• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
মহালছড়ি মিলনপুর বনবিহারে মাস ব্যাপী আকাশ প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠান সমাপ্ত                    নানিয়ারচর উপজেলাবাসীর প্রথম সার্বজনীন মহাসংঘদান অনুষ্ঠিত                    রাঙামাটিতে বৌদ্ধ মৈত্রী সংঘের ২০ বছর পূর্তিতে গুনী ব্যক্তি সন্মাননা ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানকে শ্রদ্ধাদান                    মহালছড়িতে ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন                    বরকলে নলকূপ তত্ত্বাবধায়ক প্রশিক্ষণার্থীদের সমাপনী সভা অনুষ্ঠিত                    বরকলে ৪৫বিজিবির দেওয়া সমবায় গরু খামার প্রকল্পের শুভ উদ্ধোধন                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সেলাই মেশিন বিতরণ                    খাগড়াছড়িতে ডিজিটাল দিবসে র‌্যালি ও আলোচনা সভা                    রাঙামাটির রাজ বন বিহারে বংসা-ওয়াংসা গোঝার সার্বজনীন সংঘ দান অনুষ্ঠানের আয়োজন                    খাগড়াছড়িতে পার্বত্য নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন                    মহালছড়িতে লীন প্রকল্পের অবহিতকরণ সভা                    পার্বত্য ভিক্ষু সংঘের তৃতীয় সংঘরাজ অভয়তিষ্য মহাথেরোর অন্ত্যোষ্টিক্রিয়া সম্পন্ন                    সড়ক উন্নয়নে মৈদং ইউনিয়নের চল্লিশ দিনের কর্মসূচী                    মহালছড়িতে রহমান স্মৃতি ফুটবল টুর্ণামেন্ট`র ফাইনাল খেলা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন                    উপার্জনক্ষম একমাত্র সন্তানের জামিন চেয়ে রাঙামাটিতে বৃদ্ধ পিতা-মাতার সংবাদ সম্মেলন                    সংঘরাজ প্রয়াত ভদন্ত অভয়তিষ্য মহাথেরোর তিন দিন ব্যাপী অন্ত্যোষ্টিক্রিয়া অনুষ্ঠান শুরু                    রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে খোলাবাজারে ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি শুরু                    বিলাইছড়িতে বেগম রোকেয়া দিবস উদযাপন                    বিলাইছড়িতে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উদযাপন                    পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবিতে মহালছড়িতে বিক্ষোভ সমাবেশ                    বেগম রোকেয়া দিবস উপলক্ষে রাঙামাটিতে মানববন্ধন ও আলোচনা সভা                    
 

ত্রৈমাসিক বোধিধারা পত্রিকার মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 24 Sep 2018   Monday

মধূ পূর্ণিমা উপলক্ষে সোমবার রাঙামাটি থেকে প্রকাশিত ত্রৈমাসিক বোধিধারা পত্রিকার সেপ্টেম্বর মাসের প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়েছে।


রাঙামাটি রাজবন বিহারের দেশনালায় প্রাঙ্গণে বৌদ্ধ সংগঠন ত্রিশরণ ফাউন্ডেশন অব বাংলাদেশ কর্তৃক প্রকাশিত ত্রৈমাসিক ‘বোধিধারা’ পত্রিকা প্রকাশনার মোড়ক উন্মোচন করেন রাজবন বিহারের আবাসিক ভিক্ষু সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। এসময় বোধিধারা প্রকাশনার প্রতিষ্ঠাতা, বোধিপুর বন বিহার অধ্যক্ষ শ্রীমৎ জিনবোধি মহাস্থবিরসহ নিগিরা রতন চাকমা, সুকান্ত চাকমা, অনুময় চাকমা, করুণা সিন্দু তংচঙ্গ্যা প্রমূখ পূণ্যার্থীরা উপস্তিত ছিলেন।


অনুষ্ঠানে শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির বলেন, দীর্ঘ ১০ বছরে অতিক্রম হয়ে গেলেও আরো অনেক কিছু করার বাকি রয়েছে। সকলের মতামত ও ইতিবাচক বিষয়ভিত্তিক লেখনীর মাধ্যমে এগিয়ে যেতে হবে। ধর্মের প্রশিক্ষণ ঠিকে থাকতে হলে ধৈয্যের্র সাথে কাজ করতে হবে। অনেক বাধা-বিঘœ পার করতে হবে। সামান্য বাঁধাতে পিছপা হলে চলবে না।


তিনি আরো বলেন, বোধিধারা পত্রিকা মূলত বৌদ্ধ ধর্মীয় ব্যাখ্যা তথা দিক নির্দেশনার আলোকে সমাজ ব্যবস্থার মধ্যে ইতিকাচক ও কাঙ্খিত মূল্যবোধ যুক্ত করে প্রকাশিত হচ্ছে যা বৌদ্ধ সমাজে বোধিধারার ভূমিকা অপরিসীম।

 

ত্রিশরণ ফাউন্ডেশন অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি, বোধিপুর বন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ জিনবোধি মহাথেরো বলেন, বৌদ্ধ জগতে শান্তি ও সংহতির বার্তা নিয়ে শুভ মধূ পূর্ণিমার আগমন ঘটে। প্রতি বছরের এবছরেও এসছে। বৌদ্ধ হিসেবে মধূ পূর্ণিমার  শ্বাশ্বত আবেদন সকল বৌদ্ধদের অন্তরে প্রত্যয় শীল ও চেতনা জাগায়। সকল বাঁধা বিপত্তি,দুঃখ হতাশা ও অনৈক্যের বাঁধ ভেঙে শান্তি ও সংহতি গড়ার প্রেরণা লাবে বৌদ্ধ সমাজ সংস্কৃতি ধণ্য হয়ে ওঠে। বৌদ্ধ মতে এটাইতো পূর্ণিমা উদযাপনের শ্রেষ্ঠ অর্জন বলে মনে করেন।


তিনি আরো বলেন, বুদ্ধ বলেছেন- ‘সুখা সংঘসস্ সামগিগ্, সমগ্গানং তপো সুখো’ অর্থাৎ সংঘের সমন্বয়-চেতনা এবং সমন্বিত প্রয়াস সুখাবহ। বুদ্ধের পথে চলতে গেলে সকল ভেদ,বুদ্ধি,অহমিকা,দম্ভ চেড়ে, ক্ষমা, সহনশীলতা ও সহানুভূতির পথ বেছে নেওয়া উচিত।


উল্লেখ্য, বৌদ্ধ সমাজ, সাহিত্য,ধর্ম ও সাংস্কৃতিক গবেষণায় নিবেদিত ‘বোধিধারা’ নামক ত্রৈমাসিক বৌদ্ধ পত্রিকাটি ২০০৭ সালের প্রবারণা পূর্ণিমা তিথিতে প্রথম প্রকাশিত হয়। দীর্ঘ ১১ বছর যাবৎ প্রতিষ্ঠাতা ও প্রকাশক ভদন্ত শ্রীমৎ জিনবোধি মহাথেরোর সার্বিক নির্দেশনায় প্রধান উপদেষ্টা হিসেবে ভদন্ত শ্রীমৎ বুদ্ধদত্ত ভিক্ষু, প্রধান পৃষ্টপোষকতায় চাকমা রাজা ব্যারিষ্টার দেবাশীষ রায়, সম্পাদক মন্ডলীর সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা ( অবঃ উপসচিব), সম্পাদক সঞ্জয় চাকমা ও সহযোগী সম্পাদক ইন্টুমনি তালুকদার সহ অন্যান্য দাতাদের সহযোগিতায় কাজ করে যাচ্ছে বোধিধারা পাবলিশিং বোর্ডের প্রকাশনাটি।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ