• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
নির্বাচনকে সুস্থভাবে সম্পন্ন করতে সবাইকে সচেতন থাকতে হবে-লেঃ কর্ণেল মোহাম্মদ বাহালুল আলম                    জুরাছড়ির ছোট পানছড়ি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ                    রাজস্থলীতে সামাজিক নিরাপত্তা বেষ্টনী বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা                    রাঙামাটিতে পবিত্র ‘জশনে জুলুছ’ ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে সংবাদ সম্মেলন                    কাপ্তাইয়ে আরএইচস্টেপের এডভোকেসি সভা                    মহালছড়িতে ত্রিপুরা স্টুডেন্ট কাউন্সিলের সদস্যদের আর্থিক অনুদান প্রদান করেছে সেনাবাহিনী                    রাঙামাটির দুর্গা মাতৃ মন্দিরে জেলা পরিষদের শব্দযন্ত্র প্রদান                    কাপ্তাই ৫ আর ই ব্যাটালিয়নের ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন                    রাঙামাটিতে কৃষক মাঠ স্কুল বিষয়ে ওরিয়েন্টেশন কর্মসূচি উদ্বোধন                    বরকল আওয়ামীলীগের ৬৭ সদস্য বিশিষ্ট নির্বাচন পরিচালনা কমিটি গঠন                    রাঙামাটিতে ঐতিহ্যবাহী বিচার ব্যবস্থার উন্নয়ন শীর্ষক পরামর্শক সভা অনুষ্ঠিত                    খাগড়াছড়িতে সরকারি দলের ফরম তুললেন কংজরী-রণবিক্রম-জুয়েল এবং অপু                    কাপ্তাই হ্রদে অভিযানে ১১বোটসহ ১৮শ মিটার জাল জব্দ                    সুবলং হরি মন্দিরে জেলা পরিষদের বাদ্যযন্ত্র প্রদান                    কাপ্তাইয়ে যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকীতে যুব সমাবেশ                    বসন্ত সমবায় বৌদ্ধ বিহারে ২৪তম কঠিন চীবর দান সম্পন্ন                    ঢাকায় নানান আয়োজনে বিপ্লবী মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৫ তম মৃত্যুবার্ষিকী পালিত                    কতুকছড়িতে যৌথ অভিযানে চাদা আদায়ের রশিদ বইসহ দুজনকে আটক                    পার্বত্য চুক্তি বাস্তবায়নে সক্রিয় আন্দোলনে সামিল হওয়ার আহ্বান সন্তু লারমার                    বরকলে এমএন লারমার ৩৫তম মৃত্যু বার্ষিকী পালিত                    জুরাছড়িতে এম এন লারমার মৃত্যূ বার্ষিকী পালিত                    
 

রাঙামাটিতে মাসস ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে
পার্বত্য চট্টগ্রামে সকল জাতিসত্ত্বাদের ভাষা ও সংস্কৃতিকে সমৃদ্ধশালী করে দেশের সম্পদের রুপান্তরিত করতে হবে -পার্বত্য প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 14 Sep 2018   Friday

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊশৈসিং এমপি বলেছেন, বিগত দুই যুগেও পার্বত্য চট্টগ্রামের সমস্যাকে সমাধানের চেষ্টা করতে কেউই এগিয়ে আসেননি। সেটি একমাত্র দেশনেত্রী প্রধানমন্ত্রী সমাধান করে আস্থা,বিশ্বাস,শান্তিপূর্ন পরিবেশ সৃষ্টি করেছিলেন। যেটি বন্দুক দিয়ে সমাধান করা সম্ভব নয়, খুনের বদলে খুন নয়। এখানে একটি সুষ্ঠ পরিবেশে আলাপ-আলোচনার মধ্য দিয়ে সমস্যাকে চিহিৃত করে সমাধান করা যায় তার প্রমাণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে। 

 

তিনি আরো বলেন, একমাত্র পার্বত্য চট্টগ্রামের লোককে মন থেকে ভালবাসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ভালবাসেন বলেই পার্বত্য চট্টগ্রামের রাস্তাঘাট থেকে সব কিছুই উন্নয়ন হয়েছে এবং আরো হচ্ছে।


তিনি পার্বত্য চট্টগ্রামের প্রত্যেক সম্প্রদায়ের যে রীতিনীতি ভাষা সংস্কৃতি রয়েছে সেগুলো সমৃদ্ধশালী করে জাতীয় সংস্কৃতি ও ভাষার সাথে তুলে ধরে ভাষা ও সংস্কৃতিকে দেশের সম্পদের রুপান্তরিত করারও আহ্বান জানান।

শুক্রবার রাঙামাটিতে মারমা সাংস্কৃতি সংস্থা(মাসস) ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন উদ্বোধন ও এসএসসি পরীক্ষার কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।


শহরের আসামবস্তি মৈত্রী বিহার প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে মারমা সংস্কৃতি সংস্থার সভাপতি অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ ফিরোজা বেগম চিনু, আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার,রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুন কান্তি ঘোষ, মারমা সাংস্কৃতিক সংস্থার উপদেষ্টা চিং কিউ রোয়াজা, অতিরিক্ত জেলা প্রশাসক নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জাহাঙ্গীর প্রমুখ। স্বাগত বক্তব্যে দেন মারমা সাংস্কৃতিক সংস্থার রাঙামাটি জেলা শাখার সাধারন সম্পাদক মংউচিং মারমা ও সাধারন সম্পাদক মিন্টু মারমা প্রমুখ।


অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ২০১৮ সালের এসএসসি পরীক্ষায় পাশ করা মারমা সম্প্রদায়ের ৬৬ জন কৃতি শিক্ষার্থীদের মেধা বৃত্তি ও ক্রেস প্রদান করেন। এর আগে মারমা সাংস্কৃতিক সংস্থা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের উদ্বোধন করেন পার্বত্য প্রতিমন্ত্রী।

 

এদিকে এর আগে সকালের দিকে শহরের ডিসি বাংলো এলাকায় নব নির্মিত পাইরেটস রেস্টুন্টের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊশৈসিং এমপি।

 

প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য প্রতিমন্ত্রী আরো বলেন,ক্ষুদ্র জাতিসত্ত্বাটা কতটুকু গ্রহন যোগ্য হবে জানা নেই তবে ক্ষুদ্র জনসংখ্যা জাতি হতে পারে। আমরা দশ জন আসি সেই জনসংখ্যার একটা জাতি। জাতি আবার ক্ষুদ্র হয় বুঝি না। কারণ আমাদের ভাষা,ধর্ম আমার সব কিছই আসে, লোকসংখ্যা কম হতে পারে। সুতরাং লোকসংখ্যা কম জাতি হতে পারি। কিন্তু ক্ষুদ্র জাতি ছোট একটা জাতি। যারা অভিজ্ঞ তারা এটি বের করেছেন তাদের আবার বৃহত্তর মনমানসিকতা নিয়ে চিন্তা করা উচিত। কারণ সময়ের অনেক পরিবর্তন হচ্ছে। আবার অনেকেই উপজাতি হিসেবে স্বীকার করতে চান না।


তিনি বলেন, মারমা সংস্কৃতি সংস্থা তাদের ভাষা, সাংস্কৃতি,কৃষ্টি এগিয়ে নেয়ার জন্য এগিয়ে নেয়ার জন্য কাজ করে যাচ্ছে ঠিক তেমনি পার্বত্য চট্টগ্রামের অন্যান্য জনগোষ্ঠীরা এগিয়ে আসতে হবে। প্রত্যেক জাতি সত্বাকে তাদের মাতৃভাষা সংস্কৃতিকে সমৃদ্ধ করে সত্যিকার অর্থে দেশ প্রেম নিয়ে দেশকে এগিয়ে নিতে হবে।তিনি মারমা সংস্কৃতি সংস্থার উন্নয়নে দুই লাখ টাকা এবং অনাথ শিশুদের জন্য ৫০ হাজার টাকা প্রদানের ঘোষনা দেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ