• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বাঘাইছড়িতে দুলামিয়া এন্ড সাবা ওয়েলফেয়ার ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ                    লামায় মেয়ে হত্যার বিচার চেয়ে সংবাদ সম্মেলন ৮৫ বছরের এক বৃদ্ধ মায়ের                    পাহাড়ে সব অবৈধ অস্ত্র উদ্ধার করা হবে -পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈচিং এমপি                    খাগড়াছড়ির শতাধিক দরিদ্র শীতার্থ মানুষের পাশে যুবনেতা লক্ষ্মী চাকমা                    অটিস্টিক শিশুদের প্রতিভাগুলো খুঁজে বের করতে হবে এবং প্রতিভার বিকাশ ঘটাতে হবে-নব বিক্রম কিশোর ত্রিপুরা                    মহালছড়ি মিলনপুর বনবিহারে মাস ব্যাপী আকাশ প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠান সমাপ্ত                    নানিয়ারচর উপজেলাবাসীর প্রথম সার্বজনীন মহাসংঘদান অনুষ্ঠিত                    রাঙামাটিতে বৌদ্ধ মৈত্রী সংঘের ২০ বছর পূর্তিতে গুনী ব্যক্তি সন্মাননা ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানকে শ্রদ্ধাদান                    মহালছড়িতে ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন                    বরকলে নলকূপ তত্ত্বাবধায়ক প্রশিক্ষণার্থীদের সমাপনী সভা অনুষ্ঠিত                    বরকলে ৪৫বিজিবির দেওয়া সমবায় গরু খামার প্রকল্পের শুভ উদ্ধোধন                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সেলাই মেশিন বিতরণ                    খাগড়াছড়িতে ডিজিটাল দিবসে র‌্যালি ও আলোচনা সভা                    রাঙামাটির রাজ বন বিহারে বংসা-ওয়াংসা গোঝার সার্বজনীন সংঘ দান অনুষ্ঠানের আয়োজন                    খাগড়াছড়িতে পার্বত্য নাগরিক পরিষদের সংবাদ সম্মেলন                    মহালছড়িতে লীন প্রকল্পের অবহিতকরণ সভা                    পার্বত্য ভিক্ষু সংঘের তৃতীয় সংঘরাজ অভয়তিষ্য মহাথেরোর অন্ত্যোষ্টিক্রিয়া সম্পন্ন                    সড়ক উন্নয়নে মৈদং ইউনিয়নের চল্লিশ দিনের কর্মসূচী                    মহালছড়িতে রহমান স্মৃতি ফুটবল টুর্ণামেন্ট`র ফাইনাল খেলা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন                    উপার্জনক্ষম একমাত্র সন্তানের জামিন চেয়ে রাঙামাটিতে বৃদ্ধ পিতা-মাতার সংবাদ সম্মেলন                    সংঘরাজ প্রয়াত ভদন্ত অভয়তিষ্য মহাথেরোর তিন দিন ব্যাপী অন্ত্যোষ্টিক্রিয়া অনুষ্ঠান শুরু                    
 

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 18 Jul 2019   Thursday

জেলা পরিষদের হস্তান্তরিত বিভাগের সকল কর্মকর্তাদের সততা ও নিষ্ঠার সাথে জনকল্যাণে স্ব স্ব দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

 

তিনি বলেন, এ জেলার সার্বিক উন্নয়নে আমাদের সবাইকে আন্তরিকভাবে কাজ করে যেতে হবে। যার যার দায়িত্ব সঠিকভাবে পালন করলে এ জেলার মানুষের যেমন কল্যাণ হবে তেমনি এ জেলাও এগিয়ে যাবে। তিনি বলেন, সরকারি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে যাতে কোন ধরনের কমতি না হয় সেদিকে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকতে হবে। জনগণের উন্নয়নের স্বার্থে পরিষদের সকল কার্যক্রমে সবসময় সকলের সহযোগিতা কামনা করেন চেয়ারম্যান।

 

বৃহস্পতিবার রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এর মাসিক সভায় সভাপতির বক্তব্যে পরিষদ চেয়ারম্যান এসব কথা বলেন।

 

পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ এর পরিচালনায় পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য অংসুই প্রু চৌধুরী, ত্রিদীপ কান্তি দাশ, থোয়াইচিং মং, সাধন মনি চাকমা, সান্তনা চাকমা, স্মৃতি বিকাশ ত্রিপুরা, পরিষদের নির্বাহী প্রকৌশলী ক্য হ্লা খই, সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার’সহ হস্তান্তরিত বিভাগের বিভাগীয় কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

সভায় সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার বলেন, গেল ৭জুলাই বালুখালী ইউনিয়নের বসন্ত পাংখোয়া পাড়া থেকে জেনারেল হাসপাতালে আসার পথে এক ডায়রিয়া রোগী মারা যায় এবং অপর একজন রোগী হাসপাতালে ভর্তি হয়। পরের দিন সদর ও জুরাছড়ি উপজেলা হতে ২টি মেডিকেল টিম সে এলাকায় গিয়ে আরো ৮জন ডায়েরিয়া রোগিকে দ্রুত চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করে তোলে এবং সে এলাকায় পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট প্রদান করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তিনি আরো বলেন, গেল কয়েক দিনের ভারী বৃষ্টিপাতের ফলে বিভিন্ন উপজেলার  পানি অনিরাপদ হওয়ায় পানি পান ও ব্যবহারে সতর্ক থাকার জন্য পানিবন্ধী মানুষদের মেডিকেল টিম থেকে স্বাস্থ্য সচেতনামূলক পরামর্শ প্রদান করা হচ্ছে।

 

জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ বরুন কুমার দত্ত বলেন, কোরবানি ঈদকে সামনে রেখে পশুদের সুস্থ সবল রাখার জন্য খামারীদের পরামর্শ ও প্রাণীদের চিকিৎসেবা প্রদান অব্যাহত রয়েছে। তিনি বলেন, অন্য জেলায় পার্বত্য এলাকার পশুর প্রচুর চাহিদা রয়েছে। তাই এখানকার চাহিদা পূরণ করে অন্য জেলায়ও রপ্তানি করে স্বাবলম্বী হচ্ছে এখানকার খামারিরা। তিনি বলেন, গত সপ্তাহের বন্যায় কিছু গৃহপালিত পশু অসুস্থ হলেও প্রাণীসম্পদ বিভাগের ভেটেরিনারি সার্জনরা তাদের সঠিক সময়ে চিকিৎসেবা দেওয়ায় পশুগুলো সুস্থ হয়ে উঠে। মহামারি আকারে তেমন কোন রোগ এখনো দেখা যায়নি।

 

প্রাথমিক শিক্ষা বিভাগের এডিপিও পরিনয় চাকমা জানান, সম্প্রতি বন্যা ও ভুমিধ্বসে জেলার ৭টি উপজেলায় ৩১টি বিদ্যালয়ের ক্ষতি হয়েছে। বর্তমানে স্কুলগুলোতে পাঠদান বন্ধ রয়েছে।

 

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা উত্তম খীসা জানান, গেল ১৬জুলাই জেলা পরিষদ কর্তৃক রাঙামাটি জেলার ১০টি উপজেলার ২০১৮ সালের জেএসসি/জেডিসি পরীক্ষায় মেধা যাচাই করে বৃত্তি পরীক্ষার মাধ্যমে উর্ত্তীণদের অনন্য মেধায় ২জন শিক্ষার্থীকে নগদ ৬ হাজার, ট্যালেন্টপুল ৩২জন শিক্ষার্থীকে ৪ হাজার, সাধারণ বৃত্তি ৭৯জন শিক্ষার্থীকে ৩ হাজার টাকা করে মোট ১১৫ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাঙ্গামাটি থেকে নির্বাচিত সংসদ সদস্য জনাব দীপংকর তালুকদার এবং পরিষদ চেয়ারম্যান জনাব বৃষ কেতু চাকমা’সহ অন্যান্য অতিথির কাছ থেকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা বৃত্তির অর্থ, ক্রেষ্ট ও সনদপত্র গ্রহণ করেন।

 

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মোঃ মাহফুজ হোসেন জানান, বর্তমানে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৫০শয্যা,  রাজস্থলী স্বাস্থ্য কমপ্লেক্স ৫০শয্যা, অফিস কাম ষ্টোর এবং বিলাইছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৫০শয্যা উন্নীতকরণ কাজ চলছে। অন্যদিকে কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৫০শয্যায় উন্নীতকরণ কাজ গ্রহণ করা হয়েছে। এছাড়া ২০১৭-১৮ অর্থবছরে (জিওবি রেভেনিউ বাজেটের আওতায়) ২৬টি নতুন কমিউনিটি ক্লিনিক নির্মাণ কাজের মধ্যে  ৯টি হস্তান্তর, ২০১৮-১৯ অর্থবছরে (ওপি) স্বাস্থ্য বিভাগের আওতাধীন ১৩টি, পরিবার পরিকল্পনা বিভাগের আওতাধীন ৫টি কাজ মেরামত সংস্কার কাজ সম্পন্ন করা হয়েছে। তিনি বলেন, ২০১৮-১৯ অর্থবছরে (জিওবি ভুক্ত) স্বাস্থ্য বিভাগের আওতাধীন ৭টি মেরামত সংস্কার কাজ সম্পন্ন করা হয়েছে এবং ২০১৮-১৯ (জিওবি রেভেনিউ বাজেটের আওতায়) ১০টি নতুন কমিউনিটি ক্লিনিক কাজ চলছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ