রাঙামাটি হাসপাতালে অস্বাভাবিক বড় মাথা নিয়ে নবজাতকের জন্ম

Published: 24 Nov 2022   Thursday   

আস্বাভাবিক বড় মাথা নিয়ে এক শিশুর জন্ম গ্রহন করলো রাঙামাটি জেনারেল হাসপাতালে। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে রাঙামাটি জেনারেল হাসপাতালে জন্ম গ্রহন করে ওই শিশুটি। চিকিৎসকরা বলছেন এটি হাইড্রোসেফালাস রোগ। এটি সাধারণত মস্তিস্কের পানি জমার কারণে মেরুদন্ড দিয়ে পানি যেতে না পারার কারণে তা মাথার ভেতর জমে গিয়ে এ রোগের সৃষ্টি হয়।  


জানা গেছে, রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার চিন্তামনি ছড়া এলাকার বাসিন্দা সুমেত চাকমার স্ত্রী লিলি চাকমা(১৯)  বৃহস্পতিবার খাগড়াছড়ি  আধুনিক সদর হাসপাতাল থেকে রাঙামাটি জেনারেল হাসপাতালে ভর্তি হন।  সন্ধ্যা সাড়ে ৬টার দিকে প্রসূতি মায়ের তীব্র প্রসব বেদনা দেখা দেওয়ার কারণে হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক ও রাঙামাটি মেডিকেল কলেজের শিশু ও গাইনি বিভাগের সহকারী রেজিষ্ট্রারার ডা. মোঃ মাসুদুর রহমান তালুকদার পরীক্ষা-নিরীক্ষা করেন। পরে তিনি সিজারিয়ানের মাধ্যমে অপারেশনের সিদ্ধান্ত নেন। এতে সফলভাবে অপরারেশন করে নবজাতকের ভূমিষ্ট হয়। বর্তমানে নবজাতক ও  তার মা সুস্থ রয়েছেন।

 

এর আগে গত মঙ্গলবার বাঘাইছড়ি থেকে খাগড়াছড়ি আধুনিক হাসপাতালে ভর্তি হন লিলি চাকমা।  সেখানে প্রসূতি মায়ের অবস্থা অস্বাভাবিক লক্ষণ দেখে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। তবে  অত্যন্ত দরিদ্র ও আর্থিক অনটনের কারনে প্রসূতি পরিবারের লোকজন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া সম্ভব হয়নি। অবশেষে বৃহস্পতিবার রাঙামাটি জেনারেল হাসপাতালে ভর্তি করান।


রাঙামাটি মেডিকেল কলেজের শিশু ও গাইনি বিভাগের সহকারী রেজিষ্ট্রারার ডা. মোঃ মাসুদুর রহমান তালুকদার জানান, বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে প্রসূতি মায়ের প্রচন্ড প্রসব বেদনা সৃষ্টি হওয়ার কারণে পরীক্ষা-নিরীক্ষার পর সিজারিয়ান অপারেশন করে সফল হই। তবে জন্মের পর নবজাতকের অস্বাভাবিক বড় মাথা রয়েছে। এ ধরনের রোগকে হাইড্রোসেফালাস বলা হয়ে থাকে। সাধারণত মস্তিস্কের পানি জমার কারণে মেরুদন্ড দিয়ে পানি যেতে না পারার কারণে তা মাথার ভেতর জমে গিয়ে এ রোগের সৃষ্টি হয়। বর্তমানে নবজাতকটির শারীরিক অবস্থা স্বাভাবিকভাবে নড়াচড়া করছে। তবে যে কোনো সময় তার অবস্থা খারাপ হয়ে যেতে পারে। নবজাতককে হাসপাতালের শিশু ওয়ার্ডে নিবীড় পরিচর্চা কেন্দ্রে রাখা হয়েছে। কয়েক দিন  নিবীড় পর্যবেক্ষন ও অভিজ্ঞ সার্জদের পরামর্শ  দ্বারা পরবর্তী চিকিৎসা নেওয়া হবে।  


তিনি আরো জানান, এক লাখ শিশুর মধ্যে একটি শিশু এ ধরনের রোগ নিয়ে জন্ম গ্রহন করে থাকে। তার চিকিৎসা বিদ্যা জীবনে এ ধরনের প্রথম রোগী দেখেছেন এবং  এই প্রথম এই ধরনের রোগ নিয়ে রাঙামাটি জেনারেল হাসপাতালে বড় মাথা নিয়ে নবজাতকের জন্ম গ্রহন করেছে।


রাঙামাটি জেনারেল হাসপাতালে আবাসিক চিকিৎসক(আরএমও) ডাঃ শওকত আকবর চৌধুরী বলেন, বড় মাথা নিয়ে এক নবজাতকের জন্ম  হওয়া নবজাতকটির হাসপাতালের শিশু ও গাইনি বিভাগের চিকিৎসক ডা. মাসুদুর রহমান তালুকদারের তত্বাবধানে রেখে নবজাতককে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা

মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত