• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
নিরাপদ সড়ক দিবসে কাপ্তাইয়ে র‍্যালী ও মানববন্ধন                    পার্বত্যঞ্চলে আলাদা রাষ্ট্র চিন্তাকারীদের স্বপ্ন পূরণ হবে না-চট্টগ্রাম জিওসি                    মহালছড়িতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন                    জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা                    বরকলের ১৮টি বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান উদযাপনে জেলা পরিষদের আর্থিক সহায়তা প্রদান                    রাঙামাটির দুর্গম বসন্ত পাংখোয়া পাড়ায় সদর উপজেলা পরিষদ চেয়ারম্যাদের পরিদর্শন                    বিলাইছড়িতে বন আইন ও সামাজিক বনায়ন প্রশিক্ষণ শুরু                    রাঙামাটি সরকারি কলেজের ভাইস-প্রিন্সিপালকে এসএসসি‌`র ৮৯ ব্যাচের বিদায় সংবর্ধনা                    রাঙামাটি রাজবন বিহারে আগামী ১৫ ও ১৬ নভেম্বর কঠিন চীবর দানোৎসব                    রাঙামাটিতে জেলা বিএনপির কালো পতাকা মিছিল-সমাবেশ                    চন্দ্রঘোনায় প্রাক্তন ছাত্রলীগের রেজিষ্ট্রেশন কার্যক্রমের উদ্বোধন                    মহালছড়িতে ব্রীজ ভেঙ্গে ১ মাস অতিবাহিত হলেও নির্মাণের উদ্যেগ নেই                    রাঙামাটিতে শেখ রাসেল স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত                    উষাতন তালুকদার এমপির রাঙামাটি শহরের বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের রাঙামাটি শহরের বিভিন্ন পুজামন্ডপ পরিদর্শন                    নানিয়ারচরে দুর্বৃত্তদের গুলিতে গণতান্ত্রিক ইউপিডিএফের এক কর্মী নিহত                    জুরাছড়িতে ঐতিহ্যবাহী নৌকাবাইচের আয়োজন                    মহালছড়িতে পূজামন্ডপ পরিদর্শন ও স্বাস্থ্যসেবা ক্যাম্প উদ্বোধন                    বরকলে ১৩টি গ্রামে নতুন বিদ্যুৎ লাইন সংযোগের জন্য দাবী                    রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রথম বিভাগ ফুটবল লীগের উদ্বোধন                    রাঙামাটিতে বিভিন্ন পূজামন্ডপে পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের পরিদর্শন                    
 

লামায় ম্রো`দের ব্যাহাত হওয়া জমি উদ্ধারে মধ্যস্থতা করেও মানছেন না জবর দখলকারী

এস.কে খগেশপ্রতি চন্দ্র খোকন, লামা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Sep 2018   Friday
ফাইল ছবি।

ফাইল ছবি।

ম্রোদের ব্যাহাত হওয়া জমি উদ্ধারে আলীকদম সেনা জোনের মধ্যস্থতাও জবর দখলকারী মকবুল আহমদ মানছে না বলে দাবী করেছেন বান্দরবানের লামা উপজেলার গজালিয়া ও সরই ইউনিয়নের লুলাইং  মৌজরা হেডম্যান সিংপাশ ম্রো, আমেন ম্রো, ক্রাতচং ম্রো।

 

তারা জানান, এলাকার শান্তি শৃংখলার রক্ষার্থে স্থানীয় ভাবে এ এলাকার ম্রোদের ব্যাহাত হওয়া বসতবাড়ী, জুম চাষের জায়গা, চাষের জমি ও দুইশত বছরের পুরনো ক্যায়াংয়ের জায়গা উদ্ধারে  আলীকদম সেনা জোনের উদ্যোগে গেল ৪আগষ্ট ও ১১ আগষ্ট সরই ইউনিয়ন পরিষদ হলরুমে অনুষ্ঠিত স্থানীয় চেয়ারম্যান,  হেডম্যান ও গন্যমান্য ব্যাক্তি এবং আবেদনকারী ও বিবাদীদের উপস্থিতিতে এ বৈঠক অনুষ্ঠিত হয়। 

 

 বৈঠকে তিনজন অভিযোগকারীর আবেদন দলিলপত্র পর্যালোচনা করে বিবাদী মকবুল আহমদ পিতা মৃত মফজলুর রহমান জবর দখল করার বিষয়টি প্রমানিত হওয়ায় পরবর্তী একমাসের মধ্যে জমি ফেরত দেওয়ার সিদ্ধান্ত দিয়ে বাকী ২৪ টি আবেদন পরবর্তী বৈঠকের মাধ্যমে সমাধান করা হবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়।

 

৩০২ নং লুলাইং মৌজার হেডম্যান সিংপাশ ম্রো জানান,  আলীকদম জোনের সাবেক জোন কমান্ডার মোঃ মাহবুবুর রহমান ও সরই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ ফরিদুল আলমের উপস্থিতিতে বৈঠকে বিবাদী  মকবুল আহমদ পিতা মৃত মফজলুর রহমান উক্ত বৈঠকের সিদ্ধান্ত মেনে নিয়ে পরবর্তী একমাসের মধ্যে তার দখলে থাকা লুলাইং মৌজার হেডম্যান সিংপাশ ম্রো`র পঁচিশ একর ধানের জমি ও সৃজিত বনজ বাগান, তাংলাই ম্রো`র চার একরের জুম ও ধানের জমি ও নুর আহমদের চার একর জায়গা ছেড়ে দেওয়া কথা ছিলো। পরবর্তী সময়ে বৈঠকের সিদ্ধান্ত মোতাবেগ আপোষনামার দলিল করার তারিখে বিবাদী মকবুল আহমদ নাআসায় আলীকদম জোনের সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি।

 

আলীকদম জোনের সদ্য বিদায়ী সাবেক জোন কমান্ডার  লে. মোঃ মাহবুবুর রহমানের উপস্থিতিতে উক্ত বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সরই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যন ফরিদুল আলম, লামা থানার অফিসার ইনচার্জের প্রতিনিধি উপপরিদর্শক মোঃ গিয়াস, বান্দরবানের থানচি উপজেলা পরিষদের সাবেক উপজেলা চেয়ারম্যান খামলাই ম্রোর, সরই ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যা মোহাম্মদ আলী,  সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের বান্দরবান জেলার সাধারণ সম্পাদক এম রূহুল আমিন, সরই ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সভাপতি নুরুল আলম ও সরই ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি ইদ্রীস কোম্পানীসহ দুইশতাধিক লোকজন।

 

এদিকে সরই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদুল আলম  বলেন, লোহাগাড়া উপজেলর বাসিন্দা মকবুল আহমদ গেল প্রায় ১০বছর পূর্ব থেকে তার সরই ইউনিয়নের ৩০২ লুলাই ও ৩০৪ লেমুপালং মৌজার মুরুং অধ্যুষিত এলাকার প্রায় অর্শধত  মুরুং লোকজনের বসতবাড়ী, জুমের চাষেরর পাহাড়, চাষের জমি জবর দখল করে তার ভোগ দখলে নিয়ে নিয়েছে। মকবুল আহমদের এ রকম ভূমি জবর দখল থেকে রক্ষা পেতে লুলাইং ও লেমুপালং এলাকার ক্ষতিগ্রস্ত মুরুং লোকজন  আলিকদম জোন কমান্ডার বরাবরে অভিযোগ দিলে জোনের উদ্যোগে জোন কমান্ডার মোঃ মাহবুবুর রহমান তার সাথে আলোচনা করে সরই ইউনিয়ন পরিষদ হল রুমে গেল  ৪ ও ১১ আগষ্ট বাদি ও বিবাদীদের উপস্থিতিতে বৈঠকে বসেন। বৈঠকে এলাকার মুরুং লোকজনের  জমি মকবুল আহমদ জবর দখল করার বিষয়টি প্রমানিত হয়েছে। পরে জোন কামান্ডারের মধ্যস্থতায় ১০ সেপ্টেম্বর মধ্যে মুরুংদের  জায়গা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্তের একমাস পর ৩০২ নং লুলাইং মৌজার হেডম্যান সিংপাশ মুরুং,  আমেন মুরুং ও ক্রাতচং মুরু এসে জানিয়েছেন  মকবুল আহম্মদ কোন সিদ্ধান্ত মানেনি। তবে মকবুল আহমদের সাথে মুঠোফোনে জানান, আলীকদম জোনের জোন কমান্ডার মোঃ মাহবুবুর রহমানের সিদ্ধান্ত অনুযায়ী বাদি হেডম্যান সিংপাশ ম্রো মানেনি। ১০সেপ্টেম্বরের মধ্যে তাকে দেড় লক্ষ টাকা বুঝিয়ে দিলে আপোষনামা সম্পদনের কথা ছিলো।  তিনি দাবী করে জানান, সিদ্ধান্ত মানেননি তা ম্রোদের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। তাকে নতুন জোন কমান্ডার এ বিষয়ে ডাকলে তিনি অবশ্যই যাবেন।

 

এদিকে বৈঠকে উপস্থিত সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের জেলার সাধারণ সম্পাদক এম রূহুল আমিন বলেন, এলাকার শৃংখলা রক্ষার্থে আলীকদম জোনের মধ্যস্থতার সিদ্ধান্ত ম্রো সম্প্রদায়ের জমি জবর দখলকারী মকবুল আহমদ নামানার বিষয়টি খুবই দুঃখ্যজনক। বিষয়টি আলীকদম জোনের নবাগত জোন কমান্ডার স্যারের সুদৃষ্টি আকর্ষণ করছি।

 

এ ব্যাপারে আলীকদম জোনের নবাগত জোন কমান্ডার লে. কর্ণেল মোঃ সাইফ শামীম বলেন, লামার লুলাই ও লেমুপালং এলাকার ম্রোদের জমি ব্যাহাত হওয়ার বিষয়টে পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী সমাধান করা হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ