• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে জীবনের আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস পালন                    রাঙামাটির নানিয়ারচরে ইউপিডিএফ নেতা গুলিবিদ্ধ                    রাঙামাটিতে আশিকার বিস্কুট বিতরণ কর্মসূচী’র শুভ উদ্বোধন                    রাঙামাটিতে বেসরকারী উন্নয়ন সংস্থা আশিকা কর্তৃক দিনব্যাপী প্রশিক্ষণ                    পানছড়িতে চেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের কর্মশালা                    সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়নে আন্তরিক নয় -সন্তু লারমা                    পার্বত্য চুক্তি ২২বছর পূর্তি উদযাপন পালিত রাজস্থলীতে                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের সঙ্গে ইউএসএইড প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ                    পানছড়িতে পার্বত্য শান্তি চুক্তির ২২ বছর পুর্তি উদযাপিত                    জুরাছড়িতে চুক্তির বর্ষ পূতি উদযাপন                    বিলাইছড়িতে জোড়া খুনের ঘটনায় নিহতের স্ত্রীর এক ছেলে সন্তানের জন্ম                    বিলাইছড়িতে পার্বত্য চুক্তির বর্ষপূর্তি উদযাপিত                    দ্রুত চুক্তি বাস্তবায়নে পদক্ষেপ নিন-উষাতন তালুকদার                    চুক্তি বর্ষপূর্তিতে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা                    পার্বত্য চুক্তির মৌলিক বিষয়সমূহ বাস্তবায়িত না হওয়ায় পাহাড়ে বাড়ছে ক্ষোভ ও উদ্বেগ                    রাঙামাটিতে ২মাস মেয়াদী ট্যুরিষ্ট গাইড এবং কমিউনিকেটিভ ইংলিশ প্রশিক্ষণ কোর্স শুরু                    পার্বত্য চুক্তিসহ জুম্ম জাতিসমূহের জাতীয় অস্তিত্ব চিরতরে বিলুপ্তির ষড়যন্ত্র অব্যাহতভাবে চলছে-সন্তু লারমা                    বিলাইছড়িতে জোড়া হত্যার মামলায় তিনজনকে আসামী                    রাঙামাটিতে দুর্বৃত্তদের গুলিতে জেএসএস কর্মী নিহত                    কাপ্তাইয়ে ইয়াবাসহ পাচারকারী আটক                    শিক্ষা প্রসারের পাশাপাশি শিক্ষার্থীদের দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে-দীপংকর তালুকদারএমপি                    
 

টানা বর্ষনে বরকলে ১৮টি গ্রাম পানিতে তলিয়ে গেছে, পানি বন্দি ৩হাজারের অধিক পরিবার

পুলিন বিহারী চাকমা, বরকল। : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 14 Jul 2019   Sunday

এক সপ্তাহ ধরে  টানা বর্ষন ও  উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে রাঙামাটির বরকল উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় ১৮টি গ্রাম স্কুল ঘর হোস্টেল ও হাট বাজার  রাস্তাঘাট ব্রীজ কালভার্ট ক্ষেত খামার রিংওয়েল ও টিউবওয়েল গুলো বন্যার পানিতে তলিয়ে গেছে। এতে  পানি বন্দি হয়েছেন তিন হাজারের অধিক পরিবার।

 

জানা যায়, টানা বর্ষনে  ও  উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে রাঙামাটির বরকল উপজেলার বিভিন্ন স্থানে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে  সীমান্তের পাড়ে ও নদীর পাড়ে বসবাস করা লোকজন বেশী ক্ষতি গ্রস্থ হয়েছেন। তাদের মধ্যে- সীমান্তবর্তী আন্দার মানিক বাজার খুব্বাং বাজার,ঠেগামুখ বাজার,শ্রীনগর বাজার,কুকিছড়া বাজার,ভালুক্ক্যাছড়ি গ্রাম তাগলকবাগ গ্রাম,ছোটহরিনা বাজার জুনোপহর উচ্চ বিদ্যালয়ের হোস্টেল খুব্বাং নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের স্কুল ঘর,আমতলা,ভুষনছড়া বাজার ও গ্রাম,এরাবুনিয়া বাজার বড়কুড়াদিয়া সরকার পাড়া বামল্যান্ড গ্রাম কলাবুনিয়া বাজার ও গ্রাম বরকল সদরের চাইল্যাতুলি গ্রাম হাসপাতাল এলাকা  বাজারের আশে পাশের বসতবাড়ি বরুনাছড়ি ও বিলছড়া এলাকা পানিতে তলিয়ে গেছে।

 

উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে প্রবল স্রোতের কারনে যেতে না পারায়  দূর্গত এলাকায় ত্রাণ সামগ্রি ও বিতরন করা সম্ভব হচ্ছে না। উপজেলায় নির্দিষ্ট কোন আশ্রয় কেন্দ্র না থাকায় গৃহ হারা লোকজন আত্মীয় স্বজনের বাড়ি,স্কুল ঘর,মন্দির মসজিদ ও পাহাড়ের উঁচু স্থানে টাবু টাঙিয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন বলে ভূক্তভোগীরা জানিয়েছেন।

 

ভুষণছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মামুনুর রশিদ মামুন বড়হরিনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নিলাময় চাকমা ও আইমাছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অমর কুমার চাকমা জানান, গেল  বছরের চাইতে এ বছর বেশী পানি বৃদ্ধি পেয়েছে। সীমান্তের পাড়ে ও নিম্ন স্থানে বসবাসকারী পরিবার গুলোর ঘরবাড়ি পানিতে তলিয়ে গেছে। প্রায় ৩হাজারের অধিক পরিবার পানি বন্দি হয়েছে। টিউবওয়েল ও রিংওয়েল গুলো পানিতে ডুবে যাওয়ায় খাবার পানির তিব্র সংকট দেখা দিয়েছে। আর অন্য দিকে শুকনা খাবারেরও সংকট দেখা দেওয়ায় অনেক পরিবার অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করছেন। রাস্তাঘাট ব্রীজ কালভার্ট গুলো পানিতে তলিয়ে যাওয়ায় এক ইউনিয়ন থেকে এক ইউনিয়ন ও এক গ্রাম থেকে আরেক গ্রামের সাথে যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এতি মধ্যে কয়েকটি এলাকায় ভূমি ধ্বস হয়ে প্রানহানি না ঘটলেও কয়েকটি বাড়ি চাপা পড়ে ক্ষতি গ্রস্থ হয়েছে। গত কয়েকদিন আগে ভুষণছড়া ইউনিয়নের বড় উজ্জ্যাংছড়ি গ্রামের বিজু রাজ চাকমা নামে একজন ষাটোর্ধ বৃদ্ধ স্রোতের পানিতে ভেসে গিয়ে মারা গেছে। অবিরাম বৃষ্টিতে পাহাড়ের ঢালে টাবু টাঙিয়ে যেসব পরিবার বসবাস করছে তারা সব সময় ভূমি ধ্বসের আশংকায় চরম আতংকের মধ্য রয়েছেন বলে  চেয়ারম্যানরা জানিয়েছেন।

 

উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া পারভীন জানান- বন্যার পানিতে ক্ষতিগ্রস্থদের আপাতত ১৫মেট্রিক টন খাদ্য শষ্য ও শুকনা খাবারের বরাদ্দ দেয়া হয়েছে। সংশ্লিষ্ট চেয়ারম্যানরা এলাকায় গিয়ে ক্ষতিগ্রস্থদের মাঝে এসব ত্রান সামগ্রি বিতরন করবেন বলে জানান উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া পারভীন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ