• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে ৫দিনব্যাপী হস্তশিল্প পন্য তৈরী বিষয়ক প্রশিক্ষণ শুরু                    খাগড়াছড়ি সাংবাদিক নেতা নুরুল আজম জামিনে মুক্ত                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত                    খাগড়াছড়িতে শিক্ষাবৃত্তি ও শীতবস্ত্র প্রদান অনুষ্ঠানে এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা                    রাঙামাটিতে একটি বাড়ি একটি খামারের ৩দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা                    সঙ্কটে রাঙমাটি চারুকলা একাডেমী, নেই সরকারি পৃষ্ঠপোষকতা                    কাপ্তাইয়ে দু`দিনব্যাপী জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা শুরু                    খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ কর্মী নিহত                    বান্দরবানে বম সম্প্রদায়ের সেন্টেনারী উৎসব                    রাঙামাটিতে রেড ক্রিসেন্ট ইউনিটের শীতবস্ত্র বিতরণ                    রামগড়ে শীতার্ত গরীব-দুস্থদের চট্টগ্রাম রামকৃষ্ণ মিশনের শীতবস্ত্র বিতরণ                    রাঙামাটিতে তিন দিন ব্যাপী নাট্য উৎসব শুরু                    লামায় উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামীলীগ প্রার্থী দলীয়ন মনোনয়পত্র বিতরণ শুরু                    খাগড়াছড়ির শীতার্ত মানুষের মাঝে উষ্ণতা ছড়ালো চট্টগ্রামের ‘পজিটিভ থিংকার্স’                    খাগড়াছড়িতে অবসরপ্রাপ্ত কৃষি কর্মকর্তা গোপাল কৃষ্ণ ত্রিপুরা’র মৃত্যুতে স্মরণসভা                    খাগড়াছড়ির নতুনকুঁড়ি ক্যান্ট: হাইস্কুল-এর বার্ষিক ক্রীড়া পুরস্কার বিতরণ                    স্বামীকে ফিরে পাওয়ার জন্য ছেলের অপহরণ নাটক সাজালেন মা                    পানছড়িতে সমমনা শিক্ষকগ্রুপের ব্যাডমিন্টন প্রতিযোগিতায় বিন্দু-প্রিয়া চ্যাম্পিয়ন                    খাগড়াছড়িতে অস্ত্র, গুলি ও নগদ টাকাসহ ইউপিডিএফ সদস্য আটক                    খাগড়াছড়িতে সেনাবাহিনীর উদ্যোগে শীতবস্ত্র ও খেলাধুলার সামগ্রী বিতরণ                    কাপ্তাইয়ে জেলা প্রশাসকের বিভিন্ন স্কুল,উপজেলা ও থানা পরিদর্শন                    
 

কাউখালীতে নির্বাচনী প্রচারনায় স্বতন্ত্র প্রার্থী
স্থায়ী শান্তি প্রতিষ্ঠা ও মৌলিক অধিকারে যোগ্য ব্যক্তিকে সংসদে পাঠাতে হবে- উষাতন তালুকদার

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 17 Dec 2018   Monday

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রাঙামাটি ২৯৯ নং আসনের স্বতন্ত্র প্রার্থী ও সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি সমিতির সমর্থিত উষাতন তালুকদার  বলেছেন, ১৯৯৭ সালে  স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম চুক্তি হলেও এখনো পার্বত্য চট্টগ্রামে স্থিতিশীলতা ও স্থায়ী শান্তি ফিরে আসেনি। এই এলাকার মানুষ তার মান সন্মান ও নিরাপত্তা নিয়ে বসবাস করতে চাই। তাই কাকে কে সংসদে পাঠালে পার্বত্য চট্টগ্রামে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা হবে, মানুষের মৌলিক অধিকার ফিরে পাবে,কৃষকরা ভালোভাবে চাষবাদ ও ব্যবসা-বানিজ্য, ছেলে-মেয়েরা ঠিকমত লেখাপড়া করতে পারবে তা বুঝে শুনে সেই ব্যক্তিকে ভোট  দিয়ে জয়যুক্ত করে সংসদে পাঠাতে হবে।

 

যে ব্যক্তি জনসাধারনের ধন সম্পদ লুঠে নিয়ে নিজের অর্থ সম্পদ বানিয়েছে সেই সব ব্যক্তির কাছ থেকে জনসাধারনের অধিকার ও এলাকার উন্নয়নের কিছুই আশা করা যায় না উল্লেখ করে আগামী ৩০ ডিসেম্বর দল নয় যে ব্যক্তি মানুষের অধিকার, সুখে দুঃখের সাথে থেকে এলাকার উন্নয়ননের জন্য কাজ করবে সেই ব্যক্তিকে মূল্যায়ন করে ভোট দেয়ার আহ্বান জানান।

 

সোমবার কাউখালী উপজেলায় প্রচার প্রচারনা ও বিভিন্ন স্থানে পথ সভায় স্বতন্ত্র প্রার্থী উষাতন তালুকদার এসব কথা বলেন।

 

সকালের দিকে স্বতন্ত্র প্রার্থী উষাতন তালুকদর কাউখালী সদর, কচুখালী, তালুকদার পাড়াসহ বেশ কয়েকটি স্থানে নির্বাচনী প্রচারণা ও  ভোটারদের মাঝে তার সিংহ প্রতীকের লিফলেট বিতরণ ও স্থানীয় মানুষের সাথে কৌশল বিনিময় করেন। এসময় তার সাথে দলীয় নেতাকর্মী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এর আগে তিনি পোড়াপাড়া সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে ও  পরে তালুকদার পাড়ায় পথ সভা করেন। এসব পথ সভায় স্থানীয় পাহাড়ী-বাঙালী যোগদান করেন। পথ সভায় অন্যান্যর মধ্যে বক্তব্যে  দেন  নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক উদয়ন ত্রিপুরা,জনসংহতি সমিতির নেতা চিংহ্লা মং চাক, কাউখালীর বিশিষ্ট ব্যবসায়ী কৌশল খান,বাংলাদেশ মারমা উন্নয়ন সংস্থার সাধারন সম্পাদক সাথোয়াই প্রু মারমা, স্থানীয় মুরুব্বী মনিন্দ্র তালুকদার,রামকৃঞ্চ তালুকদার। এসময়  জনসংহতি সমিতির নেতা সৌখিন চাকমা,পাহাড়ী ছাত্র পরিষদের সভাপতি জুয়েল চাকমা, হিল ইউমেন্স ফেডারেশনের নেত্রী রীনা চাকমাসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

পথ সভায় উষাতন তালুকদার বলেন, রাঙাঙ্মাটি জেলাসহ তিন পার্বত্য জেলার জনমুখী ও পরিবেশ-বান্ধব সুষম উন্নয়ন পক্ষে সংসদে ও  সরকারের নিকট নিরলসভাবে ক্রমাগত জোরালো দাবি জানিয়ে এসেছি। আর সে কারণেই আজ তিন পার্বত্য জেলায় ৫৬৬ কোটি টাকা বিদ্যুৎ উন্নয়ন প্রকল্প গ্রহণকরে বাস্তবায়ন করা হচ্ছে। ব্যাপক সৌর বিদ্যুৎ স্থাপনের মাধ্যমে পার্বত্য অঞ্চল আলোকিত হচ্ছে। শিক্ষার উন্নয়নের জন্য দুর্গম অঞ্চলে ইউএনডিপি পরিচালিত ২১৮টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তম্মধ্যে ৮০টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের প্রক্রিয়াধীন রয়েছে। শিক্ষাখাতে নিম্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ভবন সম্প্রসারণ কার্যক্রম চলমান রয়েছে। এ পর্যন্ত রাঙ্গামাটি জেলায় প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে ১০০ কোটি টাকার প্রকল্পের কাজ বাস্তবায়িত হয়েছে। এমপিওভুক্তির জন্য ১৫টি নিম্ন মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসা ৬টি প্রক্রিয়াধীন রয়েছে। ১০ উপজেলায় ১০টি নিম্ন মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে চারতলা বিশিষ্ট একাডেমিক নতুন ভবন নির্মাণ ও ১০টি নি¤œ মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে উর্ধমুখী সম্প্রসারণ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। স্বাস্থ্যসেবার ক্ষেত্রে জেলা সদর হাসপাতাল ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে উন্নীত করে নতুন হাসপাতাল নির্মাণ কার্যক্রম অব্যাহত আেেছ। এছাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলো ৫০ শয্যায় উন্নীত করে ভবন নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে।

 

তিনি বলেন, পার্বত্য চুক্তিতে শাসনতান্ত্রিক অংশিদারিত্ব এখনো দেয়া হয়নি।  সাধারণ প্রশাসন, আইন-শৃঙ্খলা, পুলিশ, ভূমি ও ভূমি ব্যবস্থাপনা, বন ও পরিবেশ, পর্যটন, মাধ্যমিক শিক্ষা, উন্নয়ন ইত্যাদি বিষয়গুলো এখনো তিন পার্বত্য জেলা পরিষদে হস্তান্তর করা হয়নি,পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন কার্যকর করা হয়নি।

 

জনসংহতি এই নেতা আরো বলেন,চুক্তির ২১ বছর হয়েছে। এখনো কোন সমাধান হয়নি। তবে চুক্তি বাস্তবায়ন নিয়ে আমরা আশা ছাড়িনি। আগামীতে যে সরকার আসুক না কেন চুক্তি বাস্তবায়নে চাপ সৃষ্টি করে বাস্তবায়ন করবো।

 

উষাতন তালুকদার বলেন, জনসংহতি সমিতি উস্কানি রাজনীতি বিশ্বাস করে না। পার্বত্য চট্টগ্রাম থেকে অবৈধ অস্ত্র উদ্ধার ও  অবৈধ অস্ত্রবাজি না থাকুক আমরাও চাই। সে জন্য  সমস্ত অস্ত্র জমা দিয়ে পার্বত্য চুক্তি করে ফিরে এসেছি।  

 

পথ সভায় উষাতন তালুকদারের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক উদয়ন ত্রিপুরা বলেন, নির্বাচন কমিশনের নির্বাচনী কঠোর বিধিমালা থাকলেও আওয়ামীলীগের প্রার্থী দীপংকর তালুকদার নির্বাচন বিধিমালা লংঘন করে চলেছেন। কাউখালী উপজেলার বিভিন্ন স্থানে নৌকা প্রতীকসহ বড় বড় তোড়ন  নির্মাণ ও রঙিন পোষ্টার করেছেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ