রাঙামাটিতে করোনায় প্লাজমা ডোনেট সেল গঠন করেছে স্বপ্নবুনন

Published: 29 May 2020   Friday   

করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসায় ব্যবহারের জন্য রাঙামাটিতে প্লাজমা ডোনেট সেল গঠন করেছে স্বেচ্ছাসেবী ও সামাজিক সচেতনতা মূলক সংগঠন স্বপ্নবুনন। ।

 

শুক্রবার স্বপ্নবুনন টিম সমন্বয়ক নাজিমুল ইসলাম সেতু এর পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানান।

 

তিনি জানান, প্লাজমা থেরাপির ব্যবহার পরিক্ষামূলকভাবে শুরু হয়েছে দেশে,সফলতাও এসেছে। তাই পার্বত্য অঞ্চলের কথা ভেবে সময়উপযোগী এই উদ্যোগ। এই কাজ অনেক চ্যালেজিং হবে, তারপরও আমরা আশা রাখছি, আমরা এতে সফল হব। পূর্ব প্রস্তুতি নিয়ে সঠিক সময়ে তা কাজে লাগাব। আমরা চেষ্টা করছি প্রতিবেশী পার্বত্য জেলাতেও যেন এমন উদ্যোগ দ্রুত নেওয়া হয় সে ব্যবস্থা করার।

 

তিনি আরো জানান, প্লাজমা থেরাপির নির্দিষ্ট কোন তথ্য সেল না থাকায় রোগীদের পড়তে হচ্ছে বিপদে। রাঙামাটির কোন রোগীর যদি চিকিৎসাকদেরজন্য প্লাজমা সাপোর্ট প্রয়োজন হয়। সেক্ষেত্রে হঠাৎ করে ডোনারের অভাবে অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। সে লক্ষ্য রাঙামাটির বর্তমান পরিস্থিতি চিন্তা করে অনুকরণীয় সময়োপযোগী এই উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী ও সামাজিক সচেতনতা মূলক সংগঠন স্বপ্নবুনন ড্রিম ডিভিসার গঠন করছে।


তিনি বলেন, এই কার্যক্রমে আমাদের দিক নির্দেশনামূলক পরামর্শ দিয়ে সহযোগিতা করছেন "জেলা স্বাস্থ্য বিভাগ" এবং  সার্বিক সহযোগিতায় থাকবেন সামজিক ও রক্তদাতা সংগঠন "রাঙামাটি ব্লাড ফোর্স"।

 

উল্লেখ্য, বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট অনুযায়ী  একজন করোনা পজেটিভ থেকে সুস্থ হওয়া রোগী শুধুমাত্র প্লাজমা ডোনেট করতে পারবেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা

মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত