• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
নির্বাচনকে সুস্থভাবে সম্পন্ন করতে সবাইকে সচেতন থাকতে হবে-লেঃ কর্ণেল মোহাম্মদ বাহালুল আলম                    জুরাছড়ির ছোট পানছড়ি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ                    রাজস্থলীতে সামাজিক নিরাপত্তা বেষ্টনী বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা                    রাঙামাটিতে পবিত্র ‘জশনে জুলুছ’ ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে সংবাদ সম্মেলন                    কাপ্তাইয়ে আরএইচস্টেপের এডভোকেসি সভা                    মহালছড়িতে ত্রিপুরা স্টুডেন্ট কাউন্সিলের সদস্যদের আর্থিক অনুদান প্রদান করেছে সেনাবাহিনী                    রাঙামাটির দুর্গা মাতৃ মন্দিরে জেলা পরিষদের শব্দযন্ত্র প্রদান                    কাপ্তাই ৫ আর ই ব্যাটালিয়নের ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন                    রাঙামাটিতে কৃষক মাঠ স্কুল বিষয়ে ওরিয়েন্টেশন কর্মসূচি উদ্বোধন                    বরকল আওয়ামীলীগের ৬৭ সদস্য বিশিষ্ট নির্বাচন পরিচালনা কমিটি গঠন                    রাঙামাটিতে ঐতিহ্যবাহী বিচার ব্যবস্থার উন্নয়ন শীর্ষক পরামর্শক সভা অনুষ্ঠিত                    খাগড়াছড়িতে সরকারি দলের ফরম তুললেন কংজরী-রণবিক্রম-জুয়েল এবং অপু                    কাপ্তাই হ্রদে অভিযানে ১১বোটসহ ১৮শ মিটার জাল জব্দ                    সুবলং হরি মন্দিরে জেলা পরিষদের বাদ্যযন্ত্র প্রদান                    কাপ্তাইয়ে যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকীতে যুব সমাবেশ                    বসন্ত সমবায় বৌদ্ধ বিহারে ২৪তম কঠিন চীবর দান সম্পন্ন                    ঢাকায় নানান আয়োজনে বিপ্লবী মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৫ তম মৃত্যুবার্ষিকী পালিত                    কতুকছড়িতে যৌথ অভিযানে চাদা আদায়ের রশিদ বইসহ দুজনকে আটক                    পার্বত্য চুক্তি বাস্তবায়নে সক্রিয় আন্দোলনে সামিল হওয়ার আহ্বান সন্তু লারমার                    বরকলে এমএন লারমার ৩৫তম মৃত্যু বার্ষিকী পালিত                    জুরাছড়িতে এম এন লারমার মৃত্যূ বার্ষিকী পালিত                    
 

রাঙামাটিতে হিলর ভালেদীর পূনর্মিলনী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

স্টাফ রিপোটার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 25 Aug 2018   Saturday

শনিবার রাঙামাটিতে সাংস্কৃতিক সংগঠন হিলর ভালেদী ও হিলর প্রোডাকশনের পূর্নমিলনী উপলক্ষে আলোচনা সভা, সন্মানা স্মারক প্রদান ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

রাঙামাটি সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী। হিলর ভালেদী ও হিলর প্রোডাকশনের সভাপতি সুপ্রিয় চাকমা (শুভ) সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আদিবাসী ফোরামের সভাপতি ও অবঃ উপ-সচিব প্রকৃতি রঞ্জন চাকমা, লেখক, কবি ও সাহিত্যিক মৃত্তিকা চাকমা, রাঙামাটি রিপোর্টাস ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা,হিলর ভালেদী সংগঠনের সাবেক উপদেষ্টা স্নহাশীষ চাকমা(আশীষ),সংগঠনের উপদেষ্টা ও নাটঘর একাডেমীর অধ্যক্ষ সচিব চাকমা প্রমূখ। সংগঠনের সাংস্কৃতিক সম্পাদীকা পারমিতা চাকমার অনুষ্ঠান সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক নিকেল চাকমা। অনুষ্ঠানে সামাজিক, স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠনে কাজ করার গুরুত্ব ও সহযোগিতার ভূমিকা অপরিসীম সেসব বিষয়ে নিজের অভিমত প্রকাশ করেন সংগঠনের সদস্য মাতৃ চাকমা।


এর আগে দিন ব্যাপী অনুষ্ঠানে মোমবাতি প্রজ্জলনের মধ্যে দিয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য সাধনমনি চাকমা। ‘যেই ভেই লক এক সমারে যেই’ উদ্বোধনী সংগীত পরিবেশন করেন সংগঠনের সদস্য প্রিয়াংকা চাকমা। এরপর শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও মঞ্চায়িত হয় ২৫ মিনিটের ১২জন অভিনীত সম্পূর্ণ চাকমা ভাষায় ‘জধাবল’ নাটক। পরে সুপ্রিয় চাকমা (শুভ) পরিচালিত চাকমা ভাষায় নির্মিত ‘ম মনান হিঙিরী বুঝেম’ ও ‘মানেয় জনম’ দু’টি চাকমা ফিল্মে সেরা অভিনয় করা ছয়জনকে সম্মাননা স্বারক প্রদান ও মঞ্চে মঞ্চায়িত ‘জধাবল’নাটকে অভিনিত সেরা তিনজনকে পুরস্কার বিতরণ করা হয়।


প্রধান অতিথির বক্তব্য রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, হিলর ভালেদী ও হিলর প্রোডাকশনের এই ধরনের ব্যতিক্রমধর্মী আয়োজনে যে কেউ মুগ্ধ হবে। অনুষ্ঠানে না আসলে হয়তো অল্প সময়ে করা এমন মনোমুগ্ধকর আয়োজন উপভোগ করা সম্ভব হতো না। মাত্র একদিনে মধ্যে এমন পারফরমেন্স করা বলা বাহুল্য। সংগঠনটি যদি এভাবে কাজ চালিয়ে নিয়ে যেতে পারে তাহলে ভবিষ্যতে একদিন সুনাম অর্জন করতে সক্ষম হবে।


মেয়র আরো বলেন, সাংস্কৃতিক কর্মকান্ডের পাশা-পাশি যুব সমাজকে মাদক থেকে বিরত থাকার সচেতনতা বাড়াঁতে হবে। প্রতিদিন সন্ধ্যা হলে রাঙামাটি স্টেডিয়ামের পাশে অনেক যুবক আড্ডাতে মেঠে উঠে। সেসব বিষয়গুলো সচেতনতা বৃদ্ধিতে সবাইকে এগিয়ে আসার আহব্বান জানান। রাঙামাটিতে অবাধে গরু চলাচল ও ময়লা-আবর্জনা নিষ্কাশনের কাজ চলছে। একমাসের মধ্যে সেসব সমস্যা সমাধান হবে বলে তিনি জানান।


মেয়র সংগঠনকে আশ্বাস দিয়ে বলেন, সংগঠনের যদি একটি নির্দ্দিষ্ট জায়গা থাকে তাহলে পৌর সভার পক্ষ থেকে ভবণ নির্মাণে সর্বাত্তক সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার চেষ্টা করা হবে।

 

মঞ্চে মঞ্চায়িত ‘জধাবল’ নাটক উপভোগ করে সাধন মনি চাকমা বলেন, অতীতে পাহাড়ি বৈদ্যদের ভূমিকা ও গুরুত্ব অপরিসীম ছিল। অতীতকালে পাহাড়ে যখন চিকি’সক ছিল না তখন বৈদ্যরাই মানুষের জীবন বাঁচানোর একমাত্র সম্ভল ছিলো। বর্তমানে চিকিৎসা বিজ্ঞানে উন্নতি হওয়াতেই পাহাড়ে এবং শহরাঞ্চলে বৈদ্যদের কেউ বিশ্বাস করে না। তার কারন হচ্ছে বর্তমানে পেটের ক্ষুধা মিটানোর জন্য অনেকে ভূয়া বৈদ্য সাজে। যার কারনে বর্তমানে বৈদ্যদের কেউ বিশ্বাস করতে পারে না। হিলর পরিবার এমন একটি উল্লেখযোগ্য নাটিকা উপস্থান করতে পারবে সম্পূর্ণ কল্পনীয়। কেননা সংগঠনের উদ্যোগে করা এটি ছিলো প্রথম মঞ্চায়িত নাটিকা।

 

প্রকৃতি রঞ্জন চাকমা বলেন, সংস্কৃতি মানে মানে জীবনধারার একটি অংশ। সংস্কৃতিকে সঠিকভাবে লালন পালন করতে পারলেই হিলর পরিবার পার্বত্য চট্টগ্রামের মুখ উজ্জল করবে। সংগঠনটি সাংস্কৃতিক বিষয়ে যে কাজ গুলো করে যাচ্ছে সত্যি প্রশংসনীয়। বিভিন্ন সেবা মূলক, সামাজিক কর্মকান্ড, রক্তদান কর্মসূচী করে যাচ্ছে সেগুলো দেখার বিষয়। জুম্ম জনগণের সংস্কৃতিগুলো তুলে ধরতে এক ঝাক তরুণ সর্বদা কাজ করে যাচ্ছে।

 

মৃত্তিকা চাকমা বলেন, পার্বত্যাঞ্চলের আদিবাসী পাহাড়ি তরুণদের অনেক প্রতিভা রয়েছে। সেসব প্রতিভা গুলো বিকশিত হতে না পারার পেছনে রয়েছে অর্থ। পাহাড়ের তরুণ-তরুণীরা নিজের হাট খরচ বাঁচিয়ে চেষ্টা করে যাচ্ছে নিজ সংস্কৃতিকে বিকশিত করার। কিন্তু সেসব গুলো সঠিক রুপ প্রতিফলন সম্ভব হবে তরুণ-তরুণদের নাট্য কর্মশালার মধ্যে দিয়ে। প্রশিক্ষণ প্রদানের মাধ্যেমে তাদের প্রতিভা বিকশিত করতে হবে।

 

তিনি পৌর মেয়রকে উদ্দেশ্য করে বলেন, রাঙামাটিতে অনেক সাংস্কৃতিক সংগঠন রয়েছে। যারা সঠিক ভাবে কাজ করে যাচ্ছে তাদের পাশে দাঁড়ানো প্রতিটি জনপ্রতিনিধিদের ভূমিকা রাখা আবশ্যক।

 

অনুষ্ঠানে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে বসবাসরত পাহাড়ি জাতিগোষ্ঠীর ঐতিহ্য-সংস্কৃতির অনেক কিছু নানা কারণে হারিয়ে যেতে বসেছে। এসব পুনরুদ্ধার, সংরক্ষণ ও বিকাশে জোরালো উদ্যোগ নিতে হবে। উদ্যোগীদের উৎসাহ জোগাতে দরকার প্রয়োজনীয় সহায়তা। হিলোর ভালেদী ও হিলোর প্রডাকশনের এমন উদ্যোগে আন্তরিক সহায়তার জন্য সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃক্ষকে এগিয়ে আসার আহব্বান জানান বক্তারা।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ