• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
ধান কাটা ও সংগ্রহে স্বেচ্ছাশ্রম দিয়ে কৃষককে ইউপিডিএফের সহায়তা                    রাবিপ্রবি ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত                    রাঙামাটিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় রাবি-প্রবি ছাত্রলীগের ব্যতিক্রমী সেবা                    রাঙামাটিতে তৃতীয় পার্বত্য চট্টগ্রাম আদিবাসী লেখক ফোরামের সন্মেলন অনুষ্ঠিত                    রাঙামাটিতে জীবনের আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস পালন                    রাঙামাটির নানিয়ারচরে ইউপিডিএফ নেতা গুলিবিদ্ধ                    রাঙামাটিতে আশিকার বিস্কুট বিতরণ কর্মসূচী’র শুভ উদ্বোধন                    রাঙামাটিতে বেসরকারী উন্নয়ন সংস্থা আশিকা কর্তৃক দিনব্যাপী প্রশিক্ষণ                    পানছড়িতে চেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের কর্মশালা                    সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়নে আন্তরিক নয় -সন্তু লারমা                    পার্বত্য চুক্তি ২২বছর পূর্তি উদযাপন পালিত রাজস্থলীতে                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের সঙ্গে ইউএসএইড প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ                    পানছড়িতে পার্বত্য শান্তি চুক্তির ২২ বছর পুর্তি উদযাপিত                    জুরাছড়িতে চুক্তির বর্ষ পূতি উদযাপন                    বিলাইছড়িতে জোড়া খুনের ঘটনায় নিহতের স্ত্রীর এক ছেলে সন্তানের জন্ম                    বিলাইছড়িতে পার্বত্য চুক্তির বর্ষপূর্তি উদযাপিত                    দ্রুত চুক্তি বাস্তবায়নে পদক্ষেপ নিন-উষাতন তালুকদার                    চুক্তি বর্ষপূর্তিতে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা                    পার্বত্য চুক্তির মৌলিক বিষয়সমূহ বাস্তবায়িত না হওয়ায় পাহাড়ে বাড়ছে ক্ষোভ ও উদ্বেগ                    রাঙামাটিতে ২মাস মেয়াদী ট্যুরিষ্ট গাইড এবং কমিউনিকেটিভ ইংলিশ প্রশিক্ষণ কোর্স শুরু                    পার্বত্য চুক্তিসহ জুম্ম জাতিসমূহের জাতীয় অস্তিত্ব চিরতরে বিলুপ্তির ষড়যন্ত্র অব্যাহতভাবে চলছে-সন্তু লারমা                    
 

লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ
রাজস্থলীতে অবৈধ বিদ্যুৎ সংযোগ ও সেচ পাম্প ব্যবহার

কাপ্তাই প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Jan 2019   Monday

দীর্ঘদিন ধরে মিটার বিহীন অবৈধ বিদ্যুৎ সংযোগ দিয়ে ও শক্তিশালী সেচ পাম্প ব্যবহারের মাধ্যমে ধানি জমিতে পানি সরবরাহ করে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় এলাকাবাসী বিষয়টি টের পেয়ে অভিযুক্ত দুই সহধরকে ধরে ফেলে। তাদের কাছ থেকে একটি অবৈধ মিটার জব্দ করতে সক্ষম হয়। ঘটনাটি ঘটেছে সোমবার বিকেলে রাজস্থলী উপজেলাধীন শফিপুর এলাকায়।

 

স্থানীয় এলাকাবাসীর অভিযোগে জানা গেছে, দীর্ঘ প্রায় দু বছর ধরে এলাকার শফিপুরে বসবাসরত মোঃ হানিফ পাটোয়ারী ও মোঃ ইসমাইল নামে দুই সহধর নিজেদের আবাসিক বিদ্যুৎ সরবরাহ অফিসের মিটার চেকার পরিচয় দিয়ে এলাকার বিদ্যুৎ গ্রাহকদের নানা ভাবে হয়রানি করে আসছে। এছাড়া তারা উভয়ে অবৈধ বিদ্যুৎ সংযোগ দিয়ে এবং মিটার বিহীন সেচ পাম্প ব্যবহারের মাধ্যমে ধানি জমিতে পানি সরবরাহ করে মোটা অংকের অর্থ হাতিয়ে নিচ্ছে। এলাকাবাসী বিষয়টি বিলম্বে টের পাওয়ার পর ঘটনার দিন বিকেলে ১৫-২০ জন অধিবাসী অবৈধ সেচ পাম্প চালু অবস্থায় অভিযুক্ত মোঃ হানিফ পাটোয়ারী ও মোঃ ইসমাইলকে একটি মিটারসহ হাতেনাতে ধরে ফেলে। পরে অবৈধ মিটারটি বাঙালহালিয়া ইউপি চেয়ারম্যানের নিকট জমা দেওয়া হয় এবং অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার দাবী জানায়। এলাকার মাসুদ তালুকদার জানায়, এরা দুভাই মিটার চেকারের ক্ষমতা দেখিয়ে দীর্ঘদিন ধরে বিদ্যুৎ গ্রাহকদের নানা ভাবে হয়রানি করে আসছে। তারা মিটার চেকারের অজুহাতে অবৈধ বিদ্যুৎ সংযোগ দিয়ে এবং অবৈধভাবে সেচ পাম্প ব্যবহার করে প্রতি কানি ফসলি জমিতে পানি সরবরাহ বাবদ ৩/৪ হাজার টাকা করে নিচ্ছে। এভাবে তারা ইতিমধ্যে কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

 

এ বিষয়ে অভিযুক্ত মোঃ হানিফ পাটোয়ারীর সাথে যোগাযোগ করলে তিনি জানান, তার ভাই ইসমাইলকে রাজস্থলী উপজেলা সদরসহ উপজেলার শফিপুর পর্যন্ত এলাকায় মিটার চেক করার দায়িত্বে নিয়োজিত করেছেন আবাসিক প্রকৌশলী আশফাকুর রহমান মুজিব। তবে সে স্থায়ী কোন কর্মচারী নয়। অবৈধ বিদ্যুৎ সংযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, গত দুদিন আগে একটি সেচ পাম্প বসানো হয়েছে পাম্পে বিদ্যুৎ সংযোগের অনুমোদনের জন্য একটি আবেদন করার কথা রয়েছে তবে দুদিন আগে বসানো সেচ পাম্পে বিদ্যুৎ সংযোগটি অবৈধ ছিলো বলে তিনি স্বীকার করেন। এ ব্যাপারে যোগাযোগ করা হলে বাঙালহালিয়া ইউপি চেয়ারম্যান ঞোমং মারমা ঘটনার সত্যতা স্বীকার করে বলেন শুনেছি তাদেরকে এলাকার মিটার চেকার হিসাবে আবাসিক প্রকৌশলী (বিদ্যুৎ) নিয়োজিত করেছেন। তারা এলাকার মানুষজনের অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা সহ মিটার চেক করে গ্রাহকের হাতে বিদ্যুৎ বিল দেওয়ার কাজ করে থাকে। তবে তারা নিজেরাই মানুষজনকে অবৈধ বিদ্যুৎ সংযোগ দিয়ে এবং দিনরাত অবৈধ লাইনের সাহায্যে সেচের পানি সরবরাহ করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।

 

তিনি আরো বলেন বিষয়টি আমি নিজেই আবাসিক প্রকৌশলীকে জানিয়েছি। তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে জানান। আবাসিক প্রকৌঃ আশফাকুর রহমান মুজিবের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও সংযোগ পাওয়া যায়নি।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ