• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
পানছড়িতে বেসরকারীভাবে নবনির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান মনিতা ত্রিপুরার সংবাদ সম্মেলন                    বিলাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে উপজেলা আওয়ামীলীগের সভাপতি সুরেশ কান্তি তংচংগ্যা নিহত                    বাঘাইছড়িতে হতাহতের ঘটনায় ৭ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠিত                    বরকলে জেএসএস সমর্থিত প্রার্থীরা বেসরকারীভাবে নির্বাচিত                    রাঙামাটিতে ৫ উপজেলায় প্রতিদ্বন্ধি চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী ফলাফল                    বাঘাইছড়িতে ভোট শেষে ফেয়ার পথে দুর্বৃত্তদের ব্রাশফায়ারে সহকারী পুলিং অফিসারসহ নিহত ৬ ও আহত ২৬                    সোমবার রাঙামাটির দশ উপজেলায় ভোট গ্রহন, কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম প্রেরণ                    বঙ্গবন্ধুর ভাস্কর্যে রাঙামাটি জেলা পরিষদের শ্রদ্ধাঞ্জলি প্রদান                    বাংলাদেশের প্রতিটি অর্জনে বঙ্গবন্ধুর নামটি চিরস্মরণীয় হয়ে থাকবে-দীপংকর তালুকদার এমপি                    রাজস্থলীতে পাল্পউড ডিপো উদ্বোধন                    রাঙামাটিতে শুরু হলো শিশু-কিশোর মেলার বর্ণাঢ্য আয়োজন                    সাংসদ বাসন্তি চাকমার অপসারনের দাবীতে মহালছড়িতে মানববন্ধন ও বিক্ষোভ                    রাঙামাটি ফ্রেন্ডস ক্লাব কাম কমিউনিটি সেন্টার নির্মাণ কাজের ভিত্তি প্রস্তুর স্থাপন                    উপজেলা পরিষদ নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন লক্ষে বরকলে মতবিনিময় সভা                    পানছড়িতে দুর্বৃত্তদের গুলিতে ইউপিডিএফের নেতা নিহত                    সহকারী প্রাথমিক শিক্ষকদের ১১তম গ্রেডের দাবীতে রাঙামাটিতে মানবন্ধন                    রাঙামাটিতে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা                    রাঙামাটিতে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা ৩দিনের কর্মসূচী গ্রহন                    বিলাইছড়িতে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহে নানা কর্মসূচী                    মহালছড়িতে জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে শোভাযাত্রা                    জেলা পরিষদ চেয়ারম্যানের সাথে পরিকল্পনা মন্ত্রণালয় ও ইউনিসেফ দলের সাক্ষাত                    
 

কাউখালীতে নির্বাচনী প্রচারনায় স্বতন্ত্র প্রার্থী
স্থায়ী শান্তি প্রতিষ্ঠা ও মৌলিক অধিকারে যোগ্য ব্যক্তিকে সংসদে পাঠাতে হবে- উষাতন তালুকদার

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 17 Dec 2018   Monday

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রাঙামাটি ২৯৯ নং আসনের স্বতন্ত্র প্রার্থী ও সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি সমিতির সমর্থিত উষাতন তালুকদার  বলেছেন, ১৯৯৭ সালে  স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম চুক্তি হলেও এখনো পার্বত্য চট্টগ্রামে স্থিতিশীলতা ও স্থায়ী শান্তি ফিরে আসেনি। এই এলাকার মানুষ তার মান সন্মান ও নিরাপত্তা নিয়ে বসবাস করতে চাই। তাই কাকে কে সংসদে পাঠালে পার্বত্য চট্টগ্রামে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা হবে, মানুষের মৌলিক অধিকার ফিরে পাবে,কৃষকরা ভালোভাবে চাষবাদ ও ব্যবসা-বানিজ্য, ছেলে-মেয়েরা ঠিকমত লেখাপড়া করতে পারবে তা বুঝে শুনে সেই ব্যক্তিকে ভোট  দিয়ে জয়যুক্ত করে সংসদে পাঠাতে হবে।

 

যে ব্যক্তি জনসাধারনের ধন সম্পদ লুঠে নিয়ে নিজের অর্থ সম্পদ বানিয়েছে সেই সব ব্যক্তির কাছ থেকে জনসাধারনের অধিকার ও এলাকার উন্নয়নের কিছুই আশা করা যায় না উল্লেখ করে আগামী ৩০ ডিসেম্বর দল নয় যে ব্যক্তি মানুষের অধিকার, সুখে দুঃখের সাথে থেকে এলাকার উন্নয়ননের জন্য কাজ করবে সেই ব্যক্তিকে মূল্যায়ন করে ভোট দেয়ার আহ্বান জানান।

 

সোমবার কাউখালী উপজেলায় প্রচার প্রচারনা ও বিভিন্ন স্থানে পথ সভায় স্বতন্ত্র প্রার্থী উষাতন তালুকদার এসব কথা বলেন।

 

সকালের দিকে স্বতন্ত্র প্রার্থী উষাতন তালুকদর কাউখালী সদর, কচুখালী, তালুকদার পাড়াসহ বেশ কয়েকটি স্থানে নির্বাচনী প্রচারণা ও  ভোটারদের মাঝে তার সিংহ প্রতীকের লিফলেট বিতরণ ও স্থানীয় মানুষের সাথে কৌশল বিনিময় করেন। এসময় তার সাথে দলীয় নেতাকর্মী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এর আগে তিনি পোড়াপাড়া সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে ও  পরে তালুকদার পাড়ায় পথ সভা করেন। এসব পথ সভায় স্থানীয় পাহাড়ী-বাঙালী যোগদান করেন। পথ সভায় অন্যান্যর মধ্যে বক্তব্যে  দেন  নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক উদয়ন ত্রিপুরা,জনসংহতি সমিতির নেতা চিংহ্লা মং চাক, কাউখালীর বিশিষ্ট ব্যবসায়ী কৌশল খান,বাংলাদেশ মারমা উন্নয়ন সংস্থার সাধারন সম্পাদক সাথোয়াই প্রু মারমা, স্থানীয় মুরুব্বী মনিন্দ্র তালুকদার,রামকৃঞ্চ তালুকদার। এসময়  জনসংহতি সমিতির নেতা সৌখিন চাকমা,পাহাড়ী ছাত্র পরিষদের সভাপতি জুয়েল চাকমা, হিল ইউমেন্স ফেডারেশনের নেত্রী রীনা চাকমাসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

পথ সভায় উষাতন তালুকদার বলেন, রাঙাঙ্মাটি জেলাসহ তিন পার্বত্য জেলার জনমুখী ও পরিবেশ-বান্ধব সুষম উন্নয়ন পক্ষে সংসদে ও  সরকারের নিকট নিরলসভাবে ক্রমাগত জোরালো দাবি জানিয়ে এসেছি। আর সে কারণেই আজ তিন পার্বত্য জেলায় ৫৬৬ কোটি টাকা বিদ্যুৎ উন্নয়ন প্রকল্প গ্রহণকরে বাস্তবায়ন করা হচ্ছে। ব্যাপক সৌর বিদ্যুৎ স্থাপনের মাধ্যমে পার্বত্য অঞ্চল আলোকিত হচ্ছে। শিক্ষার উন্নয়নের জন্য দুর্গম অঞ্চলে ইউএনডিপি পরিচালিত ২১৮টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তম্মধ্যে ৮০টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের প্রক্রিয়াধীন রয়েছে। শিক্ষাখাতে নিম্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ভবন সম্প্রসারণ কার্যক্রম চলমান রয়েছে। এ পর্যন্ত রাঙ্গামাটি জেলায় প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে ১০০ কোটি টাকার প্রকল্পের কাজ বাস্তবায়িত হয়েছে। এমপিওভুক্তির জন্য ১৫টি নিম্ন মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসা ৬টি প্রক্রিয়াধীন রয়েছে। ১০ উপজেলায় ১০টি নিম্ন মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে চারতলা বিশিষ্ট একাডেমিক নতুন ভবন নির্মাণ ও ১০টি নি¤œ মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে উর্ধমুখী সম্প্রসারণ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। স্বাস্থ্যসেবার ক্ষেত্রে জেলা সদর হাসপাতাল ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে উন্নীত করে নতুন হাসপাতাল নির্মাণ কার্যক্রম অব্যাহত আেেছ। এছাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলো ৫০ শয্যায় উন্নীত করে ভবন নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে।

 

তিনি বলেন, পার্বত্য চুক্তিতে শাসনতান্ত্রিক অংশিদারিত্ব এখনো দেয়া হয়নি।  সাধারণ প্রশাসন, আইন-শৃঙ্খলা, পুলিশ, ভূমি ও ভূমি ব্যবস্থাপনা, বন ও পরিবেশ, পর্যটন, মাধ্যমিক শিক্ষা, উন্নয়ন ইত্যাদি বিষয়গুলো এখনো তিন পার্বত্য জেলা পরিষদে হস্তান্তর করা হয়নি,পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন কার্যকর করা হয়নি।

 

জনসংহতি এই নেতা আরো বলেন,চুক্তির ২১ বছর হয়েছে। এখনো কোন সমাধান হয়নি। তবে চুক্তি বাস্তবায়ন নিয়ে আমরা আশা ছাড়িনি। আগামীতে যে সরকার আসুক না কেন চুক্তি বাস্তবায়নে চাপ সৃষ্টি করে বাস্তবায়ন করবো।

 

উষাতন তালুকদার বলেন, জনসংহতি সমিতি উস্কানি রাজনীতি বিশ্বাস করে না। পার্বত্য চট্টগ্রাম থেকে অবৈধ অস্ত্র উদ্ধার ও  অবৈধ অস্ত্রবাজি না থাকুক আমরাও চাই। সে জন্য  সমস্ত অস্ত্র জমা দিয়ে পার্বত্য চুক্তি করে ফিরে এসেছি।  

 

পথ সভায় উষাতন তালুকদারের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক উদয়ন ত্রিপুরা বলেন, নির্বাচন কমিশনের নির্বাচনী কঠোর বিধিমালা থাকলেও আওয়ামীলীগের প্রার্থী দীপংকর তালুকদার নির্বাচন বিধিমালা লংঘন করে চলেছেন। কাউখালী উপজেলার বিভিন্ন স্থানে নৌকা প্রতীকসহ বড় বড় তোড়ন  নির্মাণ ও রঙিন পোষ্টার করেছেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ