ বৃক্ষ রোপন পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী জমে উঠেনি!                    লামায় ৩বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    কাপ্তাইয়ের অতি বৃষ্টিতে ক্ষতিগ্রস্হ ৯ পরিবারকে টেউটিন ও নগদ টাকা প্রদান                    নানিয়ারচরের ঘিলাছড়িতে এলজিসহ আটক ২                    স্কুল ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    আলীকদমে তিন দিনের ফলদ ও বৃক্ষ মেলার উদ্বোধন                    আলীকদমে হাসপাতালের জমি উদ্ধারে গঠিত তদন্ত কমিটির কাজ শুরু                    খাগড়াছড়িতে তথ্য অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    লামায় মুক্তিযুদ্ধে নিহত ৩০ লাখ শহীদের স্মরনে ৩০ লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচি                    রাঙামাটি জেনারেল হাসপাতালে সেবা গ্রহীতাদের সাথে হাসপাতাল কর্তৃপক্ষের যৌথ সভা                    রাঙামাটিতে যুবদলের বিক্ষোভ-সমাবেশ                    কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা ও শিক্ষকদের লাঞ্ছিতের ঘটনায় পিসিপি’র নিন্দা                    
 

রাঙামাটিতে সেবা সহজলভ্যার লক্ষ্যে সেবাদানকারী প্রতিষ্ঠান ও কৃষকদের পরামর্শক কর্মশালা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 14 May 2018   Monday

দারিদ্র কৃষকদের অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক অধিকারে সচেতনা বৃদ্ধি বিষয়ক সোমবার রাঙামাটিতে সরকারী সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে কৃষকদের মধ্যে পরামর্শক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


হেলভেটাস সুইস ইন্টার কোঅপারেশন বাংলাদেশ এর সহযোগিতায় স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রীণহীলের উদ্যোগে “গ্রামীণ জনগোষ্ঠীর সামাজিক, প্রাতিষ্ঠানিক ও অথনৈতিক ক্ষমতায়ন” প্রকল্পের আওতায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে দিন ব্যাপী কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা। সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমনি আক্তার। স্বাগত বক্তব্যে রাখেন গ্রীণহীলের উপ-নির্বাহী পরিচালন যতন কুমার দেওয়ান। শুরুতে কর্মশালায় প্রকল্পের কার্যক্রম সর্ম্পকে সংক্ষিপ্তভাবে উপস্থাপন করেন জেলা কর্মসূচী ব্যবস্থাপক কাম টীমলিডার অমূল্য ধন চাকমা।


কর্মশালায় উপজেলা পর্যায়ের স্থানীয় কৃষক, বিভিন্ন সরকারী সেবাদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা ও ইউপি চেয়ারম্যান,হেডম্যান-কারবারীরা, গ্রাম উন্নয়ন কমিটির সদস্য মিডিয়াকর্মীসহ মোট ৩০জন অংশগ্রহনকারী অংশ নেন।


কর্মশালায় বক্তারা কর্মশালায় অংশগ্রহনকারীরা কৃষকদের গুণগতমান এবং পণ্য উৎপাদন ভলিউম বাড়াতে উন্নত কৃষি প্রযুক্তি ব্যবহার, ব্যবহারিক জ্ঞানের উপর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান এবং তা যথাযথভাবে কাজে লাগানোর বিষয়ে গুরুত্ব দেন। বক্তারা কৃষিসহ অন্যান্য সহযোগিতা ও চাহিদা ভিত্তিক বিভিন্ন সহজলভ্য সেবা পেতে কৃষক ও সেবাদানকারী প্রতিষ্ঠানের মধ্যে পারষ্পরিক সমন্বয়ের পাশাপাশি অভিজ্ঞা বিনিময় বাড়ানোর গুরুত্বারোপ করেন।


প্রধান অতিথির বক্তব্যে অরুন কান্তি চাক্মা উন্নয়ন দ্রুততর এবং জন কল্যানমূখী সেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকারী পর্যায়ে ১৭ টি সরকারী বিভাগকে বিকেন্দ্রীকরণ করা হয়েছে এবং তাদের মাধ্যমে তৃণমূল পর্যায়ের জনসাধরণে জন্য উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নে দায়িত্বশীল হওয়ার গুরুত্ব আরোপ করেন।


কর্মশালার পরিশেষে সভাপতির বক্তব্যে সুমনী আক্তার, বলেন সেবাগ্রহণকারী এবং সেবাপ্রদানকারীর মাঝে সঠিক যোগাযোগ থাকতে হবে এবং এ ক্ষেত্রে সেবা গ্রহণকারীরা কোথা থেকে চাহিদা ভিত্তিক সেবাটা পাবে সেই বিষয়ে আরো সজাগ ও জানা থাকতে হবে।


আয়োজক কমিটির জানায়, গ্রীনহীল ১৫ জুলাই ২০১৫ সাল থেকে হেলভেটাস সুইস ইন্টার কোঅপারেশন বাংলাদেশ এর কারিগরী ও আর্থিক সহযোগীতায় রাঙামাটি পার্বত্য জেলার আওতাধীন ২ টি উপজেলায় ৬ টি ইউনিয়নে (রাঙামাটি সদর উপজেলায় সাপছড়ি, মগবান এবং নানিয়ারচর উপজেলায় ঘিলাছড়ি, বুড়িঘাট, নানিয়ারচর এবং সাবেক্ষ্যং ইউনিয়ন) “গ্রামীণ জনগোষ্ঠীর সামাজিক, প্রাতিষ্ঠানিক ও অথনৈতিক ক্ষমতায়ন” নামক শীর্ষক প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন করছে। এই প্রকল্প মানব সম্পদ প্রতিষ্ঠান উন্নয়ন, কৃষি ও বাজার উন্নয়ন এবং সরকারী, সিভিল সোসাইটি সংস্থা ও প্রাইভেট সেক্টরের সাথে সম্পৃক্ততা উন্নয়নের মাধ্যমে প্রায় ২৬০০ দরিদ্র উপকারভোগী পরিবারকে সহায়তা করে যাচ্ছে।

 

রাঙামাটি সদর ও নানিয়ারচর উপজেলার ৬ টি ইউনিয়নের মধ্যে বিগত বছরগুলোর অভিজ্ঞতার উপর ভিত্তি করে উপকারভোগীরা শিক্ষণীয় কিছু উল্লেখযোগ্য অর্জন করেছেন যেমন-আয় অভিগম্যতা, সম্পদ ও জ্ঞান বৃদ্ধি এবং উন্নত কৃষি প্রযুক্তি ব্যবহার, বড় বাজারের অভিগম্যতা ও সামাজিক মর্যাদা বৃদ্ধি ইত্যাদি। তবে এই অর্জনসমূহ করা সত্ত্বেও সেখানে এখনও কিছু কিছু বাঁধা এবং ভবিষ্যৎ কাজের সুযোগ রয়েছে। সরকারী, প্রাইভেট সেক্টর, স্থানীয় সরকার, মিডিয়া ও অন্যান্য স্টেকহোল্ডারগণের সহায়তা উপকারভোগীদের স্থায়ীত্ব আর্থ-সামাজিক ক্ষমতায়নে এবং পার্বত্য চট্টগ্রামের দরিদ্রতা হ্রাস করা বিষয়ে সেতু বন্ধনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ