• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পানছড়িতে পুরাতন ইউএনওকে বিদায় সংবর্ধনা ও নবাগতকে ইউএনওকে বরণ                    কাউখালী বিআরডিবি সমিতি নির্বাচন পরিচালনায় সভাপতির বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ, দুজনের পদত্যাগ                    পরিষদ চেয়ারম্যানের সাথে রাঙামাটি সদর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতি’র সৌজন্য সাক্ষাত                    কাপ্তাইয়ে তিন দিনে রাম পাহাড় বনাঞ্চল থেকে কয়েক লাখ টাকার গাছ পাচারের অভিযোগ                    রাঙামাটিতে সরকারি ৪র্থ শ্রেণি কর্মচারি সমিতির নবনির্বাচিত কমিটি থেকে জেলা প্রশাসককে ফুলেল শুভেচ্ছা                    রাঙামাটিতে আন্ত:স্কুল বিতর্ক প্রতিযোগিতায় লেকার্স স্কুল চ্যাম্পিয়ন                    পার্বত্য চুক্তির ফলে পাহাড়ে অর্থনীতি ও সংস্কৃতি বিকাশে নবরযুগের সঞ্চার ঘটেছে বিদায়ী পানছড়ি ইউএনও                    স্যালভেশনের উদ্যোগে রাঙামাটি কলেজে ‘ক্লীন ক্যাম্পাস, গ্রীন ক্যাম্পাস’ অভিযান শুরু                    জুরাছড়িতে দুর্যোগ প্রশমন দিবস পালিত                    বাঘাইছড়িতে ছাত্রদলের প্রতিবাদ সভা                    বিলাইছড়িতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত                    বিলাইছড়িতে ফ্যাশন ডিজাইনের উপর প্রশিক্ষণ সমাপ্ত                    পানছড়িকে ভিক্ষুক মুক্ত ঘোষনা দিলেন খাগড়াছড়ি জেলা প্রশাসক                    বালুখালীতে হিল ফ্লাওয়ারের উদ্যোগে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন                    আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা                    রাজস্থলীতে শতাধিক গ্রামে বিদ্যুৎ আলো নেই!                    পানছড়িতে জাতীয় শ্রমিক লীগের ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত                    কোটা পুনর্বহালের দাবিতে চট্টগ্রামে পাহাড়ি ছাত্র পরিষদের সংহতি সমাবেশ                    পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে প্রশাসনের মাইকিং                    এশিয়া ছিন্নমুল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশনের পূর্তিতে রাঙামাটিতে আলোচনা সভা                    পার্বত্যাবাসীর সামগ্রিক উন্নয়নে বর্তমান সরকারের বিকল্প নেই                    
 

রাঙামাটিতে রথযাত্রা উৎসব

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 14 Jul 2018   Saturday

রাঙামাটিতে শনিবার জগন্নাথ দেবের রথ যাত্রা উৎসব পালিত হয়েছে।

 

শহরের প্রাচীন মন্দির তবলছড়ি গৌর নিতাই আশ্রমের মন্দির, রাঙ্গাপানি ইসকন মন্দির, পুরাতন জালিয়া পাড়া মন্দিরে সকাল থেকে বিভিন্ন ধমীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

দপুরের পর থেকে প্রতিটি মন্দির থেকে হিন্দু নর নারী গন জগন্নাথ, বলরাম ও বোন সুবদ্রাকে নিয়ে রাথের গাড়ীতে করে রাঙামাটি শহর প্রদক্ষিণ করে। হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে, হরে রাম হরে রাম রাম রাম হরে হরে মধুর কৃর্ত্তণের তালে তালে রথের গাড়ী চলতে থাকে। প্রতিটি পাড়ায় পাড়ায় গিয়ে রথের গাড়ী উপস্থিত হলে ফুল, বেল পাতা ও কলা দিয়ে নৈবদ্য সাজিয়ে পূজা অর্চনা করেন সনাতন ধর্মাবলম্বী নারীরা।

 

 বিকালে প্রচন্ড বৃষ্টি ও বাতাস উপেক্ষা করে এগিয়ে যায় রথের গাড়ী। গৌর নিতাই আশ্রমের জগন্নাথের রথের গাড়ী গিয়ে শেষ হয় রাঙামাটির ঐতিহ্যবাহী মন্দির শ্রী শ্রী গীতাশ্রম মন্দিরে। শ্রী শ্রী গীতাশ্রম মন্দিরে ফিরতি রথ পর্যন্ত প্রতিদিন বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ফিরতী রথের দিন গীতাশ্রম মন্দির থেকে আবার চলে যাবে গৌর নিতাই আশ্রমে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ