• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
জাতীয় পার্টির প্রার্থী পারভেজ তালুকদারের নির্বাচনী ইশতেহার ঘোষনা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান                    মহালছড়িতে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন                    বাঘাইছড়িতে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে আওয়ামীলীগ-বিএনপির সংঘর্ষে ২২ জন আহত                    রাঙামাটিতে নির্বাচনী প্রচারনাকালে আওয়ামীলীগ-বিএনপির মধ্যে সংঘর্ষে ২৪ জন আহত                    বরকলে দুই রোহিঙ্গা যুবক আটক                    রাঙামাটিতে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত                    জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকর্তাদের সাথে পরিষদ চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাত                    বিলাইছড়িতে বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন ইভেন্ট প্রতিযোগীতা অনুষ্ঠিত                    কাপ্তাইয়ের চন্দ্রঘোনায় আ`লীগ নির্বাচনী দলীয় অফিস উদ্বোধন                    কাপ্তাইয়ে ভোটার ৪৩৮৫৪, কেন্দ্র সংখ্যা ১৮                    আওয়ামীলীগ প্রার্থীর পক্ষে নানাভাবে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উষাতন তালুকদারের                    সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনে প্রতিটি কেন্দ্রে নিজেদের কর্মীবাহিনী দিয়ে পাহারা বসানো হবে-দীপংকর তালুকদার                    রাঙামাটি বিভিন্ন এলাকায় নির্বচনী প্রচারনায় হুমকি দেওয়া হচ্ছে-মনি স্বপন দেওয়ান                    পার্বত্য অঞ্চলের কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের পরিদর্শন পার্বত্য সচিবের                    দীপংকর তালুকদার লংগদু উপজেলায় গণসংযোগ ও সমাবেশে ব্যস্ত সময় কাটাচ্ছেন                    রাঙামাটিতে সাংবাদিক মোস্তফা কামাল আর নেই                    পার্বত্য চট্টগ্রাম স্থায়ী সমাধান পেতে সিংহ মার্কায় ভোট চাইলেন উষাতন তালুকদার এমপি                    পার্বত্যচুক্তি বাস্তবায়নের লক্ষে নৌকাকে জয়যুক্ত করার প্রত্যয়                    সিআইপিডি’র উদ্যোগে রাঙামাটিতে প্রবীণদের শীতবস্ত্র বিতরণ                    রাঙামাটি আসবাবপত্র সমিতিতে ১৪ মাসের মাথায় আহবায়ক কমিটি গঠন                    
 

খাগড়াছড়িতে বীর মুক্তিযোদ্ধা জুলু মারমা’র মৃত্যুবরণ

স্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 11 Oct 2018   Thursday

খাগড়াছড়ির বীর মুক্তিযোদ্ধা বয়োবৃদ্ধ মংশোয়েঅং মারমা (৮১) প্রকাশ জুলু মারমা ও জুলু বাবু বৃহস্পতিবার (১১ অক্টোবর) দুপুর সাড়ে ১২টা নাগাদ জেলা শহরের নিজ বাড়িতে মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তিনি তিন সন্তান, এক কন্যা, স্ত্রী, পুত্রবধু, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

 

রামগড়ে জন্ম নেয়া প্রবীন এই মুক্তিযোদ্ধা রামগড়-মানিকছড়িসহ মুক্তিযুদ্ধের রণাঙ্গনে সম্মুখসমরে অংশ নিয়ে জীবনযুদ্ধে জয়ী হন। কর্মজীবনে কৃষি বিভাগে কর্মকর্তা হিশেবে কর্মরত ছিলেন। নির্লোভ-অমায়িক ও বন্ধুবৎসল মানুষ হিশেবে খাগড়াছড়িতে তাঁর সুনাম নিবিদিত তিনি দেশের প্রথম বেসরকারী টেলিভিশন একুশে টেলিভিশনের প্রতিনিধি খাগড়াছড়ির প্রথম নারী সাংবাদিক চিংমেপ্রু মারমার শুশুর। তাঁর মৃত্যুর সংবাদ পেয়ে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে শত শত মানুষ তাঁর বাড়িতে ভীড় জমান।


খাগড়াছড়ি জেলা সংস্থা’র সা: সম্পাদক ও জেলা পরিষদ সদস্য জুয়েল চাকমা জানান, ভীষণ ক্রীড়ামোদী এই মানুষটি খাগড়াছড়ির প্রবীন সমাজের এক গুরুত্বপূর্ণ অভিভাবক ছিলেন। একজন বীর মুক্তিযোদ্ধা হয়েও কখনো নিজের জন্য কিছু চান নি। জুলু বাবু’র সন্তানদের মধ্যে খাগড়াছড়ির ক্রীড়াঙ্গণের উজ্জল নক্ষত্র প্রয়াত অংক্যজাই মারমা টকি ছাড়াও সাবেক ছাত্রনেতা রুকু মারমা, রুপেন মারমাও কৃতী ক্রীড়াবিদ।


খাগড়াছড়ির নারী (একুশেটিভির) সাংবাদিক ও জুলু মারমা’র পুত্রবধু চিংমেপ্রু মারমা জানান, তিনি দীর্ঘদিন অসুস্থ ছিলেন। জাতির একজন শ্রেষ্ঠ সন্তান হলেও শেষ বয়সে সরকারের নানা কর্তৃপক্ষ থেকে তাঁর পাশে সহযোগিতার হাত বাড়ানোর দরকার ছিল। কিন্তু সেটি হয়নি বলে জুলু মারমা কখনো অসন্তুষ্টি প্রকাশ করেননি।


জুলু মারমা’র মৃত্যুতে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো: রফিকুল আলম, রামগড় উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা বিএনপি’র যুগ্ম-সা: সম্পাদক শহিদুল ইসলাম ভূইয়া ফরহাদ, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সা: সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান রে¤্রাচাই চৌধুরী, পানছড়ি ডিগ্রী কলেজের অধ্যক্ষ সমীর দত্ত চাকমা, মারমা উন্নয়ন সংসদ-এর কেন্দ্রীয় সভাপতি মংপ্রু চৌধুরী, সা: সম্পাদক ও জেলা পরিষদ সদস্য মংসুই প্রু চৌধুরী, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন (কেইউজে),খাগড়াছড়ি জেলা বিএনপির যুগ্ন সাধারণ সম্পাদক অনিমেষ চাকমা(রিংকু), খাগড়াছড়ি প্রবীন হিতৈষী সংঘ-এর সা: সম্পাদক প্রবৃত্তি কুমার চাকমা, খাগড়াছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলন-এর সভাপতি প্রদীপ চৌধুরী, জেলা ছাত্রলীগের সভাপতি টিকো চাকমা ও সা: সম্পাদক জহির উদ্দিন ফিরোজ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এবং নজরুল সংগীত শিল্পী পরিষদ সভাপতি রতন দেবনাথ ও খাগড়াছড়ির একাত্তর টিভির এবং হিলবিডি ও চেতনা নিউজের ব্যুরোচীফ রূপায়ন তালুকদার পৃথক পৃথক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন।

 

এছাড়া পার্বত্য চট্টগ্রাম ভিত্তিক অনলাইন পোর্টাল হিলবিডি টোয়েন্টিফোর ডটকম পরিবারের পক্ষ থেকে প্রয়াতের প্রতি গভীর শোক প্রকাশ করা হয়েছে।


প্রয়াতের মেঝ সন্তান ও খাগড়াছড়ি আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অংপ্রু মারমা ও তার সহধর্মিনি একুশে টেলিভিশনের খাগগড়াছড়ি প্রতিনিধি চিংমেপ্রু মারমা জানান, শুক্রবার দুপুরের পর খাগড়াছড়ির বটতলীস্থ মহাশ্মশানে জুলু বাবু’র দাহক্রিয়া সম্পন্ন করা হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ